কম্পিউটার

পাইথন ডিলিট ফাইল:একটি ধাপে ধাপে নির্দেশিকা

আপনি পাইথন ব্যবহার করে আপনার কম্পিউটার থেকে ফাইল মুছে ফেলতে পারেন। os.remove() পদ্ধতি একক Python ফাইল মুছে দেয়। os.rmdir() একটি ফাইল বা একটি ডিরেক্টরি সরিয়ে দেয়। shutil.rmtree() পদ্ধতিটি একটি ডিরেক্টরি এবং এতে থাকা ফাইলগুলিকে মুছে ফেলবে।


ডেভেলপাররা পাইথন প্রোগ্রামে ফাইল ব্যবহার করে বিভিন্ন উদ্দেশ্যে। আপনি যখন ফাইলগুলির সাথে কাজ করছেন, তখন আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাংশনগুলির মধ্যে একটি হল কীভাবে একটি ফাইল মুছতে হয়।

উদাহরণস্বরূপ, ধরা যাক আপনি একটি প্রোগ্রাম তৈরি করছেন যা S&P 500 সূচকের কার্যক্ষমতা বিশ্লেষণ করে এবং ফলাফলগুলি একটি ফাইলে সংরক্ষণ করে। আপনি নতুন ফাইলের জন্য জায়গা তৈরি করতে বিদ্যমান কোনো বিশ্লেষণ ফাইল মুছে দিতে চাইতে পারেন।

পাইথনে, আপনি os.remove() ব্যবহার করতে পারেন ফাইল অপসারণের পদ্ধতি, এবং os.rmdir() একটি খালি ফোল্ডার মুছে ফেলার পদ্ধতি। আপনি যদি একটি ফোল্ডারের সমস্ত ফাইল সহ মুছে ফেলতে চান তবে আপনি shutil.rmtree() ব্যবহার করতে পারেন পদ্ধতি।

এই টিউটোরিয়ালটি os.remove() ব্যবহার করে কিভাবে পাইথন ফাইল এবং ফোল্ডারগুলি সরাতে হয় তা নিয়ে আলোচনা করা হবে , os.rmdir() , এবং shutil.rmtree() . আমরা একটি ফাইল বা ফোল্ডার মুছে ফেলার জন্য ব্যবহৃত এই পদ্ধতিগুলির প্রতিটির একটি উদাহরণও দেখব৷

পাইথন ডিলিট ফাইল টিউটোরিয়াল

আপনি Python os.remove(), os.rmdir(), এবং shutil.rmtree() পদ্ধতি ব্যবহার করে ফাইল মুছে ফেলতে পারেন। এই পদ্ধতিগুলি যথাক্রমে একটি ফাইল, একটি ডিরেক্টরি এবং একটি ফোল্ডার তার সমস্ত ফাইল সহ সরিয়ে দেয়৷

os.remove() ব্যবহার করে পাইথনে একটি ফাইল কীভাবে মুছবেন

Python os.remove() পদ্ধতি আপনার অপারেটিং সিস্টেম থেকে একটি ফাইল মুছে দেয়। os.remove() শুধুমাত্র একটি ফাইল মুছে দেয়। এটি একটি ডিরেক্টরি মুছে ফেলতে পারে না৷

os মডিউল ডেভেলপারদের একটি কম্পিউটারের অপারেটিং এবং ফাইল সিস্টেমের সাথে ইন্টারফেস করতে দেয়। os.remove() পাইথন os-এ অন্তর্ভুক্ত একটি পদ্ধতি মডিউল যা আপনাকে একটি পৃথক ফাইল মুছে ফেলতে দেয়।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

আমরা এই পদ্ধতিগুলির সাথে কাজ শুরু করার আগে, আমাদের os আমদানি করতে হবে৷ একটি পাইথন আমদানি বিবৃতি ব্যবহার করে লাইব্রেরি৷

os লাইব্রেরি পাইথনে অপারেটিং সিস্টেমের সাথে মিথস্ক্রিয়া সহজতর করে। আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করে তা করতে পারি:

import os

এখন আমরা পাইথনে os.remove() ফাইলগুলি সরানো শুরু করতে প্রস্তুত পাইথনে মডিউল। চলুন os.remove()-এর সিনট্যাক্স দেখি পথ পদ্ধতি:

import os

os.remove(file_location)

os.remove() পদ্ধতিটি একটি প্যারামিটার নেয়:আপনি যে ফাইলটি মুছতে চান তার অবস্থান।

ধরা যাক আমরা একটি প্রোগ্রাম তৈরি করছি যা এক বছরের মধ্যে একটি গণিত ক্লাসে ছাত্রদের অর্জিত গ্রেডগুলি বিশ্লেষণ করে৷

আমরা /home/school/math/final_analysis.csv নামে একটি ফাইল তৈরি করতে চাই আমাদের বিশ্লেষণ করা তথ্য সহ। কিন্তু, আমাদের প্রোগ্রাম সেই ফাইলটি তৈরি করার আগে, আমাদের প্রথমে নিশ্চিত করতে হবে যে এটি ইতিমধ্যেই বিদ্যমান নেই।

এই ফাইলটি সরাতে আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

import os

path = "/home/school/math/final_analysis.csv"

os.remove(path)

print("final_analysis.csv has been deleted.")

আমাদের ফাইল মুছে ফেলা হয়েছে. আমরা প্রিন্ট করেছি নিম্নলিখিত বার্তাটি Python print() স্টেটমেন্ট ব্যবহার করে কনসোলে প্রিন্ট করা হয়েছে:

final_analysis.csv has been deleted.

প্রথম লাইনে, আমরা os আমদানি করি মডিউল, যা os.remove() ধারণ করে পদ্ধতি যা আমরা আমাদের প্রোগ্রামে উল্লেখ করতে চাই। তারপর, আমরা path নামে একটি পাইথন ভেরিয়েবল সংজ্ঞায়িত করি . এই ভেরিয়েবলটি আমরা যে ফাইলটি সরাতে চাই তার জন্য ফাইল পাথ সংরক্ষণ করে৷

তারপর আমরা os.remove() ব্যবহার করি এবং আমাদের পথ নির্দিষ্ট করুন ফাইল পাথ হিসাবে পরিবর্তনশীল, যা আমাদের ফাইলকে সরিয়ে দেবে।

Python os.rmdir() ব্যবহার করে খালি ডিরেক্টরি মুছুন

os.remove() একটি ফোল্ডার মুছে ফেলার জন্য পদ্ধতি ব্যবহার করা যাবে না। পরিবর্তে, আমরা os.rmdir() পদ্ধতি ব্যবহার করতে পারি। os.rmdir() একটি খালি ফাইল বা ডিরেক্টরি মুছে ফেলার জন্য পদ্ধতি ব্যবহার করা হয়।

os.rmdir() একটি প্যারামিটার গ্রহণ করে:আপনি যে ফাইলটি মুছতে চান তার পথ। এখানে os.rmdir()-এর সিনট্যাক্স রয়েছে পদ্ধতি:

import os

os.rmdir(file_path)

ধরা যাক যে আমরা আমাদের প্রক্রিয়াকৃত ডেটা ফাইনাল নামে একটি ফোল্ডারে সংরক্ষণ করার সিদ্ধান্ত নিয়েছি আমাদের /home/school/math-এর মধ্যে ডিরেক্টরি প্রতিবার যখন আমরা আমাদের প্রোগ্রাম চালাই, আমরা ফাইনাল সরাতে চাই ফোল্ডার ডিরেক্টরি। কারণ আমাদের প্রোগ্রাম প্রক্রিয়াকৃত ডেটা দিয়ে একটি নতুন তৈরি করবে৷

আমরা ফাইনাল সরাতে নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি ফোল্ডার:

import os

path = "/home/school/math/final"

os.rmdir(path)

print("/home/school/math/final has been deleted.")

আমাদের কোড /home/school/math/final ডিরেক্টরিটি মুছে দেয় এবং কনসোলে নিম্নলিখিত বার্তাটি ফেরত দেয়:

/home/school/math/final has been deleted.

os.rmdir() পদ্ধতি শুধুমাত্র একটি খালি ডিরেক্টরি মুছে ফেলার জন্য ব্যবহার করা যেতে পারে। আপনি যদি ফাইল ধারণ করে এমন একটি ফোল্ডার নির্দিষ্ট করেন, নিম্নলিখিত ত্রুটিটি ফেরত দেওয়া হবে:

[Errno 13] Permission denied: '/home/school/math/final' Directory 'final' can not be removed

পাইথন ওএস এরর হ্যান্ডলিং

উপরের উদাহরণগুলিতে, আমরা বলেছি যে, কিছু ক্ষেত্রে, একটি অনুমতি ত্রুটি একটি যুক্তি দ্বারা ফেরত দেওয়া যেতে পারে। যদি আমরা os.remove() ব্যবহার করি একটি ডিরেক্টরি অপসারণ করতে, একটি ত্রুটি ফিরে আসবে। যদি আমরা os.rmdir() ব্যবহার করি ফাইল রয়েছে এমন একটি ডিরেক্টরি সরাতে, একটি ত্রুটি ফেরত দেওয়া হবে৷

আপনি যখন কোনও প্রোগ্রামে ফাইলগুলি মুছে ফেলছেন, তখন আপনি এমন একটি ফাংশন পেতে চাইতে পারেন যা আপনার ত্রুটিগুলিকে সুন্দরভাবে পরিচালনা করে যদি কোনও ত্রুটি দেখা দেয়। আমরা একটি ব্যতীত চেষ্টা ব্যবহার করে এটি করতে পারি ব্লক।

এখানে আমাদের os.rmdir() এর উদাহরণ উপরের পদ্ধতি, কিন্তু একটি ত্রুটি-হ্যান্ডলিং পদ্ধতির সাথে যা একটি পূর্বনির্ধারিত বার্তা প্রিন্ট করবে যদি ব্যতিক্রমগুলি উত্থাপিত হয়:

import os

path = "/home/school/math/final"

try:
	os.rmdir(path)
	print("/home/school/math/final has been deleted.")
except OSError as error:
	print("There was an error.")

এখন, যদি আমরা আমাদের কোড চালাই এবং কোনো ত্রুটি ফেরত না দেওয়া হয়, তাহলে আমাদের ডিরেক্টরি মুছে ফেলা হবে এবং নিম্নলিখিত বার্তাটি ফেরত দেওয়া হবে:

/home/school/math/final has been deleted.

যাইহোক, যদি আমরা আমাদের কোডটি চালান এবং ফাইল ধারণ করে এমন একটি ডিরেক্টরি সরানোর চেষ্টা করি, উদাহরণস্বরূপ, নিম্নলিখিত বার্তাটি ফিরে আসবে:

There was an error.

আমাদের কোডে, আমরা একটি ব্যতীত চেষ্টা ব্যবহার করেছি ব্লক এই পদ্ধতিটি প্রথমে ট্রাই-এর মধ্যে কোডের লাইনগুলি চালায় ব্লক যদি একটি ত্রুটির সম্মুখীন হয়, এটি ব্যতীত এর মধ্যে কোডটি চালাবে৷ ব্লক এই ক্ষেত্রে, ব্যতীত OSError হলেই ব্লকটি কার্যকর করা হবে উত্থাপিত হয়।

আপনি যদি ব্যতীত চেষ্টা করুন ব্যবহার করে ত্রুটি পরিচালনা সম্পর্কে আরও জানতে চান পাইথনে ব্লক, পাইথন ট্রাই বাদে আমাদের টিউটোরিয়াল পড়ুন।

ডিরেক্টরিজ সহ পাইথন ফাইল মুছুন

শুটিল লাইব্রেরিতে shutil.rmtree() নামে একটি পদ্ধতি রয়েছে যেটি ফাইল ধারণ করে এমন একটি ডিরেক্টরি সরাতে ব্যবহার করা যেতে পারে।

শুটিল লাইব্রেরি ফাইল ক্রিয়াকলাপের সাথে সম্পর্কিত বেশ কয়েকটি ফাংশন অফার করে। আমাদের ক্ষেত্রে, আমরা shutil.rmtree()-এ ফোকাস করতে চাই পদ্ধতি, যা একটি সম্পূর্ণ ডিরেক্টরি ট্রি সরিয়ে দেয়।

এখানে shutil.rmtree()-এর সিনট্যাক্স রয়েছে পদ্ধতি:

import shutil

shutil.rmtree(file_path)
আমদানি করুন

লক্ষ্য করুন যে আমরা আমাদের কোডে শুটিল মডিউল আমদানি করেছি। কারণ shutil.rmtree() একটি বহিরাগত লাইব্রেরির অংশ, যেমন os.remove()৷ , তাই লাইব্রেরি ব্যবহার করার আগে আমাদের ইম্পোর্ট করতে হবে৷

এই পদ্ধতিটি কীভাবে ব্যবহার করা যেতে পারে তা দেখানোর জন্য একটি উদাহরণ দিয়ে চলুন। বলুন যে আমাদের গ্রেড বিশ্লেষণ প্রোগ্রামের ফাইনাল ডিরেক্টরিটি সরাতে হবে , কিন্তু সেই ডিরেক্টরিতে ইতিমধ্যেই আমাদের প্রক্রিয়াকৃত ডেটা সহ ফাইল অন্তর্ভুক্ত রয়েছে। ডিরেক্টরি এবং এর সমস্ত ফাইল মুছে ফেলার জন্য, আমরা নিম্নলিখিত কোডটি ব্যবহার করতে পারি:

import shutil

path = "/home/school/math/final"

shutil.rmtree(path)

print("/home/school/math/final has been removed.")

আমাদের কোড ফাইনাল ফোল্ডারটি সরিয়ে দেয় এবং এর সমস্ত বিষয়বস্তু, তারপর নিম্নলিখিত বার্তাটি কনসোলে প্রিন্ট করে:

/home/school/math/final has been removed.

উপসংহার

ফাইল মুছে ফেলা পাইথনে একটি সাধারণ কাজ। os.remove() পদ্ধতিটি একটি নির্দিষ্ট ফাইল এবং os.rmdir() মুছে ফেলার জন্য ব্যবহার করা যেতে পারে পদ্ধতি একটি খালি ডিরেক্টরি অপসারণ করতে ব্যবহার করা যেতে পারে। উপরন্তু, আপনি shutil.rmtree() ব্যবহার করতে পারেন একটি ফোল্ডার মুছে ফেলার পদ্ধতি যাতে এক বা একাধিক ফাইল রয়েছে।

পাইথনে কোডিং সম্পর্কে আরও জানতে, পাইথন কীভাবে শিখবেন তার সম্পূর্ণ নির্দেশিকা পড়ুন।


  1. পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

  2. পাইথন ফাইলের নাম পরিবর্তন করুন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. পাইথন মুভ ফাইল:একটি সম্পূর্ণ গাইড

  4. কিভাবে Python ব্যবহার করে একটি ফাইল মুছে ফেলতে হয়?