কম্পিউটার

C# এ ক্লাস এবং স্ট্রাকচারের মধ্যে পার্থক্য


ক্লাস এবং স্ট্রাকচারের মধ্যে পার্থক্য করার জন্য, আমাদের প্রথমে বুঝতে হবে যে ডেটা ধারণ এবং সংজ্ঞায়িত করার ক্ষেত্রে কাঠামো এবং শ্রেণী উভয়ই সমান বলে মনে হয়। এই উভয়ই তাদের ডেটা সদস্যদের মধ্যে কিছু ডিফল্ট মান সংজ্ঞায়িত করতে পারে। কিন্তু যদি আমরা সেগুলিকে এই প্রেক্ষাপটের বাইরে বিবেচনা করি তাহলে কাঠামোর তুলনায় ক্লাস কার্যকারিতার সাথে আরও নমনীয়তা প্রদান করে৷

নিম্নোক্ত শ্রেণী এবং কাঠামোর মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে।

Sr. না। কী শ্রেণী গঠন
1 ডেটা টাইপ একটি ক্লাসে সংজ্ঞায়িত ডেটা একটি রেফারেন্স হিসাবে মেমরিতে সংরক্ষণ করা হয় এবং অ্যাক্সেস পাওয়ার জন্য নির্দিষ্ট ঠিকানা থাকে, তাই এটিকে বলা যেতে পারে যে ক্লাসগুলি রেফারেন্স টাইপের৷ অন্যদিকে কাঠামোর ক্ষেত্রে ডেটা সদস্যের মান সরাসরি স্ট্যাকের মধ্যে বা ইনলাইনযুক্ত প্রকারে সংরক্ষণ করা হয় তাই কাঠামোগুলিকে মান প্রকার হিসাবে বিবেচনা করা হয়।
2 সঞ্চয়স্থান উপরের পয়েন্টে উল্লিখিত হিসাবে, ক্লাসের ক্ষেত্রে ডেটা সদস্যদের রেফারেন্স হিসাবে সংরক্ষণ করা হয় এবং রেফারেন্স প্রকারগুলি হিপ মেমরিতে বরাদ্দ করা হয়৷ অন্যদিকে স্ট্রাকচারে সরাসরি মান সংরক্ষণ করা যায় তাই স্ট্যাক মেমরিতে মান প্রকারগুলি বরাদ্দ করা হয়।
3 কনস্ট্রাক্টর ক্লাসগুলিকে কনস্ট্রাক্টর এবং ডি-কনস্ট্রাক্টর দিয়ে সংজ্ঞায়িত করা যেতে পারে কারণ এটিতে তাদের কার্যকারিতা প্রয়োগ করা হয়েছে৷ অন্যদিকে স্ট্রাকচারে কনস্ট্রাক্টর বা ডি-কনস্ট্রাক্টর থাকতে পারে না কারণ এটিতে এই ধরনের কোন ইমপ্লিমেন্টেশন দেওয়া নেই।
4 ইনস্ট্যান্টিয়েট যেমন কন্সট্রাকটরের সাথে ক্লাস চালু করা হয়েছে যার সাহায্যে ক্লাস নতুন কীওয়ার্ড দিয়ে তার ইন্সট্যান্স ইনস্ট্যান্ট করতে পারে। অন্যদিকে স্ট্রাকচার নতুন কীওয়ার্ড ছাড়াই একটি উদাহরণ তৈরি করতে পারে।
5 উত্তরাধিকার ক্লাস তার প্যারেন্ট ক্লাস থেকে সম্পত্তির উত্তরাধিকারী হতে পারে কারণ এটি উত্তরাধিকার বৈশিষ্ট্য সমর্থন করে৷ অন্যদিকে কাঠামো উত্তরাধিকার সমর্থন করে না।
6 সুরক্ষিত সংশোধক আমরা ক্লাসে সংজ্ঞায়িত ডেটা সদস্যদের সাথে সুরক্ষিত সংশোধক ব্যবহার করতে পারি কারণ ক্লাস সুরক্ষিত সংশোধককে সমর্থন করে৷ অন্যদিকে স্ট্রাকচার সুরক্ষিত সংশোধককে সমর্থন করে না।

  1. C# এ একটি ক্লাস এবং একটি কাঠামোর মধ্যে পার্থক্য কী?

  2. জাভাতে স্ট্রিং এবং স্ট্রিংবাফার ক্লাসের মধ্যে পার্থক্য

  3. জাভাতে স্ট্যাটিক এবং ফাইনালের মধ্যে পার্থক্য

  4. জাভাতে ক্লাস এবং ইন্টারফেসের মধ্যে পার্থক্য