কম্পিউটার

7 উপায়ে একজন অপরাধী আপনার বিরুদ্ধে ক্রেডিট কার্ড স্কিমার ব্যবহার করতে পারে

আপনি কি প্রায়ই এটিএম বা গ্যাস স্টেশনে আপনার ক্রেডিট কার্ডগুলি দ্বিতীয় চিন্তা ছাড়াই প্রবেশ করান? যদিও বেশিরভাগ ক্রেডিট কার্ড নম্বরগুলি ডেটা লঙ্ঘনের মাধ্যমে চুরি করা হয়, একটি উল্লেখযোগ্য সংখ্যা "স্কিমিং" নামে পরিচিত একটি দূষিত অনুশীলনের মাধ্যমে সোয়াইপ করা হয়, যা ক্রেডিট কার্ড স্কিমার নামে পরিচিত একটি ডিভাইস ব্যবহার করে করা হয়৷

ক্রেডিট কার্ড স্কিমার কী এবং অপরাধীরা কীভাবে আপনার বিরুদ্ধে এই স্কিমার্স ব্যবহার করতে পারে তা জানতে পড়ুন। কীভাবে একটি স্কিমিং ডিভাইস খুঁজে বের করা যায় তাও আমরা কভার করব যাতে আপনি আপনার ক্রেডিট কার্ডের ডেটা আপস করা থেকে আটকাতে পারেন।

ক্রেডিট কার্ড স্কিমার কি?

7 উপায়ে একজন অপরাধী আপনার বিরুদ্ধে ক্রেডিট কার্ড স্কিমার ব্যবহার করতে পারে

ক্রেডিট কার্ড স্কিমার্স হল ক্ষুদ্র ডিভাইস যা হ্যাকাররা কার্ড রিডারদের সাথে যুক্ত করে। আপনি এগুলি প্রায়শই এটিএম বা গ্যাস স্টেশন পাম্পগুলিতে পাবেন৷

এগুলি সমস্ত আকার, আকার এবং জটিলতার বিভিন্ন ডিগ্রীতে আসে; যাইহোক, তাদের প্রাথমিক উদ্দেশ্য হল আপনার ক্রেডিট কার্ডের তথ্য "স্কিম" করা বা ক্যাপচার করা যাতে এটি প্রতারণামূলক লেনদেনের জন্য ব্যবহার করা যায়।

7 উপায়ে অপরাধীরা কার্ড স্কিমার ব্যবহার করে

স্কিমিং ঘটে যখন একজন অপরাধী বা ডেটা চোর একটি কার্ড রিডারে একটি স্কিমার ইনস্টল করে। একজন স্কিমারের লক্ষ্য হল কার্ড রিডিং প্রক্রিয়া হাইজ্যাক করা এবং ক্যাপচার করা ডেটা হ্যাকারের কাছে পাঠানো, যারা তারপর তাদের নিজস্ব ব্যবহারের জন্য বিশদ ব্যবহার করতে পারে। যেহেতু স্কিমিং ডিভাইসগুলি ছোট, তাই আক্রান্তরা খুব কমই তাদের লক্ষ্য করে।

অপরাধীরা আপনার বিরুদ্ধে ক্রেডিট কার্ড স্কিমার ব্যবহার করতে পারে এমন সাতটি উপায় এখানে রয়েছে:

1. কার্ড স্লট বাড়ানো

একটি স্কিমিং আক্রমণ যা কার্ড স্লট প্রসারিত করার মাধ্যমে কাজ করে অপরাধীদের দ্বারা ব্যবহৃত একটি প্রচলিত পদ্ধতি৷

এটিএম, পয়েন্ট-অফ-সেল টার্মিনাল, পাবলিক টিকিট কিয়স্ক, বা গ্যাস স্টেশন পাম্প মেশিনে স্কিমারগুলিকে শারীরিকভাবে সংযুক্ত করার মাধ্যমে, এটি কার্ড স্লটকে প্রসারিত করে এবং এটিকে আসল নকশার অংশের মতো দেখায়। তারপর, যখন একজন ভিকটিম তাদের কার্ড রিডারে স্লাইড করে, তখন হ্যাকার যে বর্ধিত অংশ যোগ করে তা বিশদ স্ক্যান করে।

2. স্টিলথ ক্যামেরা ইনস্টল করা

স্টিলথ ক্যামেরা কার্ড স্কিমারের সাথে হাত মিলিয়ে যায়। ডেটা চোররা স্কিমিং ডিভাইসের মাধ্যমে পুনরুদ্ধার করা চুরি হওয়া ক্রেডিট কার্ড নম্বরগুলির সাথে পিনগুলি ক্যাপচার করার জন্য এটিএম এবং গ্যাস পাম্পের চারপাশে এই ক্ষুদ্র এবং অদৃশ্য ক্যামেরাগুলি ইনস্টল করে৷

3. 3D প্রিন্টেড কীবোর্ড ব্যবহার করা

কিছু প্রযুক্তি-বুদ্ধিমান অপরাধী কাস্টম ক্রেডিট কার্ড স্কিমার তৈরি করতে 3D প্রিন্টিংয়ের শক্তি ব্যবহার করছে৷

তারা পিন রেকর্ড করার জন্য এটিএম বা কিয়স্কের আসল কীবোর্ডে ওভারলে করে 3D মুদ্রিত কীবোর্ড তৈরি এবং ব্যবহার করে এটি অর্জন করে।

4. POS ম্যালওয়্যার ইনজেক্ট করা

7 উপায়ে একজন অপরাধী আপনার বিরুদ্ধে ক্রেডিট কার্ড স্কিমার ব্যবহার করতে পারে

পয়েন্ট-অফ-সেল (POS) বা RAM স্ক্র্যাপিং হল এক ধরনের ম্যালওয়্যার যা অপরাধীরা কার্ড রিডার বা গ্যাস পাম্পে ইনস্টল করে। ম্যালওয়্যারের এই বিশেষ স্ট্রেনটি টার্মিনাল পরিচালনা করে এমন সফ্টওয়্যারকে লক্ষ্য করে, যেমন অপারেটিং সিস্টেম৷

এই ধরনের ম্যালওয়্যার ইতিহাসের সবচেয়ে উল্লেখযোগ্য ডেটা চুরির জন্য দায়ী ছিল, টার্গেট এবং হোম ডিপো স্টোরগুলিকে প্রভাবিত করে যেখানে লক্ষ লক্ষ কার্ড চুরি হয়েছিল৷

5. শিমার ইনস্টল করা

নিরাপদ চিপ-সক্ষম ডেবিট কার্ডের সূচনা ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের ডেটা চোরদের থেকে স্বস্তির দীর্ঘশ্বাস দিয়েছে। কিন্তু দুর্ভাগ্যবশত, অপরাধীরা "শিমিং" নামে পরিচিত একটি পদ্ধতি ব্যবহার করে এই চিপগুলিকে লক্ষ্য করার উপায় খুঁজে পেয়েছে৷

আপনার ক্রেডিট কার্ডের রিডিং ডিভাইস এবং চিপের মাঝখানে বসে একটি শিমার একটি শিমের মতো কাজ করে। স্কিমারের চেয়ে শিমারগুলি সনাক্ত করা আরও বেশি চ্যালেঞ্জিং কারণ তারা কাগজ-পাতলা ডিভাইস যা পাঠকের ভিতরে বসে এবং সম্পূর্ণ দৃষ্টির বাইরে থাকে।

6. রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (RFID) স্ক্যানার

কন্ট্যাক্টলেস পেমেন্ট কার্ডে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগ থাকে যা হ্যাকাররা দূর থেকে স্ক্যান করতে পারে। যদিও এই প্রযুক্তিটি প্রধানত অ্যাক্সেস কোড এবং ট্রান্সপোর্ট কার্ড তৈরির জন্য ব্যবহৃত হয়, এটি ক্রেডিট এবং ডেবিট কার্ডে সর্বত্র প্রবেশ করছে৷

একজন অপরাধী সহজেই একটি RFID স্ক্যানার ব্যবহার করে শিকারের কাছে গিয়ে এবং কার্ডের বিশদ স্ক্যান করে যখন এটি তাদের পকেটে বসে থাকে।

7. Magecart ই-কমার্স আক্রমণ

অনেক POS বিক্রেতা স্থাপন করা শুরু করেছে৷ পয়েন্ট-টু-পয়েন্ট এনক্রিপশন (P2PE) কার্ড রিডার এবং পেমেন্ট প্রসেসরের মধ্যে সংযোগ সুরক্ষিত করতে। দুর্ভাগ্যবশত, এর ফলে অনেক ডেটা চোর ওয়েব-ভিত্তিক কার্ড স্কিমার্স মোতায়েন করেছে যা ই-কমার্স ওয়েবসাইটে চেকআউট প্রক্রিয়াকে লক্ষ্য করে।

এই আক্রমণগুলি সাধারণত ম্যাগেকার্ট বা ফর্মজ্যাকিং আক্রমণ নামে পরিচিত। অনলাইন শপিং সাইটগুলিতে দূষিত জাভাস্ক্রিপ্ট ইনজেকশনের মাধ্যমে, অপরাধীরা কার্ডের তথ্য ক্যাপচার করার চেষ্টা করে কারণ ব্যবহারকারীরা চেকআউট প্রক্রিয়া চলাকালীন এটি প্রবেশ করার চেষ্টা করে৷

একটি এনক্রিপ্ট করা চ্যানেলের মাধ্যমে পেমেন্ট প্রসেসরে ডেটা পৌঁছানোর সুযোগ পাওয়ার আগে ক্ষতিকারক স্ক্রিপ্টটি লেনদেন প্রক্রিয়ার শুরুতে প্রবেশ করানো হয়। এই নিরাপত্তা ত্রুটি হ্যাকারকে সাইটের ডাটাবেসে নিরাপদে সংরক্ষণ করার আগে ক্রেডিট কার্ডের বিশদ চুরি করতে দেয়৷

আজ অবধি, ম্যাগকার্ট আক্রমণ ব্রিটিশ এয়ারওয়েজ, ম্যাসি'স, নিউএগ এবং টিকিটমাস্টারের মতো জনপ্রিয় ব্র্যান্ডগুলি সহ হাজার হাজার ওয়েবসাইটকে প্রভাবিত করেছে৷

কিভাবে ক্রেডিট কার্ড স্কিমার খুঁজে বের করবেন

7 উপায়ে একজন অপরাধী আপনার বিরুদ্ধে ক্রেডিট কার্ড স্কিমার ব্যবহার করতে পারে

কার্ড স্কিমারের সবচেয়ে খারাপ বিষয় হল যে তারা সাধারণত যে মেশিনের সাথে সংযুক্ত থাকে তার মূল হার্ডওয়্যারের সাথে মিশে যাওয়ায় তাদের চিহ্নিত করা কঠিন।

যদিও একটি গোপনীয় ক্রেডিট কার্ড স্কিমারের সন্ধান করা কোনও সহজ কীর্তি নয়, এটি অসম্ভবও নয়। নিম্নলিখিত লক্ষণগুলি আপনাকে কার্ড স্কিমারের উপস্থিতি সনাক্ত করতে সহায়তা করতে পারে:

  • আশেপাশের গ্যাস পাম্প বা এটিএম-এর থেকে কার্ড রিডার দেখতে আলাদা।
  • কার্ড রিডার দেখতে বড় বা ভারী; এটি বোঝায় যে একটি স্কিমার স্ট্যান্ডার্ড কার্ড রিডিং ডিভাইসের উপরে বসে থাকে।
  • যদি কার্ড রিডারটি ঢিলেঢালা বা অনিরাপদ বোধ করে, তাহলে এটিতে একটি স্কিমার ইনস্টল থাকার একটি বড় সম্ভাবনা রয়েছে৷
  • রসিদ প্রিন্টার এবং কার্ড রিডারের রং মেলে না।
  • বেশির ভাগ গ্যাস স্টেশন জ্বালানি সরবরাহকারীর দরজা জুড়ে সিরিয়াল-সংখ্যাযুক্ত নিরাপত্তা স্টিকার রাখে। আপনি যদি লক্ষ্য করেন যে সুরক্ষা সীলটি ভেঙে গেছে, তাহলে একজন অপরাধী একটি অভ্যন্তরীণ স্কিমার ইনস্টল করার জন্য সীলটি ভাঙ্গার চেষ্টা করতে পারে।
  • আপনি একটি পিন প্যাড লক্ষ্য করতে পারেন যা স্বাভাবিকের চেয়ে মোটা। এর কারণ হল কিছু অপরাধী পিন ক্যাপচার করতে আসলগুলির উপরে নকল 3D-প্রিন্ট করা কীপ্যাড রাখে। যেমন, আপনার যদি চাবিগুলি ঠেলে দিতে অসুবিধা হয় তবে এটি একটি নকল কীপ্যাড স্কিমার হতে পারে।
  • কার্ড রিডার নিজেই মুখের ভিতরে ভাল করে দেখুন। আপনি যদি ভিতরে কিছু দেখতে পান তবে এটি একটি চিহ্ন যে কেউ একটি স্কিমার ইনস্টল করেছে।

এটিএম এবং গ্যাস পাম্প ছাড়াও, পার্কিং মিটার, টিকিট কিয়স্ক এবং মুদি দোকানের বিক্রয় কেন্দ্রের জন্য আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করার সময়ও আপনাকে সতর্ক থাকতে হবে।

স্কিমিংয়ের বিরুদ্ধে প্রতিরক্ষার প্রথম লাইন

7 উপায়ে একজন অপরাধী আপনার বিরুদ্ধে ক্রেডিট কার্ড স্কিমার ব্যবহার করতে পারে

সতর্কতা ক্রেডিট কার্ড স্কিমিং বিরুদ্ধে প্রতিরক্ষা প্রথম লাইন. আমরা যখনই দ্রুত এবং সুবিধাজনক ক্রেডিট কার্ড রিডারগুলিতে আমাদের ক্রেডিট কার্ড সন্নিবেশ করি, সোয়াইপ করি বা ট্যাপ করি তখন অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত।

সৌভাগ্যবশত, ক্রেডিট কার্ড সোয়াইপ করার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা, শুধুমাত্র অত্যন্ত দৃশ্যমান গ্যাস পাম্প ব্যবহার করা, নিয়মিত আপনার ক্রেডিট কার্ডের স্টেটমেন্ট চেক করা, লেনদেন সংক্রান্ত সতর্কতা সেট আপ করা, এবং কর্তৃপক্ষকে যেকোন সন্দেহজনক কার্যকলাপ দ্রুত জানানো আপনাকে দীর্ঘমেয়াদে ক্রেডিট কার্ড চুরি থেকে বাঁচাতে পারে।

যখন ক্রেডিট কার্ড স্কিমারের বিরুদ্ধে নিজেকে রক্ষা করার কথা আসে, তখন এক আউন্স সতর্কতা অবশ্যই এক পাউন্ড নিরাময়যোগ্য।


  1. 6 উপায়ে আপনি বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে পারেন

  2. আপনি কি অ্যান্ড্রয়েডে ফেসটাইম ব্যবহার করতে পারেন

  3. 5 উপায় কিভাবে আপনি বিনামূল্যে এমএস অফিস ব্যবহার করতে পারেন

  4. আপনি কি নিয়মিত মাউস হিসাবে একটি গেমিং মাউস ব্যবহার করতে পারেন?