কম্পিউটার

সিআইএ নজরদারি সম্পর্কে আপনি কি কিছু করতে পারেন, নাকি খেলা শেষ?

প্রথমত, এটি ওয়্যারট্যাপ এবং কালো সেডান পুরুষদের ছিল। গুপ্তহত্যা, "গণতান্ত্রিক" অভ্যুত্থান। তারপরে টেলিভিশন এবং রেডিও এসেছিল, এবং চতুরতার সাথে সন্নিবেশিত সংবাদ আইটেমগুলির মাধ্যমে প্রেসকে কারসাজি করে৷

এটি প্রথমে সব টিনফয়েল টুপি স্টাফ ছিল, কিন্তু প্রকাশ এবং ডিক্ল্যাসিফিকেশন প্রমাণ করেছে যে পুরানো ষড়যন্ত্রের "তত্ত্ব" কিন্তু অন্য কিছু ছিল (এবং মনে হয় টিনফয়েল আসলে দরকারী)। এবং এখন আমাদের কাছে ভল্ট 7 (উইকিলিকস দ্বারা প্রকাশিত ডেটার একটি বিশাল সংগ্রহ) রয়েছে, যা উত্তর আমেরিকা এবং ইউরোপ জুড়ে নজরদারি রাজ্যের বিশাল নাগাল প্রদর্শন করে৷ সত্যি বলতে কি, এটি এমন একটি যন্ত্র যার জন্য নাৎসি, স্তাসি এবং কেজিবি তাদের আত্মা বিক্রি করে দিত৷

আপনি এটা সম্পর্কে কি করতে পারেন? নাকি নজরদারি রাজ্য শেষ পর্যন্ত জিতেছে?

কল্পকাহিনী থেকে পৃথক সত্য

প্রথমেই আসল ঘটনা জানা। কিছু পড়া করুন, এবং একটি বিচার করুন. আপনাকে বাস্তব থেকে কল্পকাহিনীকে আলাদা করতে হবে।

উদাহরণস্বরূপ, প্রতিটি একক মোবাইল অ্যাপ আপনাকে ট্র্যাক করছে না বা আপনাকে রেকর্ড করছে না। যাইহোক, এর মানে এই নয় যে সেগুলিকে হ্যাক করা যাবে না, বা আবার লেখা যাবে না, এটি করতে। একইভাবে, বেশিরভাগ স্মার্ট টিভি সেট আপনার বাড়ি থেকে অডিও (বা ভিডিও) রেকর্ড করবে না। কিন্তু তাদের মধ্যে কেউ কেউ পারে।

সিআইএ নজরদারি সম্পর্কে আপনি কি কিছু করতে পারেন, নাকি খেলা শেষ?

এটি একটি মহান পরিস্থিতি নয়. কিন্তু হিস্টিরিয়া বিষয়টিকে আরও খারাপ করে তুলতে পারে। উদাহরণস্বরূপ, বর্তমানে এমন কোন প্রমাণ নেই যে স্মার্ট টিভিগুলি কম্বল নজরদারির জন্য ব্যবহার করা হচ্ছে। লক্ষ্যবস্তু অপারেশনে এই ডিভাইসগুলিকে পর্যবেক্ষণ পয়েন্ট হিসাবে ব্যবহার করা যেতে পারে।

কে টার্গেট করছে এবং কেন তারা আগ্রহী হতে পারে?

বুঝুন কে শুনছে (এবং কেন)

অনেক নিরাপত্তা সংস্থা নজরদারি চালাতে পারে। "ফাইভ আইস" ব্যবস্থার জন্য শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে ধন্যবাদ নয়, ইউ.কে., কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের এজেন্সিগুলি -- অ্যাংলোস্ফিয়ার -- একে অপরের সাথে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে নজরদারি ভাগ করে নিতে পারে।

সংক্ষেপে, যে কেউ আপনার কথা শুনছে, ফেসবুকে আপনাকে পর্যবেক্ষণ করছে, আপনার ইমেলগুলি পড়ছে এবং আপনার ফোন কলগুলি পর্যবেক্ষণ করছে। কিন্তু কেন?

নজরদারির জন্য প্যানোপটিকন পদ্ধতির জন্য পশ্চিমা সভ্যতা জুড়ে প্রযুক্তিটি চালু থাকলেও এতে ফোকাসের অভাব রয়েছে। কোন সংখ্যালঘু রিপোর্ট নেই -অপরাধী এবং সন্ত্রাসীদের খুঁজে পেতে সাহায্য করার জন্য স্টাইল ভবিষ্যদ্বাণী।

সিআইএ নজরদারি সম্পর্কে আপনি কি কিছু করতে পারেন, নাকি খেলা শেষ?

পরিবর্তে, নিরাপত্তা সংস্থার কর্মীদের অবশ্যই বুদ্ধিমত্তা এবং সম্পদের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিতে হবে। সংক্ষেপে, আপনি ভাল না হলে, আপনি ঝুঁকি নন, এবং আপনার উপর নজরদারি করা হচ্ছে না। চমৎকার, তাই না?

ওয়েল, না, সত্যিই না. প্রারম্ভিকদের জন্য, আপনি যার সাথে যুক্ত আছেন তাকে ঝুঁকি হিসাবে চিহ্নিত করা হতে পারে। ইতিমধ্যে, আপনার মালিকানাধীন একটি গাড়ি আগ্রহের ব্যক্তির সাথে যুক্ত একটি অপরাধমূলক ঘটনায় জড়িত থাকতে পারে। যেকোনো সংখ্যক জিনিস আপনাকে ফ্ল্যাগ আপ করতে পারে। আপনাকে নিরাপদে ছাড় দিতে পর্যাপ্ত গবেষণার সময় সহ একজন বুদ্ধিমান নিরাপত্তা বিশ্লেষক লাগবে। তারা যদি সন্দেহভাজন সন্ত্রাসীকে খুঁজতে ব্যস্ত থাকে, তাহলে হয়তো এই সময়টা তাদের নেই।

এবং যে সত্যিই এটা থামে যেখানে. যদিও কিছু অপারেশনাল শ্রেণীবিন্যাস থাকতে পারে, সেখানে কোনো নজরদারি নেই। প্রবিধান নজরদারি প্রয়োগ করা হয় না. সংক্ষেপে, আপনি যদি সন্দেহভাজন হন তবে এটি আপনার জন্য খোলা মৌসুম।

আপনার অনলাইন লেনদেনগুলিকে যতটা সম্ভব সুরক্ষিত করুন

আপনি অনলাইনে কিছু কিনছেন বা আপনি কেবল একটি চ্যাট রুমে নিযুক্ত হচ্ছেন কিনা তা বিবেচ্য নয়। লেনদেন - ডেটার আদান-প্রদান, তা চিন্তা বা অর্থ হোক - সব সময় অনলাইনে হয়৷ এটি যোগাযোগের প্রকৃতি।

তাই, যখন আমরা বলি "আপনার অনলাইন লেনদেনগুলিকে সুরক্ষিত করুন", আমরা যা বলতে চাই তা হল "VPN ব্যবহার করুন" (বিশেষত, এর মধ্যে একটি -- এবং আপনি যদি গোপনীয়তা সম্পর্কে গুরুতরভাবে উদ্বিগ্ন হন তবে বিটকয়েন ব্যবহার করে অর্থ প্রদান করুন)। ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক হল আপনার অনলাইন ক্রিয়াকলাপকে অস্পষ্ট করার আদর্শ উপায়, গোপনীয় নিরাপত্তা সংস্থাগুলি থেকে দূরে। এবং যখন অনেক VPN পরিষেবা সাবপোনা করার সময় আপনার কার্যকলাপ প্রকাশ করবে, যদি এটি সেই পর্যায়ে চলে যায় তবে আপনি সম্ভবত ইতিমধ্যেই একজন বিপজ্জনক অপরাধী।

সিআইএ নজরদারি সম্পর্কে আপনি কি কিছু করতে পারেন, নাকি খেলা শেষ?

যাইহোক, এটি একটি VPN ব্যবহার করার চেয়ে আরও এগিয়ে যায়। আপনার তৈরি প্রতিটি একক অনলাইন অ্যাকাউন্ট আপনার কাছে ট্রেস করা যেতে পারে। আপনার আইপি ঠিকানায়, যার অর্থ আপনার পিসি, আপনার স্মার্টফোন, আপনার ট্যাবলেট, আপনার কোডি বক্সে ফিরে আসা। আপনি যখন অ্যামাজন থেকে অনলাইনে কেনাকাটা করেন, তখন আপনি আপনার নাম এবং ঠিকানা সহ একটি অ্যাকাউন্ট ব্যবহার করেন। আপনি কি কিনছেন এবং কোথা থেকে কিনছেন তা যদি কোনো নিরাপত্তা সংস্থার প্রয়োজন হয়, তারা তা করতে পারে।

একটি সম্পূর্ণ আলাদা অনলাইন পরিচয় তৈরি করার সংক্ষিপ্ত (যা উন্মোচিত হলে অবিলম্বে সন্দেহজনক মনে হবে), আপনি খুব কমই করতে পারেন। আপনি যদি এই ধরনের নজরদারি এড়াতে চান, তাহলে গ্রিড সম্পূর্ণভাবে বন্ধ করার সময় হতে পারে।

সমর্থন হুইসেলব্লোয়ার এবং ডিজিটাল অধিকার আইনজীবী

প্রকাশ্য নজরদারির ভয় একটি বিশাল সমস্যা হতে পারে। মনস্তাত্ত্বিকভাবে, এটি সত্যকে গ্রহণ করতে অক্ষমদের বিভ্রমকে প্রভাবিত করে বলে মনে করা হয়৷

(সেই সত্য যে আপনার সরকার বিভ্রান্তিকর।)

যাইহোক, ভয় অভ্যন্তরীণ করা উচিত নয়। বরং এর উপর আমল করা উচিত। কম নজরদারির দিকে ঠেলে আপনি অবদান রাখতে পারেন এমন বিভিন্ন উপায় রয়েছে৷

আপনি চেলসি ম্যানিং (পূর্বে ব্র্যাডলি ম্যানিং) এবং এডওয়ার্ড স্নোডেন সম্পর্কে আপনি যা জানেন তা শিখতে শুরু করতে পারেন। এই লোকেরা বিদেশী শক্তির প্রতি লোভ বা স্নেহ দ্বারা অনুপ্রাণিত ছিল না। পরিবর্তে, তারা উদ্বেগ দ্বারা অনুপ্রাণিত হয়েছিল যে তারা যে যন্ত্রের অংশ ছিল তা আমেরিকান জনগণের ক্ষতির জন্য কাজ করছে। অন্যান্য গোপনীয়তার উকিল উপলব্ধ, তবে -- আপনি তাদের অনেককে টুইটারে পাবেন৷

সিআইএ নজরদারি সম্পর্কে আপনি কি কিছু করতে পারেন, নাকি খেলা শেষ?

এবং তারপরে বিভক্ত জুলিয়ান অ্যাসাঞ্জ আছে। তাকে সম্পূর্ণরূপে উপেক্ষা করুন, যদি এটি সাহায্য করে তবে বুঝুন যে উইকিলিকস শুধুমাত্র হুইসেলব্লোয়ারদের জন্য একটি ভান্ডার। প্রকাশ্যে এটি আগের চেয়ে বেশি রাজনৈতিক বলে মনে হতে পারে, কিন্তু স্পিন এর বাইরে তাকান এবং যেখানেই সম্ভব উপকরণগুলি পড়ুন৷

যখন আমরা এখানে আছি, এখন সময় এসেছে হুইসেল ব্লোয়ারদের প্রতি সম্মান দেখানোর। লোকেদের পদমর্যাদা না ভাঙলে, উত্তর আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড জুড়ে ব্যাপক নজরদারি সংক্রান্ত পরিস্থিতি গোপন থাকবে। আমরা এখন আরও জানি, এবং এটি একটি ভাল জিনিস। নাগরিকদের তারা শাসন করার জন্য নির্বাচিত লোকদের দ্বারা মিথ্যা বলা উচিত নয়।

সবশেষে, নজরদারি বিরোধী অ্যাডভোকেসি গ্রুপকে আপনার সমর্থন দিন। বিশেষ করে দুটি গ্রুপ কিছু ভালো কাজ করছে:

  • ওপেন রাইটস গ্রুপ -- যুক্তরাজ্যে অবস্থিত কিন্তু আন্তর্জাতিকভাবে কাজ করে, এই গ্রুপটির লক্ষ্য আপনার ডিজিটাল অধিকারের জন্য লড়াই করা।
  • আমাদের দেখা বন্ধ করুন -- এই আমেরিকান দলটি সক্রিয়ভাবে NSA গুপ্তচরবৃত্তি এবং অন্যান্য নজরদারি বন্ধের জন্য প্রচারণা চালাচ্ছে এবং নিয়মিত প্রতিবাদ ও সমাবেশের আয়োজন করে।

এটি গোপনীয়তার শেষ হতে দেবেন না

আপনি যা করতে পারেন তা হল সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল বোঝাপড়া। এটি সেই ভিত্তি যার উপর আপনার ভবিষ্যতের প্রতিটি গোপনীয়তা-সম্পর্কিত সিদ্ধান্ত তৈরি করা উচিত।

তুমি অসহায় নও। মনে হতে পারে আপনার প্রতিটি পদক্ষেপ নিরাপত্তা পরিষেবা দ্বারা রেকর্ড করা হচ্ছে, কিন্তু আপনি "আগ্রহের" না হওয়া পর্যন্ত এটি মূলত অকেজো ডেটা। তারপরেও, আপনার অনলাইন কার্যকলাপকে অস্পষ্ট করার জন্য আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন৷

সমর্থক গোষ্ঠী যারা এই নজরদারি বন্ধ করতে চায় একটি ভাল কৌশল। সম্পূর্ণরূপে অফলাইনে যাওয়া অন্য জিনিস। এটি চরম, এবং এটি এমন একটি পদক্ষেপ যা আপনি নিতে চান না, তবে এটি সম্ভব। যতদিন আপনার সেই অধিকার আছে, তারা এখনও জিততে পারেনি।

স্বাধীনতা এবং গোপনীয়তা পুনরুদ্ধার করা যেতে পারে।

কিন্তু আপনি কি মনে করেন? এই প্রকাশগুলি কি আপনাকে অবাক করে, নাকি আপনি অনলাইনে গোপনীয়তার ধারণা ছেড়ে দিয়েছেন? আপনি নীচে কি মনে করেন তা আমাদের জানান .


  1. আপনার ল্যাপটপ কি অতিরিক্ত গরম হচ্ছে? কিভাবে আপনি এটা ঠিক করতে পারেন?

  2. ম্যাক স্টিমে আপনি পেতে পারেন সেরা গেম

  3. PUBG সম্পর্কে 11টি তথ্য যা আপনি সম্ভবত জানেন না

  4. 13টি Android গেম যা আপনি ইন্টারনেট সংযোগ ছাড়াই খেলতে পারেন