কম্পিউটার

পাইথন এনভায়রনমেন্ট ভেরিয়েবল কিভাবে ব্যবহার করবেন

আপনি যখন বিভিন্ন পরিবেশে বিকাশ করছেন, আপনি প্রতিটি পরিবেশের জন্য বিভিন্ন কনফিগারেশন মান নির্দিষ্ট করতে চাইতে পারেন। যে কম্পিউটারে আপনি একটি অ্যাপ্লিকেশন তৈরি করেছেন সেটি একই হবে না যেটিতে আপনি একটি অ্যাপ্লিকেশন স্থাপন করেছেন৷

সেখানেই পরিবেশের ভেরিয়েবল ব্যবহার করা হয়!

এই গাইডে, আমরা পরিবেশের ভেরিয়েবলগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করা যেতে পারে সে সম্পর্কে কথা বলতে যাচ্ছি। আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য আমরা পাইথন এনভায়রনমেন্ট ভেরিয়েবলের একটি উদাহরণ দিয়ে চলে যাব।

এনভায়রনমেন্ট ভেরিয়েবল কি?

একটি এনভায়রনমেন্ট ভেরিয়েবল হল একটি ভেরিয়েবল যার মান একটি প্রোগ্রামের বাইরে সেট করা হয়।

এনভায়রনমেন্ট ভেরিয়েবল আপনাকে একটি ভেরিয়েবলের জন্য বিভিন্ন মান সেট করার অনুমতি দেয় আপনি যে পরিবেশে একটি অ্যাপ্লিকেশন তৈরি করছেন তার উপর নির্ভর করে৷

এনভায়রনমেন্ট ভেরিয়েবল কেন ব্যবহার করা হয়?

অনেক অ্যাপ্লিকেশন, বিশেষ করে সহযোগিতামূলক, একাধিক ভিন্ন পরিবেশ রয়েছে। একটি পরিবেশ পরীক্ষার জন্য, অন্যটি উৎপাদনের জন্য এবং আরেকটি উন্নয়নের জন্য ব্যবহার করা হবে। এই পরিবেশে প্রায়ই বিভিন্ন কনফিগারেশন মান থাকে যা সেট করা প্রয়োজন।

আপনি উত্পাদনে যে অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API) কীগুলি ব্যবহার করেন তা সম্ভবত আপনি আপনার স্থানীয় মেশিনে যেগুলি ব্যবহার করেন তার মতো হবে না৷ একটি অ্যাপ্লিকেশন তৈরি করার সময় আপনি আপনার স্থানীয় মেশিনে ডামি ডেটা ব্যবহার করতে পারেন, কিন্তু এটি একটি উত্পাদন পরিবেশে উপযুক্ত নয়।

আপনার প্রোগ্রাম পরিবর্তন না করে একটি পরিবেশগত ভেরিয়েবলের মান পরিবর্তন করা যেতে পারে। এর মানে হল যে আপনি একটি নতুন পরিবেশের জন্য কনফিগারেশন মান প্রতিস্থাপন না করেই সহজেই আপনার কোডে পরিবর্তনগুলি স্থাপন করতে পারেন।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

এনভায়রনমেন্ট ভেরিয়েবল নিরাপত্তার উদ্দেশ্যেও ব্যবহার করা হয়। একটি প্রধান প্রোগ্রামের ভিতরে API কী এবং কনফিগার মানগুলি লেখা ঝুঁকিপূর্ণ হতে পারে কারণ একটি প্রকল্পের প্রত্যেকে সেগুলি দেখতে পারে। আপনি যদি একটি এনভায়রনমেন্ট ভেরিয়েবলের ভিতরে একটি মান উল্লেখ করেন, শুধুমাত্র আপনার প্রোগ্রাম এবং বিকাশকারী যারা ভেরিয়েবল সেট করেছেন তারা এটি অ্যাক্সেস করতে সক্ষম হবেন৷

কিভাবে একটি এনভায়রনমেন্ট ভেরিয়েবল সেট করবেন

একটি এনভায়রনমেন্ট ভেরিয়েবল তৈরি করে শুরু করা যাক। একটি পরিবেশ পরিবর্তনশীল শুধুমাত্র আপনার পাইথন সেশন শেষ না হওয়া পর্যন্ত স্থায়ী হবে। এর মানে হল যে একবার আপনি আপনার পাইথন ইন্টারপ্রেটার বন্ধ করলে, ভেরিয়েবলটি আপনার পাইথন স্ক্রিপ্টগুলিতে পুনরায় সেট করা হবে।

আমরা একটি অ্যাপ তৈরি করছি যা Airtable API ব্যবহার করে। আমরা GitHub-এ আমাদের কোড শেয়ার করতে যাচ্ছি তাই আমরা চাই না যে আমাদের API কী জনসাধারণের কাছে দেখানো হোক। সর্বজনীনভাবে ভাগ না করে আমাদের কোডে আমাদের API কী যোগ করতে, আমরা একটি পরিবেশ পরিবর্তনশীল ব্যবহার করতে যাচ্ছি।

প্রথম ধাপ হল ওএস লাইব্রেরি আমদানি করা:

import os

এই লাইব্রেরিতে পাইথন এনভায়রনমেন্ট ভেরিয়েবলের সাথে কাজ করার কোড রয়েছে। পরবর্তী, আমরা একটি পরিবেশ পরিবর্তনশীল সেট করতে যাচ্ছি:

Os.environ[“AIRTABLE_KEY”] = “YOUR_API_KEY”

এই কোডটি AIRTABLE_KEY নামক একটি ভেরিয়েবল সেট করবে। এর মান হল YOUR_API_KEY . একটি এনভায়রনমেন্ট ভেরিয়েবল বরাদ্দ করা একইভাবে কাজ করে যেভাবে আপনি একটি অভিধানে মান পরিবর্তন করেন।

আপনি যে ভেরিয়েবল সেট করতে বা পরিবর্তন করতে চান তার নাম উল্লেখ করতে হবে, তারপর একটি সমান চিহ্ন দ্বারা অনুসরণ করুন, তারপর আপনি ভেরিয়েবলের জন্য যে মানটি নির্ধারণ করতে চান।

একই সিনট্যাক্স একটি পরিবেশ পরিবর্তনশীল পরিবর্তন করতে ব্যবহার করা যেতে পারে:

os.environ[“AIRTABLE_KEY”] = “YOUR_API_KEY_2”

আমাদের API কী-এর মান YOUR_API_KEY_2-এ পরিবর্তিত হয়েছে .

কিভাবে একটি এনভায়রনমেন্ট ভেরিয়েবল পুনরুদ্ধার করতে হয়

আমরা শুধু একটি পরিবেশ পরিবর্তনশীল সেট করেছি। আপনার মনে প্রশ্ন সম্ভবতঃ আমরা কিভাবে মান পুনরুদ্ধার করতে পারি? সেখানেই আমরা os.environ.get() ব্যবহার করতে পারি পদ্ধতি

আসুন আমাদের AIRTABLE_KEY এর মান পুনরুদ্ধার করি পরিবর্তনশীল:

api_key = os.environ.get("AIRTABLE_KEY")
print(api_key)

আমরা বলেছি যে আমরা AIRTABLE_KEY এর মান পেতে চাই পরিবেশ সূচক. আমরা এই মানটিকে api_key নামে একটি নতুন ভেরিয়েবলে বরাদ্দ করি এবং তারপর কনসোলে প্রিন্ট করুন।

আমাদের কোড ফিরে আসে:YOUR_API_KEY_2 .

আপনি কনসোলে os.environ-এর বিষয়বস্তু মুদ্রণ করে আপনার সেট করা সমস্ত পরিবেশ ভেরিয়েবলের একটি তালিকা পুনরুদ্ধার করতে পারেন:

print(os.environ)

পাইথনের ভিতরে বেশ কয়েকটি ডিফল্ট এনভায়রনমেন্ট ভেরিয়েবল সেট করা আছে। এর মানে হল যে পাইথন প্রোগ্রামের ভিতরে সেট করা সমস্ত পরিবেশের ভেরিয়েবল প্রিন্ট করা হলে তা একটি দীর্ঘ তালিকা ফিরে আসতে পারে।

কিভাবে একটি এনভায়রনমেন্ট ভেরিয়েবল মুছবেন

আপনি একটি পাইথন প্রকল্পের ভিতরে পরিবেশ ভেরিয়েবল মুছে ফেলতে পারেন। এটি os.environ.pop() ব্যবহার করে সম্পন্ন করা যেতে পারে পদ্ধতি আমাদের AIRTABLE_KEY মুছে দিন পরিবেশ সূচক:

os.environ.pop(“AIRTABLE_KEY”)

এই কোডটি AIRTABLE_KEY সরিয়ে দেয় পরিবেশ সূচক.

আপনি যদি একাধিক এনভায়রনমেন্ট ভেরিয়েবল সাফ করতে চান তবে এটি করা অবাস্তব। আপনি যদি একটি প্রকল্পের একটি নতুন উদাহরণ শুরু করেন, বা আপনার সেশনে সমস্ত পরিবেশ ভেরিয়েবল রিসেট করতে চান, তাহলে ওভাররাইড করার জন্য আপনার কাছে কয়েক ডজন মান থাকতে পারে।

সেখানেই clear() পদ্ধতি কাজে আসে। আসুন আমাদের সেশনে সমস্ত পরিবেশের ভেরিয়েবলগুলি সরিয়ে ফেলি:

os.environ.clear()
print(os.environ)

এই কোডটি সমস্ত পরিবেশের ভেরিয়েবলের মান পরিষ্কার করে। তারপর, এটি আমাদের সেশনে সমস্ত পরিবেশ ভেরিয়েবলের একটি তালিকা প্রিন্ট করে:

{}

পাইথন কিছু ডিফল্ট পরিবেশ ভেরিয়েবল সেট করে যা আপনার প্রকল্পের প্রয়োজন হতে পারে।

আপনার শুধুমাত্র clear() ব্যবহার করা উচিত পদ্ধতি যদি আপনি আত্মবিশ্বাসী হন যে আপনার আর একটি প্রোগ্রামে পরিবেশের কোনো ভেরিয়েবলের প্রয়োজন নেই। pop() ব্যবহার করে পদ্ধতিটি পছন্দের কারণ এটি আরও নির্দিষ্ট৷

কিভাবে Dotenv ব্যবহার করে এনভায়রনমেন্ট ভেরিয়েবল সেট করবেন

dotenv লাইব্রেরি পরিবেশের ভেরিয়েবল পরিচালনার জন্য বেশ কিছু দরকারী ফাংশন প্রদান করে।

উল্লেখযোগ্যভাবে, dotenv আপনাকে একটি ফাইল থেকে পরিবেশের ভেরিয়েবল পড়তে দেয়। এর মানে হল যে আপনাকে পাইথন শেলের ভিতরে সেগুলি ঘোষণা করার দরকার নেই।

একটি মডিউল ফাইল থেকে এনভায়রনমেন্ট ভেরিয়েবল পড়া আরও সুবিধাজনক যদি আপনার পড়ার জন্য অনেক মান থাকে। আপনি যদি তাদের মান পরিবর্তন করতে চান তবে এটি ভেরিয়েবলগুলি পরিচালনা করা সহজ করে তোলে।

dotenv প্যাকেজের সাথে কাজ করতে, আপনাকে এটি ইনস্টল করতে হবে। আপনি সহজ_ইনস্টল বা পিপ ব্যবহার করে এটি করতে পারেন।

আসুন একটি পরিবেশ পরিবর্তনশীল সংজ্ঞায়িত করে শুরু করি। এটি করার জন্য, আমরা .env নামে একটি ফাইল তৈরি করতে যাচ্ছি। আমরা টাচ কমান্ড ব্যবহার করে কমান্ড লাইন থেকে এই ফাইলটি তৈরি করতে পারি:

touch .env

আপনার .env ফাইল খুলুন এবং নিম্নলিখিত বিষয়বস্তু যোগ করুন:

AIRTABLE_KEY=YOUR_API_KEY_3

এনভায়রনমেন্ট ভেরিয়েবল অন্য যে কোন ভেরিয়েবলের মত বরাদ্দ করা হয়। সমান চিহ্নের বাম দিকে, আপনার ভেরিয়েবলের নাম আছে। ডান দিকে, আপনি ভ্যারিয়েবল সংরক্ষণ করবে যে মান আছে. এই দুটি মান একটি সমান চিহ্ন দ্বারা পৃথক করা হয়।

পরবর্তী, আমরা একটি ফাইলে আমাদের ভেরিয়েবল লোড করতে যাচ্ছি:

from dotenv import load_dotenv

load_dotenv()

এই কোডটি load_dotenv() আমদানি করে dotenv লাইব্রেরি থেকে পদ্ধতি এবং এটি কার্যকর করে। এটি আমাদের .env ফাইলের সমস্ত ভেরিয়েবল আমাদের পরিবেশে পড়বে।

এর পরে, আসুন OS লাইব্রেরি ব্যবহার করে আমাদের ভেরিয়েবল পুনরুদ্ধার করার চেষ্টা করি:

import os

api_key = os.environ.get("AIRTABLE_KEY")
print(api_key)

আমাদের কোড ফিরে আসে:YOUR_API_KEY_3 . আমাদের API কী আমাদের .env ফাইলের ভিতরে সেট করা হয়েছিল। load_dotenv() পদ্ধতিটি আমাদের পরিবেশের ভেরিয়েবলগুলিকে লোড করেছে এবং os.environ পদ্ধতি ব্যবহার করে তাদের অ্যাক্সেসযোগ্য করে তুলেছে৷

উপসংহার

এনভায়রনমেন্ট ভেরিয়েবল হল পূর্বনির্ধারিত মান যা একটি প্রোগ্রামের বাইরে একটি মান কনফিগার করতে ব্যবহৃত হয়। এগুলি সাধারণত বিভিন্ন পরিবেশ স্থাপন করতে ব্যবহৃত হয়, তাই তাদের নাম।

এনভায়রনমেন্ট ভেরিয়েবল হল গোপন মান সেট করার একটি নিরাপদ উপায়। আপনি আপনার অ্যাপ্লিকেশন কোডে সরাসরি একটি API কী যোগ করতে চান না কারণ এটি আপনার অ্যাপ্লিকেশন দেখেন এমন প্রত্যেকের কাছে পাঠযোগ্য হবে। আপনি এটি একটি পরিবেশ পরিবর্তনশীল সেট করতে পারেন যাতে শুধুমাত্র আপনি এবং আপনার প্রোগ্রাম মান দেখতে পারেন।

এখন আপনি পেশাদারের মতো পাইথন কোডে পরিবেশের ভেরিয়েবল নিয়ে কাজ শুরু করতে প্রস্তুত!


  1. উইন্ডোজ 10 এ এনভায়রনমেন্ট ভেরিয়েবল কিভাবে ব্যবহার করবেন

  2. Tkinter Python এ থ্রেড কিভাবে ব্যবহার করবেন?

  3. রুবিতে পরিবেশের ভেরিয়েবলগুলি কীভাবে ব্যবহার করবেন

  4. Windows 10 এ পরিবেশ ভেরিয়েবল কিভাবে সেট করবেন