কম্পিউটার

কোন ফেসবুক বন্ধুরা আপনাকে অনলাইনে দেখতে পারে তা কীভাবে পরিবর্তন করবেন

ফেসবুক তার লক্ষ্য সম্পর্কে বেশ উন্মুক্ত:সংস্থাটি এমন একটি বিশ্বের স্বপ্ন দেখে যেখানে প্রত্যেকে সর্বদা সংযুক্ত থাকে। সম্ভবত সেই কারণেই ফেসবুকে অফলাইনে উপস্থিত হওয়া এত কঠিন। "অফলাইন" বা "অদৃশ্য" ধারণাটি সামাজিক নেটওয়ার্ক যা বিশ্বাস করে তার বিপরীত।

যাইহোক, "অদৃশ্য" হওয়া সবার জন্য নয়। সৌভাগ্যক্রমে, আপনার নিকটতম বন্ধুবান্ধব এবং পরিবারকে জানাতে যে আপনি কথা বলতে পারবেন তা গোপনীয়তার আবরণ বজায় রাখা সম্ভব৷

কোন Facebook বন্ধুরা আপনাকে অনলাইনে দেখবে আর কোনটি নয়...

ফেসবুকে কে অনলাইনে আছে তা লোকেরা কীভাবে দেখতে পায়?

কোন ফেসবুক বন্ধুরা আপনাকে অনলাইনে দেখতে পারে তা কীভাবে পরিবর্তন করবেন

Facebook এবং Messenger-এ আপনার অনলাইন স্ট্যাটাস দেখানোর ক্ষেত্রে কোম্পানি অ্যাক্টিভ স্ট্যাটাস বলে কিছু ব্যবহার করে।

সক্রিয় স্থিতি Facebook এবং Messenger-এ আপনার প্রোফাইল ছবির পাশে একটি সবুজ বিন্দু হিসাবে প্রদর্শিত হয় যখন আপনি অনলাইনে থাকেন বা সম্প্রতি সক্রিয় থাকেন৷

সক্রিয় স্থিতিতে মেটা যে তথ্য দেয় তা কিছুটা অস্পষ্ট, আপনি যে ডিভাইসে Facebook ব্যবহার করেন তার উপর নির্ভর করে।

কম্পিউটারে সক্রিয় স্থিতির জন্য তার সহায়তা নিবন্ধে, কোম্পানি নোট করে:

আপনি যে সেটিংস বেছে নিয়েছেন তা আপনি যেখানেই মেটা পণ্য ব্যবহার করেন সেখানে আপডেট করা হবে, যেখানে আপনি এখনও আপনার সক্রিয় স্থিতি পরিবর্তন করেননি।

কিন্তু একই সহায়তা নিবন্ধের জন্য, অ্যান্ড্রয়েড অ্যাপ সহায়তায় স্যুইচ করা হয়েছে, কোম্পানি নোট করেছে:

আপনি যখন অ্যাক্টিভ স্ট্যাটাস বন্ধ করে দেন, তখনও আপনি Facebook বা Messenger ব্যবহার করছেন এমন অন্য যেকোনো জায়গা থেকে সক্রিয় বা সম্প্রতি সক্রিয় দেখাবেন, যদি না আপনি সেই জায়গাগুলিতেও অ্যাক্টিভ স্ট্যাটাস বন্ধ না করেন।

আমরা অনুমান করি যে কম্পিউটারে সক্রিয় স্থিতি দর্শক সেটিংস সমস্ত কম্পিউটার সেশনে প্রযোজ্য। যাইহোক, মোবাইল অ্যাপের প্রতিটি ডিভাইসের জন্য আপনার অনলাইন স্থিতি সেটিংস পৃথকভাবে পরিবর্তন করতে হবে।

আরও পড়ুন:কিভাবে Facebook মেসেঞ্জারে "টাইপিং" এবং "দেখা" লুকাবেন

Facebook এর ডেস্কটপ ব্রাউজার সংস্করণ এবং Facebook অ্যাপেও Active Status এর বিভিন্ন সেটিংস রয়েছে। ব্রাউজার সংস্করণে, আপনি শুধুমাত্র নির্দিষ্ট লোকেদের অনলাইনে আপনাকে দেখতে দেওয়ার জন্য আপনার সক্রিয় স্থিতি সেটিংস সম্পাদনা করতে পারেন৷

যাইহোক, মোবাইল অ্যাপে, আপনি শুধুমাত্র সক্রিয় স্থিতি চালু বা বন্ধ করতে পারেন—নির্দিষ্ট ব্যক্তি বা তালিকা নির্বাচন করার কোনো বিকল্প নেই।

আপনার সক্রিয় স্থিতি সেটিংস কীভাবে সামঞ্জস্য করা যায় তা এখানে রয়েছে যাতে শুধুমাত্র নির্দিষ্ট লোকেরা আপনাকে অনলাইনে দেখতে পারে...

ফেসবুকে কে আপনাকে অনলাইনে দেখতে পারে তা কীভাবে পরিবর্তন করবেন

Facebook-এ আপনাকে অনলাইনে দেখতে পাওয়া নির্দিষ্ট লোকেদের পরিবর্তন করতে, আপনার প্ল্যাটফর্মের ব্রাউজার সংস্করণে আপনার সক্রিয় স্থিতি সেটিংস সামঞ্জস্য করা উচিত।

তবে, আপনি যদি সোশ্যাল মিডিয়া সাইটে লগ ইন করতে Facebook অ্যাপ ব্যবহার করেন তবে এই সেটিংসগুলি প্রযোজ্য হবে কিনা তা স্পষ্ট নয়। তাই আপনি যদি সত্যিই কিছু লোক আপনাকে অনলাইনে দেখতে না চান তবে আমরা অ্যাপে আপনার সক্রিয় স্থিতি বন্ধ করার পরামর্শ দিই (যা আমরা আপনাকে এই টিউটোরিয়ালে পরে দেখাব)।

তাহলে আপনি কিভাবে আপনার সক্রিয় তালিকা সম্পাদনা করবেন?

Facebook-এ আপনার সক্রিয় স্থিতি সেটিংস পরিবর্তন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন...

  1. ডানদিকে বারে, যেখানে আপনার পরিচিতিগুলি দেখানো হয়েছে, বিকল্পগুলির জন্য তিনটি অনুভূমিক বিন্দু সহ বোতামটি নির্বাচন করুন৷ .
  2. ড্রপডাউন মেনুতে, সক্রিয় স্থিতি বন্ধ করুন নির্বাচন করুন . কোন ফেসবুক বন্ধুরা আপনাকে অনলাইনে দেখতে পারে তা কীভাবে পরিবর্তন করবেন
  3. এটি একটি পপআপ নিয়ে আসবে যেখানে আপনি আপনার বিকল্পগুলি নির্বাচন করতে পারবেন:সকল পরিচিতির জন্য সক্রিয় স্থিতি বন্ধ করুন , সকল পরিচিতির জন্য সক্রিয় স্থিতি বন্ধ করুন ছাড়া , অথবা শুধুমাত্র কিছু পরিচিতির জন্য সক্রিয় স্থিতি বন্ধ করুন৷ . কোন ফেসবুক বন্ধুরা আপনাকে অনলাইনে দেখতে পারে তা কীভাবে পরিবর্তন করবেন
  4. আপনি যেটি পছন্দ করেন তা নির্বাচন করুন, পাঠ্য বাক্সে নাম বা তালিকা লিখুন এবং ঠিক আছে নির্বাচন করুন সেটিংস সংরক্ষণ করতে।

আপনি যদি বাদে সকল পরিচিতির জন্য সক্রিয় স্থিতি বন্ধ করুন বেছে নেন , নির্দিষ্ট ব্যক্তি বা তালিকা নির্বাচন করুন যা আপনি অনলাইনে দেখতে চান।

আপনি যদি শুধুমাত্র কিছু পরিচিতির জন্য সক্রিয় স্থিতি বন্ধ করতে চান , আপনি অনলাইনে আপনাকে দেখতে চান না এমন ব্যক্তি বা তালিকা নির্বাচন করুন৷ উদাহরণস্বরূপ, আপনি এখানে আপনার সীমাবদ্ধ তালিকার পাশাপাশি ব্যবসায়িক পরিচিতি বা আপনার বন্ধু তালিকায় থাকা ব্যক্তিদের মতো তালিকা যোগ করতে চাইতে পারেন কারণ আপনি তাদের বন্ধুত্বের অনুরোধ প্রত্যাখ্যান করে তাদের অসন্তুষ্ট করতে চাননি।

কিভাবে ফেসবুক অনলাইন স্ট্যাটাস সম্পূর্ণরূপে বন্ধ করবেন

তাহলে আপনি যদি না চান যে কেউ আপনাকে ফেসবুকে অনলাইনে দেখুক? আপনি চাইলে ফেসবুকে অফলাইনে বা অদৃশ্য হয়ে যেতে পারেন।

আপনি সকল পরিচিতির জন্য সক্রিয় স্থিতি বন্ধ করুন নির্বাচন করে Facebook এর ব্রাউজার সংস্করণে আপনার সক্রিয় স্থিতি সম্পূর্ণরূপে বন্ধ করতে পারেন। .

মোবাইল অ্যাপের ক্ষেত্রে, আপনার কাছে শুধুমাত্র আপনার সক্রিয় স্থিতি চালু বা বন্ধ করার বিকল্প আছে—কোনও সম্পাদিত বা কাস্টম বিকল্প উপলব্ধ নেই।

Facebook মোবাইল অ্যাপে আপনার সক্রিয় স্থিতি পরিবর্তন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

কোন ফেসবুক বন্ধুরা আপনাকে অনলাইনে দেখতে পারে তা কীভাবে পরিবর্তন করবেন কোন ফেসবুক বন্ধুরা আপনাকে অনলাইনে দেখতে পারে তা কীভাবে পরিবর্তন করবেন কোন ফেসবুক বন্ধুরা আপনাকে অনলাইনে দেখতে পারে তা কীভাবে পরিবর্তন করবেন
  1. আপনার স্ক্রিনের উপরের ডানদিকে মেসেঞ্জার আইকনটি নির্বাচন করুন৷
  2. চ্যাট মেনুতে আপনার প্রোফাইল ছবি নির্বাচন করুন।
  3. সক্রিয় স্থিতি-এ আলতো চাপুন ট্যাব
  4. আপনি যখন সক্রিয় থাকেন তখন দেখান এর বিকল্পগুলি টগল করুন৷ এবং যখন আপনি একসাথে সক্রিয় থাকেন তা দেখান বন্ধ করতে
  5. যখন Facebook আপনাকে নিশ্চিত করতে বলে, তখন বন্ধ করুন নির্বাচন করুন .

আপনার অ্যাক্টিভ স্ট্যাটাস বন্ধ করলে অন্য লোকেরা কখন অনলাইন থাকে তা দেখতেও আপনাকে বাধা দেয়৷

আমাদের পরীক্ষায়, মোবাইল অ্যাপে অ্যাক্টিভ স্ট্যাটাস বন্ধ করা Facebook-এর ডেস্কটপ ব্রাউজার সংস্করণে নিয়ে যাওয়া হয়নি।

আপনি Windows স্টোর অ্যাপে আপনার অনলাইন স্ট্যাটাসও বন্ধ করতে পারেন।

আরও পড়ুন:কিভাবে Facebook ছাড়া মেসেঞ্জার ব্যবহার করবেন

ফেসবুকে কেউ আপনাকে অনলাইনে দেখছে এমন কাউকে কীভাবে থামানো যায়

আপনি যদি Facebook আপনার সমস্ত সেশনের জন্য সক্রিয় স্থিতি বন্ধ না করার বিষয়ে চিন্তিত হন এবং সত্যিই চান না যে নির্দিষ্ট কেউ আপনাকে অনলাইনে দেখুক, তবে এটি প্রতিরোধ করার একটি নিশ্চিত উপায় হল তাদের আপনাকে বার্তা পাঠানো থেকে ব্লক করা।

এটি সম্পূর্ণ ফেসবুক ব্লকের থেকে আলাদা৷

ফেসবুক নোট হিসাবে:

কারো থেকে বার্তা ব্লক করা Facebook-এ তাদের ব্লক করা থেকে আলাদা। আপনি যদি কারও থেকে বার্তাগুলি ব্লক করেন, কিন্তু আপনি তাদের Facebook-এ ব্লক না করেন, আপনি এখনও তাদের Facebook প্রোফাইল দেখতে সক্ষম হবেন৷

আপনি যদি Facebook-এ কারোর বার্তা ব্লক করেন, তাহলে আপনি কখন অনলাইনে থাকবেন তাও তারা দেখতে পাবে না৷

একটি পরিচিতি থেকে বার্তাগুলি ব্লক করতে, এবং সেইজন্য আপনি অনলাইনে আছেন কিনা তা দেখা থেকে তাদের আটকাতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. পরিচিতির সাথে একটি চ্যাট খুলুন৷
  2. সেটিংসের একটি মেনু আনতে তাদের নাম নির্বাচন করুন।
  3. ব্লক নির্বাচন করুন . কোন ফেসবুক বন্ধুরা আপনাকে অনলাইনে দেখতে পারে তা কীভাবে পরিবর্তন করবেন
  4. মেসেজ এবং কল ব্লক করুন বিকল্পটি বেছে নিন . কোন ফেসবুক বন্ধুরা আপনাকে অনলাইনে দেখতে পারে তা কীভাবে পরিবর্তন করবেন

এটি ব্যক্তিটিকে আপনার অনলাইন স্ট্যাটাস দেখতে বাধা দেবে। এটি তাদের আপনাকে বার্তা পাঠানো এবং Facebook এ কল করা থেকেও বাধা দেবে৷

ফেসবুকে কে আপনাকে অনলাইনে দেখে তা নিয়ন্ত্রণ করুন

অনলাইন গোপনীয়তা এবং ফেসবুক সমার্থক থেকে অনেক দূরে. কিন্তু প্ল্যাটফর্মে কে আপনাকে অনলাইনে দেখতে পাবে—এবং আপনি আদৌ অনলাইনে উপস্থিত হচ্ছেন কিনা তা নিয়ে আপনি আরও নিয়ন্ত্রণ পেতে পারেন।

আপনি অনলাইনে আছেন কিনা তা আপনার যোগাযোগের তালিকা দেখতে পাবে কিনা তা নিয়ে কিছু গোপনীয়তা ফিরে পেতে এই নিবন্ধের সেটিংস ব্যবহার করুন৷


  1. অনলাইনে কে আপনাকে ট্র্যাক করছে তা কীভাবে দেখবেন (এবং এটি বন্ধ করুন)

  2. আপনার কাছে কী গুরুত্বপূর্ণ তা দেখার জন্য কীভাবে Facebook-এর নিউজ ফিডকে অগ্রাধিকার দেওয়া যায়

  3. আপনি পরিবর্তন করতে পারেন কিভাবে সিরি শব্দ উচ্চারণ করে

  4. কিভাবে দেখবেন কে আপনাকে ফেসবুকে আনফ্রেন্ড করেছে