কম্পিউটার

আপনি মারা গেলে আপনার ডেটার মালিক কে?

যখন একটি 15 বছর বয়সী জার্মান মেয়ে মারা যায়, একটি পাতাল রেল ট্রেনের ধাক্কায়, এটি একটি ট্র্যাজেডি ছিল৷

তার বিচলিত বাবা-মা উত্তরের জন্য তার অনলাইন অ্যাকাউন্টগুলিতে ফিরেছিলেন:এটি কি একটি ভয়ঙ্কর দুর্ঘটনা নাকি এটি একটি পূর্বপরিকল্পিত পদক্ষেপ ছিল? তার অনলাইন জীবনে কী ঘটছিল, এবং কীভাবে এটি তাকে প্রতিদিন প্রভাবিত করছে?

সেই বাবা-মা এখনও জানেন না। ডেটা এবং সমালোচনামূলকভাবে, পাসওয়ার্ডগুলি ছিল তরুণীর ব্যক্তিগত সম্পত্তি। তার বাবা-মা নয়।

মৃত্যুর মুহূর্তে ডেটার মালিকানা একটি আধুনিক প্রশ্ন। এটা কার হাতে পড়ে? কার অধিকার আছে এবং কে দাবি করতে পারে?

যাইহোক এটি কার ডেটা?

জার্মান কিশোরীর তার তথ্য ব্যবস্থাপনায় কোন কথা নেই। কিন্তু ফেসবুক যুক্তি দেয় যে তার বাবা-মাকে তার ব্যক্তিগত বার্তাগুলির সামগ্রীতে অ্যাক্সেসের অনুমতি দেওয়া তার পরিচিতির গোপনীয়তা লঙ্ঘন করবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, একজন বিচারক সম্মত হন।

Facebook একমাত্র সোশ্যাল মিডিয়া বা প্রযুক্তি কোম্পানি নয় যেটি এই অবস্থান নেয়।

2016 সালে, অ্যাপল তাদের শেয়ার করা আইপ্যাডের জন্য একজন বিধবাকে তার স্বামীর অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিতে অস্বীকার করার পরে শিরোনাম হয়েছিল। পেগি বুশ কানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনের গো পাবলিকর সাথে যোগাযোগ করার পরে অ্যাপল অবশেষে স্বস্তি দিয়েছে কার্যক্রম. অ্যাপল যুক্তি দিয়েছিল যে পেগির আসল ডিভাইস এবং সিরিয়াল নম্বর থাকা সত্ত্বেও এবং তার স্বামীর মৃত্যু নিশ্চিত করার একটি শংসাপত্র থাকা সত্ত্বেও, অ্যাপলের নীতি ছিল ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা করা।

"আমি তখন অ্যাপলের প্রধান টিম কুককে একটি চিঠি লিখে বলেছিলাম যে এটি হাস্যকর। আমি যা করতে চাই তা হল আইপ্যাডে আমার মায়ের জন্য একটি কার্ড গেম ডাউনলোড করা। আমি এটি করার জন্য আদালতে যেতে চাই না। যে, এবং আমি অবশেষে গ্রাহক সম্পর্ক থেকে একটি কল পেয়েছি যারা নিশ্চিত করেছে, হ্যাঁ, এটাই তাদের নীতি।"

ডিজিটাল অ্যাকাউন্টের ক্ষেত্রে উত্তরাধিকার আইন এখনও অপেক্ষাকৃত নতুন স্থল। আজ, কোম্পানিগুলিকে তাদের সিদ্ধান্তের ওজন বিবেচনা করতে হবে যেহেতু তারা মূলধারায় পরিণত হয়েছে, যেখানে ভবিষ্যতে কৌশলের অনুমতি দেওয়ার জন্য আইনি ভাষা উদ্দেশ্যমূলকভাবে অস্পষ্ট থেকে যায়।

আপনার ডেটার যত্ন নেওয়ার জন্য উত্সর্গীকৃত প্রক্রিয়াগুলি

অবশ্যই, প্রযুক্তি সংস্থাগুলি সারাদিন কিছুই না করে বসে থাকে না। তারা এই ধরনের প্রশ্নের উত্তর তাদের মন রাখা. যেমন, অনেক বড় প্রযুক্তি কোম্পানির উত্তরাধিকার বা নিষ্ক্রিয় অ্যাকাউন্ট পরিচালনার প্রক্রিয়া রয়েছে। কিন্তু তারা সকলেই ডেটার দখলে থাকা কোনও আত্মীয় বা প্রিয়জনের সাথে শেষ হয় না৷

আসুন কিছু প্রধান ওয়েব পরিষেবা এবং প্রযুক্তি প্রদানকারীর নীতিগুলি দেখি৷

ফেসবুক

পূর্বে উল্লিখিত হিসাবে, ফেসবুক তার সংকল্পে বেশ অবিচল। একবার কেউ মারা গেলে, একটি অ্যাকাউন্ট হয় বন্ধ হয়ে যায় বা স্মৃতিচারণ করা হয়। এই প্রক্রিয়াটি শুধুমাত্র তাদের জন্যই পাওয়া যায় যাদের কাছে একটি বৈধ মৃত্যু শংসাপত্র রয়েছে, যেগুলি Facebook দুবার চেক করে, সেইসাথে মৃত ব্যক্তির পক্ষে কাজ করার অনুমতি দেয়৷

এবং যদিও Facebook আপনাকে আপনার সম্পূর্ণ ডেটা ডাউনলোড করার অনুমতি দেয়, এই একই বৈশিষ্ট্যটি বাস্তবতার পরে উপলব্ধ নয়৷

টুইটার

ফেসবুকের মতো, টুইটার একজন নির্বাহককে স্থায়ীভাবে আপনার প্রোফাইল মুছে ফেলার অনুমতি দেয়। তাতে বলা হয়েছে, টুইটার স্পষ্ট যে অ্যাকাউন্ট ধারকই একমাত্র ব্যক্তি যাকে তারা সরাসরি অ্যাক্সেসের অনুমতি দেবে, এই বলে যে:

"গোপনীয়তার কারণে আমরা মৃত ব্যবহারকারীর সাথে সম্পর্ক নির্বিশেষে একজন মৃত ব্যবহারকারীর অ্যাকাউন্টে অ্যাক্সেস দিতে সক্ষম নই।"

Facebook (এবং অন্যান্য সামাজিক প্ল্যাটফর্মের) ব্যক্তিগত বার্তার চেয়ে টুইটার হল অনেক বেশি জনসাধারণের যোগাযোগের মাধ্যম।

একজন স্বতন্ত্র ব্যবহারকারীর জন্য সম্পূর্ণ টুইট ইতিহাস ডাউনলোড করা সম্ভব। যতক্ষণ অ্যাকাউন্ট না হয় মুছে ফেলা হয়েছে, এটি আপনার ব্রাউজ করার জন্য অনলাইনে থাকবে।

Google অ্যাকাউন্ট

Google এর জায়গায় একটি শক্তিশালী সিস্টেম রয়েছে, কিন্তু এর অর্থ এই নয় যে এটি সহজ। Google অ্যাকাউন্টগুলি বিপুল সংখ্যক পরিষেবা কভার করতে পারে:ইমেল, সামাজিক, নথি হোস্টিং, অ্যান্ড্রয়েড ডিভাইস এবং আরও অনেক কিছু৷ যেমন, প্রত্যেকেরই বিশেষ মনোযোগ প্রয়োজন।

Google অ্যাকাউন্ট পরিচালনার কেন্দ্রবিন্দু হল নিষ্ক্রিয় অ্যাকাউন্ট ম্যানেজার। নিষ্ক্রিয় অ্যাকাউন্ট ম্যানেজার অন্যান্য পরিষেবাগুলির থেকে কিছুটা আলাদাভাবে কাজ করে৷

পাসওয়ার্ড রিলিজ সক্রিয় করার জন্য পরিবারের সদস্যদের উপর নির্ভর করার পরিবর্তে, Google সাইন-ইন, Gmail ব্যবহার, Android চেক-ইন এবং আরও অনেক কিছুর জন্য আপনার অ্যাকাউন্ট নিরীক্ষণ করে। যদি অ্যাকাউন্টটি নির্দিষ্ট সময়ের জন্য নিষ্ক্রিয় থাকে, তবে পরিষেবাটি সেটআপ প্রক্রিয়ার সময় তৈরি সামগ্রী সহ একটি ইমেল পাঠায় (আপনার নিজের কথা)।

Microsoft

গুগলের মতো, মাইক্রোসফ্টের সবচেয়ে ব্যাপক অ্যাকাউন্ট অ্যাক্সেস এবং স্থানান্তর নীতিগুলির মধ্যে একটি রয়েছে। আনুষ্ঠানিকভাবে Microsoft Next of Kin Process নামে পরিচিত , সঠিক ডকুমেন্টেশন সহ একজন প্রিয়জন তথ্যের লিটানি অনুরোধ করতে পারেন, যার মধ্যে রয়েছে:

  • ইমেল এবং সংযুক্তি।
  • যোগাযোগের তালিকা।
  • ঠিকানা বই।

Microsoft যে তথ্য প্রদান করে তা আপনার কাছে পৌঁছে দেওয়া হয়। তারা একটি অ্যাকাউন্টের জন্য একটি সরাসরি পাসওয়ার্ড প্রদান করে না. এই কারণে, কিছু ব্যবহারকারী হতাশা অনুভব করেন যখন তারা বুঝতে পারেন যে একটি লক করা কম্পিউটার তাই থাকবে।

নেক্সট অফ কিন প্রক্রিয়া শুরু করতে, msrecord@microsoft.com-এ একটি ইমেল পাঠান , মৃত্যু যাচাই করার জন্য ডকুমেন্টেশন সহ মৃত ব্যক্তির সাথে আপনার সম্পর্ক।

অ্যাপল

অ্যাপলের সাথে একটি ঘটনা এই নিবন্ধে আগে দেখানো হয়েছে। এবং Apple কর্মচারীরা দানব না হলেও, তারা অ্যাকাউন্টের গোপনীয়তা রক্ষার জন্য তাদের উত্সর্গে অবিচল থাকে -- এমনকি মৃত্যুতেও। এটি অ্যাপলকে একটি অ্যাকাউন্টের পাসওয়ার্ড বের করার জন্য সবচেয়ে কঠিন প্রধান প্রযুক্তি খাদকদের মধ্যে একটি করে তোলে।

সরকারীভাবে, একবার একজন ব্যক্তি মারা গেলে, তার অ্যাকাউন্টটি বছরের পর বছর ধরে অ্যাকাউন্টের লাইসেন্সকৃত সমস্ত কিছু সহ তাদের সাথে মারা যায়। অবশ্যই, এর অর্থ সঙ্গীত, চলচ্চিত্র, ফটো এবং আরও অনেক কিছুর সম্ভাব্য ধ্বংস, আর্থিক মূল্যকে ছেড়ে দিন।

অ্যাপলকে বল খেলতে এবং প্রিয়জনের অ্যাকাউন্টে অ্যাক্সেস দেওয়ার জন্য আদালতের আদেশের প্রয়োজন হতে পারে। যাইহোক, কিছু অনানুষ্ঠানিক সূত্র iTunesStoreSupport@apple.com এর সাথে যোগাযোগ করার পরামর্শ দিয়েছে এই আশায় যে প্রক্রিয়াটি বেদনাদায়ক হয়ে উঠবে না।

বাষ্প

বাষ্প একটি আকর্ষণীয় এক. ব্যক্তিগত বা ব্যক্তিগত ডেটা নিয়ে কাজ না করার সময়, স্টিম এটাকে বেশ পরিষ্কার করে যে:

"আপনি আপনার অ্যাকাউন্ট ব্যবহার করার অধিকারের জন্য অন্যদের বিক্রি বা চার্জ করতে পারবেন না, বা অন্যথায় আপনার অ্যাকাউন্ট স্থানান্তর করতে পারবেন না, বা আপনি বিক্রি করতে পারবেন না, অন্যদের ব্যবহারের অধিকারের জন্য চার্জ করতে পারবেন, বা এই চুক্তির দ্বারা স্পষ্টভাবে অনুমতি দেওয়া ছাড়া অন্য কোনো সদস্যতা স্থানান্তর করতে পারবেন না ( যেকোন সাবস্ক্রিপশন শর্তাবলী বা ব্যবহারের নিয়ম সহ)।"

স্টিম সাবস্ক্রাইবার চুক্তিটি পরবর্তীতে অব্যাহত থাকে, "সফ্টওয়্যারটি লাইসেন্সযুক্ত, বিক্রি হয় না৷ আপনার লাইসেন্সটি সফ্টওয়্যারে কোন শিরোনাম বা মালিকানা প্রদান করে না৷"

তারা স্পষ্টভাবে বলে যে "ভালভ স্টিমের বাইরে তৈরি হওয়া সাবস্ক্রিপশনের (আইনের ক্রিয়াকলাপ দ্বারা স্থানান্তর সহ) কোনো স্থানান্তরকে স্বীকৃতি দেয় না।"

মৃত ব্যক্তি তাদের পাসওয়ার্ড লিখে না রাখলে সেই গেমগুলি চলে যাবে। প্রকৃতপক্ষে, বিবেচনা করুন যে স্টিম ব্যবহারকারী সহায়তার সাথে যোগাযোগ করে এবং অ্যাকাউন্টটি আনলক করার জন্য সাহায্য চাওয়ার মাধ্যমে, আপনার পরিস্থিতি অবিলম্বে আরও খারাপ হতে পারে:মালিক মারা গেছেন এই জ্ঞানে তারা অ্যাকাউন্টটি লক করে দেয়।

হোয়াটসঅ্যাপ, স্ন্যাপচ্যাট, টেলিগ্রাম, এবং কিক

মোবাইল কমিউনিকেশন অ্যাপ্লিকেশানগুলির এই সংগ্রহের অফিসিয়াল লাইনটি একই রকম:বার্তাগুলি ব্যক্তিগত এবং পরিচিতিগুলির অন্তর্গত৷ সেগুলি অ্যাক্সেস করা অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের তুলনায় অনেক সহজ৷

একটি স্মার্টফোন কারও জীবনে একটি পোর্টাল। এটিতে অ্যাক্সেস -- যদি স্মার্টফোনের নিজস্ব পাসওয়ার্ড না থাকে -- তাহলে উল্লিখিত পরিষেবাগুলিতে অ্যাক্সেস মঞ্জুর করবে৷

রাজ্যের চাবিকাঠি

আপনার কতগুলো অনলাইন অ্যাকাউন্ট আছে?

অনলাইন সাইটের গভীরতায় আপনার Facebook এবং Instagram অ্যাকাউন্টের অতীত চিন্তা করুন। মোডিং সাইট, অনলাইন ডেটিং অ্যাকাউন্ট, সেই অদ্ভুত বিশেষ শখ যা আপনি ভেবেছিলেন আপনি চান তাই আপনি সাইন আপ করেছেন -- তালিকাটি বিস্তৃত হতে পারে। আপনি যদি আপনার ব্রাউজারে আপনার সমস্ত ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সংমিশ্রণগুলি (সম্ভাব্যভাবে ভুলভাবে) সংরক্ষণ করে থাকেন তবে আপনি স্ক্রোল করে দেখতে পারেন৷

একটি চেহারা ছিল? আপনি নিরাপত্তা সচেতন হলে, আপনি একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করতে পারেন। তারা আপনার পাসওয়ার্ড সুরক্ষিত রাখে এবং আপনাকে ভয়ানক পাসওয়ার্ডের 56টি ভিন্নতার পরিবর্তে শুধুমাত্র একটি কঠিন পাসওয়ার্ড মনে রাখতে হবে।

পাসওয়ার্ড ম্যানেজার হয় রাজ্যের চাবিকাঠি। যদি আপনার প্রিয়জন একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করেন, তাহলে তার পাসওয়ার্ড উপলব্ধি করা অবিলম্বে তাদের অনলাইন জগতে ব্যাপক অ্যাক্সেস প্রদান করবে।

  • লাস্টপাস "আমি যাদের বিশ্বাস করি" তাদের জন্য একটি পাসওয়ার্ড পুনরুদ্ধারের বৈশিষ্ট্য চালু করেছে যা বিশেষভাবে মৃত্যু বা আকস্মিক জরুরী অবস্থার ক্ষেত্রে লক্ষ্য করে। ইমার্জেন্সি অ্যাক্সেস নামক পরিষেবাটির জন্য আপনাকে আগে থেকেই নির্দিষ্ট বিশ্বস্ত যোগাযোগ(গুলি) যোগ করতে হবে।
  • ড্যাশলেন এছাড়াও একটি জরুরী অ্যাক্সেস বৈশিষ্ট্য রয়েছে যা পূর্বনির্ধারিত পরিচিতিগুলিকে আপনার পাসওয়ার্ড ভল্ট অ্যাক্সেস করতে দেয়।
  • পাসওয়ার্ডবক্স একটি জরুরী পাসওয়ার্ড ভল্টের বৈশিষ্ট্য রয়েছে যা পরবর্তী আত্মীয়দের কাছে পাঠানো যেতে পারে।

দুর্ভাগ্যবশত, যদি পরের আত্মীয়কে বিশ্বস্ত হিসাবে তালিকাভুক্ত না করা হয়, তাহলে পাসওয়ার্ডগুলি সুরক্ষিত থাকবে৷

একটি আইন থাকা উচিত

একটি অনলাইন অ্যাকাউন্টের উত্তরাধিকার ইন্টারনেট যুগের সাথে ক্রমবর্ধমান প্রাসঙ্গিক হয়ে উঠবে। আপনার ডিজিটাল এস্টেট সংগঠিত আছে তা নিশ্চিত করা একটি উইল লেখার মতোই গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

কিছু লোকের জন্য, এটি ইতিমধ্যেই আছে৷

একটি পাতাল রেল ট্রেনে আঘাতপ্রাপ্ত তরুণীটি জার্মানিতে বাস করত, একটি দেশ গোপনীয়তা আইনের প্রতি উত্সর্গের জন্য সুপরিচিত। মার্কিন বাসিন্দারা একই প্রক্রিয়ার চেষ্টা করেছে -- ব্যক্তিগত তথ্য প্রকাশ করার জন্য Facebook-এর কাছে অনুরোধ -- কিন্তু কোনো লাভ হয়নি৷

যাই হোক না কেন, বেশ কিছু ইউএস রাজ্য আইন প্রণয়ন করেছে যা পরিবারগুলির প্রিয়জনের ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস করার অধিকার নিশ্চিত করে৷ 2014 সালে ডেলাওয়্যার থেকে শুরু করে, 25টি রাজ্য বিশেষভাবে ডিজিটাল সম্পদ রক্ষা করে এমন আইন তৈরি করতে পদক্ষেপ নিয়েছে। আপনি এখানে রাজ্য দ্বারা রাজ্যের সম্পূর্ণ তালিকা খুঁজে পেতে পারেন। আপনি যেখানে বাস করেন সেই রাজ্যটি পরীক্ষা করুন, কারণ আইন পরিবর্তিত হতে পারে।

নির্দিষ্ট ডিজিটাল অ্যাসেট স্টেট আইনের বিকাশ এবং প্রণয়ন এর অর্থ এই নয় যে আপনার প্রিয়জনের ডেটা অ্যাক্সেস করা সহজ হবে। প্রযুক্তি কোম্পানিগুলি যুক্তি দেয় যে রাষ্ট্রীয় ডিজিটাল সম্পদ আইন সরাসরি ইলেকট্রনিক কমিউনিকেশন প্রাইভেসি অ্যাক্ট লঙ্ঘন করে , একটি ফেডারেল আইন যা ডিজিটাল সম্পদের তত্ত্বাবধায়কদের অনুমতি ছাড়াই তাদের ছেড়ে দেওয়া নিষিদ্ধ করে বা আদালতের আদেশ।

তাই এমনকি যদি রাজ্য আপনার পক্ষে শাসন করে, তবুও আপনার দাবি সমর্থন করার জন্য আপনার একটি সম্ভাব্য ব্যয়বহুল আদালতের আদেশের প্রয়োজন হবে৷

ইন্টারনেট অফ থিংস কোথায় ফিট করে?

ইন্টারনেট অফ থিংস (IoT) ধারাবাহিকভাবে আক্রমণের মধ্যে রয়েছে বলে মনে হচ্ছে। আইওটি স্মার্ট ডিভাইসগুলি বিশেষ সংযুক্ত ডিভাইসগুলি থেকে ডেটার একটি প্রবাহ রিলে করে। আপনার কব্জিতে সেই ফিটনেস ব্যান্ড ট্র্যাকার? হ্যাঁ, এটি একটি IoT সংযুক্ত ডিভাইস, একটি সার্ভারে ব্যক্তিগত ফিটনেস ডেটা স্ট্রিমিং করে৷

এবং যখন IoT কোম্পানিগুলি তাদের নিজস্ব ব্যবহারের জন্য আপনার ডেটা বেনামী করে, সেখানে প্রচুর উদাহরণ রয়েছে যেখানে এই ডেটা পৃথক প্রোফাইলগুলিকে ক্ষমতা দেয় (যেমন আপনার ফিটনেস অগ্রগতি)।

একইভাবে, সেই ডেটা ট্র্যাক করা কঠিন। আপনি ফিটনেস ট্র্যাকার বা স্মার্টফোন সহকারী অ্যাপের মতো নির্দিষ্ট উত্সগুলিকে আলাদা করতে পারেন, তবে IoT-এ আরও অনেক ডেটা সেন্সর রয়েছে৷

এবং আমরা যেমন দেখেছি, ডেটা মুছে ফেলা একটি সুইচ আঘাত করার মতো সহজ নয়। Fitbit নিন, যার "গ্রাহকদের একটি যুক্তিসঙ্গত প্রত্যাশা আছে যে আমরা তাদের অ্যাকাউন্টের ডেটা ব্যক্তিগত এবং সুরক্ষিত রাখি, তাই এই কারণে আমরা শুধুমাত্র আমাদের পরিষেবার শর্তাবলী, গোপনীয়তা নীতি এবং প্রযোজ্য আইন অনুযায়ী অ্যাকাউন্ট বন্ধ করি।" আপনাকে নির্বাহক হিসাবে আপনার স্ট্যাটাস এবং মৃত্যু শংসাপত্রের একটি অনুলিপি বা privacy@fitbit.com-এ একটি প্রকাশিত শ্মশান ইমেল করতে হবে।

কিন্তু তারপরও, "একটি অনুরোধ পাঠানো এবং সমর্থনকারী ডকুমেন্টেশন গ্যারান্টি দেয় না যে আমরা আপনাকে সহায়তা করতে সক্ষম হব।"

আপনার মৃত্যুর পর আপনার ডেটার মালিক কে?

অভিহিত মূল্যে, আপনি যখন শ্বাস নিচ্ছেন তখন একটি প্রি-এমপ্টিভ প্রক্রিয়া সহ, মরণোত্তর ডেটা ব্যবস্থাপনা খুব নয় কঠিন প্রযুক্তি এবং সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলি বজায় রাখে যে ডেটা সুরক্ষা এবং গোপনীয়তা সবকিছু।

ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশনের নীতি বিশ্লেষক আদি কামদার বলেন:

"লোকেরা ব্যক্তিগত তথ্য নিয়ে বাস করে যা তারা তাদের পিতামাতা বা তাদের উল্লেখযোগ্য অন্যদের সাথে ভাগ করতে চায় না। কর্মের সর্বোত্তম পদ্ধতিটি এই সিদ্ধান্তকে সম্মান করা উচিত, এমনকি মৃত্যুর পরেও, যদি না মৃত ব্যক্তি তাদের সম্পত্তির অনুমতি দেওয়ার জন্য পদক্ষেপ না নেয়। তাদের ইমেলে প্রশাসকের অ্যাক্সেস।"

এই দৃষ্টিভঙ্গির সাথে একমত হওয়া সহজ। যতক্ষণ না আপনার সন্তান মারা যাচ্ছে, এবং প্রযুক্তি সংস্থাগুলি সাহায্য করতে ইচ্ছুক নয়৷

আপনার ডিজিটাল উত্তরাধিকার পরিকল্পনা কি? আপনি কি আপনার অ্যাকাউন্টের জন্য নিরাপদ ডিজিটাল উত্তরণ নিশ্চিত করেছেন? আপনার ওয়েবসাইট, আপনার পাসওয়ার্ড, আপনার বিটকয়েন ওয়ালেট এবং আরও অনেক কিছু সম্পর্কে কেমন?


  1. 10 প্রকারের ডেটা আপনার ব্রাউজার এই মুহূর্তে আপনার সম্পর্কে সংগ্রহ করছে

  2. আপনার স্মার্টফোনের মাধ্যমে কে আপনাকে ট্র্যাক করছে?

  3. আপনার শেষ ইমেল এবং টেস্টামেন্ট - আপনি মারা গেলে আপনার ডেটার কী হবে?

  4. আপনার Google অ্যাকাউন্ট ডেটা কীভাবে মুছবেন