কম্পিউটার

গোপনীয়তা বিষয়! 5টি অ্যাপ যা আপনার ডেটা নিরাপদ এবং ব্যক্তিগত রাখে

আপনি যদি আপনার গোপনীয়তা রক্ষার বিষয়ে গুরুতর হন, তাহলে এটি করার জন্য আপনাকে সঠিক অ্যাপ ব্যবহার করতে হবে। আপনি বিশ্বের মাইক্রোসফ্ট এবং আপেলের উপর নির্ভর করতে পারবেন না। গুপ্তচরদের থেকে আপনার ডেটা সুরক্ষিত রাখার গ্যারান্টিযুক্ত এই অ্যাপগুলির মধ্যে একটিতে স্যুইচ করুন৷

আপনি যা করছেন তার উপর অনেক অ্যাপ স্নুপিং করছে। Google আপনার মেলগুলি পড়তে পরিচিত, এবং কিছু ক্লাউড স্টোরেজ প্রদানকারী এমনকি ফাইলগুলি মুছে দেয় যা তারা মনে করে যে অবৈধ হতে পারে। আপনার তাত্ক্ষণিক বার্তাগুলির জন্য, কে জানে কতগুলি সরকারী সংস্থা Facebook এবং WhatsApp-এ গুপ্তচরবৃত্তি করছে?

1. স্ট্যান্ডার্ড নোট (Windows, Mac, Linux, Android, iOS):একটি ব্যক্তিগত নোটপ্যাড

যেকোন কম্পিউটার বা স্মার্টফোনে একটি নোটপ্যাড হল অন্যতম গুরুত্বপূর্ণ অ্যাপ। এটি শুধুমাত্র তখনই বোঝা যায় যে আপনার নোটপ্যাডটি ডিভাইস জুড়ে সিঙ্ক করা উচিত। আমরা সাধারণত এর জন্য সিম্পলনোটের পরামর্শ দিই, কিন্তু যদি গোপনীয়তা একটি উদ্বেগের বিষয় হয় তবে স্ট্যান্ডার্ড নোটগুলি দেখুন৷

এটি Simplenote এবং Apple এর নোটস অ্যাপের মতো। বাম সাইডবারে আপনার সমস্ত বিভিন্ন নোটের একটি তালিকা রয়েছে, যখন ডানদিকে প্রতিটি নোটের বিষয়বস্তু দেখায়। এটি শুধুমাত্র পাঠ্য, আপনি এখানে ছবি বা ভিডিও সংরক্ষণ করতে পারবেন না। এবং আপনার গোপনীয়তা রক্ষা করতে আপনার সমস্ত নোট ডিফল্টরূপে এনক্রিপ্ট করা হয়৷

গোপনীয়তা বিষয়! 5টি অ্যাপ যা আপনার ডেটা নিরাপদ এবং ব্যক্তিগত রাখে

বিনামূল্যের সংস্করণটি স্বয়ংক্রিয়ভাবে সমস্ত ডিভাইস জুড়ে নোট সিঙ্ক করে এবং অফলাইনেও কাজ করে৷ কিন্তু আপনি যদি আপনার নোট ব্যাকআপ করতে চান, তাহলে প্রতি মাসে আপনার খরচ হবে $4.99৷ এই প্রিমিয়াম অ্যাকাউন্টটি স্ট্যান্ডার্ড নোটগুলির জন্য এক্সটেনশনগুলিকেও সমর্থন করে৷

যদি বৈশিষ্ট্যগুলি গোপনীয়তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ, এবং আপনি পাঁচ টাকা পনি করতে না পারেন, বিকল্প আছে৷ সিম্পলনোট সম্ভবত সেরা নোট টেকিং অ্যাপ, তবে আপনার এই অন্যান্য স্বয়ংক্রিয়-সংরক্ষণ নোটপ্যাড অ্যাপগুলিও দেখা উচিত।

2. OnionShare (Windows, Mac, Linux):যে কোনো আকারের ফাইল ব্যক্তিগতভাবে শেয়ার করুন

গুগল ড্রাইভ, ড্রপবক্স এবং ওয়ানড্রাইভ আজ ফাইল শেয়ারিং মার্কেটের তিনটি বড় প্লেয়ার। তবে এগুলোর কোনোটিই ব্যক্তিগত নয়। এটি হুইসেলব্লোয়ারদের জন্য একটি ক্রমবর্ধমান উদ্বেগ। স্নোডেনের যদি আজ ফাইল শেয়ার করার প্রয়োজন হয়, তাহলে তার কী ব্যবহার করা উচিত? OnionShare লিখুন।

গোপনীয়তা বিষয়! 5টি অ্যাপ যা আপনার ডেটা নিরাপদ এবং ব্যক্তিগত রাখে

OnionShare হল একটি ওপেন-সোর্স টুল যা প্রক্সিগুলির পেঁয়াজ নেটওয়ার্ক ব্যবহার করে। এটি আপনার আইপি অ্যাড্রেস মাস্ক করে এবং আপনার ফাইলকে বিভিন্ন সার্ভারে রুট করে। শেষ ফলাফল হল যে কোন গুপ্তচর বুঝতে পারে না যে ফাইলটি মূলত কোথা থেকে পাঠানো হয়েছে। OnionShare ফাইলটিকে এনক্রিপ্ট করে, দ্বিগুণ নিশ্চিত হতে।

এটি ব্যবহার করার জন্য আপনাকে এবং প্রাপক উভয়কেই OnionShare ইনস্টল করতে হবে। এটি একটি পিয়ার-টু-পিয়ার ফাইল শেয়ারিং পরিষেবা, তাই উভয় ব্যবহারকারীকেই একই সময়ে অনলাইনে থাকতে হবে৷

3. 0Bin (ওয়েব):পাঠ্য বা ছবি আটকানোর জন্য ব্যক্তিগত ক্লিপবোর্ড

আপনি যখন কিছু সংবেদনশীল পাঠ্য বা ছবি শেয়ার করতে চান, আপনি নিশ্চিত করতে চান যে এটি সঠিক ব্যক্তির কাছে যায়। 0Bin হল একটি ব্যক্তিগত ক্লিপবোর্ড যা পাঠ্য বা ছবি পেস্ট করার জন্য, অনেকটা PasteBin বা Imgur এর মতো।

গোপনীয়তা বিষয়! 5টি অ্যাপ যা আপনার ডেটা নিরাপদ এবং ব্যক্তিগত রাখে

সাইটে যান এবং এটি ব্যবহারের জন্য প্রস্তুত, কোন সাইনআপের প্রয়োজন নেই৷ টেক্সট বক্সে, আপনি যা চান পেস্ট করুন। অথবা আপনার হার্ড ড্রাইভ থেকে একটি ছবি চয়ন করতে ফাইল আপলোড বোতামটি ব্যবহার করুন৷ 0বিনে একটি অন্তর্নির্মিত বার্নার রয়েছে যা একটি নির্দিষ্ট সময়ের পরে বার্তাটি ধ্বংস করবে, তাই মেয়াদ শেষ হওয়ার সময় বেছে নিন। অবশেষে, Submit এ ক্লিক করুন এবং আপনি যার সাথে চান তার সাথে লিঙ্কটি শেয়ার করুন।

আপনি 0Bin এ যা কিছু রাখেন তা ডিফল্টরূপে এনক্রিপ্ট করা হয়। আপনি এফএকিউ পৃষ্ঠায় এনক্রিপশন বিশদ সম্পর্কে আরও পড়তে পারেন। এবং যদি আপনার শেষ পেস্টটি আবার দেখা যায়, চিন্তা করবেন না, এটি আপনার ব্রাউজারের স্থানীয় স্টোরেজ থেকে আসছে৷

4. EtherCalc এবং EtherPad (ওয়েব, ডেস্কটপ):ব্যক্তিগত Google ডক্স এবং Google পত্রক

গুগল এবং মাইক্রোসফ্ট উভয়ই বিনামূল্যে অনলাইনে অফিস স্যুট অফার করে। Google ডক্স এবং মাইক্রোসফ্ট অফিস 365 উভয়ই আপনাকে অন্যদের সাথে ফাইল শেয়ার করতে দেয় এবং রিয়েল টাইমে তাদের সাথে সহযোগিতা করতে দেয়। কিন্তু আপনি কি সত্যিই Google এবং Microsoft বিশ্বাস করতে পারেন? যদি আপনার উত্তর না হয়, তাহলে প্রাইভেট ওয়ার্ড প্রসেসর ইথারপ্যাড এবং প্রাইভেট স্প্রেডশীট অ্যাপ EtherCalc ব্যবহার করুন।

গোপনীয়তা বিষয়! 5টি অ্যাপ যা আপনার ডেটা নিরাপদ এবং ব্যক্তিগত রাখে

আপনি Google বা MS থেকে যা পাবেন তার মতো কোনো অ্যাপই সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত নয়। কিন্তু এই প্রাইভেট অ্যাপ্লিকেশানগুলি মৌলিক বিষয়গুলি সঠিকভাবে কাজ করে এবং আপনার ডেটা স্নুপ থেকে রক্ষা করে৷ সমস্ত তথ্য এনক্রিপ্ট করা হয়েছে, তাই একমাত্র ব্যক্তি যিনি আপনার ফাইলটি পড়তে পারেন সেই ব্যক্তি যাকে আপনি লিঙ্ক এবং পাসওয়ার্ড দিয়েছেন৷

ইথারপ্যাড ইনস্টল করা সহজ এবং আপনি যেমন আশা করতে পারেন তেমন কাজ করে। EtherCalc একটু বেশি কঠিন, এবং এটি অফলাইনে চালানোর জন্য আপনাকে Node.JS ব্যবহার করতে হবে। আপনি সম্ভবত আপনার ব্রাউজারে একটি ব্যক্তিগত স্প্রেডশীট তৈরি করতে একা ওয়েব অ্যাপ ব্যবহার করা ভাল৷

5. ওয়্যার (ওয়েব, উইন্ডোজ, ম্যাক, লিনাক্স, অ্যান্ড্রয়েড, আইওএস):সেরা ব্যক্তিগত মেসেঞ্জার?

এটি দুর্দান্ত যে হোয়াটসঅ্যাপে এখন এন্ড-টু-এন্ড এনক্রিপশন রয়েছে, তবে এখনও মোকাবেলা করার জন্য অন্যান্য গোপনীয়তা সমস্যা রয়েছে। স্কাইপের সহ-প্রতিষ্ঠাতা জানুস ফ্রিস বিশ্বাস করেন যে তার নতুন অ্যাপ ওয়্যার আজ সবচেয়ে নিরাপদ এবং ব্যক্তিগত তাত্ক্ষণিক মেসেঞ্জার। এবং অনেক বিশেষজ্ঞ একমত।

গোপনীয়তা বিষয়! 5টি অ্যাপ যা আপনার ডেটা নিরাপদ এবং ব্যক্তিগত রাখে

ওয়্যার বিনামূল্যে এবং সমস্ত প্রধান প্ল্যাটফর্মে কাজ করে। এটি পাঠ্য, অডিও এবং ভিডিও চ্যাট এনক্রিপ্ট করে। কোম্পানি অডিও এবং ভিডিও চ্যাটের মানের উপর বিশেষ জোর দেয়, এমনকি ক্রমাগত এনক্রিপশনের সাথেও।

ওয়্যার তারা তাদের ব্যবহারকারীদের রক্ষা কিভাবে বেশ খোলা হয়েছে. বেশ কিছু নিরাপত্তা বিশেষজ্ঞ তাদের পদ্ধতির পর্যালোচনা করেছেন এবং এর প্রশংসা করেছেন। আসলে, বেশ কয়েকজন বলেছেন যে ওয়্যার সিগন্যাল বা অন্যান্য প্রাইভেট মেসেঞ্জার থেকে ভাল।

গোপনীয়তা বনাম সুবিধা:কী বেশি গুরুত্বপূর্ণ?

এই মুহুর্তে, আপনার জানা উচিত যে অনলাইন গোপনীয়তা গুরুত্বপূর্ণ এবং আপনার এটি রক্ষা করা উচিত। "আমার লুকানোর কিছু নেই" যুক্তি আর জল ধরে না। তবে গোপনীয়তা এবং সুবিধা প্রায়শই যুদ্ধে পড়ে।

আপনি যখন একটি অ্যাপ বেছে নেন, তখন কি আপনার জন্য গোপনীয়তা ট্রাম্পের সুবিধা হয়? আপনি যদি জানেন যে একটি মেসেজিং কোম্পানি আপনার ডেটা পড়ে, আপনি কি এটির সাথে লেগে থাকবেন কারণ আপনার বেশিরভাগ বন্ধু এটি ব্যবহার করে এবং আপনি বাদ যেতে চান না?

আপনি কি সন্দেহযোগ্য গোপনীয়তা সহ একটি বিনামূল্যের অ্যাপ্লিকেশন বা সম্পূর্ণ গোপনীয়তা নিয়ন্ত্রণ সহ একটি অর্থপ্রদানকারী অ্যাপ্লিকেশন ব্যবহার করবেন?


  1. ডিএনএ টেস্টিং কোম্পানি যারা আপনার ডেটা গোপন রাখে

  2. Google ফটো কি ব্যক্তিগত? আপনার গোপনীয়তা রক্ষা করার টিপস

  3. Google ড্রাইভ এবং এনক্রিপশনের মাধ্যমে কীভাবে আপনার WhatsApp ডেটা নিরাপদ রাখবেন?

  4. GDPR এবং আপনার ওয়েবসাইট - গোপনীয়তা এবং মানসিক শান্তির নির্দেশিকা