কম্পিউটার

রিপ্লে সাইবার সিকিউরিটি কি?

রিপ্লে অ্যাটাক কি MITM?

একমাত্র এমআইটিএম যা সত্যিই বিবেচনা করা যেতে পারে তা হল রিপ্লে আক্রমণ, এম, এবং তারপরেও, এমআইটিএম আক্রমণের অংশ মাত্র। রিফ্লেক্সন আক্রমণ তত্ত্বগতভাবে রিলে আক্রমণের একটি বিশেষ ক্ষেত্রে, যার জন্য আপনি শুধুমাত্র একটি ডিভাইস ব্যবহার করতে পারেন, যদিও বাস্তবে, তারা একে অপরের থেকে বেশ আলাদা। এটি আংশিকভাবে MITM একটি আক্রমণ পুনরায় চালানোর জন্য।

একটি সেশন রিপ্লে আক্রমণ কি?

একটি সহজ তিন-পদক্ষেপ পদ্ধতি অনুসরণ করে কম্পিউটার হ্যাকাররা সেশন রিপ্লে নিরাপত্তার উপর আক্রমণ করতে পারে। এই আক্রমণের মাধ্যমে, একটি বৈধ ব্যবহারকারী এবং একটি ওয়েবসাইটের মধ্যে ডেটা ট্রান্সমিশন বিলম্বিত, পুনরায় চালানো বা পুনরাবৃত্তি হয়৷

সাইবার নিরাপত্তায় রিপ্লে কি?

রিপ্লে আক্রমণের মধ্যে সাইবার অপরাধীরা নিরাপদ নেটওয়ার্ক যোগাযোগের বিষয়ে গোপন কথা বলে, তাদের বাধা দেয় এবং তারপর হ্যাকারের পদক্ষেপ নেওয়ার জন্য রিসিভারকে বিভ্রান্ত করার জন্য প্রতারণামূলকভাবে বিলম্বিত বা পুনরায় প্রেরণ করে।

রিপ্লে আক্রমণের উদাহরণ কী?

রিপ্লে আক্রমণের মধ্যে একটি নেটওয়ার্কে একটি বার্তা পাঠানো জড়িত যা পূর্বে একজন অনুমোদিত ব্যবহারকারীর দ্বারা পাঠানো হয়েছিল, এবং তারপরে আবার পাঠানো। টাইম-বাউন্ড এবং প্রসেস-বাউন্ড র্যান্ডম সেশন কী তৈরি করাও রিপ্লে আক্রমণ প্রতিরোধে সহায়তা করতে পারে।

রিপ্লে অ্যাটাক কি মাঝামাঝি আক্রমণে একজন পুরুষ?

রিপ্লে অ্যাটাক হল এমন একটি রুট যার মাধ্যমে পিয়ার-টু-পিয়ার কমিউনিকেশন লঙ্ঘন করা হয়, যা প্রমাণীকরণ এবং মূল ডিস্ট্রিবিউশন প্রোটোকলের নিরাপত্তাকে ঝুঁকির মধ্যে ফেলে। যে আক্রমণগুলি পুনরায় চালানো হয় তা হল ম্যান-ইন-দ্য-মিডল আক্রমণের উদাহরণ৷

সাইবার নিরাপত্তায় সেশন রিপ্লে কি?

সেশন রিপ্লে অ্যাটাক শব্দটি প্লেব্যাক অ্যাটাক এবং রিপ্লে অ্যাটাকের সমার্থক শব্দ হিসেবেও ব্যবহার করা যেতে পারে। এই আক্রমণগুলি দূষিত উপায় ব্যবহার করে বৈধ ডেটা ট্রান্সমিশন পুনরাবৃত্তি বা বিলম্বিত করে। এই ক্ষেত্রে, হ্যাকার অনন্য সেশন আইডি (কুকি, ইউআরএল বা ফর্ম ফিল্ডে সংরক্ষিত) পুনরুদ্ধার করার জন্য একটি সেশন আটকাতে পারে।

সাপ্রেস রিপ্লে আক্রমণ কি?

একটি প্রতিপক্ষ একটি দমন-রিপ্লে আক্রমণও পরিচালনা করতে পারে (আপনার বার্তাকে বাধা দিয়ে এবং পুনরায় প্লে করে), যা এটি ভুল মুহুর্তে গৃহীত হয়েছে বলে মনে হয়।

রিপ্লে অ্যাটাক এবং মিডল অ্যাটাক করা মানুষের মধ্যে পার্থক্য কী?

ম্যান ইন মিডল অ্যাটাককে প্রায়ই রিপ্লে অ্যাটাক বলা হয়। বেশিরভাগ ক্ষেত্রে, মধ্যম আক্রমণে একজন ব্যক্তি কেবলমাত্র দুটি সাইটের মধ্যে ইন্টারনেট ট্র্যাফিক ক্যাপচার করার সাথে জড়িত যে কোনও ধরণের হ্যাক বোঝাতে ব্যবহৃত একটি শব্দ। নাম থেকে বোঝা যায়, একটি রিপ্লে আক্রমণে আক্রমণকারী ট্র্যাফিক ক্যাপচার করে, সংরক্ষণ করে এবং তারপরে ফেরত পাঠায়।

রিপ্লে আক্রমণ কী এবং এটি কীভাবে কাজ করে?

রিপ্লে আক্রমণের মধ্যে সাইবার অপরাধীরা সুরক্ষিত নেটওয়ার্ক যোগাযোগের বিষয়ে গোপন কথা বলে, তাদের বাধা দেয় এবং তারপর হ্যাকারের পদক্ষেপ নেওয়ার জন্য রিসিভারকে বিভ্রান্ত করার জন্য প্রতারণামূলকভাবে বিলম্বিত বা পুনরায় প্রেরণ করে। আপনি আবার ইমেল পাঠিয়ে সফল হতে পারেন।

রিপ্লে আক্রমণ কিসের জন্য ব্যবহার করা হয়?

আক্রমণগুলি পুনরায় চালানোর মাধ্যমে, আক্রমণকারীরা একটি নেটওয়ার্কে অ্যাক্সেস পেতে পারে, এমন তথ্য পেতে পারে যা গ্রহণ করা কঠিন ছিল বা ডুপ্লিকেট লেনদেনগুলি সম্পন্ন করতে পারে। প্লেব্যাক অ্যাটাক ছাড়াও, রিপ্লে অ্যাটাককে রিপ্লে অ্যাটাকও বলা হয়।

প্লেব্যাক আক্রমণ কি সংক্ষেপে আলোচনা করে?

প্লেব্যাক আক্রমণ বলা হয়) নেটওয়ার্কে মিথ্যা ডেটা তৈরি করার জন্য বৈধ ডেটা পুনরাবৃত্তি বা বিলম্বিত করা জড়িত৷

পাসওয়ার্ড রিপ্লে আক্রমণ কি?

রিপ্লে আক্রমণের সময়, ডেটা প্যাকেটগুলি বাধাপ্রাপ্ত হয় এবং রেকর্ড করা পর্বগুলি পুনরায় প্লে করা হয়। ট্রান্সমিশন চলাকালীন, এই ডেটা প্যাকেটগুলি শেষ পয়েন্ট সার্ভারে পৌঁছানোর পরে কোনও পরিবর্তন হবে বলে মনে হয় না৷

রিপ্লে অ্যাটাক কী এবং আপনি কীভাবে এটি প্রশমিত করতে পারেন?

রিপ্লে আক্রমণ প্রতিরোধ করার সবচেয়ে কার্যকর উপায় হল প্রতিটি এনক্রিপ্ট করা উপাদানকে একটি সেশন আইডি দিয়ে ট্যাগ করা। একসাথে, এই সমাধানগুলি কোনভাবেই একে অপরের উপর নির্ভর করে না। কোন আন্তঃনির্ভরশীলতা নেই এই সত্যের আলোকে, কম দুর্বলতা বিদ্যমান।

রিপ্লে প্রমাণীকরণ কি?

একটি প্রমাণীকরণকারী আউটপুট ব্যবহার করার ফলে যা শুধুমাত্র একটি প্রমাণীকরণের জন্য বৈধ, একটি প্রমাণীকরণ প্রক্রিয়া রিপ্লে আক্রমণ এড়াতে সক্ষম।

বায়োমেট্রিকে রিপ্লে অ্যাটাক কী?

বায়োমেট্রিক রিপ্লে আক্রমণটি ঘটে যখন কেউ একজন ব্যক্তির বায়োমেট্রিক তথ্যের সাথে সম্পর্কিত কিছু (যেমন একটি টেমপ্লেট) চুরি করে এবং গোপনীয় ডেটাতে অ্যাক্সেস পাওয়ার জন্য ব্যক্তির ছদ্মবেশী করার জন্য এটি ব্যবহার করে।

রিপ্লে আক্রমণের উদাহরণ কী?

রিপ্লে আক্রমণের মধ্যে একটি নেটওয়ার্কে একটি বার্তা পাঠানো জড়িত যা পূর্বে একজন অনুমোদিত ব্যবহারকারীর দ্বারা পাঠানো হয়েছিল, এবং তারপরে আবার পাঠানো। একটি রিপ্লে আক্রমণের মাধ্যমে, আক্রমণকারীর পক্ষে একটি প্রমাণীকরণ বার্তা বারবার পুনরায় পাঠ করে সম্পদগুলিতে অ্যাক্সেস লাভ করা সম্ভব৷


  1. সিসা সাইবার সিকিউরিটি কি?

  2. সাইবার নিরাপত্তা রোডম্যাপ একটি রোডম্যাপ কি?

  3. সাইবারর্ক সাইবারসিকিউরিটি কি?

  4. রিপ্লে অ্যাটাক কী এবং আপনি কীভাবে এটি প্রতিরোধ করবেন?