কম্পিউটার

এখানে কেন আপনার নিয়োগকর্তাকে আপনাকে ট্র্যাক করার অনুমতি দেওয়া হয়েছে

একজন মার্কিন সেলস এক্সিকিউটিভ তার প্রাক্তন নিয়োগকর্তার বিরুদ্ধে মামলা করছেন যখন তারা তাকে ট্র্যাক করার জন্য ব্যবহৃত একটি অ্যাপ মুছে ফেলার জন্য তাকে বরখাস্ত করেছে, এমন একটি মামলা যা জবাবদিহিতা এবং গোপনীয়তার মধ্যে বিভাজন সম্পর্কে কিছু আকর্ষণীয় প্রশ্ন উত্থাপন করেছে।

Facebook আপনার উপর গুপ্তচরবৃত্তি করে – আপনার প্রোফাইল না থাকলেও। গুগল আপনার উপর গুপ্তচরবৃত্তি. সরকারের নজরদারি সরঞ্জাম সব সময় অগ্রসর হয়. এটা খুবই স্পষ্ট যে আপনার নিয়োগকর্তা আপনার উপরও গুপ্তচরবৃত্তি করে।

কিন্তু তারা কি আসলেই...?

কর্মচারীদের জন্য একটি গোড়ালি ব্রেসলেট

এখানে কেন আপনার নিয়োগকর্তাকে আপনাকে ট্র্যাক করার অনুমতি দেওয়া হয়েছে

Myrna Arias বিশেষ করে Xora ব্যবহার করে অফ-ডিউটি ​​করার সময় নজরদারি করা নিয়ে আপত্তি করেছিল, তাই এপ্রিলের শেষের দিকে এটি আনইনস্টল করে। এরপর তাকে ৫ th বরখাস্ত করা হয় মে।

1999 সালে প্রতিষ্ঠিত, ক্লিক সফটওয়্যার, Xora-এর স্রষ্টা, দক্ষ ব্যবস্থাপনার ধারণা প্রদান করে, বিশেষ করে Google মানচিত্রের আশেপাশে GPS ভিত্তিক, যাতে কর্মচারীদের ট্র্যাক করা যেতে পারে যাতে টাইমকিপিং সরঞ্জামের প্রয়োজনীয়তা দূর করা যায়, আনুমানিক আগমনের সময় গণনা করা যায় এবং সঠিক এবং দ্রুততম রুট সনাক্ত করা যায়। এটি Android এবং iOS-এ বিনামূল্যে পাওয়া যায়, যখন আপগ্রেডের মধ্যে চাকরির রসিদ প্রেরণ করাও অন্তর্ভুক্ত থাকে।

$500,000 মামলা অনুসারে, ইন্টারমেক্স-এর আরিয়াসের ম্যানেজার অনুমিতভাবে "বড় করে বলেছিলেন যে তিনি তার ফোনে অ্যাপটি ইনস্টল করার পর থেকে নির্দিষ্ট মুহুর্তে কত দ্রুত গাড়ি চালাচ্ছেন তা তিনি জানতেন।"

তিনি বলেছেন যে এটি শুধুমাত্র গোপনীয়তার আক্রমণ ছিল না – বিশেষ করে ইন্টারমেক্স ক্লায়েন্টদের কলের উত্তর দেওয়ার জন্য তাকে তার ফোন 24/7 চালু রাখতে হয়েছিল – কিন্তু এটিও যে অ্যাপটি সরানোর জন্য তাকে বরখাস্ত করা বেশ কয়েকটি শ্রম কোডের লঙ্ঘন ছিল। তিনি এটিকে বন্দীর গোড়ালির ব্রেসলেটের সাথে তুলনা করেছেন।

এদিকে ক্লিক সফটওয়্যার বলেছে যে Xora শুধুমাত্র তখনই চালু করা উচিত যখন কর্মীরা "তাদের দিন শুরু করে", যে এটি দিনব্যাপী ট্র্যাকিংয়ের জন্য নয়। যাইহোক, Xora এর একটি "ক্লক ইন/আউট" ফাংশন থাকতে পারে, কিন্তু এটি এর জিপিএস অক্ষম করে না।

অবশ্যই, অবস্থানগুলি সম্পূর্ণরূপে আনইনস্টল না করেই (এমনকি অ্যান্ড্রয়েডেও) ট্র্যাক করার জন্য যেকোনো অ্যাপের অনুমতি অস্বীকার করা সম্ভব।

এই কেসটি কীভাবে বিকশিত হয় তা জানার জন্য আমাদের অপেক্ষা করতে হবে, তবে এটি একটি ফার্ম তার কর্মীদের উপর নজর রাখতে কতদূর যেতে পারে এবং ব্যক্তিগত গোপনীয়তার আক্রমণ কী গঠন করে তা নিয়ে প্রশ্ন তোলে৷

কখন আপনাকে গুপ্তচরবৃত্তি করা যায়?

এখানে কেন আপনার নিয়োগকর্তাকে আপনাকে ট্র্যাক করার অনুমতি দেওয়া হয়েছে

আইন সংস্থা ম্যাথিউ আর্নল্ড অ্যান্ড বাল্ডউইনের মার্ক ওয়েস্টন বিবিসিকে বলেছেন যে একজন নিয়োগকর্তা:

"সেই কর্মচারীর সম্মতি ব্যতীত একজন কর্মচারীকে ট্র্যাক করার অনুমতি দেওয়া হবে না... মার্কিন যুক্তরাষ্ট্রে, জিনিসগুলি আরও শিথিল হতে পারে কারণ সেখানে অনেক কর্মচারী 'ইচ্ছায়' কর্মচারী রয়েছে৷ সেই অনুযায়ী, নিয়োগকারীদের বরখাস্ত করার জন্য ইউরোপের তুলনায় অনেক বেশি নমনীয়তা রয়েছে৷ কর্মচারী যে বল খেলছে না।"

নজরদারি যদি আপনার অজান্তেই হত, তবে বেশিরভাগ ক্ষেত্রেই তা বেআইনি হবে, কিন্তু নিয়োগকর্তাদের এখনও কিছু পরিস্থিতিতে আপনাকে পর্যবেক্ষণ করার অধিকার রয়েছে। কর্মক্ষেত্রে, তারা আপনাকে সিসিটিভিতে রেকর্ড করতে পারে (শৌচাগারের মতো সুস্পষ্ট ব্যতিক্রম সহ – যদি না মাদক ব্যবসার সন্দেহ না থাকে), বিক্রয়ের স্থানের তথ্য (যেমন কার্যকলাপ পর্যন্ত) এবং ফোন কল শুনতে। যুক্তরাজ্যে, এই রেকর্ডের সঞ্চয়স্থান সমস্ত ডেটা সুরক্ষা আইনের আওতায় পড়ে৷

সুতরাং, এছাড়াও, আপনার ইন্টারনেট ব্যবহার ট্র্যাক করছে:আপনি কোন সাইটগুলি ঘন ঘন করেন এবং আপনি যে ইমেলগুলি পাঠান এবং গ্রহণ করেন৷ বেন্টলে কলেজের সেন্টার ফর বিজনেস এথিক্সের একটি সমীক্ষা প্রকাশ করেছে যে বেশিরভাগ নিয়োগকর্তা একটি নির্দিষ্ট পরিমাণ ব্যক্তিগত ইন্টারনেট ব্যবহারের অনুমতি দেন, তবে শুধুমাত্র একটি "যুক্তিসঙ্গত" স্তরে৷ এটি স্পষ্টতই NSFW সাইটগুলির জন্য দায়ী, কিন্তু প্রকৃত সংজ্ঞা প্রায়শই একটি ধূসর এলাকা।

অবশ্যই, শর্ত আছে। এই পর্যবেক্ষণ গোপনে হতে পারে না এবং এর জন্য অবশ্যই যৌক্তিকতা থাকতে হবে, বিশেষ করে অপরাধ প্রতিরোধ করা, অননুমোদিত (অর্থাৎ ব্যক্তিগত) ব্যবহারের জন্য পরীক্ষা করা এবং সঠিক পদ্ধতি মেনে চলা নিশ্চিত করা।

এর বেশিরভাগই হ্যান্ডবুক, নোট এবং চুক্তিতে উল্লেখ করা হয়েছে যা আপনাকে আনয়নের সময় দেওয়া হয়।

কিন্তু তারা শুধুমাত্র কাজের সময় আপনাকে ট্র্যাক করা উচিত. রাস্তায় প্রকৌশলী সহ অনেক নিয়োগকর্তা তাদের যানবাহন কোথায় যায় তার উপর ট্যাব রাখতে পছন্দ করেন, তবে এটি একটি কার্যদিবসের পরে বন্ধ হওয়া উচিত। যদি না, অর্থাৎ, গাড়িটি যদি আপনার ফার্মের মালিকানাধীন হয় -  সেক্ষেত্রে, ম্যানেজমেন্ট চেক করতে পারে যে আপনি দায়বদ্ধতা, বীমা এবং ট্যাক্সেশনের কারণে ব্যক্তিগত উদ্দেশ্যে এটি ব্যবহার করছেন না এবং অপরাধ প্রতিরোধ করছেন। ইলেকট্রনিক গোপনীয়তা তথ্য কেন্দ্রের অ্যালান বাটলার নিশ্চিত করেছেন:

"যখন একজন নিয়োগকর্তা তাদের কর্মীদের গতিবিধি ট্র্যাক করেন যে কোনও কাজের সাথে সম্পূর্ণভাবে সম্পর্কহীন, এটি সম্পূর্ণরূপে অনুপযুক্ত... একজন নিয়োগকর্তা শুধুমাত্র একজন কর্মচারীকে বরখাস্ত করা ন্যায্য নয় কারণ তারা 24/7 অবস্থান পর্যবেক্ষণে জমা দিতে চান না।"

যাইহোক, তিনি আরও স্পষ্ট করেছেন যে "আমাদের কাছে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান ট্র্যাকিং সংক্রান্ত সমস্যাগুলির সাথে মোকাবিলা করার জন্য কোনও ব্যাপক আইন নেই, অবশ্যই ফেডারেল স্তরে নয়।"

এখানে কেন আপনার নিয়োগকর্তাকে আপনাকে ট্র্যাক করার অনুমতি দেওয়া হয়েছে

যাই হোক না কেন, নিয়োগকর্তারা শুধুমাত্র ইমেলই নয়, পেজারে এসএমএস বার্তাও পড়তে অভ্যস্ত। আমেরিকাতে বিষয়গুলি আরও জটিল হয়ে ওঠে, যদিও, পৃথক রাজ্যগুলির বিভিন্ন আইন রয়েছে, যা তাদের নিজস্ব রাষ্ট্রীয় শ্রম বিভাগ দ্বারা পরিচালিত হয়; যদি কোনো রাষ্ট্র কর্মক্ষেত্রের গোপনীয়তাকে বিশেষভাবে সম্বোধন না করে, তাহলে আদালতকে আপনার গোপনীয়তার অধিকার এবং আপনার কর্মঘণ্টার হিসাব করার জন্য আপনার নিয়োগকর্তার অধিকার বিবেচনা করতে হবে।

কিন্তু আপনি যদি বাড়ি থেকে কাজ করেন?

এটা নির্ভর করে আপনি কোম্পানির দেওয়া ল্যাপটপ ব্যবহার করছেন নাকি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) হয়ে তাদের ইন্ট্রানেট ব্যবহার করছেন। যেকোনো একটির সাথে আপনার কার্যকলাপ রেকর্ড এবং ট্র্যাক করা যেতে পারে।

আপনি খুশি না হলে কি করতে পারেন?

আপনি আপনার কর্মক্ষেত্রে নজরদারির স্তরে খুশি নাও হতে পারেন, কিন্তু আপনি আসলে এটি সম্পর্কে কী করতে পারেন?

আপনি অবশ্যই দায়িত্বপ্রাপ্তদের সাথে কথা বলতে পারেন। নিয়োগকর্তাদের আপনাকে পর্যবেক্ষণের বিষয়ে জানাতে হবে এবং ব্যবহৃত কৌশলগুলি যতটা সম্ভব অ-অনুপ্রবেশকারী হতে হবে। আপনি যদি একটি ভাল এবং আরো কার্যকর উপায় চিন্তা করতে পারেন, তাদের এটি সুপারিশ. যদিও বুদ্ধিমান হোন:এটি নিরীহ হবে, উদাহরণস্বরূপ, মনে করা যে একজন বিক্রয় সহকারী চেকআউটে যা করে তার জন্য তাদের নজরদারি করা হবে না।

কোন নজরদারি এতে কভার করা হয়েছে তা দেখতে আপনার চুক্তিটি পরীক্ষা করাও মূল্যবান এবং আপনি যদি মনে করেন যে কিছু বাদ দেওয়া হয়েছে, তাহলে একজন ইউনিয়ন প্রতিনিধির সাথে কথা বলুন।

এবং কখন উচিত আপনি ট্র্যাক করা হবে?

এখানে কেন আপনার নিয়োগকর্তাকে আপনাকে ট্র্যাক করার অনুমতি দেওয়া হয়েছে

সংক্ষেপে:হ্যাঁ, আপনার নিয়োগকর্তা আপনাকে ট্র্যাক করতে পারেন - তবে শুধুমাত্র কিছু শর্তে।

তারা আপনার ইন্টারনেট ব্যবহার, ইমেল এবং ফোন কল ট্র্যাক করতে পারে। কিন্তু এই নজরদারি আড়াল করা যাবে না এবং কী রেকর্ড রাখা হচ্ছে এবং কেন তা জানার অধিকার আপনার আছে। আপনি এখনও অভিযোগ করতে পারেন, তবে যদি এটি বৈধ হয় তবে এটি বাতাসে চিৎকার করার মতো। তার চেয়েও খারাপ, এটি আপনার ক্যারিয়ারের জন্য গুরুতর পরিণতি হতে পারে।

তাহলে কখন একজন নিয়োগকর্তার পক্ষে তাদের কর্মীদের উপর নজর রাখা ঠিক হবে? কত দূরে অনেক দূরে? আপনি কি ব্যক্তিগতভাবে আপনার নিয়োগকর্তা আপনার উপর গুপ্তচরবৃত্তি কিভাবে আপত্তি? নিয়োগকর্তাদের জন্য তাদের কর্মশক্তির উপর নজরদারির ন্যায্যতা প্রমাণ করা কতটা কঠিন?


  1. 4টি পরিষেবা যা আপনাকে আপনার স্মার্টফোনের মাধ্যমে ট্র্যাক করে

  2. শপগুলি কীভাবে আপনার স্মার্টফোন ব্যবহার করে আপনাকে ট্র্যাক করে

  3. রাজনৈতিক প্রচারণাগুলি আপনাকে ফেসবুকে ট্র্যাক করছে, এখানে কেন

  4. আপনি যেখানেই যান ক্যানভাস ফিঙ্গারপ্রিন্টিং আপনাকে ট্র্যাক করবে। এখানে আপনার কেন চিন্তিত হওয়া উচিত