কম্পিউটার

আপনার ফেসবুক চ্যাটগুলির সাথে কীভাবে অফ-দ্য-রেকর্ড করবেন

ফেইসবুক চ্যাট একটি বড় অপূর্ণতা সঙ্গে যোগাযোগ করার একটি দুর্দান্ত উপায়:ফেসবুক সবকিছুর একটি রেকর্ড রাখে। আপনি ম্যানুয়ালি চ্যাট মুছে না দিলে, সেগুলি আগামী বছরের জন্য Facebook-এ থাকবে৷

আমি সবসময় এটি অদ্ভুত এবং সৎভাবে দেখেছি, বেশ সমস্যাজনক যে Facebook এর মতো একটি সামাজিক মিডিয়া জাগারনট চ্যাট রেকর্ডিং বন্ধ করার বা অন্তত কিছু স্ব-ধ্বংস কার্যকারিতা প্রদান করার কোন বিধান নেই। আপনি যদি Google Hangouts ব্যবহার করে থাকেন, তাহলে আমি নিশ্চিত যে আপনি "অফ দ্য রেকর্ড এর সাথে পরিচিত। " বৈশিষ্ট্য যা আপনাকে কথোপকথনের কোনো চিহ্ন ছাড়াই চ্যাট করতে দেয়৷ এটি এমন একটি এলাকা যেখানে Hangouts Facebook কে হারায়৷

আপনি আপনার চ্যাটের রেকর্ড রাখতে নাও চাইতে পারেন এমন অনেক কারণ রয়েছে, সবচেয়ে মৌলিক হচ্ছে গোপনীয়তা একটি মৌলিক মানবাধিকার। এছাড়াও আপনি গোপনীয় ব্যবসার তথ্য বা অন্তরঙ্গ ব্যক্তিগত কথোপকথন ভুল হাতে নাও পেতে পারেন। এবং, NSA এবং আইন প্রয়োগকারী সংস্থার মতো গুপ্তচররা আপনার Facebook চ্যাটগুলিকে ইচ্ছামত অ্যাক্সেস করতে পারে, এটি Facebook-এ ব্যক্তিগত, রেকর্ড না করা কথোপকথন পরিচালনা করার উপায় খুঁজে পাওয়ার জন্য যথেষ্ট কারণ হওয়া উচিত।

দুর্ভাগ্যবশত, Facebook বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক নেটওয়ার্ক, তাই এটিকে এড়িয়ে যাওয়া সম্ভব নাও হতে পারে, যা এই বিষয়টি মোকাবেলা করার সবচেয়ে সহজ উপায় হবে। কিন্তু, Facebook এর ডিফল্ট চ্যাট রেকর্ডিং বৈশিষ্ট্যকে ব্যর্থ করার উপায় রয়েছে৷

অফ-দ্য-রেকর্ড মেসেজিং (OTR)

উত্তরটি বিনামূল্যের তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করার মধ্যে রয়েছে যা আপনার বার্তাগুলিকে এনক্রিপ্ট করে৷ এই অ্যাপ্লিকেশনগুলি তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ অ্যাপ্লিকেশনগুলিকে এনক্রিপ্ট করার জন্য অফ-দ্য-রেকর্ড মেসেজিং (OTR), একটি ক্রিপ্টোগ্রাফিক প্রোটোকল ব্যবহার করে৷ OTR প্রোটোকল কথোপকথনগুলিকে ব্যক্তিগত রাখে। অন্যান্য ক্রিপ্টোগ্রাফিক প্রোটোকলের বিপরীতে যা আউটপুট তৈরি করে যা পরে যোগাযোগের একটি যাচাইযোগ্য রেকর্ড হিসাবে ব্যবহার করা যেতে পারে, OTR সম্পূর্ণ গোপনীয়তা এবং "অস্বীকারযোগ্য এনক্রিপশন" প্রদান করে; সংক্ষেপে, একটি স্নুপিং সত্তা প্রমাণ করতে পারে না যে দুটি পক্ষের মধ্যে একটি ইন্টারনেট চ্যাট কথোপকথন ছিল বা নির্দিষ্ট কিছু বলেছিল। এই বৈশিষ্ট্যটি সাংবাদিকতা সোর্সিংয়ের জন্য অমূল্য প্রমাণিত হয়েছে।

অফ-দ্য-রেকর্ড প্রোটোকলের জন্য ক্লায়েন্ট সমর্থন স্থানীয়ভাবে এবং বিভিন্ন অ্যাপ্লিকেশনে একটি প্লাগইনের মাধ্যমে উপলব্ধ৷

Cryptocat

বেশ কিছু অ্যাপ্লিকেশন রয়েছে যা বাক্সের বাইরে ওটিআর সমর্থন প্রদান করে। এর মধ্যে একটি হল Cryptocat. আমরা আগে Cryptocat পর্যালোচনা করেছি। এটি একটি অত্যন্ত সক্ষম ওপেন সোর্স ক্রস-প্ল্যাটফর্ম অ্যাপ্লিকেশন যা আপনার IM কথোপকথন এনক্রিপ্ট করতে OTR প্রোটোকল ব্যবহার করে৷

Cryptocat বর্তমানে Google Chrome, Mozilla Firefox, Apple Safari, Opera, Mac OS X এবং iPhone [আর উপলভ্য নয়] এর জন্য উপলব্ধ। ডেভেলপার বর্তমানে একটি অ্যান্ড্রয়েড সংস্করণ বিকাশের জন্য কিকস্টার্টারে তহবিল সংগ্রহ করছে। Facebook-এ Cryptocat-এর অফ-দ্য-রেকর্ড বৈশিষ্ট্যগুলি ব্যাখ্যা করতে আমি Chrome ব্যবহার করছি৷ প্রতিটি প্ল্যাটফর্মে সেটআপ প্রক্রিয়া ভিন্ন, কিন্তু জটিল নয়।

Chrome ওয়েব স্টোর থেকে অ্যাপটি ইনস্টল করুন। Facebook-এর সাথে Cryptocat ব্যবহার করতে, একটি নতুন ট্যাব খুলুন এবং Apps-এ ক্লিক করুন আপনার Chrome বুকমার্ক বারে আইকন। Cryptocat চালু করতে Cryptocat আইকনে ক্লিক করুন। Facebook ট্যাবে ক্লিক করুন এবং Facebook এর মাধ্যমে চ্যাট করুন আপনার Facebook অ্যাকাউন্টের সাথে সংযোগ করতে৷

আপনার ফেসবুক চ্যাটগুলির সাথে কীভাবে অফ-দ্য-রেকর্ড করবেন

আপনার Facebook অ্যাকাউন্ট অ্যাক্সেস করার জন্য অ্যাপ্লিকেশনটিকে অনুমোদন করুন। এড়িয়ে যান ক্লিক করুন ক্রিপ্টোক্যাটকে আপনার পক্ষ থেকে বার্তা পাঠানো এবং গ্রহণ করা থেকে বিরত রাখতে।

আপনার ফেসবুক চ্যাটগুলির সাথে কীভাবে অফ-দ্য-রেকর্ড করবেন

এনক্রিপশন কী তৈরি হওয়ার সাথে সাথে ধৈর্য ধরুন। আপনি আপনার স্পিকারগুলিকে নিঃশব্দ করতে চাইতে পারেন, আমি ব্যক্তিগতভাবে সংযোগ প্রক্রিয়া চলাকালীন বাজানো একটানা "টেকনো-ইশ" টিউন খুঁজে পেয়েছি যা সেট-আপের এই অংশে কিছুটা বিরক্তিকর।

আপনার ফেসবুক চ্যাটগুলির সাথে কীভাবে অফ-দ্য-রেকর্ড করবেন

অবশেষে, আপনার ফেসবুক বন্ধুদের মধ্যে কোনটি ক্রিপ্টোক্যাট ব্যবহার করছে তা খুঁজে বের করুন এবং তাদের সাথে একটি চ্যাট সেট আপ করুন। অ্যাপ্লিকেশনটি ইনস্টল করার জন্য আপনি যাদের সাথে ব্যক্তিগতভাবে চ্যাট করতে চান তাদেরও আমন্ত্রণ জানাতে পারেন৷

OTR প্রদানকারী অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির মধ্যে রয়েছে Android এবং iOS এর জন্য ChatSecure, Android এর জন্য Xabber এবং Chrome, Firefox এবং iOS এর জন্য SafeChat।

একটি পিডগিন প্লাগইন সহ

Pidgin হল Windows এবং Linux-এর জন্য জনপ্রিয় ইন্টারনেট মেসেজিং ক্লায়েন্ট। এটি আপনাকে একটি ক্লায়েন্টে আপনার সমস্ত তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ অ্যাপ্লিকেশনগুলিকে একত্রিত করতে দেয়৷ এটি আপনার চ্যাটগুলি এনক্রিপ্ট করতে ব্যবহার করার জন্য সবচেয়ে সহজ প্লাগইনগুলির মধ্যে একটি৷ Pidgin ডাউনলোড করুন এবং ইনস্টলার চালান। এরপর, আপনাকে অফ দ্য রেকর্ড ডাউনলোড করতে হবে কথোপকথন এনক্রিপ্ট করতে এবং নিরাপত্তা দিতে প্লাগইন করুন। এটি cypherpunks.ca থেকে ডাউনলোড করুন এবং আপনার কম্পিউটারে ইনস্টল করুন। আপনি যখন প্রথমবার পিডগিন চালান, তখন আপনাকে নীচে দেখানো একটির মতো একটি স্ক্রীন উপস্থাপন করা হবে৷

আপনার ফেসবুক চ্যাটগুলির সাথে কীভাবে অফ-দ্য-রেকর্ড করবেন

যোগ করুন ক্লিক করুন এবং একটি নতুন উইন্ডো আসে। লগইন বিকল্পে , Facebook (XMPP) নির্বাচন করুন প্রোটোকল মেনু বিকল্প থেকে। আপনার Facebook ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন. আপনার Facebook ব্যবহারকারীর নাম লিখুন এবং Pidgin-এ ক্লিক করুন . রিসোর্স ফিল্ডে, Pidgin লিখুন বা ফাঁকা রাখুন।

আপনার ফেসবুক চ্যাটগুলির সাথে কীভাবে অফ-দ্য-রেকর্ড করবেন

এরপরে, অ্যাডভান্সড-এ ক্লিক করুন ট্যাব এবং কানেক্ট সার্ভার পূরণ করুন "chat.facebook.com" এন্ট্রি সহ ক্ষেত্র।

আপনার ফেসবুক চ্যাটগুলির সাথে কীভাবে অফ-দ্য-রেকর্ড করবেন

যোগ করুন ক্লিক করুন সেটআপ সম্পূর্ণ করতে। আপনাকে Facebook চ্যাটের সাথে সংযুক্ত থাকতে হবে এবং আপনার সমস্ত Facebook বন্ধুদের সাথে একটি বন্ধু তালিকা উপস্থিত হওয়া উচিত।

এরপরে, Tools-এ যান মেনু এবং প্লাগইনগুলিতে স্ক্রোল করুন। প্লাগইনগুলির তালিকায়, নীচে স্ক্রোল করুন, "অফ-দ্য-রেকর্ড মেসেজিং" সক্ষম করুন এবং প্লাগইন কনফিগার করুন এ ক্লিক করুন . নিশ্চিত করুন ব্যক্তিগত বার্তাপ্রেরণ সক্ষম করুন, স্বয়ংক্রিয়ভাবে ব্যক্তিগত বার্তাপ্রেরণ শুরু করুন এবং ওটিআর কথোপকথনগুলি লগ করবেন না সবগুলোই টিক দেওয়া আছে।

আপনার ফেসবুক চ্যাটগুলির সাথে কীভাবে অফ-দ্য-রেকর্ড করবেন

এটাই! আপনি এখন ফেসবুক বন্ধুদের সাথে ব্যক্তিগতভাবে চ্যাট করতে প্রস্তুত যারা ওটিআর প্লাগইন ব্যবহার করে। একটি ব্যক্তিগত কথোপকথন শুরু করতে, বন্ধুর নামে ডাবল ক্লিক করুন তারপর ব্যক্তিগত নয়-এ এবং পিডগিনকে ব্যক্তিগত কথোপকথন শুরু করার জন্য অনুরোধ করুন।

আপনার ফেসবুক চ্যাটগুলির সাথে কীভাবে অফ-দ্য-রেকর্ড করবেন

Pidgin একটি নিরাপদ চ্যানেল শুরু করবে। আপনি তথাকথিত "আঙ্গুলের ছাপ" ব্যবহার করে অপর প্রান্তের ব্যক্তির পরিচয় যাচাই করতে পারেন। একটি আঙুলের ছাপ হল 40টি অক্ষর এবং সংখ্যার একটি স্ট্রিং যা আপনাকে অন্য প্রান্তে ওটিআর ব্যবহারকারীকে সনাক্ত করতে দেয়।

আপনার ফেসবুক চ্যাটগুলির সাথে কীভাবে অফ-দ্য-রেকর্ড করবেন

The Takeaway

এই অ্যাপ্লিকেশানগুলির সাহায্যে, Facebook শুধুমাত্র বলতে পারে যে আপনি কার সাথে চ্যাট করেন এবং কখন আপনি তাদের সাথে চ্যাট করেন কিন্তু তারা আপনার চ্যাটের বিষয়বস্তু বোঝা বা সংরক্ষণ করতে পারে না। কিন্তু, অনুগ্রহ করে মনে রাখবেন যে এনক্রিপশন সফ্টওয়্যার কোনো ম্যাজিক বুলেট নয়। যদিও এনক্রিপ্ট করা চ্যাট Facebookকে আপনার চ্যাটগুলি সংরক্ষণ করা থেকে আটকাতে পারে, মনে রাখবেন আপনার জীবনের সাথে কোনও সফ্টওয়্যারকে বিশ্বাস করবেন না৷

আপনি কি Facebook-কে চ্যাট সংরক্ষণ করা থেকে আটকানোর অন্য কোনো উপায় জানেন? আপনি আগে এই অ্যাপ্লিকেশন কোন ব্যবহার করেছেন? নীচের মন্তব্যে আমাদের সাথে আপনার অন্তর্দৃষ্টি শেয়ার করুন.


  1. কিভাবে Facebook আপনার বিশ্বাস পুনরুদ্ধার করার চেষ্টা করছে?

  2. কিভাবে নিশ্চিত করবেন যে ফেসবুকে আপনার গোপনীয়তা সুরক্ষিত আছে

  3. আপনার ফেসবুক টাইমলাইন কিভাবে সংগঠিত করবেন

  4. কিভাবে ফেসবুকে আপনার নাম পরিবর্তন করবেন