কম্পিউটার

আপনার স্কুল কি আপনার বাচ্চাদের গোপনীয়তা গুরুত্বের সাথে নিচ্ছে?

আপনি যখন আপনার বাচ্চাদের সকালে স্কুলে নিয়ে যান, আপনি সম্ভবত কয়েকটি বিষয়ে চিন্তিত হন। জিম কিট? যন্ত্র? তারা কি আসলে যে হোমওয়ার্ক করবেন? ওহ, এবং আপনি কি তাদের অনলাইন পরিচয় এবং ব্যক্তিগত ডেটা সুরক্ষিত করেছেন?

অনলাইন ডেটা সুরক্ষা এবং গোপনীয়তা একটি গুরুত্বপূর্ণ বিষয় যা অনেক প্রাপ্তবয়স্ক সম্পূর্ণরূপে পারদর্শী নয়৷ আপনি আশা করবেন যে স্কুলগুলি ডেটা সুরক্ষার সর্বোত্তম অনুশীলনগুলির উপর একটি দৃঢ় উপলব্ধি রয়েছে৷ সর্বোপরি, তারা আর শুধু মধ্যাহ্নভোজের লড়াই বন্ধ করছে না। শিক্ষকরা এখন স্কুলের পরিবেশে তৈরি হওয়া ডিজিটাল তথ্যের বিশাল জনগোষ্ঠীকে রক্ষা করার মুখোমুখি হচ্ছেন, এবং সেই সঙ্গে যে অন্তর্নিহিত বিপদগুলি নিয়ে আসে৷

তাহলে, স্কুলগুলো কি স্ক্র্যাচ পর্যন্ত? তারা কি আপনার সন্তানের পরিচয় রক্ষা করতে সক্ষম? চলুন দেখে নেওয়া যাক।

কেন এত ক্লাসরুম প্রযুক্তি আছে?

প্রযুক্তি স্কুলের কিছু দিককে অনেক সহজ করে দিয়েছে। ইন্টারনেট একজন অভিভাবক বা শিক্ষককে একটি বোতামে ক্লিক করে বিশ্বের বিস্ময় শেয়ার করতে দেয়।

স্কুলে ডেটা সংগ্রহ আপনার প্রত্যাশার মতো ধ্রুবক নয় (অন্তত কিছু স্কুলে)। যাইহোক, তারা সব সময় বাচ্চাদের পড়াচ্ছে, পরীক্ষা করছে এবং পর্যবেক্ষণ করছে। এবং ক্রমবর্ধমানভাবে, শিশুরা এই কাজগুলি সম্পূর্ণ করার জন্য স্কুল/সরকারি জারি করা ল্যাপটপ এবং ট্যাবলেট ব্যবহার করছে৷

আপনার স্কুল কি আপনার বাচ্চাদের গোপনীয়তা গুরুত্বের সাথে নিচ্ছে?

2014 সালের একটি গবেষণায় দেখা গেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রে K-12 ছাত্রদের এক-তৃতীয়াংশ স্কুল-ইস্যু করা ডিভাইস ব্যবহার করে। এর পাশাপাশি, প্রাথমিক গ্রেডের এক চতুর্থাংশ শিক্ষার্থী স্কুল-ইস্যু করা ডিভাইস ব্যবহার করে। অতিরিক্তভাবে, বাচ্চারা স্কুলে এবং স্কুলের বাইরে স্কুল প্রশাসিত শিক্ষামূলক ক্লাউড পরিষেবা ব্যবহার করছে। পিতামাতারা তাদের সন্তানদের, তাদের শেখার অগ্রগতি এবং তাদের শিক্ষকদের প্রতিক্রিয়া চেক-ইন করতে একই ক্লাউড পরিষেবাগুলি ব্যবহার করছেন৷

অন্যান্য ব্যবহার

একই রিপোর্ট পাওয়া ডিভাইসগুলি এর জন্য ব্যবহৃত হয়:

  • একটি অনলাইন পোর্টালের মাধ্যমে ক্লাসের তথ্য অ্যাক্সেস করা (75 শতাংশ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী, 68 শতাংশ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী এবং 31 শতাংশ গ্রেড 3-5 শিক্ষার্থী)
  • অনলাইনে পরীক্ষা নেওয়া (52 শতাংশ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী, 47 শতাংশ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী, 3-5 গ্রেডের 44 শতাংশ শিক্ষার্থী)
  • অনলাইন পাঠ্যপুস্তক ব্যবহার করা (37 শতাংশ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী, 32 শতাংশ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী, 3-5 গ্রেডের 14 শতাংশ শিক্ষার্থী)
  • শিক্ষকের তৈরি ভিডিও দেখা (22 শতাংশ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী, 22 শতাংশ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী, 3-5 গ্রেডের 14 শতাংশ শিক্ষার্থী)

ডিজিটালে স্থানান্তর স্কুলগুলি গ্রহণ করছে। কিন্তু এটি সংশ্লিষ্ট অভিভাবকদের সাথে মিশ্র পর্যালোচনা করেছে যে তাদের সন্তানরা আর তাদের কল্পনা ব্যবহার করে না... এমনকি তথ্য মনে রাখতে হবে। যদি ট্যাবলেট হাতে থাকে, তাহলে বাস্তব তথ্য মনে রাখতে বিরক্ত কেন? (এটি একটি মজার যুক্তি। একবার আমরা হাইপার-ডিজিটাইজড নেটওয়ার্কের মানুষ হয়ে যাই যারা ইন্টিগ্রেটেড কম্পিউটিং ব্যবহার করে সেকেন্ডের মধ্যে ডেটা কল করতে পারে, তাহলে কেন কিছু শিখতে বিরক্ত হবেন?)

ডেটার কথা বলতে গেলে, আপনার সন্তানের উপর সংগৃহীত এবং সংকলিত ডেটা পয়েন্টগুলির কী হবে?

প্রযুক্তি ডেটা জন্মায়

যেখানে প্রযুক্তি আছে, সেখানে তথ্য আছে। 2016 সালে, ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন শিক্ষা-প্রযুক্তির উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি বড় অধ্যয়ন করেছে। তারা খুঁজে পেয়েছে:

  • স্বচ্ছতার অভাব -- স্কুলগুলি অভিভাবকদের না জানিয়ে ছাত্রদের ডিভাইস ইস্যু করে৷ উপরন্তু, পিতামাতারা ঠিক কোন অ্যাপের প্রয়োজন, সেগুলি কীভাবে ব্যবহার করা হবে এবং তাদের ডেটা সংগ্রহের বিষয়ে বিস্তারিত জানান না৷
  • ডেটা উদ্বেগ -- অনেক অভিভাবক শিক্ষার্থীদের তথ্য সংগ্রহের অনুশীলন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। গবেষণায় দেখা গেছে যে ডেটা সংগ্রহের অনুশীলনে এনক্রিপশনের অভাব রয়েছে, সেইসাথে সঠিক ডেটা ধারণ এবং ডেটা ভাগ করে নেওয়ার নীতিগুলি।
  • বোঝা -- যোগাযোগের অভাব স্কুল প্রশাসনের কাছ থেকে তথ্য খোঁজার জন্য অভিভাবকদের উপর একটি অযাচিত বোঝা তৈরি করে৷
  • পছন্দ -- যে অভিভাবকদের শ্রেণীতে থাকা সহ ed-tech স্কিমগুলি অপ্ট-আউট করতে ইচ্ছুক তাদের জন্য বিকল্পগুলির একটি চমকপ্রদ অভাব ছিল৷ বিকল্পের অভাব ছাড়াও, সেই সিদ্ধান্তগুলি নিতে এবং বিকল্পগুলি প্রদান করতে সহায়তা করার জন্য তথ্যমূলক সংস্থানগুলির গুরুতর অভাব রয়েছে।
  • "নীতি দ্বারা গোপনীয়তা" -- সর্বোত্তম গোপনীয়তা অনুশীলনের জ্ঞান স্কুল দ্বারা পরিচালিত হয় না। পরিবর্তে, প্রশাসক এবং স্কুলগুলি সাধারণত গোপনীয়তার জন্য এড-টেক কোম্পানিগুলির উপর নির্ভর করে। পরিবর্তে, স্কুলগুলি পিতামাতা এবং ছাত্রদের কাছে গোপনীয়তা এবং ডেটা নীতি পর্যাপ্তভাবে যোগাযোগ করতে অক্ষম।
  • প্রশিক্ষণ -- বোর্ড জুড়ে, শিক্ষক, অধ্যক্ষ, প্রশাসক, এমনকি ছাত্ররাও গোপনীয়তা-সচেতন প্রযুক্তি ব্যবহারে আরও এবং উন্নত প্রশিক্ষণের আকাঙ্ক্ষার কথা জানিয়েছেন৷

অধিকাংশ ডেটা-মিনযোগ্য শিল্প

এর মধ্যে কেউ কেউ জীবনের অন্যান্য ক্ষেত্রের সাথে চমকপ্রদভাবে পরিচিত। চূড়ান্ত বিন্দুটি বিশেষভাবে মর্মস্পর্শী:শিক্ষা হল উন্নত নিরাপত্তার চাবিকাঠি। শিশু ডেটা সুরক্ষা নিশ্চিত করার জন্য এটি অবশ্যই একক সবচেয়ে গুরুত্বপূর্ণ পদ্ধতিগুলির মধ্যে একটি। শিক্ষাবিদরা উপযোগী ডেটা সংগ্রহের মাধ্যমে পরিষেবার উন্নতি এবং শিক্ষাগত প্রযুক্তিকে "এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে ডেটা-মাইনযোগ্য শিল্প" হিসাবে দেখেন এমন তৃতীয়-পক্ষকে সীমাবদ্ধ করার মধ্যে ট্রেড-অফের মধ্যে প্রধান সমস্যাগুলির সম্মুখীন হন৷

প্রোফাইল তৈরি করতে, পরিষেবাগুলিকে স্ট্রিমলাইন করতে এবং আচরণগুলিকে সম্পর্কযুক্ত করার জন্য বড় ডেটার উপর ফোকাস কিছু পিতামাতাকে (এবং গোপনীয়তার প্রবক্তাদের) চিন্তিত করেছে৷ সেই অর্থে, বৃহত্তর নজরদারি অনুশীলন বিবেচনা করে শিশু ডেটা সুরক্ষা অনুশীলন সংজ্ঞা লাভ করে। এমন একটি বিশ্বে যেখানে নজরদারি ক্রমবর্ধমানভাবে নিরীক্ষণ করা হচ্ছে, ক্রমাগত পর্যবেক্ষণ এবং ডেটা ক্যাপচার করা, এমনকি শিশুদের জন্যও, স্বাভাবিক হয়ে উঠছে৷

তাই ডিজিটাল স্টুডেন্ট প্রাইভেসি ইস্যুতে 2015 সালের ফিউচার অফ প্রাইভেসি ফোরামের সমীক্ষায় দেখা গেছে 87 শতাংশ অভিভাবক "ছাত্রদের ডেটা হ্যাক বা চুরি হওয়ার বিষয়ে চিন্তিত।" আরও 68 শতাংশ উদ্বিগ্ন "যে একটি ইলেকট্রনিক রেকর্ড ভবিষ্যতে তাদের সন্তানের বিরুদ্ধে একটি কলেজ বা নিয়োগকর্তা ব্যবহার করবে।"

বিগ ডেটা এবং আইন

বিগ ডেটা ছিল দি৷ 2014 এর buzzword. অনেক তথ্য আছে, এটি সংগ্রহ করা হচ্ছে, এবং কেউ এটি ব্যবহার করতে যাচ্ছে। ধারণাটি 2017 সালে পরিবর্তিত হয়নি, এবং স্কুলগুলি আগের চেয়ে বেশি ডেটা তৈরি করছে। তথাপি COPPA এবং FERPA-এর মতো আইনগুলি সম্পূর্ণরূপে স্ক্র্যাচ করার মতো নয় (FERPA 1974 সালে চালু করা হয়েছিল, ডিজিটাল রেকর্ড এবং ডেটা সংগ্রহের অনেক আগে, এবং সাম্প্রতিক বছরগুলিতে জলাবদ্ধ করা হয়েছে), সেইসাথে জার্গন-প্রবণ। তারা অভিভাবকদের বুঝতে সহজ করে না, এটা নিশ্চিত। আমি নিশ্চিত নই যে তারা শিক্ষক বা অধ্যক্ষদের জন্যও সহজ করে তোলে।

তাহলে, উদ্বিগ্ন পিতামাতার জন্য এর অর্থ কী? ঠিক আছে, এখন প্রশ্ন জিজ্ঞাসা করার এবং ঠিক অন্বেষণ করার সময় আপনার স্কুলে কি হচ্ছে এর মধ্যে রয়েছে স্কুলের তথ্য ব্যবস্থা পরীক্ষা করা। FTC একটি জিনিস খুব পরিষ্কার করে:

"[একটি স্কুলের মধ্যে ডেটা সংগ্রহ] শিক্ষাগত প্রেক্ষাপটে সীমাবদ্ধ - যেখানে একজন অপারেটর স্কুলের ব্যবহার এবং সুবিধার জন্য এবং অন্য কোনও বাণিজ্যিক উদ্দেশ্যে শিক্ষার্থীদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে।"

এখন, নিম্নলিখিত বিষয়গুলি বিবেচনা করুন৷

স্কুল রেকর্ড

স্কুল ধারাবাহিক ডিজিটাল রেকর্ড রাখে। ঠিক কার শারীরিক এবং আছে তা খুঁজে বের করুন তাদের দূরবর্তী অ্যাক্সেস। আপনার স্কুল প্রশাসনকে তাদের সুরক্ষা অনুশীলন এবং পদ্ধতির বিস্তারিত জানাতে বলুন।

যদি আপনি এটির কিছুটা খুঁজে পান -- তাদের নিরাপত্তা বা ডেটা অ্যাক্সেস সহ ব্যক্তি বা সংস্থা -- অস্বস্তিকর, এটি জিজ্ঞাসা করতে ভয় পাবেন না .

তথ্য নীতি

মাঝে মাঝে, স্কুলগুলি তাদের ডিরেক্টরির তথ্য তৃতীয় পক্ষের কাছে প্রকাশ করে (যুক্তরাজ্যের কারও কাছ থেকে, এটি সম্পূর্ণ হাস্যকর)। যাইহোক, FERPA আইন পিতামাতা এবং অভিভাবকদের স্কুলের অংশগ্রহন করে এমন কোনো তৃতীয়-পক্ষের তথ্য প্রকাশ থেকে অপ্ট-আউট করার অধিকার দেয়৷

লিখিতভাবে অনুরোধ করুন, একটি অনুলিপি রাখুন, সেইসাথে অন্য কোনো চিঠিপত্র।

মনে রাখবেন, ডিরেক্টরিতে উল্লেখযোগ্য পরিমাণে শনাক্তকরণ তথ্য রয়েছে। ভুল হাতে, এটি একটি শক্তিশালী হাতিয়ার।

ডেটা লঙ্ঘন

এটি কিছুটা স্কুল রেকর্ডের সাথে সম্পর্কযুক্ত, তবে এর নিজস্ব বিভাগ প্রয়োজন। স্কুলগুলি কখনই ডেটা সুরক্ষায় শ্রেষ্ঠত্ব অর্জন করেনি। ফলস্বরূপ, ডেটা সুরক্ষিত থাকার জন্য অনেক ব্যক্তি অপারেটিং প্রযুক্তি রয়েছে৷ যে বলে, তারা অনেক পাচ্ছে উত্তম; তারা সত্যিই ছিল.

তাদের ডেটা লঙ্ঘন অনুশীলন সম্পর্কে স্কুলের সাথে সরাসরি কথা বলুন:তারা কীভাবে প্রতিক্রিয়া দেখায়, তারা কীভাবে আপনার সাথে যোগাযোগ করবে, তাদের প্রশমনের অনুশীলনগুলি এবং আরও অনেক কিছু। এই দিন এবং যুগে, একটি স্কুলের অনুশীলনে একটি শক্তিশালী পরিকল্পনা প্রয়োজন। আবার, যদি আপনি খুশি না হন তবে এটি জিজ্ঞাসা করুন।

যোগাযোগ

আপনি যদি স্কুল, তাদের ডেটা অনুশীলন এবং আপনার বাচ্চাদের ডেটার প্রতি তাদের সামগ্রিক পদ্ধতির বিষয়ে চিন্তিত হন তবে আপনি মার্কিন যুক্তরাষ্ট্রের শিক্ষা বিভাগে অভিযোগ করতে পারেন। ফ্যামিলি কমপ্লায়েন্স অফিসে যোগাযোগ করুন , এবং আপনার উদ্বেগ ব্যাখ্যা. তারা আপনার কেস গুরুত্ব সহকারে নেবে।

সেই ডেটা রক্ষা করুন

আপনি PowerSchool ব্যবহার করেছেন? পিয়ারসন দ্বারা তৈরি স্কুল তথ্য ব্যবস্থা, 32 মিলিয়ন পৃথক ইউএস কে-12 ছাত্রদের তথ্য ধারণ করে৷

এটি টিন-ফয়েল সময় নয় -- তারা আজ মার্কিন যুক্তরাষ্ট্রে এক নম্বর শিক্ষাগত ব্যবহারকারী-সম্প্রদায়। তাদের "ইউনিফাইড ক্লাসরুম" প্রযুক্তি অত্যন্ত জনপ্রিয়। এটি শিক্ষক, ছাত্র এবং অভিভাবকদের একটি একক লার্নিং পোর্টালে অ্যাক্সেস প্রদান করে, যা হোমওয়ার্ক, প্রতিক্রিয়া এবং অন্যান্য সরঞ্জামগুলির সাথে সম্পূর্ণ। এর জনপ্রিয়তা বোধগম্য, এবং তারা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

আমি যদি আপনাকে বলি যে পিয়ারসন $350 মিলিয়ন মূল্যের একটি চুক্তিতে প্রাইভেট ইক্যুইটি ফার্ম ভিস্তা ইক্যুইটি পার্টনারদের কাছে পাওয়ারস্কুল এবং লক্ষ লক্ষ ছাত্রের রেকর্ড বিক্রি করেছে?

এখন, প্রাথমিকভাবে প্রত্যাখ্যান করা সত্ত্বেও, PowerSchool এখন 300 টিরও বেশি অন্যান্য ed-tech প্রদানকারীর সাথে ছাত্রদের গোপনীয়তা অঙ্গীকারে স্বাক্ষর করেছে। তবে শিক্ষার্থীদের গোপনীয়তার জন্য হুমকি রয়ে গেছে, এমনকি নিরাপত্তা ব্যবস্থা থাকা সত্ত্বেও। একটি মাল্টি-বিলিয়ন ডলারের শিল্পে বিশাল ইক্যুইটি সংস্থাগুলি থেকে বিনিয়োগ আকর্ষণ করে, ছাত্রদের ডেটা কতদিন বাণিজ্যিকীকরণ মুক্ত থাকবে। উপরন্তু, পরিষেবা নীতি পরিবর্তন হলে কি হবে? স্কুল কি এমন একটি পরিষেবা থেকে সরে আসতে পারবে যা তারা আর বিশ্বাস করে না/ ব্যবহার করতে চায় না?

গণিতবিদ, এবং গণিত ধ্বংসের অস্ত্রের লেখক:কিভাবে বিগ ডেটা অসমতা বৃদ্ধি করে এবং গণতন্ত্রকে হুমকি দেয় , ক্যাথি ও'নিল বিশ্বাস করেন যে প্রক্রিয়া ইতিমধ্যেই চলছে। 2015 সালে, ও'নিল দ্য ইন্টারসেপ্টকে বলেছিলেন যে "আমরা সাত বছর বয়সে একটি দৃঢ়তা স্কোর দিচ্ছি -- অর্থাৎ, আপনি কত সহজে হাল ছেড়ে দেন বা আপনি চেষ্টা চালিয়ে যান? একবার আপনি এটি ট্র্যাক করে এটিকে [একটি শিশুর] নামের সাথে সংযুক্ত করলে, অধ্যবসায় স্কোর হবে কোথাও আছে।" তার উদ্বেগগুলি এই মুহূর্তে কীভাবে ভবিষ্যদ্বাণীমূলক এবং আচরণগত বিশ্লেষণ ব্যবহার করা হবে তা নয়, তবে পরবর্তী তারিখে সেই ডেটার প্রয়োগ৷

সব পরে, আপনি কত ঘন ঘন যে তথ্য মুছে ফেলা হয় শুনতে? উত্তর:আপনি করবেন না, কারণ তা নয় .

প্রযুক্তি এখানে থাকার জন্য আছে

প্রযুক্তিটি শীঘ্রই আপনার বাচ্চাদের ক্লাসরুম ছেড়ে যাবে না। কিন্তু আপনি স্কুলের সাথে তাদের ডেটা সুরক্ষা অনুশীলন সম্পর্কে একটি অর্থপূর্ণ কথোপকথন তৈরি করতে পারেন। আমি আপনাকে চিন্তা করার জন্য কিছু রেখে দেব।

স্কুলে প্রবেশ করা সমস্ত প্রযুক্তির জন্য, কেউ কেউ উল্টো আলিঙ্গন করছে -- কোন প্রযুক্তি মোটেই নেই . সিলিকন ভ্যালির কেন্দ্রস্থলে উপদ্বীপের ওয়াল্ডর্ফ স্কুল অবস্থিত। এটি Google, Apple এবং অন্যান্য সিলিকন ভ্যালি টেক-জায়ান্টের কর্মচারীদের বাচ্চাদের দেখাশোনা করে। কিন্তু তাদের দৃষ্টিভঙ্গি স্পষ্ট:শিক্ষা হল কল্পনা, সৃজনশীলতা এবং বুদ্ধিবৃত্তিক ও সাংস্কৃতিক বিকাশ।

কম্পিউটার এবং প্রযুক্তি পরে আসতে পারে।

আপনার বাচ্চাদের স্কুল কি প্রযুক্তি গ্রহণ করে? নাকি তারা বিপরীত? আপনি কি কখনও আপনার বাচ্চাদের স্কুলের সাথে তাদের ডেটা সুরক্ষা অনুশীলন সম্পর্কে কথা বলেছেন? অবশেষে, শ্রেণীকক্ষে প্রযুক্তি সম্পর্কে আপনি কেমন অনুভব করেন? নীচে আপনার চিন্তা আমাদের জানান!


  1. Windows 10-এ ডেটা সংগ্রহ অক্ষম করুন (আপনার গোপনীয়তা রক্ষা করুন)

  2. কিভাবে macOS এ আপনার নিরাপত্তা এবং গোপনীয়তা বজায় রাখবেন?

  3. আপনার Android ফোন কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?

  4. কিভাবে হ্যাকাররা আপনার গোপনীয়তা লঙ্ঘন করে এবং এটি এড়ানোর উপায়?