কম্পিউটার

Google অনুসন্ধান ব্যবহার করা বন্ধ করুন:এখানে কেন

গুগল অনুসন্ধানের জন্য একটি উপশব্দ। প্রকৃতপক্ষে, "গুগলের কাছে" একটি স্বীকৃত ক্রিয়া, যে ধরনের বিশ্বব্যাপী ব্র্যান্ড সচেতনতা নিয়ে গর্ব করে যা স্টার্টআপরা শুধুমাত্র স্বপ্ন দেখতে পারে। কিন্তু Google শুধুমাত্র 3 AM এ অস্পষ্ট গানের লিরিক্সের জন্য আপনার অনিদ্রা-চালিত অনুসন্ধানগুলিকে শক্তিশালী করছে না।

না।

এটি আপনার স্মার্টফোনে, আপনার গাড়িতে, আপনার স্মার্টওয়াচের মধ্যে রয়েছে, এবং এমনকি আকাশে ভাসমান মোবাইল ওয়াই-ফাই বেলুন থেকে আপনার ইন্টারনেট অনুসন্ধানকে শক্তি দেয়৷

গুগলের কি খুব বেশি ক্ষমতা আছে? জানুয়ারী 2017 পর্যন্ত, Google ইউএস অনুসন্ধানের 63 শতাংশেরও বেশি শক্তি দিয়েছিল, এটিকে আমাদের ব্রাউজিং অভ্যাস এবং আরও অনেক কিছুতে অতুলনীয় অ্যাক্সেস দিয়েছিল। উপরন্তু, Google একটি পৃথক বিজ্ঞাপন প্রোফাইল তৈরি করতে আপনার প্রতিটি অনুসন্ধান ট্র্যাক করে। সার্চ জায়ান্ট আপনার ব্রাউজিং অভ্যাস সম্পর্কে আপনার কল্পনার চেয়ে বেশি জানে৷

Google অনুসন্ধান ব্যবহার করা বন্ধ করুন:এখানে কেন

এটি একটি পরিবর্তনের জন্য সময়. আমি অন্বেষণ করতে যাচ্ছি কেন Google-কে সবকিছু দেওয়া এত ভাল ধারণা নয়, এবং কিছু চমৎকার বিকল্প তালিকাভুক্ত করব যা এখনও কাজটি সম্পন্ন করে।

গোপনীয়তা

গুগল সর্বত্র আছে। এটি তার বিশাল বিজ্ঞাপন বাহুকে শক্তিশালী করার জন্য তথ্য সংগ্রহ করে। Google আপনাকে ইন্টারনেটের চারপাশে ট্র্যাক করছে, আপনাকে আরও ভালভাবে বিজ্ঞাপন পরিবেশন করার জন্য একটি পৃথক বিজ্ঞাপন প্রোফাইল তৈরি করছে। কিছু ব্যবহারকারী কিছু মনে করেন না, এই যুক্তিতে যে তারা যদি বিজ্ঞাপন দেখতে যাচ্ছেন (বিজ্ঞাপন মূলত ইন্টারনেটকে শক্তি দেয়), তাহলে তারা তাদের আগ্রহের সাথে প্রাসঙ্গিকও দেখতে পারে।

যদিও এটি শুধুমাত্র অনুসন্ধান ডেটা সংগ্রহ করা হয় না। Google এখানে তাদের ডেটা সংগ্রহের পয়েন্টগুলি বিশদভাবে বর্ণনা করেছে, তবে এখানে কিছু রয়েছে যা আপনার অবিলম্বে সচেতন হওয়া উচিত:

  • Gmail এর মাধ্যমে ইমেল পাঠানো এবং গৃহীত।
  • আপনার পরিচিতি এবং ক্যালেন্ডার ইভেন্ট।
  • ফটো যোগ করা এবং আপলোড করা হয়েছে৷
  • আপনার Google ডক্স, পত্রক, এবং স্লাইডগুলি ড্রাইভে সংরক্ষিত৷
  • আপনি যে ভিডিওগুলি দেখেন৷

এবং যে শুধু আপনার ব্রাউজার মাধ্যমে. আপনার যদি একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন, ট্যাবলেট বা স্মার্টওয়াচ থাকে, তাহলে আপনি সম্ভবত আপনার অবস্থান, স্থানীয় SSID সম্পর্কে তথ্য এবং আরও অনেক কিছু আপনার শহরের চারপাশে ঘোরাফেরা করবেন।

ইউ.কে., ইউ.এস., ফ্রান্স, নেদারল্যান্ডস, স্পেন এবং অন্যান্য বেশ কয়েকটি দেশে আদালতে হাজির হয়ে একাধিক অনুষ্ঠানে Google তার "আক্রমনাত্মক" ব্যবসায়িক অনুশীলনের জন্য সমালোচনার মুখে পড়েছে। তাদের চার্জ সাধারণত একই বন্ধনীর অধীনে পড়ে:গোপনীয়তা আইন লঙ্ঘন।

আপনার গোপনীয়তা ফিরিয়ে নিন

আপনি কিভাবে কিছু গোপনীয়তা ফিরে নিতে না? Google-এর এতগুলি পরিষেবার মধ্যে নিবিষ্ট থাকা সত্ত্বেও, শক্তি ফিরিয়ে নেওয়া খুব কঠিন নয়৷

আপনার ব্রাউজার পরিবর্তন করুন৷৷ ট্র্যাকারগুলি (শুধু Google ট্র্যাকার নয়) নির্মূল করার জন্য বিশেষ কিছু চমৎকার ক্রোম বিকল্প রয়েছে। আমরা বেশ কয়েকটি সেরা কভার করেছি, তাই আপনার চয়ন করুন৷

Google অনুসন্ধান ব্যবহার করবেন না৷৷ বেশিরভাগ সময়, আমরা একটি নতুন ট্যাবের জন্য Ctrl + T চাপি এবং অম্নিবক্সে অনুসন্ধানটি টাইপ করি। সহজ. যাইহোক, আপনি একটি বিকল্প প্রয়োজন. DuckDuckGo হল "একটি সার্চ ইঞ্জিন যা আপনাকে ট্র্যাক করে না," ব্যক্তিগত তথ্য সঞ্চয় না করার, বিজ্ঞাপন প্রদর্শন বা ইন্টারনেটে আপনাকে অনুসরণ না করার প্রতিশ্রুতি দেয়। এটি কিছু দুর্দান্ত জিনিস করে যা Google অনুসন্ধানও করে না।

Gmail ব্যবহার করা বন্ধ করুন। আপনার ইনকামিং এবং আউটগোয়িং ইমেলগুলিতে দরকারী ডেটা রয়েছে যা গুগল হুভার আপ করতে খুশি। পরিবর্তে এই নিরাপদ এবং এনক্রিপ্ট করা বিকল্পগুলির মধ্যে একটি চেষ্টা করুন৷

সাইন আউট করুন৷৷ আপনার Google অ্যাকাউন্ট একটি মূল ট্র্যাকিং টুল। এটি অগণিত Google পরিষেবা জুড়ে অনুসন্ধানগুলিকে আপনার নামের সাথে লিঙ্ক করে (বা আপনি যা দিয়ে সাইন আপ করেছেন)। আপনি আপনার কাছে প্রদর্শিত বিজ্ঞাপনগুলিতে একটি পরিবর্তন দেখতে শুরু করবেন।

প্রযুক্তিগত পান

Google আপনার দৈনন্দিন অনুসন্ধান প্রশ্নের জন্য মহান. আমাদের জৈব অনুসন্ধান অনুরোধগুলিকে আরও ভালভাবে মেলানোর জন্য Google প্রকৌশলীরা ক্রমাগত অনুসন্ধান অ্যালগরিদমকে পরিমার্জন করছেন৷ কিন্তু কখনও কখনও, Google এর উত্তর থাকে না। এই সময়ে, আপনার একটি বিকল্প প্রয়োজন।

উলফ্রাম আলফা হল উত্তর৷৷ গুগলের বিপরীতে, এটি সর্বদা নতুন তথ্যের জন্য ওয়েবে ট্রলিং করে না। ওলফ্রাম আলফা হল একটি গণনামূলক সার্চ ইঞ্জিন, যা নতুন তথ্য তৈরির উপর দৃষ্টি নিবদ্ধ করে (পাশাপাশি আমরা এখনও চিন্তা করতে পারি এমন সমস্ত অস্বাভাবিকতার উত্তর দেয়)। এটা আপনার জন্য সঠিক কিনা নিশ্চিত? আমরা 20টি উপায় অন্বেষণ করেছি যাতে আপনি যখন Wolfram Alpha ব্যবহার করেন তখন আপনার দৈনন্দিন জীবন সহজ হয়৷

Google অনুসন্ধান ব্যবহার করা বন্ধ করুন:এখানে কেন

ওলফ্রাম আলফা প্রযুক্তিগত বা নির্দিষ্ট ফোকাস সহ একমাত্র Google বিকল্প নয়। উদাহরণস্বরূপ, CC অনুসন্ধান ক্রিয়েটিভ কমন্স-লাইসেন্সযুক্ত মিডিয়ার মাধ্যমে স্ক্যান করুন। পিপল একটি শক্তিশালী (এবং কিছুটা ভয়ঙ্কর) লোকের সার্চ ইঞ্জিন। এটি ব্যবহারকারীর নাম, আসল নাম, সামাজিক মিডিয়া অ্যাকাউন্ট এবং আরও অনেক কিছু ট্র্যাক করে। Onion.link [ভাঙা URL সরানো হয়েছে] গোপনীয়তা-কেন্দ্রিক টর ব্রাউজার ইনস্টল করার পরিবর্তে আপনাকে আপনার নিয়মিত ব্রাউজার থেকে ডার্ক ওয়েবে অনুসন্ধান করতে দেয়।

অনুসন্ধান ফলপ্রসূ হতে পারে

ঠিক আছে, এই দুর্বল. এটি আমার বিস্তারিত গোপনীয়তার সমস্যাগুলির বিরুদ্ধেও যায় (যেমন আপনার অনুসন্ধান ট্র্যাক করতে অন্য পরিষেবাতে সাইন ইন করা)।

কিন্তু আপনি যদি আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করেন, Microsoft Rewards-এর সাথে সাইন আপ করেন, এবং আপনার পছন্দের সার্চ টুল হিসেবে Bing ব্যবহার করেন, তাহলে আপনি পুরস্কার অর্জন করবেন। পুরষ্কারগুলি পয়েন্ট হিসাবে আসে যা উইন্ডোজ স্টোরে বা সরাসরি Microsoft স্টোরের মধ্যে গেম বা অ্যাপে রিডিম করা যেতে পারে।

মনে রাখবেন যে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দারাই Microsoft পুরস্কারের জন্য যোগ্য৷

এটা সবই বিশ্বাসের কথা

বিশ্বাস এবং গোপনীয়তা হল গুগল এবং এর সার্চ অ্যালগরিদমকে পিছনে ফেলে দেওয়ার সবচেয়ে বড় কারণ৷ ঝোপ নিয়ে মার নেই। Google দ্বারা প্রতি একক দিনে পরিচালিত অনুসন্ধানের সংখ্যা বিস্ময়কর। তারা প্রতিটি বিষয়ের উপর দশ হাজার এক্সাবাইট ডেটা রাখে যা আপনি চিন্তা করতে চান। এবং আপনার ব্যক্তিগত ডেটা, আপনার ব্যক্তিগত অনুসন্ধান, আপনার অস্পষ্ট, আপাতদৃষ্টিতে তুচ্ছ বা অত্যন্ত বিব্রতকর অনুসন্ধানগুলিও সেখানে রয়েছে৷

আমরা গোপনীয়তা লঙ্ঘনের প্রমাণিত ইতিহাস সহ একটি বহুজাতিক কর্পোরেশনের উপর নির্ভর করছি... আমাদের গোপনীয়তা রক্ষা করতে।

এটি কি Google অনুসন্ধানকে পিছনে ফেলে দেওয়ার সময়? আমি মনে করি নিজেকে জিজ্ঞাসা করার আসল প্রশ্ন হল, "আপনি কি Google পরিষেবা ছাড়া বাঁচতে পারবেন?" YouTube, ডক্স, পত্রক, মানচিত্র, আপনার অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোন এবং আরও অনেক কিছু সহ। এটা ছেড়ে দিতে অনেক কিছু।

আপনি যদি Google ব্যবহার চালিয়ে যেতে চান তবে আপনার Google অনুসন্ধান ফলাফলগুলি কাস্টমাইজ করার এই উপায়গুলির সাথে আপনার অভিজ্ঞতা বাড়াতে একটু সময় নিন৷


  1. ছবি বা ভিডিও ব্যবহার করে গুগলে কীভাবে অনুসন্ধান করবেন

  2. কেন Duckduckgo সার্চ ইঞ্জিন Google এর চেয়ে ভালো?

  3. কেন আপনার Microsoft ডিফেন্ডার ব্যবহার করা বন্ধ করা উচিত?

  4. Google ব্যবহার করে সার্চ করার জন্য Cortana কিভাবে সেট করবেন