কম্পিউটার

আইফোনে Google সহকারী কীভাবে ব্যবহার করবেন

সিরি অ্যাপল ডিভাইসে অনেক উন্নতি করেছে, কিন্তু এটি গুগল অ্যাসিস্ট্যান্টের কাছে মোমবাতি ধরে না। তাই আপনি যদি Siri নিয়ে হতাশ হন, তাহলে আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার iPhone এ Google Assistant ব্যবহার করবেন।

আইফোনে Google সহকারী কীভাবে ব্যবহার করবেন

আইফোন এবং আইপ্যাডে গুগল অ্যাসিস্ট্যান্ট কীভাবে ইনস্টল এবং সেট আপ করবেন

আপনি অ্যাপ স্টোর থেকে আপনার iPhone বা iPad এ Google Assistant ডাউনলোড করতে পারেন। একবার আপনি অ্যাপটি ইনস্টল করার পরে, আপনি Google সহকারী সেট আপ করা শুরু করতে পারেন। গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যাপ প্রথমে আপনাকে একটি Google অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে বলবে। একবার আপনি এটি সম্পন্ন করলে, আপনি অ্যাপটি ব্যবহার শুরু করতে প্রস্তুত৷

অ্যাপের সর্বোচ্চ ব্যবহার করতে, Google সহকারী আপনাকে কয়েকটি অনুমতি দিতে বলবে। প্রাথমিক Google সহকারী সেটআপ প্রক্রিয়ার অংশ হিসাবে, আপনার স্ক্রিনের নীচে অ্যাপের মাইক্রোফোন আইকনে আলতো চাপুন।

এখন, Google অ্যাসিস্ট্যান্ট আপনার iPhone বা iPad এ মাইক্রোফোন অ্যাক্সেস করার অনুমতি চাইবে। এই অনুমতি দিতে ঠিক আছে আলতো চাপুন।

অ্যাপের হোম পৃষ্ঠার নীচে-বাম কোণে আইকনে আলতো চাপুন। আপনি একটি বার্তা দেখতে পাবেন যা আপনাকে জানিয়ে দেবে যে Google অ্যাসিস্ট্যান্টের ব্লুটুথ অনুমতি প্রয়োজন। আপনি যদি Google অ্যাসিস্ট্যান্ট ইন্টিগ্রেশন সহ যেকোন ব্লুটুথ ডিভাইস ব্যবহার করেন, যেমন একজোড়া হেডফোন বা Google Home স্পীকার ব্যবহার করেন তাহলে এটি প্রয়োজন।

এই বার্তার নীচে চালিয়ে যান বোতামে আলতো চাপুন এবং তারপরে Google সহকারীর জন্য ব্লুটুথ অনুমতির অনুরোধ করা পপ-আপ দেখতে পেলে ঠিক আছে আলতো চাপুন৷

আইফোনে Google সহকারী কীভাবে ব্যবহার করবেন

অবশেষে, Google সহকারী আপনার পরিচিতিগুলিতে অ্যাক্সেস চাইতে পারে এবং আপনার Google অ্যাকাউন্টের অধীনে সংরক্ষিত ওয়েব ও অ্যাপ অ্যাক্টিভিটি ডেটা। আপনি যদি Google অ্যাসিস্ট্যান্টকে ফোন কল করতে বা আপনার পরিচিতির লোকেদের কাছে টেক্সট বার্তা পাঠাতে বলার পরিকল্পনা করেন, তাহলে আপনার ঠিকানা বইতে অ্যাক্সেস দেওয়া উচিত। Google আপনার ইতিহাস, অবস্থান ডেটা, এবং সমস্ত ডিভাইস জুড়ে কার্যকলাপ সিঙ্ক করতে ওয়েব এবং অ্যাপ কার্যকলাপ ডেটা ব্যবহার করে৷

আপনি আপনার ওয়েব এবং অ্যাপ অ্যাক্টিভিটি ডেটাতে অ্যাক্সেস না দিলেও গুগল অ্যাসিস্ট্যান্ট ভালো কাজ করবে। তবুও, আপনি যদি একাধিক প্ল্যাটফর্মে পরিষেবাটি ব্যবহার করেন, যেমন একটি Android ডিভাইসে, তাহলে আপনি এটি সক্ষম করার কথা বিবেচনা করতে পারেন৷

গুগল অ্যাসিস্ট্যান্ট:আইফোন এবং আইপ্যাডে সমর্থিত ভাষাগুলি

আপনি Google সহকারী ইনস্টল এবং সেট আপ করার পরে, এটি আপনার পছন্দের ভাষায় সক্ষম করুন। সমর্থিত ভাষার তালিকা আইফোন, আইপ্যাড এবং অ্যান্ড্রয়েডের জন্য Google সহকারীতে একই। এখানে সমর্থিত ভাষার সম্পূর্ণ তালিকা রয়েছে:

  • আরবি
  • বাঙালি
  • চীনা (সরলীকৃত)
  • চীনা (ঐতিহ্যগত)
  • ডেনিশ
  • ডাচ
  • ইংরেজি
  • ফরাসি
  • জার্মান
  • গুজরাটি
  • হিন্দি
  • ইন্দোনেশিয়ান
  • ইতালীয়
  • জাপানি
  • কন্নড়
  • কোরিয়ান
  • মালায়ালম
  • মারাঠি
  • নরওয়েজিয়ান
  • পোলিশ
  • পর্তুগিজ (ব্রাজিল)
  • পর্তুগিজ (পর্তুগাল)
  • রাশিয়ান
  • স্প্যানিশ
  • সুইডিশ
  • তামিল
  • তেলেগু
  • থাই
  • তুর্কি
  • উর্দু
  • ভিয়েতনামি

Google পর্যায়ক্রমে আরও ভাষা যোগ করতে থাকে এবং এই তালিকা ভবিষ্যতে পরিবর্তিত হতে পারে। একবার আপনি যাচাই করে নিলে যে আপনার ভাষা তালিকায় আছে, আপনি আপনার আইফোনে Google সহকারী খুলতে পারেন এবং উপরের ডানদিকের কোণায় প্রোফাইল আইকনে আলতো চাপুন।

ভাষা নির্বাচন করুন> একটি ভাষা যোগ করুন এবং Google সহকারীর সাথে এটি ব্যবহার করতে তালিকা থেকে আপনার ভাষা চয়ন করুন৷

আইফোনে Google সহকারী কীভাবে ব্যবহার করবেন

আইফোন এবং আইপ্যাডে Google সহকারী কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি ভাবছেন যে কীভাবে আপনার আইফোনে গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করবেন তা আর দেখুন না। প্রথমে, আপনি আপনার Apple ডিভাইসে Google Assistant অ্যাপ খুলতে পারেন, মাইক্রোফোন আইকনে ট্যাপ করতে পারেন এবং কথা বলতে পারেন।

বিকল্পভাবে, আপনি Google অ্যাসিস্ট্যান্ট অ্যাপে কীবোর্ড আইকনে ট্যাপ করে আপনার ক্যোয়ারী টাইপ করতে পারেন। কীবোর্ড আইকনটি মাইক্রোফোন আইকনের ডানদিকে।

আপনি Google অ্যাসিস্ট্যান্ট অ্যাপও খুলতে পারেন, ট্রিগার বাক্যাংশ ব্যবহার করতে পারেন যেমন "Hey Google" বা "OK Google" এবং কথা বলতে পারেন।

অবশেষে, Google সহকারী Google হোম অ্যাপের একটি অংশ, যা iOS এর মাধ্যমে স্মার্ট হোম ডিভাইসগুলিকে নিয়ন্ত্রণ করে। আপনি অ্যাপ স্টোর থেকে Google হোম ডাউনলোড করতে পারেন এবং সেখানে ভয়েস সহকারীও ব্যবহার করতে পারেন।

iOS-এ হেই সিরি কমান্ডে Google সহকারী যোগ করুন

অ্যাপল অন্যান্য ভয়েস অ্যাসিস্ট্যান্ট যেমন অ্যামাজনের অ্যালেক্সা, মাইক্রোসফ্টের কর্টানা, বা গুগল অ্যাসিস্ট্যান্টকে আইওএস-এ ডিফল্ট বিকল্প হিসাবে সিরি প্রতিস্থাপন করার অনুমতি দেয় না। যাইহোক, একটি সমাধান আপনাকে আইফোন বা আইপ্যাডে Google সহকারীকে সরাসরি ভয়েস কমান্ড পাঠাতে দেয়।

এই কাজটি করতে আমরা একটি অটোমেশন রুটিন তৈরি করতে Apple এর শর্টকাট অ্যাপ ব্যবহার করব। আপনি অ্যাপ স্টোর থেকে শর্টকাট ডাউনলোড করতে পারেন এবং শুরু করতে এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. শর্টকাট অ্যাপটি খুলুন এবং অ্যাপের হোম স্ক্রিনের নীচে-বাম কোণে আমার শর্টকাট ট্যাবে আলতো চাপুন।
  2. একটি নতুন Siri শর্টকাট করতে উপরের-ডান কোণে + আইকনে আলতো চাপুন।
  3. অ্যাকশন যোগ করুন বোতামে আলতো চাপুন।
  4. Google অ্যাসিস্ট্যান্ট খুঁজতে সার্চ বার ব্যবহার করুন।
  5. অ্যাসিস্ট্যান্ট আইকনে আলতো চাপুন, এবং অ্যাপটি আপনাকে আপনার Siri শর্টকাট বেছে নেওয়ার জন্য কমান্ডের একটি তালিকা উপস্থাপন করবে।
  6. Hey Google বেছে নিন।
  7. আপনার শর্টকাট তৈরি করা শেষ করতে উপরের-ডানদিকের X বোতামে ট্যাপ করুন।
আইফোনে Google সহকারী কীভাবে ব্যবহার করবেন

এই সহজ সিরি শর্টকাটটি আপনার আইফোনের হেই সিরি কমান্ডে গুগল সহকারীকে যুক্ত করে। আপনি এখন আপনার iOS ডিভাইসে নিম্নলিখিত উপায়গুলি ব্যবহার করে দ্রুত Google সহকারী চালু করতে পারেন:

  • যদি আপনার iPhone এ Hey Siri চালু থাকে, তাহলে বলুন, "Hey Siri Hey Google।"
  • যদি আপনি Siri লঞ্চ করার জন্য Hey Siri বাক্যাংশটি অক্ষম করে থাকেন, আপনি Apple-এর ভয়েস সহকারীকে ফায়ার করতে আপনার iOS ডিভাইসে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখতে পারেন এবং তারপর আপনি বলতে পারেন, "Hey Google"৷

এই দুটি পদ্ধতিই তাৎক্ষণিকভাবে Google Assistant অ্যাপ চালু করবে। একমাত্র সীমাবদ্ধতা হল গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করার জন্য আপনাকে আপনার আইফোন আনলক করতে হবে। যদি আপনার iPhone লক করা থাকে এবং আপনি "Hey Siri Hey Google" কমান্ড ব্যবহার করেন, তাহলে Siri আপনাকে আপনার iPhone আনলক করতে বলবে। আপনি যখন করবেন, এটি Google অ্যাসিস্ট্যান্ট-এ কোয়েরি চালাবে।

এটি অ্যান্ড্রয়েড ফোনে গুগল সহকারী ব্যবহার করার মতো মসৃণ নয়, তবে এটি একটি আইফোনে গুগলের ভয়েস সহকারী ব্যবহার করার দ্রুততম উপায়। দুর্ভাগ্যবশত, আপনি অ্যাপল ওয়াচের সাথে Google সহকারী ব্যবহার করতে পারবেন না। আপনি Apple Watch-এ এই Siri শর্টকাট যোগ করলেও, এটি কাজ করে না কারণ Google Assistant অ্যাপ Apple-এর পরিধানযোগ্য ডিভাইসগুলির জন্য অনুপলব্ধ৷

আইফোনে দরকারী Google সহকারী সেটিংস

একবার আপনার আইফোনে গুগল অ্যাসিস্ট্যান্ট চালু হয়ে গেলে, আপনার অভিজ্ঞতাকে ব্যক্তিগতকৃত করতে কয়েকটি পরিবর্তন করুন। শুরু করতে, আপনার iPhone-এ Google Assistant অ্যাপ খুলুন এবং অ্যাপের নীচে-ডানদিকে কোণায় কম্পাস আইকনে ট্যাপ করুন।

এটি জনপ্রিয় Google সহকারী প্রশ্নগুলির তালিকা করে এবং Google পরিষেবা আপনার জন্য কী করতে পারে তা দেখায়৷ আপনি এই জনপ্রিয় ক্রিয়াগুলির প্রতিটির পাশে তিনটি অনুভূমিক লাইন আইকনে আলতো চাপতে পারেন এবং পৃষ্ঠার শীর্ষে বুকমার্ক আইকনে আঘাত করতে পারেন। আপনি Google অ্যাসিস্ট্যান্ট অ্যাপের হোম স্ক্রিনে কম্পাস আইকনে ট্যাপ করে নিচের দিকে স্ক্রোল করে এগুলি অ্যাক্সেস করতে পারেন। অবশেষে, আপনার বুকমার্কগুলি দেখতে আপনার ক্রিয়াগুলিতে আলতো চাপুন৷

তারপরে আপনি অ্যাপের হোম স্ক্রিনে ফিরে আসতে পারেন এবং উপরের-ডান কোণায় প্রোফাইল আইকনে আঘাত করতে পারেন। এখানে আপনি Google অ্যাসিস্ট্যান্টের ভয়েস পরিবর্তন করতে অ্যাসিস্ট্যান্টের ভয়েস এবং সাউন্ড চেক করতে পারেন। এটিতে থাকাকালীন, সেটিংস পৃষ্ঠায় স্ক্রোল করুন এবং ভয়েস ম্যাচ> আপনার সহকারীকে আবার আপনার ভয়েস শেখান নির্বাচন করুন যাতে Google অ্যাসিস্ট্যান্ট আপনার ভয়েস চিনতে পারে।

আইফোনে Google সহকারী কীভাবে ব্যবহার করবেন

এটি আপনাকে চিনতে এবং Gmail থেকে আপনার ইমেল পড়ার মতো ব্যক্তিগত অনুরোধগুলি পরিবেশন করতে সহায়তা করে৷

সেটিংস পৃষ্ঠায় ফিরে যান এবং সমস্ত সেটিংস বিভাগে স্ক্রোল করুন। আপনি মিউজিক, ভিডিও, ভয়েস এবং ভিডিও কল করতে, পছন্দের তাপমাত্রা ইউনিট বেছে নিতে, ইত্যাদির জন্য ডিফল্ট পরিষেবাগুলি সেট করতে এখানে একের পর এক বিকল্পগুলির মাধ্যমে যেতে পারেন৷

পরিশেষে, আপনার পছন্দের পরিবহন মোড নির্বাচন করতে পরিবহন বিকল্পে ট্যাপ করা উচিত। এটি Google ম্যাপ থেকে আপনার দিকনির্দেশকে প্রভাবিত করবে এবং প্রতিবার কাঙ্খিত মোড সেট করতে কয়েকটি অতিরিক্ত বোতামে ট্যাপ করার ঝামেলা বাঁচবে৷

পুনরাবৃত্তিমূলক কাজগুলি স্বয়ংক্রিয় করতে Google সহকারীর সাথে রুটিনগুলি ব্যবহার করুন

ভয়েস সহকারীরা আপনার জীবনকে আরও সহজ করে তুলবে বলে মনে করা হয়, এবং এটি ঘটতে পারে না যদি আপনি প্রতিদিন আপনার প্রয়োজনীয় প্রতিটি ক্ষুদ্র তথ্যের জন্য ভয়েস কমান্ড ব্যবহার করতে বাধ্য হন। এই কারণেই গুগল অ্যাসিস্ট্যান্টের রুটিন রয়েছে, যা আপনাকে একাধিক অ্যাকশনে একক ভয়েস কমান্ড বরাদ্দ করতে দেয়।

আইফোনে Google সহকারী কীভাবে ব্যবহার করবেন

কার্যকরভাবে, আপনি Google সহকারী চালু করতে পারেন এবং বলতে পারেন, "শুভ সকাল।" ভয়েস সহকারী আপনাকে আবহাওয়া সম্পর্কে বলতে পারে, আপনার ইমেলগুলি পড়তে পারে, গুরুত্বপূর্ণ অনুস্মারক, জন্মদিন এবং অন্যান্য ক্যালেন্ডার ইভেন্টগুলি সম্পর্কে আপনাকে অবহিত করতে পারে, খবর পড়তে পারে এবং আপনার ব্যাটারি কম চলছে কিনা তা আপনাকে জানাতে পারে। আপনি এই সমস্ত একটি একক ভয়েস কমান্ডে বরাদ্দ করতে পারেন৷

যদি এটি আপনার প্রয়োজন মতো মনে হয়, তাহলে আপনাকে Google Assistant খুলতে হবে, উপরের-ডান কোণায় প্রোফাইল আইকনে আলতো চাপুন এবং রুটিন নির্বাচন করুন। Google এই পৃষ্ঠায় প্রচুর সহায়ক রুটিন প্রস্তাব করে, কিন্তু যদি আপনার যা প্রয়োজন তা না থাকে, আপনি উপরের-ডান কোণায় নতুন বোতামটি আলতো চাপুন এবং নিজের তৈরি করতে পারেন৷

Google অ্যাসিস্ট্যান্টের সর্বোচ্চ ব্যবহার করুন

Google সহকারী হল সবচেয়ে দরকারী ভয়েস সহকারীগুলির মধ্যে একটি যা আপনি ব্যবহার করতে পারেন৷ একবার আপনি এই পরিষেবাটির সম্পূর্ণ সম্ভাবনা আনলক করলে, পিছনে ফিরে তাকানো কঠিন। যাইহোক, পর্যায়ক্রমে Google সহকারীর বিকল্পগুলি পরীক্ষা করাও একটি ভাল অভ্যাস কারণ নতুন পরিষেবাগুলি ক্রমাগত উন্নতি করছে।

এর সমস্ত সুবিধার জন্য, গুগল সহকারী গোপনীয়তা-সচেতনদের জন্য আদর্শ থেকে অনেক দূরে। যাইহোক, আপনি যদি গোপনীয়তা নিয়ে উদ্বিগ্ন হন, তাহলে কীভাবে Google কে ক্রমাগত আপনার কথা শোনা থেকে বিরত করবেন তা এখানে দেওয়া হল।


  1. অ্যান্ড্রয়েডে ক্রোমে গুগল অ্যাসিস্ট্যান্ট কীভাবে ব্যবহার করবেন

  2. How to use Text to Speech Android

  3. কীভাবে গান শনাক্ত করতে Google Assistant ব্যবহার করবেন

  4. কিভাবে Google Duo ব্যবহার করবেন?