কম্পিউটার

5টি জীবন ধ্বংসকারী উপায়ে আপনি অনলাইনে শিকার হতে পারেন

ইন্টারনেট একটি বিপজ্জনক জায়গা হতে পারে। বিভ্রম থাকা সত্ত্বেও, ইন্টারনেট না৷ আপনি এটি মনে করতে পারেন হিসাবে বেনামী হিসাবে. সত্য হল, কেউ যদি জানতে চায় আপনি কে এবং আপনি কোথায় থাকেন, এমনকি ক্ষুদ্রতম তথ্যও আপনার কাছে ফিরে আসতে পারে। এবং যখন এটি ঘটে, ফলাফল খুব কমই ভাল হয়।

প্রচুর ইন্টারনেট অপরাধ সংঘটিত হয়েছে যারা ভেবেছিল যে তারা আইন এড়াতে পারে, কিন্তু গত কয়েক বছরের প্রবণতা শিকারদের দিকে। যারা ভেবেছিল যে তারা সেই নাম প্রকাশ না করার বিভ্রমের পিছনে নিরাপদ।

সাইবার বুলিং বা ব্যক্তিগত প্রতিহিংসার কারণেই হোক না কেন, দুঃখের বিষয় হল যে মানুষ প্রকৃতপক্ষে ধূর্ত ইন্টারনেট ভিলেনদের দ্বারা তাদের জীবন ধ্বংস করেছে৷ আপনি যদি পরবর্তী শিকার হতে না চান তবে আপনার যা জানা দরকার তা এখানে।

Doxed হচ্ছে

ইন্টারনেটের সবচেয়ে ভয়ঙ্কর দিকটি হল কতটা ব্যক্তিগত তথ্য আমরা সেখানে বিনামূল্যে প্রকাশ করছি। আপনি যদি লাভের জন্য এটি বিক্রি করেন তবে এটি একটি জিনিস, তবে আমাদের মধ্যে অনেকেই নিজেদের সম্পর্কে খুব বেশি ভাগ করে নিচ্ছি এবং আমরা এটি খুব স্বাভাবিকভাবেই করি৷ অবশেষে, যদি কেউ আপনাকে ডক্স করার সিদ্ধান্ত নেয় তবে সেই স্তরের খোলামেলাতা ফিরে আসতে পারে এবং আপনাকে পিছনে কামড়াতে পারে।

ডক্সিং (মাঝে মাঝে "ডক্সিং" হিসাবে উল্লেখ করা হয়) যখন কেউ কারো ব্যক্তিগত তথ্যের সন্ধানে ইন্টারনেট ঘেঁটে এবং তাদের সন্ধানের একটি সংকলন প্রকাশ করে। ব্যক্তিগত বিবরণ সর্বজনীন করার একমাত্র উদ্দেশ্য সহ কারো একটি ডসিয়ার তৈরি হিসাবে এটিকে ভাবুন। ডক্সিং গোপনীয়তার একটি গুরুতর লঙ্ঘন এবং প্রায়শই আরও জঘন্য কাজ করা হয়৷

5টি জীবন ধ্বংসকারী উপায়ে আপনি অনলাইনে শিকার হতে পারেন

এর একটি উল্লেখযোগ্য উদাহরণের জন্য, 2012-এ ফিরে যান যখন Reddit ব্যবহারকারী violentacrez Gawker এর Adrien Chen দ্বারা একটি সম্প্রদায় চালানোর জন্য তিরস্কার করা হয়েছিল যেটি জেলবেটের ছবি শেয়ার করেছে — উত্তেজক পোশাক পরা কিশোরী মেয়েদের যারা সম্মতির কম বয়সী। ফলাফল:violentacrez তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছিল এবং অসংখ্য মৃত্যুর হুমকির সম্মুখীন হয়েছিল।

এবং তারপরে আছে আমান্ডা টড, একজন 15 বছর বয়সী মেয়ে, যাকে এতটাই প্রচণ্ডভাবে হেনস্থা করা হয়েছিল যে সে আত্মহত্যা করতে বাধ্য হয়েছিল৷

আপনি "ডক্সিং এর নীতিশাস্ত্র" বর্ণালীতে যেখানেই পড়ুন না কেন, এটা অস্বীকার করা যাবে না যে ডক্সিং এর বাস্তব জীবনে গুরুতর পরিণতি রয়েছে। এই কারণেই এটা গুরুত্বপূর্ণ যে আপনি কীভাবে ডক্সিং থেকে নিজেকে রক্ষা করবেন তা বুঝতে হবে, যার মধ্যে অবাঞ্ছিত অনলাইন অ্যাকাউন্টগুলি মুছে ফেলা এবং ব্যক্তিগত সামাজিক বিবরণ লুকানোর মতো পদক্ষেপ অন্তর্ভুক্ত রয়েছে৷

সোয়াটেড হচ্ছে

শব্দটি নির্বোধ শোনালেও, swatting একটি গুরুতর সমস্যা। সহজ কথায়, সোয়াটিং হল একটি "প্র্যাঙ্ক" যার মধ্যে জরুরী পরিষেবাগুলিতে কল করা এবং কোনও নির্দিষ্ট ব্যক্তির বাড়িতে আক্রমণ করার জন্য মিথ্যা তথ্য সরবরাহ করা জড়িত। এটি প্রায়শই প্রতিশোধ হিসাবে করা হয়।

উদাহরণস্বরূপ, একটি সোয়াট প্র্যাঙ্কের সাথে 9-1-1 কল করা এবং দাবি করা যে জো স্মো তার বাবা-মাকে গুলি করেছে এবং বাড়িতে নিজেকে বাধা দিচ্ছে। এদিকে, জো স্মো বাড়িতে বসে আছে, নির্দোষভাবে ভিডিও গেম খেলছে। তার পরের জিনিসটি তিনি জানেন, একটি SWAT দল তার দরজা বন্ধ করে তার দিকে বন্দুক তাক করছে। তাই, swatting.

5টি জীবন ধ্বংসকারী উপায়ে আপনি অনলাইনে শিকার হতে পারেন

কিছু লোক যা বুঝতে পারে না তা হল যে swatting একটি অপরাধ, অন্তত মার্কিন যুক্তরাষ্ট্রে। এটি একটি মিথ্যা দাবিতে মূল্যবান জরুরী কর্মীদের এবং সংস্থানগুলিকে নষ্ট করে, অন্য কোথাও সত্যিকারের জরুরি অবস্থা ঘটলে তাদের অনুপলব্ধ করে তোলে৷

তবে আরও খারাপ কি:যেহেতু এই "প্র্যাঙ্ক" কলগুলিকে গুরুত্ব সহকারে নেওয়া হয়, তাই সর্বদা চমকে যাওয়া শিকারের অযৌক্তিক আচরণ করার সম্ভাবনা থাকে, যার ফলে SWAT টিম তাদের উপর গুলি চালায়। সর্বোত্তমভাবে, swatting একটি অসুবিধা, কিন্তু সবচেয়ে খারাপ, এটি জীবন হারিয়ে শেষ হতে পারে।

সাম্প্রতিক বছরগুলিতে, বিশেষ করে টুইচের মতো লাইভস্ট্রিমিং ওয়েবসাইটগুলিতে ঠাট্টা-তামাশা বৃদ্ধি পেয়েছে। দুর্ভাগ্যবশত কেউ আপনাকে আটকানো থেকে বিরত রাখার জন্য আপনি অনেক কিছু করতে পারেন না, যদিও এটা জেনে কিছুটা স্বস্তি পাওয়া যায় যে যে ধরনের লোকরা অন্য ব্যক্তিকে ধাক্কা দেবে তারা খুব কমই পর্যাপ্ত গ্রেপ্তার থেকে বাঁচতে যথেষ্ট স্মার্ট।

কেলেঙ্কারী হচ্ছে

যদি একটি জিনিস থাকে যা আপনার সর্বদা সন্ধান করা উচিত, তা হল স্ক্যাম। তারা ইন্টারনেটের প্রতিটি কোণে লুকিয়ে থাকে এবং যখন আপনি এটির প্রত্যাশা করবেন তখন তারা আপনার সাথে লুকিয়ে থাকবে। সমস্ত স্ক্যাম ধ্বংসাত্মক নয় তবে সেগুলির মধ্যে প্রচুর, তাই আপনি কখনই খুব সতর্ক হতে পারবেন না। যদি কোনো কিছুর সামান্যতম ইঙ্গিতও থাকে, তাহলে পুনর্বিবেচনা করুন।

অনলাইন শপিং বাজার এই জন্য একটি সুস্পষ্ট জায়গা. আপনাকে ক্রেগলিস্ট স্ক্যাম, পেপ্যাল ​​স্ক্যাম এবং ইবে স্ক্যামগুলির জন্য সতর্ক থাকতে হবে। সোশ্যাল মিডিয়াতে স্ক্যামগুলিও একটি বড় ঝুঁকি, সেই অপ্রতিরোধ্য উপহার কার্ড স্ক্যামগুলি সহ৷ এমনকি দাতব্য প্রতিষ্ঠানের মতো নির্দোষ কিছু একটা কেলেঙ্কারী হতে পারে।

5টি জীবন ধ্বংসকারী উপায়ে আপনি অনলাইনে শিকার হতে পারেন

আপনি যদি হয় কেলেঙ্কারী, আপনি কিছু হারানো ডলার এবং কিছু অসুবিধার জন্য আশা করতে পারেন যেটি আপনি কিছু কাজ করে যাচ্ছেন। যদিও এটি প্রায়শই তার চেয়েও খারাপ হয়, এবং একটি সাধারণ কেলেঙ্কারী সম্পূর্ণরূপে পরিচিতি চুরির মতো ধ্বংসাত্মক কিছু হতে পারে৷

আমরা সুপারিশ করি যে আপনি এই জালিয়াতি প্রতিরোধ টিপসগুলিকে ব্রাশ করুন এবং খুব দেরি হওয়ার আগে আপনার খারাপ নিরাপত্তা অভ্যাসগুলি পরিবর্তন করুন৷

হ্যাক করা হচ্ছে

হ্যাকিং আজকে অনেকগুলি জিনিস বোঝাতে পারে, তাই এই পোস্টের উদ্দেশ্যে, আসুন এটিকে এভাবে সংজ্ঞায়িত করি:যখন কেউ আপনার সম্পত্তিতে অ্যাক্সেস লাভ করে, যেমন একটি ওয়েব অ্যাকাউন্ট, আপনার অজান্তে এবং আপনার ইচ্ছার বিরুদ্ধে। এটি সাধারণত নিরাপত্তা দুর্বলতাকে কাজে লাগিয়ে করা হয় তবে সবসময় নয়।

টেকনিক্যালি, যদি কেউ আপনাকে আপনার পাসওয়ার্ড দেওয়ার জন্য প্রতারণা করে, তাহলে আপনি প্রতারণার শিকার হয়েছেন . যদি তারা আপনার পাসওয়ার্ড খুঁজে নেয়, বা পাসওয়ার্ডের প্রয়োজন ছাড়াই অ্যাক্সেস পায়, তাহলে আপনি হ্যাক হয়েছেন .

5টি জীবন ধ্বংসকারী উপায়ে আপনি অনলাইনে শিকার হতে পারেন

ফেসবুক হ্যাক এবং কম্পিউটার হ্যাক সাধারণ, কিন্তু তারা শুধুমাত্র ঝুঁকিপূর্ণ জিনিস নয়। স্টিমের মতো ভিডিও গেম অ্যাকাউন্ট হ্যাক এবং চুরি করা যেতে পারে। এমনকি ভৌত ​​ডিভাইসগুলিকেও হ্যাক করা যেতে পারে যা প্রমাণিত হয় অনিরাপদ ওয়েবক্যাম এবং হ্যাক করা স্মার্ট টিভি।

অবশ্যই, আপনার স্কাইপ অ্যাকাউন্টটি দখল করা হলে এটি একটি বড় বিষয় নাও হতে পারে, তবে কেউ যদি আপনার ড্রপবক্স অ্যাক্সেস করে এবং সবকিছু মুছে ফেলে - বা আরও খারাপ, সবকিছু চুরি করে বিক্রি করে তবে কী হবে? যদি কেউ আপনার সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট শূন্য করে দেয়? যদি, আপনার অ্যাকাউন্ট হ্যাক করার পরে এবং আপনার পরিচয় দেওয়ার পরে, কেউ কিছু অপরাধ করে?

কারও পাসওয়ার্ড হ্যাক করার বিভিন্ন উপায় আছে, কিন্তু সবচেয়ে সাধারণ উপায়গুলির মধ্যে একটি হল একটি কীলগার এবং অন্যান্য ধরণের ম্যালওয়্যার ব্যবহার করা। এই কারণেই এটি এত গুরুত্বপূর্ণ যে আপনি নিয়মিত ভাইরাসগুলির জন্য স্ক্যান করুন৷ এর মধ্যে আপনার ফোনও রয়েছে।

আপলোড করা হচ্ছে

আপনি যদি এমন ব্যক্তি হন যিনি নগ্ন সেলফি তোলা বা অন্তরঙ্গ হোম ভিডিও তৈরির মতো ঝুঁকিপূর্ণ আচরণে জড়িত হন, তাহলে আপনার প্রতিশোধ পর্ন সম্পর্কে ভালভাবে সচেতন হওয়া উচিত। যদি এই সংবেদনশীল ফাইলগুলি ভুল হাতে চলে যায় এবং ইন্টারনেটে আপলোড করা হয়, তাহলে আপনি সেগুলি মুছে ফেলতে পারবেন এমন কোনও গ্যারান্টি নেই৷

5টি জীবন ধ্বংসকারী উপায়ে আপনি অনলাইনে শিকার হতে পারেন

কখনও কখনও, এটি প্রতিশোধ দ্বারা চালিত হয় না। প্রচুর উপাখ্যান রয়েছে যেখানে কম্পিউটার মেরামতের দোকানে হার্ড ড্রাইভ থেকে ফটো এবং ভিডিও তোলা হয়েছিল। মোবাইল ফোন মেরামতের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে। আপনার রেসি মিডিয়া এমনকি পরোক্ষভাবে চুরি করা যেতে পারে, যেমনটি হয়েছিল যখন সেলিব্রিটি ন্যুডগুলি স্ন্যাপচ্যাট থেকে ফাঁস হয়েছিল৷

চূড়ান্ত চিন্তা

ইন্টারনেট মানুষের ইতিহাসে সবচেয়ে বৈপ্লবিক উদ্ভাবন এক. এতে কোন সন্দেহ নেই যে অনেক ভালো কিছু এসেছে। বলা হচ্ছে, এটা তার ঝুঁকি ছাড়া আসে না। আপনার নিজের স্বার্থে, সচেতন থাকুন যে ইন্টারনেট পারি৷ আপনার জীবন নষ্ট করুন এবং কিছু করার আগে দুবার ভাবুন।

ইন্টারনেট কি আপনাকে নেতিবাচকভাবে প্রভাবিত করেছে? আপনি কি পদক্ষেপ নেন যাতে আপনি নিজেই শিকার না হন? নীচের মন্তব্যে আমাদের সাথে আপনার চিন্তা শেয়ার করুন!


  1. 6 উপায়ে আপনি বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে পারেন

  2. ইন্টারনেট থেকে আপনার ডিজিটাল ফুটপ্রিন্ট মুছে ফেলার 9 উপায়!

  3. 5 সহজ উপায়ে আপনি Android এ অ্যাপ শেয়ার করতে পারেন

  4. 5 উপায় কিভাবে আপনি বিনামূল্যে এমএস অফিস ব্যবহার করতে পারেন