কম্পিউটার

কিভাবে vlans আপনার নেটওয়ার্ক নিরাপত্তা সাহায্য করে?

ভিএলএএন কীভাবে আমাদের নেটওয়ার্ক নিরাপত্তায় সাহায্য করতে পারে?

VLAN ব্যবহার করে ডিভাইসগুলির গ্রুপিংয়ের কারণে, সম্প্রচারের ট্র্যাফিক কমে যায় এবং নীতিগুলি আরও সহজে প্রয়োগ করা যায়। উপরন্তু, শুধুমাত্র অনুমোদিত ব্যক্তিরা নজরদারি ট্র্যাফিকে অংশগ্রহণ করতে পারে, যখন ব্যান্ডউইথ সর্বদা সর্বদা উপলব্ধ থাকে৷

নেটওয়ার্ক নিরাপত্তায় VLAN কি?

একটি VLAN (ভার্চুয়াল LAN) এর মধ্যে বেশ কয়েকটি ভৌত ​​লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) রয়েছে। একটি ভৌত ​​ল্যানে ডিভাইসগুলিকে একটি ভার্চুয়াল ল্যানে গ্রুপ করা সম্ভব। এছাড়াও, VLANs একটি বৃহত্তর নেটওয়ার্কের মাধ্যমে একে অপরের সাথে যোগাযোগ করতে পারে এমন ডিভাইসের সংখ্যা সীমাবদ্ধ করে নেটওয়ার্ক নিরাপত্তা প্রদান করে।

VLANগুলি নেটওয়ার্কে কী কী সুবিধা দিতে পারে?

অপ্রয়োজনীয় ট্র্যাফিক হ্রাস নেটওয়ার্কটিকে আরও দক্ষতার সাথে চালাতে সহায়তা করবে। একটি ভার্চুয়াল সীমানা সেই ব্যবসায়িক ইউনিটের চারপাশে একটি ভার্চুয়াল সীমানা তৈরি করে ty এর চারপাশে নিরাপত্তা বাড়াতে পারে; নোড এবং ব্রডকাস্ট ট্র্যাফিকে ব্যান্ডউইথের ব্যবহার হ্রাস করুন;

ভিএলএএন কীভাবে কাজ করে তারা কীভাবে একটি নেটওয়ার্কের নিরাপত্তা বাড়ায় একটি নেটওয়ার্কে নিরাপত্তা প্রদানকারী ভিএলএএনগুলির উদাহরণ প্রদান করে?

VLAN-এর সাহায্যে, আপনি নোড থেকে নোড এবং পুরো নেটওয়ার্ক জুড়ে সম্প্রচারের মাধ্যমে ট্র্যাফিক সীমিত করতে পারেন, যাতে আরও ব্যান্ডউইথ ব্যবহার করা যেতে পারে। নিরাপদ নেটওয়ার্কগুলি VLAN দ্বারা সম্ভব হয়েছে৷ রাউটার ব্যবহার করা VLAN সীমানা অতিক্রম করার একমাত্র উপায়। তাই আপনি স্ট্যান্ডার্ড রাউটার নিরাপত্তার উপর ভিত্তি করে একটি VLAN-এ অ্যাক্সেস সীমাবদ্ধ করতে পারেন।

কেন নেটওয়ার্কে VLAN ব্যবহার করা হয়?

VLAN-এ, অ্যাডমিনিস্ট্রেটররা সহজেই একটি LAN-এর আলাদা আলাদা অংশে ওয়ার্কস্টেশনগুলিকে আলাদা করে ব্যবহারকারীদের নির্দিষ্ট গোষ্ঠীর অ্যাক্সেস সীমাবদ্ধ করতে পারে। যতক্ষণ না অ্যাডমিনিস্ট্রেটররা নেটওয়ার্ক পুনরায় কনফিগার করে না বা VLAN গ্রুপ পরিবর্তন না করে যখন ব্যবহারকারীরা ওয়ার্কস্টেশন স্থানান্তর করে, তাদের নেটওয়ার্ক পুনরায় কনফিগার করার প্রয়োজন নেই।

VLAN কিসের জন্য ভালো?

প্রশাসনের সহজলভ্যতা, সম্প্রচারের ট্রাফিক হ্রাস এবং নীতি প্রয়োগ সহ বেশ কিছু সুবিধা VLAN-কে জনপ্রিয় করে তোলে। VLAN-এর সাহায্যে, নেটওয়ার্কে রাউটারের মাধ্যমে সম্প্রচারিত ট্রাফিক আর রাউট করা যাবে না।

VLAN কি LAN এর চেয়ে বেশি সুরক্ষিত?

নিরাপত্তার দিক থেকে LANগুলি VLAN-এর তুলনায় কম নিরাপদ কারণ তারা স্বতন্ত্র VLAN-এর মধ্যে ব্যবহারকারীদের বিচ্ছিন্ন করে, যা প্যাকেটগুলিকে অতিরিক্ত পোর্টে ভ্রমণে বাধা দেয়। দুটি পৃথক নেটওয়ার্কের জন্য প্রয়োজনীয় সুইচের সংখ্যাও কমে গেছে প্রতি নেটওয়ার্কে দুটি সুইচের পরিবর্তে VLAN ব্যবহার করার কারণে।

VLAN-এর ৩টি সুবিধা কী?

পাশাপাশি প্রশাসনের সহজলভ্যতা, সম্প্রচার ডোমেন সীমাবদ্ধ করা, নেটওয়ার্ক ট্র্যাফিক হ্রাস করা এবং নিরাপত্তা নীতি প্রয়োগ করার মতো অনেক সুবিধা প্রদানের পাশাপাশি, VLAN-এরও কিছু সীমাবদ্ধতা রয়েছে।

একটি VLAN হ্যাক করা যেতে পারে?

OSI মডেলে, VLAN হল ডেটা লিঙ্ক স্তরের মধ্যে একটি স্তর, তাই এটি অন্যান্য স্তরের মতোই আক্রমণের জন্য সংবেদনশীল৷

আপনি কি নিরাপত্তার জন্য VLAN ব্যবহার করতে পারেন?

নজরদারি নেটওয়ার্কে VLAN-এর ব্যবহারের অনেক সুবিধা রয়েছে। VLAN ব্যবহার করে ডিভাইসগুলির গ্রুপিংয়ের কারণে, সম্প্রচারের ট্র্যাফিক কমে যায় এবং নীতিগুলি আরও সহজে প্রয়োগ করা যায়৷

কেন VLANগুলি সুরক্ষিত নয়?

VLAN-এর সাথে একটি সুইচ একটি ফায়ারওয়াল নয়, কিন্তু VLANগুলি নিরাপত্তা প্রদান করে না। বার্তাগুলি তাদের মাধ্যমে লেয়ার 2 (ইথারনেট) স্তরে প্রবাহিত হয় এবং বার্তাগুলি কী বলছে তা তাদের কোনও ধারণা নেই৷ হ্যাকাররা একটি VLAN ট্যাগ হ্যাকার দ্বারা সামঞ্জস্য করা হয়েছে কিনা তা সনাক্ত করতে সক্ষম হবে না, তাই এটি VLAN ট্যাগগুলির স্পুফিং সহজ এবং সুবিধাজনক করে তোলে৷

VLAN সুরক্ষিত করার উপায় কি?

অব্যবহৃত ইন্টারফেস বন্ধ করা এবং একটি একক VLAN-এ বসানো, যা "পার্কিং লট" নামেও পরিচিত।... নিশ্চিত করুন যে শুধুমাত্র প্রয়োজনীয় VLANগুলি ট্রাঙ্ক পোর্টে চালানো যেতে পারে। অ্যাক্সেস পোর্টের জন্য সুইচপোর্ট মোড ম্যানুয়ালি কনফিগার করা উচিত।

একটি নেটওয়ার্কে নেটিভ VLAN কীভাবে সুরক্ষিত?

যখন Cisco LAN সুইচগুলি স্থাপন করা হয়, তখন নেটিভ VLAN সাধারণত আনট্যাগ করা হয়। ট্রাঙ্ক পোর্টের সংখ্যা হল 1। ফলস্বরূপ, আপনার নেটওয়ার্ক পরিবেশ নিরাপত্তা দুর্বলতার জন্য ঝুঁকিতে পড়তে পারে। একটি নেটওয়ার্ক এনক্লেভ একটি নেটওয়ার্ককে আলাদা করতে সাহায্য করতে পারে যাতে একটি ডোমেনের হুমকি অন্য ডোমেনে ছড়িয়ে না পড়ে৷


  1. আইপি অ্যাড্রেসিং কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তায় সাহায্য করতে পারে?

  2. কিভাবে আপনার নেটওয়ার্ক নিরাপত্তা আপডেট করবেন?

  3. কিভাবে cat6a তারের নেটওয়ার্ক নিরাপত্তা সাহায্য করে?

  4. কিভাবে nmap নেটওয়ার্ক নিরাপত্তা সাহায্য করতে পারে?