কম্পিউটার

সি প্রোগ্রামে স্ট্রাকচার এবং ইউনিয়নের মধ্যে পার্থক্য


সি-তে আমাদের উভয়ের জন্যই ধারক রয়েছে যেমন একই ধরনের ডেটা এবং একাধিক টাইপ ডেটার জন্য। একই ধরনের ডেটা সংরক্ষণের জন্য C অ্যারের ধারণা প্রদান করে যা একই ধরনের ডেটা ভেরিয়েবল সংরক্ষণ করে যখন বিভিন্ন ধরনের ডেটা সংরক্ষণের জন্য C-এর কাঠামো এবং ইউনিয়নের ধারণা রয়েছে যা বিভিন্ন ধরনের ডেটা ভেরিয়েবলও সংরক্ষণ করতে পারে।

যেহেতু কাঠামো এবং ইউনিয়ন উভয়ই তাদের মধ্যে বিভিন্ন ধরণের ডেটা ধারণ করতে পারে তবে এখন অভ্যন্তরীণ বাস্তবায়নের ভিত্তিতে আমরা এই উভয় পাত্রে বেশ কিছু পার্থক্য খুঁজে পেতে পারি।

নিম্নলিখিত কাঠামো এবং ইউনিয়নের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে।

Sr. না। কী গঠন ইউনিয়ন
1 সংজ্ঞা বিভিন্ন ধরনের ডেটা ভেরিয়েবল সঞ্চয় করার জন্য C-তে সংজ্ঞায়িত ধারক এবং ব্যবহারকারীর সংজ্ঞায়িত ভেরিয়েবল স্টোরেজের জন্যও সমর্থন করে। অন্যদিকে Union হল C-তেও একই ধরনের ধারক যা ব্যবহারকারীর সংজ্ঞায়িত ভেরিয়েবলের সাথে বিভিন্ন ধরনের ভেরিয়েবলও ধারণ করতে পারে।
2 অভ্যন্তরীণ বাস্তবায়ন সি-তে কাঠামো অভ্যন্তরীণভাবে প্রয়োগ করা হয়েছে কারণ প্রতিটি ইনপুট সদস্যের জন্য আলাদা মেমরি অবস্থান বরাদ্দ করা হয়েছে যদিও ইউনিয়ন মেমরি অন্য সব ইনপুট ভেরিয়েবলের মধ্যে সবচেয়ে বড় আকারের শুধুমাত্র একজন সদস্যের জন্য বরাদ্দ করা হয় এবং একই অবস্থান এই সকলের মধ্যে শেয়ার করা হয়।
3 সিনট্যাক্স সি-তে একটি স্ট্রাকচার ঘোষণার সিনট্যাক্স নিম্নরূপ:
struct struct_name{
   type element1;
   type element2;
   .
   .
} variable1, variable2, ...;
সি-তে একটি ইউনিয়ন ঘোষণা করার অন্যান্য সিনট্যাক্স নিম্নরূপ:
union u_name{
   type element1;
   type element2;
   .
   .
} variable1, variable2, ...;
4 আকার সংজ্ঞায় উল্লিখিত কাঠামোর সদস্যদের জন্য ভাগ করা অবস্থান নেই তাই কাঠামোর আকার সমস্ত ডেটা সদস্যের আকারের সমষ্টির সমান বা বড়। অন্যদিকে ইউনিয়নের প্রতিটি সদস্যের জন্য আলাদা অবস্থান নেই তাই এর আকার বা সমস্ত ডেটা সদস্যদের মধ্যে বৃহত্তম সদস্যের আকারের সমান।
5 মান সঞ্চয়স্থান স্ট্রাকচারের ক্ষেত্রে উপরে উল্লিখিত হিসাবে প্রতিটি ইনপুট ডেটা সদস্যের জন্য নির্দিষ্ট মেমরি অবস্থান রয়েছে এবং তাই এটি বিভিন্ন সদস্যের একাধিক মান সংরক্ষণ করতে পারে। যদিও ইউনিয়নের ক্ষেত্রে সমস্ত ইনপুট ডেটা সদস্যদের জন্য শুধুমাত্র একটি শেয়ার করা মেমরি বরাদ্দ থাকে তাই এটি সমস্ত সদস্যের জন্য একবারে একটি একক মান সঞ্চয় করে৷
6 শুরুকরণ কাঠামোতে একাধিক সদস্য একই সময়ে শুরু হতে পারে। অন্যদিকে ইউনিয়নের ক্ষেত্রে শুধুমাত্র প্রথম সদস্য একবারে আরম্ভ করতে পারবেন।

  1. গ্রাফ এবং গাছের মধ্যে পার্থক্য

  2. ডেটা টাইপ এবং ডেটা স্ট্রাকচারের মধ্যে পার্থক্য

  3. C# এ ক্লাস এবং স্ট্রাকচারের মধ্যে পার্থক্য

  4. C# এ হ্যাশটেবল এবং অভিধানের মধ্যে পার্থক্য