কম্পিউটার

জিরো-ডে এক্সপ্লয়েট—সাইবার অ্যাটাক পুনরায় সংজ্ঞায়িত!

জিরো ডে এক্সপ্লয়েটস ক্রমাগত সাইবার ওয়ার্ল্ডের লাইমলাইট সংগ্রহ করছে। জিরো ডে আক্রমণের ক্রমবর্ধমান সংখ্যা স্পষ্টতই কম কার্যকর এবং শক্তিশালী হওয়ার অপারেটিং সিস্টেমকে প্রশ্নবিদ্ধ করে। আশ্চর্যের কিছু নেই, সাইবার-আক্রমণগুলি সাংগঠনিক প্রতিরক্ষাকে বাইপাস করে আরও পরিশীলিত এবং আরও ভাল হয়ে উঠছে। এই শোষণগুলি সবচেয়ে ধ্বংসাত্মক সাইবার-আক্রমণ এবং হ্যাকগুলির জন্য দায়ী এবং আপনার ডেটা এবং গোপনীয়তার জন্য সত্যিকারের হুমকি তৈরি করে৷ কিন্তু একটি শূন্য-দিনের শোষণ ঠিক কী, কী এটিকে এত বিপজ্জনক করে তোলে এবং - সবচেয়ে গুরুত্বপূর্ণ - কীভাবে আপনি এর বিরুদ্ধে নিজেকে রক্ষা করতে পারেন?

জিরো-ডে এক্সপ্লয়েট কি?

ঠিক আছে, "শূন্য দিন" নামের সাথেই এটি করতে হবে৷ এবং যারা সচেতন নন তাদের জন্য, জিরো-ডে এক্সপ্লয়েট একটি সাইবার-আক্রমণ যেটি একই দিনে ঘটে যখন একটি সফ্টওয়্যারে দুর্বলতা আবিষ্কৃত হয় সেই মুহুর্তে, এটির স্রষ্টার কাছ থেকে একটি ফিক্স উপলব্ধ হওয়ার আগে এটি শোষিত হয়। আমরা সবাই যখন ঘুমিয়ে থাকি তখন যেমন বেশিরভাগ অপরাধমূলক কর্মকাণ্ড চাঁদের আলোয় সংঘটিত হয়, ঠিক একইভাবে শূন্য দিনের শোষণ সফ্টওয়্যারটিকে তার দুর্বল অবস্থায় আঘাত করে। একটি শূন্য-দিনের শোষণ প্রথম স্থানে সনাক্তকরণের কোন সুযোগই ছেড়ে দেয় না।

জিরো-ডে এক্সপ্লয়েট—সাইবার অ্যাটাক পুনরায় সংজ্ঞায়িত!

আপনি কি জিরো-ডে এক্সপ্লয়েট ধরার জন্য যথেষ্ট দক্ষ?

গবেষকরা দাবি করেছেন যে খুব কম লোকেরই শোষণযোগ্য শূন্য-দিনের দুর্বলতা খুঁজে বের করার দক্ষতা রয়েছে৷ এজন্যই তারা এত মূল্যবান! এমন কোম্পানি আছে যারা 0-দিনের শোষণ ক্রয় করে (যাতে তারা সেগুলি সরকারের কাছে পুনরায় বিক্রি করতে পারে), এবং তারা প্রকাশ্যে কয়েক ধরনের শূন্য দিনের শোষণের জন্য মিলিয়ন ডলার প্রস্তাব করেছে।

এছাড়াও দেখুন: শুধু র‍্যানসমওয়্যার নয়, বিটকয়েন ওয়ালেটগুলি আপনাকে অর্থও হারাতে পারে!

জিরো ডে আক্রমণ থেকে নিজেকে রক্ষা করার ৫টি উপায়!

সাইবার-আক্রমণের বিষয়ে আপনি যত বেশি জানবেন, নিরাপত্তা লঙ্ঘন শনাক্ত করতে এবং নির্মূল করার জন্য আপনি তত ভালোভাবে প্রস্তুত হবেন।

  1. আপনার অপারেটিং সিস্টেম আপডেট করুন

হ্যাঁ, এটা আবার সেই পুরনো চেস্টনাট। আপনার অপারেটিং সিস্টেম আপ টু ডেট থাকলে, আপনি ইতিমধ্যেই একটি সুবিধার মধ্যে আছেন। এটি রিলিজ হওয়ার পরে যত তাড়াতাড়ি সম্ভব আপনার সমাধান করা নিশ্চিত করবে যা আপনাকে সম্ভাব্য ম্যালওয়্যার আক্রমণ থেকে মুক্তি পেতে সহায়তা করে৷

  1. আপনার অ্যাপ্লিকেশনগুলি আপ-টু-ডেট রাখুন

যতক্ষণ এই অ্যাপ্লিকেশনগুলি আপনার ব্যক্তিগত কম্পিউটারে ইনস্টল করা থাকে এবং বার্তাগুলি আসল হয়, ততক্ষণ আপনার সিস্টেমের সমস্ত অ্যাপ্লিকেশন আপডেট করার জন্য সময় নিন কোনো ঝুঁকি।

  1. অ্যান্টিভাইরাস প্রোটেক্টর

একটি প্রকৃত এবং শক্তিশালী অ্যান্টিভাইরাস ফায়ারওয়াল আপনার প্রয়োজন৷ এটি সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যুক্ত করে এবং আপনার সিস্টেমে কোনো অদ্ভুত আচরণকারী অ্যাপ্লিকেশন সনাক্ত করে৷

এছাড়াও দেখুন:সেরা 10 অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার – সেরা অ্যান্টিভাইরাস ইউটিলিটি

  1. পাসওয়ার্ড ম্যানেজার

আমরা বারবার দেখেছি যে ব্যবহারকারীরা জানেন না কীভাবে একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে হয় যা সহজেই অনুমান করা যায় না৷ একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা আপনার সমস্ত পাসওয়ার্ড এক জায়গায় বাঁধা এবং এনক্রিপ্ট করে রাখে। যদি একটি অপারেটিং সিস্টেম বা ব্রাউজার কখনও শোষিত হয়, আপনি অন্তত নিশ্চিত হতে পারেন যে আপনার পাসওয়ার্ডগুলি অ্যাক্সেস করা যাবে না৷

  1. শুধুমাত্র সেই অ্যাপগুলিই রাখুন যা আপনার প্রয়োজন

জিরো-ডে আক্রমণের জন্য আপনার যত কম সফ্টওয়্যার ঝুঁকিপূর্ণ, ততই ভাল৷ ভবিষ্যতে যেকোনো সম্ভাব্য হুমকি এড়াতে অপ্রয়োজনীয় ব্রাউজার প্লাগইন এবং এক্সটেনশন আন-ইনস্টল করুন।

এছাড়াও দেখুন:সাইবার অপরাধের বিবর্তন!

সাইবার আক্রমণকারীরা অসাধারণভাবে দক্ষ, এবং তাদের ম্যালওয়্যারগুলি কয়েক মাস এমনকি বছরের পর বছর ধরে সিস্টেমে সনাক্ত করা যায় না, তাদের অপূরণীয় ক্ষতি করার জন্য প্রচুর সময় দেয়৷ তাই হ্যাকারদের হাত থেকে বাঁচাতে যেখানেই সম্ভব নিজেকে রক্ষা করার চেষ্টা করুন।

সর্বদা মনে রাখবেন – আপনার গার্ডকে হতাশ করবেন না!


  1. MySQL-এ একটি দিন বিয়োগ করা হচ্ছে

  2. পাইথনে নাইটদের আক্রমণ

  3. কিভাবে একটি USB অ্যাটাক প্রতিরোধ করবেন

  4. আধুনিক দিনের হ্যাকারদের দ্বারা ব্যবহৃত 10টি সাধারণ কৌশল!