কম্পিউটার

পাঁচটি জিনিস Google সম্ভবত আপনার সম্পর্কে জানে

আমরা বেশিরভাগই গুগল ব্যবহার করি। এটি ইন্টারনেট খুলে দেয়, আমাদের অন্বেষণ করতে এবং শিখতে দেয়। এটা আমাদের মনকে প্রসারিত করতে সাহায্য করে। এবং বিনিময়ে, এটি আপনার সম্পর্কে তথ্য সংগ্রহ করে।

যে অনেক, আমরা জানি. এটা সাধারণ জ্ঞান. একটি বাক্যাংশ যা সম্প্রতি দৈনন্দিন হয়ে উঠেছে:"আপনি যদি পণ্যটির জন্য অর্থ প্রদান না করেন তবে আপনি হচ্ছেন পণ্য।" এটি সর্বদা সত্য নয়, কিন্তু যখন এটি Google-এর ক্ষেত্রে আসে, তখন বিশ্বাসযোগ্যতার উপাদানের চেয়েও বেশি কিছু থাকে৷

Google তার হৃদয়ের ধার্মিকতা থেকে এই সমস্ত বিনামূল্যে পরিষেবা প্রদান করছে না৷

স্বাভাবিকভাবেই, Google আপনার সম্পর্কে যে পরিমাণ জানে তা নির্ভর করে আপনি ওয়েবে কতটা ফেলে দেন এবং আপনি আসলে কতটা সার্চ ইঞ্জিন ব্যবহার করেন।

প্যারানয়েড হওয়াও সহজ। তাহলে Google আসলে আপনার সম্পর্কে কী জানে?

আপনি একজন জনতাত্ত্বিক

যখন এটি ফুটে ওঠে, তখন Google একটি ব্যবসা এবং ব্যবসার তাদের গ্রাহকদের জানতে হবে। এর মানে হল আপনি একটি ডেমোগ্রাফিক স্লটে স্লট করেছেন:মূলত, এটি আপনার লিঙ্গ এবং বয়স।

পাঁচটি জিনিস Google সম্ভবত আপনার সম্পর্কে জানে

ব্যবসাগুলি তাদের লক্ষ্য বাজারের প্রোফাইল তৈরি করে; উদাহরণস্বরূপ, একটি প্রকাশনার লেখকের নির্দেশিকা/মিডিয়া কিটগুলি অনুসন্ধান করুন, এবং আপনি সম্ভবত এমন একটি নথি খুঁজে পাবেন যা বিশদ বিবরণ দেয় যে একজন সাংবাদিককে তাদের লক্ষ্য করা উচিত। বরং হতাশাজনকভাবে, জনসংখ্যার র‍্যাঙ্কিং করা হয়, তাই একটি শ্রেণীবিভাগ অন্যদের চেয়ে লক্ষ্য করা বেশি গুরুত্বপূর্ণ। দ্য নিউ ইয়র্কার এমনকি মুদ্রণ, ওয়েব এবং ট্যাবলেটের জন্য কিটগুলিও সেট করে এবং তাদের পাঠকদের সম্পর্কে তারা যে পরিমাণ তথ্য জানে তা বিস্ময়কর৷

যুক্তরাজ্যে, দ্য সান সংবাদপত্র প্রতিদিন 6 মিলিয়নেরও বেশি পাঠকের কাছে পৌঁছানোর দাবি করে, যাদের মধ্যে 32% ABC1 হিসাবে শ্রেণীবদ্ধ [আর পাওয়া যায় না]। এটি, বেশিরভাগের জন্য, প্রধান জনসংখ্যাগত, উচ্চ এবং নিম্ন মধ্যবিত্ত শ্রেণীকে অন্তর্ভুক্ত করে; তাদের পেশাগুলি সাধারণত উচ্চ-আয়কারী হয় - এবং এটিই তাদের এত গুরুত্বপূর্ণ করে তোলে। নিষ্পত্তিযোগ্য আয় তাদের সম্ভাব্য বিজ্ঞাপনদাতাদের জন্য নিখুঁত করে তোলে।

এই কারণেই Google আপনার সম্পর্কে জানতে চায়:আপনার প্রয়োজন অনুসারে বিজ্ঞাপনগুলি তৈরি করতে, আপনাকে প্রলুব্ধ করতে, আপনাকে তাদের প্রচারগুলিতে আগ্রহী করতে৷

আপনার আগ্রহগুলি হল Google-এর স্বার্থ

এটি এখানেই গুরুত্বপূর্ণ।

আপনার একটি Google অ্যাকাউন্ট আছে কিনা এবং আপনি ওয়েব ইতিহাস সক্রিয় করেছেন কিনা তার উপর এর বেশিরভাগই নির্ভর করে৷ আপনি লগ ইন করেছেন এমন যেকোনো ডিভাইসে আপনি যা খুঁজছেন তা এটি ট্র্যাক করে৷

যদিও আপনার আগ্রহ এবং শখ জানার জন্য আপনার Google-এর কোনো অ্যাকাউন্টের প্রয়োজন নেই। আপনার কম্পিউটার কুকি সংরক্ষণ করে; আপনি যখন আবার সেই ওয়েবসাইটে যান তখন ডেটা পুনরুদ্ধার করার জন্য আপনি কোন সাইটগুলিতে ছিলেন তার বিশদ বিবরণ, এটি দ্রুত লোড করুন এবং এটিকে আরও প্রাসঙ্গিক করুন৷ যদি একটি সাইট আপনাকে প্রতিদিন একটি নির্দিষ্ট সংখ্যক নিবন্ধ বিনামূল্যে দেখার অনুমতি দেয়, তাহলে আপনি কতগুলি ব্রাউজ করেছেন তা জানাতে এটি কুকিজের উপর নির্ভর করে।

Google আপনাকে আরও ভালোভাবে জানতে এই তথ্য ব্যবহার করে। এটি জানে আপনি কোন সাইটগুলিতে যান (শুধু Chrome খুলুন এবং আপনার সর্বাধিক ঘন ঘন সাইটগুলি তালিকাভুক্ত করা হবে), আপনি প্রতিটিতে কতক্ষণ ব্যয় করেন, আপনি কোন লিঙ্কগুলিতে ক্লিক করেন (আপনার অনুসন্ধানের সাথে একটি নিবন্ধের প্রাসঙ্গিকতা নির্ধারণ করতে ব্যবহৃত হয়), এবং এমনকি আপনার মনোযোগ স্প্যান, আপনার স্ক্রলিং এবং আপনি যে পরিমাণ সময় একটি পৃষ্ঠা ব্যবহার করেন তার দ্বারা ফ্যাক্টর করা হয়।

কেন তারা এই কাজ? বিজ্ঞাপনের জন্য, অবশ্যই!

এটা আপনার সুবিধার জন্য, হ্যাঁ, কিন্তু এটাও তাই যাতে তারা আপনার কাছ থেকে আরও বেশি অর্থ উপার্জন করতে পারে।

Google জানে আপনি কোথায় থাকেন

Google আপনার রাস্তার চারপাশে একটি বড় ভ্যান পাঠিয়েছে এবং আপনি যেখানে থাকেন তার ছবি তুলেছেন। এটা সন্দেহজনক যে আপনি যে ঘটছে মিস. সম্ভবত আপনি Google Earth-এ গিয়ে আপনার নিজের বাড়ি খুঁজে পেয়েছেন।

পাঁচটি জিনিস Google সম্ভবত আপনার সম্পর্কে জানে

কিন্তু তার মানে এই নয় যে তারা কোথায় আপনি জানেন বিশেষভাবে বসবাস। আচ্ছা, যাইহোক গুগল আর্থ থেকে নয়।

বরং, Google জানে আপনি কোথায় থাকেন আপনার IP ঠিকানা থেকে, আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী থেকে পাঠানো একটি অনন্য কোড আপনি আপনার রাউটারের মাধ্যমে অনলাইনে যাওয়ার জন্য যে কোনো ডিভাইস ব্যবহার করেন। এই ধরণের ডেটা সংরক্ষণ করার অর্থ হল Google অবস্থান-নির্দিষ্ট ফলাফল প্রদান করতে পারে৷

এবং আপনি যদি কখনও আমার অবস্থান ব্যবহার করে থাকেন Google ম্যাপে আপনার বাড়ি থেকে শপিং সেন্টার বা হলিডে হটস্পটের দিকনির্দেশ পেতে, IP ঠিকানার মতো তথ্য ব্যবহার করে, ইন্টারনেট জায়ান্ট আশ্চর্যজনক নির্ভুলতার সাথে নির্ধারণ করতে পারে আপনি বিশ্বের কোথায় আছেন।

আপনার Gmail এ কি আছে

আপনার যদি Gmail থাকে, তাহলে আপনি ইতিমধ্যেই Google-এর পরিষেবার শর্তাবলীতে সম্মত হয়েছেন, যার অর্থ হল তারা আপনার ইমেলগুলিকে কীওয়ার্ডগুলির জন্য স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করতে পারে, যাতে আরও একবার, আপনার অনুসন্ধানের ফলাফল এবং বিজ্ঞাপনগুলিকে তুলনীয় হয়৷ এই শর্তাবলী এই বছরের শুরুতে পড়ার জন্য আপডেট করা হয়েছিল:

আমাদের স্বয়ংক্রিয় সিস্টেমগুলি আপনাকে ব্যক্তিগতভাবে প্রাসঙ্গিক পণ্য বৈশিষ্ট্যগুলি প্রদান করার জন্য আপনার সামগ্রী (ইমেল সহ) বিশ্লেষণ করে, যেমন কাস্টমাইজড অনুসন্ধান ফলাফল, উপযোগী বিজ্ঞাপন এবং স্প্যাম এবং ম্যালওয়্যার সনাক্তকরণ। এই বিশ্লেষণটি ঘটে যখন বিষয়বস্তু পাঠানো হয়, প্রাপ্ত হয় এবং যখন এটি সংরক্ষণ করা হয়।

এনএসএও গুগলের কাছে এই তথ্যের অনুরোধ করতে পারে, অনুমিতভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য, যেমন ইউকে সরকার (ডেটা রিটেনশন অ্যান্ড ইনভেস্টিগেটরি পাওয়ার বিলের অধীনে) করতে পারে। কে জানে কতজন সন্ত্রাসী একে অপরকে বিশেষভাবে বোমা হামলার বিষয়ে ইমেল করে?!

যখন আপনি ইন্টারনেট ব্যবহার করেন

পাঁচটি জিনিস Google সম্ভবত আপনার সম্পর্কে জানে

এটি একটি সুস্পষ্ট হতে পারে, কিন্তু প্রায়ই, আপনার মুখের দিকে তাকিয়ে থাকা জিনিসগুলি সহজেই মিস করা যেতে পারে!

Google আপনার অনুসন্ধান ফলাফল বিশ্লেষণ করে এবং নির্দিষ্ট পণ্য বা পরিষেবার বিজ্ঞাপন দেওয়ার জন্য বছর/মাস/সপ্তাহ/দিনের সেরা সময় কখন তা নিশ্চিত করতে প্রবণতা তৈরি করে। ওজন কমানোর প্রোগ্রামগুলি জানুয়ারির কাছাকাছি বৃদ্ধি পায়, উদাহরণস্বরূপ, যখন অনেকেই ক্রিসমাসে তাদের অতিরিক্ত ভোগের জন্য দোষী বোধ করে এবং নতুন বছরের রেজোলিউশন গ্রহণ করে।

সার্চ ইঞ্জিন ব্যবহার করে যে কেউ সাধারণ প্রবণতা অনুসন্ধান করতে পারে, তবে Google নির্দিষ্ট আইপিগুলি দেখতে পারে৷

কি করা যায়?

আপনার যদি একটি Google অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনার সেটিংসের সাথে হস্তক্ষেপ করতে ড্যাশবোর্ডে যান। এটি তাদের আপনার ডেটা সংগ্রহ করা বন্ধ করে না, তবে তারা তৃতীয় পক্ষের কাছে যা বিক্রি করে তা সীমিত করতে পারে।

অন্যথায়, আপনি আপনার কুকি মুছে ফেলতে পারেন, সোশ্যাল মিডিয়াতে গোপনীয়তা সেটিং পরিবর্তন করতে পারেন, ব্যক্তিগতকরণ অক্ষম করতে পারেন এবং স্পষ্টতই... Google ব্যবহার করবেন না! কিছু সার্চ ইঞ্জিন আপনাকে ট্র্যাক করে না, যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল duckduckgo। আপনি Google নিজেও ব্যবহার করতে পারেন এটি আপনার সম্পর্কে কী জানে তা খুঁজে বের করতে এবং যথাযথ পদক্ষেপ নিতে পারেন৷

এই সব নির্ভর করে আপনার সম্পর্কে বিট এবং বব জেনে Google সম্পর্কে আপনি কেমন অনুভব করেন তার উপর। এটি সবচেয়ে বেশি ব্যবহৃত সার্চ ইঞ্জিন কারণ এটি পরিষ্কার এবং সহজ, বিশেষভাবে আপনার প্রয়োজনের জন্য তথ্য তৈরি করে। যে জিনিসটি এটিকে এত জনপ্রিয় করে তোলে সেটিই এটিকে বিতর্কিত করে তোলে। আপনি কিছু করার আগে, আপনাকে নিজেকে জিজ্ঞাসা করতে হবে আপনার কাছে কী বেশি গুরুত্বপূর্ণ:সুবিধা বা গোপনীয়তা?


  1. গুগল কিপ সম্পর্কে আপনার যে বিষয়গুলি অবশ্যই জানা উচিত

  2. গুগল ক্যালেন্ডার সম্পর্কে আপনার যে বিষয়গুলি অবশ্যই জানা উচিত

  3. 2টি জিনিস যা আপনি সম্ভবত আপনার iPhone এর Wi-Fi সম্পর্কে জানেন না

  4. গুগল ড্রাইভ আরও ভালোভাবে ব্যবহার করতে আপনি যা করতে পারেন