কম্পিউটার

কিভাবে ফেসবুকে কাউকে বন্ধুত্ব করবেন এবং আপনার স্ট্যাটাস আপডেট থেকে এটি লুকাবেন

Facebook-এর প্রকৃতির মানে হল এটি হ্যাং আউট করার জায়গা নয় যদি আপনি সত্যিই আপনার গোপনীয়তার মূল্য দেন।

এমনকি যদি আপনি প্রতিটি সম্ভাব্য গোপনীয়তা সেটিং, পুরানো বন্ধুদের মুছে ফেলা এবং আপনার "লাইক" তালিকা পরিমার্জন করার জন্য সময় ব্যয় করেন, তবুও কোম্পানি আপনার সম্পর্কে প্রচুর পরিমাণে ডেটা সংগ্রহ করতে পারে৷

আপনি যেখানে গিয়েছেন, পরিষেবাটি অ্যাক্সেস করার জন্য আপনি যে গ্যাজেটগুলি ব্যবহার করেছেন এবং আপনি যাদের সাথে বন্ধুত্ব করছেন তাদের সবই Facebook আপনার জন্য একটি বিজ্ঞাপন প্রোফাইল তৈরি করতে ব্যবহার করতে পারে৷

যাইহোক, কিছু বহুজাতিক কর্পোরেশন আপনার সম্পর্কে যা জানে বা নাও পারে তার চেয়ে আপনি যদি আপনার সমবয়সীদের মধ্যে গোপনীয়তা নিয়ে বেশি উদ্বিগ্ন হন তবে আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন। এই পদক্ষেপগুলির মধ্যে একটি হল আপনার ওয়াল, স্ট্যাটাস আপডেট এবং নিউজ ফিড থেকে আপনার নতুন সংযোগগুলি লুকিয়ে রাখা৷

এই নিবন্ধে, আমরা প্রক্রিয়াটি ব্যাখ্যা করতে যাচ্ছি।

কেন ডেটা লুকাবেন?

গোপনীয়তার প্রভাব সুস্পষ্ট। আপনি অগত্যা চান না যে বিশ্ব জানুক আপনি আপনার বসের সাথে বন্ধুত্ব করেছেন বা আপনার হাই স্কুল থেকে আপনার পুরানো শিখা।

তবে একটি কম সুস্পষ্ট কারণও আছে।

আপনি যদি কোম্পানির উত্থানের শুরু থেকে Facebook ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে আপনি জানতে পারবেন যে নিউজ ফিডটি এক দশক আগে কেমন ছিল তা থেকে প্রায় অচেনা।

এবং আমি শুধু ইন্টারফেসের কথা বলছি না, ফিডের বিষয়বস্তুও নাটকীয়ভাবে পরিবর্তিত হয়েছে। "জন রাতের খাবারের জন্য মাছ খাচ্ছে" এবং "সারা বাসে কাজ করতে যাচ্ছে" এর মতো আপডেটে আর পূর্ণ নয়। আসলে, আজকাল, আপনার প্রধান ফিডে এরকম কিছু দেখতে পাওয়া বিরল; মানুষ পাত্তা দেয় না।

অতএব, আপনি যদি সিরিয়াল "ফ্রেন্ড-ইর" হন তবে আপনার বিদ্যমান সংযোগগুলিকে বিরতি দিন৷ তারা চায় না যে তাদের বিড়াল ভিডিওর ফিড গত সপ্তাহে আপনার দশম নতুন পরিচিতের খবরে বাধাগ্রস্ত হোক।

অ্যাক্টিভিটি লগ ব্যবহার করুন

সাধারণ ফেসবুক ফ্যাশনে, কোম্পানি পরিবর্তনগুলি সহজ বা সুস্পষ্ট করার প্রক্রিয়া তৈরি করেনি। এটা আপনি জিনিস গোপন করতে চান না. আপনি যত বেশি শেয়ার করবেন, কোম্পানি তত বেশি অর্থ উপার্জন করবে (জাকারবার্গের একটি স্টক মূল্য উদ্বিগ্ন হওয়ার জন্য রয়েছে, আপনি জানেন!)।

আপনার ফিড থেকে নতুন সংযোগ লুকানোর জন্য, আপনাকে কার্যকলাপ লগে যেতে হবে। এটি অ্যাক্সেস করতে, আপনার প্রোফাইল পৃষ্ঠা খুলুন এবং অ্যাক্টিভিটি লগ দেখুন এ ক্লিক করুন৷ .

কিভাবে ফেসবুকে কাউকে বন্ধুত্ব করবেন এবং আপনার স্ট্যাটাস আপডেট থেকে এটি লুকাবেন

আপনার এখনই জানা উচিত, অ্যাক্টিভিটি লগ হল যেখানে আপনি আপনার দেয়ালে এবং আপনার বন্ধুদের ফিডে থাকা সামগ্রীগুলি পরিচালনা করতে পারেন৷ সঠিকভাবে ব্যবহৃত, আপনি এটি প্রায় সবকিছু ফিল্টার করতে পারেন; আপনার আশীর্বাদ ছাড়া আপনার সাথে সংযুক্ত কিছুই লাইভ হবে না।

দুর্দান্ত শোনাচ্ছে, তবে কীভাবে প্রচুর পরিমাণে ডেটা পরিচালনা করবেন তা অবিলম্বে স্পষ্ট নয়। অবশ্যই, আপনি কেস-বাই-কেস ভিত্তিতে এন্ট্রিগুলি সরাতে পারেন। কিন্তু শত শত আপডেটের সাথে কাজ করার সময় এটি কার্যকর বা ব্যবহারিক নয়।

সৌভাগ্যবশত, আরও ভালো উপায় আছে।

ফিল্টার ব্যবহার করুন

বাম হাতের কলামে, আপনি ফিল্টারগুলির একটি তালিকা দেখতে পারেন। একটি নির্দিষ্ট ধরনের পোস্ট দ্বারা আপনার কার্যকলাপ লগ ডেটা ফিল্টার করতে সেগুলি ব্যবহার করুন৷ উদাহরণস্বরূপ, আপনি শুধুমাত্র আপনার পছন্দের পোস্টগুলি বা আপনাকে ট্যাগ করা ফটোগুলি দেখতে পারেন৷

কিন্তু বন্ধুদের তালিকা কোথায়?

আপনাকে আরো-এ ক্লিক করতে হবে নীচে মন্তব্য লিঙ্ক (আরো নয় নিচে সমস্ত অ্যাপস ) আপনি এখন একটি বিশাল প্রসারিত তালিকা দেখতে পাবেন। বন্ধু বেছে নিন .

কিভাবে ফেসবুকে কাউকে বন্ধুত্ব করবেন এবং আপনার স্ট্যাটাস আপডেট থেকে এটি লুকাবেন

ঠিক আছে, এখন আপনি যাদের সাথে বন্ধুত্ব করেছেন তাদের একটি তালিকা দেখতে পারেন৷ কিন্তু নতুন বন্ধুদের আপনার বিদ্যমান বন্ধুদের ফিডে শেষ হওয়া থেকে আটকানোর কোনো সুস্পষ্ট উপায় নেই (আমি আপনাকে বলেছিলাম প্রক্রিয়াটি জটিল ছিল!)।

কোন ডেটা সর্বজনীন করা হয় তা সম্পাদনা করতে, আপনাকে পর্দার শীর্ষে আপনার মনোযোগ দিতে হবে৷ বিশেষ করে, আপনাকে পৃষ্ঠার হেডারে তিনটি আইকন সনাক্ত করতে হবে। স্পিচ বাবলের মতো দেখতে একটিতে ক্লিক করুন৷

কিভাবে ফেসবুকে কাউকে বন্ধুত্ব করবেন এবং আপনার স্ট্যাটাস আপডেট থেকে এটি লুকাবেন

আপনি চারটি বিকল্প দেখতে পাবেন:হাইলাইট এবং অন্যান্য গল্প , সাম্প্রতিক কার্যকলাপ , নতুন বন্ধু প্রতিবেদন , এবং বন্ধু তালিকা . এই স্থান যে কোনো নতুন বন্ধুত্ব প্রকাশ করা হবে. আপনি উপযুক্ত দেখতে হিসাবে আপনি তাদের খামচি করতে পারেন. দুর্ভাগ্যবশত, আপনি বন্ধু তালিকা সামঞ্জস্য করতে পারবেন না। সর্বাধিক গোপনীয়তার জন্য, বাকি তিনটি নিষ্ক্রিয় করুন৷

কিভাবে ফেসবুকে কাউকে বন্ধুত্ব করবেন এবং আপনার স্ট্যাটাস আপডেট থেকে এটি লুকাবেন

রিক্যাপ

আমি জানি এটি কিছুটা বিভ্রান্তিকর হতে পারে, তাই এখানে একটি দ্রুত সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হল৷

  1. আপনার কার্যকলাপ লগ খুলুন
  2. ফিল্টার তালিকায় আরও ক্লিক করুন
  3. Friends এ ক্লিক করুন
  4. মেনুতে দেখা যেতে পারে বন্ধু কার্যকলাপ খুলুন
  5. হাইলাইট এবং অন্যান্য গল্প, সাম্প্রতিক কার্যকলাপ, এবং নতুন বন্ধু প্রতিবেদনগুলি নিষ্ক্রিয় করুন

আরও এক ধাপ এগিয়ে যাচ্ছি

ঠিক আছে. এখন আপনার নতুন বন্ধুরা পাবলিক ফিডে দেখাবে না, তবে যে কেউ আপনার ব্যক্তিগত জীবনে স্নুপ করতে আগ্রহী তারা এখনও আপনার বন্ধুদের তালিকা দেখে আপনার নতুন বন্ধুদের নিরীক্ষণ করতে পারে৷

সর্বাধিক নিরাপত্তা নিশ্চিত করতে, আপনার এটি ব্যক্তিগত করা উচিত৷

উপরের ডানদিকের কোণায় ড্রপ-ডাউন মেনুটি প্রসারিত করে এবং সেটিংস নির্বাচন করে আপনার Facebook অ্যাকাউন্টের সেটিংস মেনু খুলুন। .

স্ক্রিনের বাম দিকের প্যানেলে, গোপনীয়তা বেছে নিন . প্রধান উইন্ডোতে, আপনাকে আমার বন্ধুদের তালিকা কে দেখতে পারে? নামক বিকল্পটি সনাক্ত করতে হবে .

কিভাবে ফেসবুকে কাউকে বন্ধুত্ব করবেন এবং আপনার স্ট্যাটাস আপডেট থেকে এটি লুকাবেন

সম্পাদনা করুন ক্লিক করুন৷ তারপর ড্রপ-ডাউন মেনু প্রসারিত করুন। আপনি সর্বজনীন চয়ন করতে পারেন৷ , বন্ধুরা , অথবা শুধু আমি . আপনি একটি কাস্টম তালিকা সেট আপ করতে পারেন৷

কিভাবে ফেসবুকে কাউকে বন্ধুত্ব করবেন এবং আপনার স্ট্যাটাস আপডেট থেকে এটি লুকাবেন

আপনি কি বিশ্বের সাথে আপনার নতুন বন্ধুত্ব শেয়ার করেন?

এই নিবন্ধে, আমরা আপনাকে দেখিয়েছি কিভাবে আপনার নতুন বন্ধুত্ব এবং বিদ্যমান বন্ধুত্ব উভয়ই সম্পূর্ণ ব্যক্তিগত করতে হয়। আপনার সম্পর্ক নিয়ে আপনাকে আর কখনো চিন্তিত বা বিব্রত হতে হবে না।

বিশ্বের সাথে নতুন বন্ধুত্ব ভাগ করে নেওয়ার ক্ষেত্রে আপনি কোথায় দাঁড়িয়ে আছেন? আপনি কি এমন একজন ব্যক্তি যিনি সবাইকে জানাতে পছন্দ করেন যে আপনি একটি নতুন বন্ধু পেয়েছেন, নাকি আপনি আপনার বন্ধুত্ব গোপন রাখতে পছন্দ করবেন?

সর্বদা হিসাবে, আপনি নীচের মন্তব্যগুলিতে আপনার সমস্ত চিন্তাভাবনা এবং মতামত দিতে পারেন৷ এবং সোশ্যাল মিডিয়াতে আপনার বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করতে মনে রাখবেন তারা কী ভাবছেন তা দেখতে৷

ইমেজ ক্রেডিট:Shutterstock.com এর মাধ্যমে Anikei


  1. কিভাবে ফেসবুকে কারও কাছ থেকে বিরতি নেওয়া যায়

  2. কিভাবে ইনস্টাগ্রামে আপনার কার্যকলাপের স্থিতি লুকাবেন

  3. নির্বাচিত ব্যক্তিদের থেকে কীভাবে হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস লুকাবেন

  4. কিভাবে অপরিচিতদের থেকে Facebook অ্যাকাউন্ট লুকাবেন