কম্পিউটার

পরিবারে জুটি বাঁধার সাথে আপনার বাচ্চাদের জন্য TikTok কে আরও নিরাপদ করুন

আপনি সম্ভবত TikTok সম্পর্কে কিছু খারাপ জিনিস শুনেছেন। এটি একটি ভিডিও-শেয়ারিং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যা আপাতদৃষ্টিতে ভাল উদ্দেশ্য নিয়ে, ব্যবহারকারীদের দ্বারা সন্দেহজনক উদ্দেশ্য নিয়ে হাইজ্যাক করা হয়েছে৷ তার মানে যৌন বিষয়বস্তু এবং গোপনীয়তার উদ্বেগ।

যদিও এটি অত্যন্ত জনপ্রিয়, তাই আপনার বাচ্চারা সম্ভবত TikTok ব্যবহার করতে চাইবে। আপনি কীভাবে পরিষেবাটিকে আরও সুরক্ষিত করতে পারেন?

TikTok কোন বয়সের জন্য উপযুক্ত?

TikTok ব্রাউজ করুন এবং আপনি অনুপযুক্ত ভাষা এবং পরামর্শমূলক ফুটেজ, পর্নো তারকা এবং ব্যবহারকারীদের নিজেদের ক্ষতি করতে পারেন। এই সমস্ত সামাজিক নেটওয়ার্ক নয়, তবে সম্প্রদায়গুলি, মজার নাচ এবং আনন্দের বিষয়ে ইতিবাচক গল্পগুলির পাশাপাশি অন্ধকার দিক সম্পর্কে আপনার জানা উচিত৷

TikTok ফ্যামিলি পেয়ারিং যোগ করে মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করেছে। আরও উদ্বেগ উত্থাপিত হওয়ার পরে, তারা এই ফাংশনের ক্ষমতাও প্রসারিত করেছে।

তাহলে TikTok এ ফ্যামিলি পেয়ারিং কি? এটি এমন একটি পরিষেবা যা অভিভাবকদের তাদের কিশোর-কিশোরীদের সাথে তাদের নিজস্ব TikTok অ্যাকাউন্ট লিঙ্ক করতে দেয়, যাতে আপনি তাদের কার্যকলাপের উপর বিধিনিষেধ আরোপ করতে পারেন।

উল্লেখ্য প্রথম বিষয় হল এটি 13 বছরের বেশি বয়সী লোকেদের জন্য বাজারজাত করা হয়েছে৷ আপনার সন্তান কিশোর না হলে তাদের TikTok ব্যবহার করতে দেবেন না৷

এছাড়াও একটি অধিভুক্ত অ্যাপ রয়েছে, তরুণ ব্যবহারকারীদের জন্য TikTok, যা ব্যবহারকারী যা করতে পারে তা মারাত্মকভাবে সীমিত করে। তারা তাদের নিজস্ব ভিডিও বা মন্তব্য পোস্ট করতে পারে না, বার্তা পাঠাতে পারে না, এমনকি তাদের নিজস্ব প্রোফাইলও থাকতে পারে না। এটি তাদের শুধুমাত্র বয়স-উপযুক্ত সামগ্রী দেখতে দেয়। খুব আবেদনময়ী শোনাচ্ছে না, তাই না?

কিভাবে ফ্যামিলি পেয়ারিং সক্রিয় করবেন

পরিবারে জুটি বাঁধার সাথে আপনার বাচ্চাদের জন্য TikTok কে আরও নিরাপদ করুন

আসুন এখানে বাস্তবসম্মত হই:TikTok সম্পূর্ণরূপে ব্যবহার করার জন্য আপনাকে যা করতে হবে তা হল আপনার জন্ম তারিখ সম্পর্কে মিথ্যা। এটিকে আরও নিরাপদ করতে, ফ্যামিলি পেয়ারিং ব্যবহার করুন। স্পষ্টতই, এটি কাজ করার জন্য আপনাকে নিজেকে TikTok-এ সাইন আপ করতে হবে।

আপনার উভয় অ্যাকাউন্টে অ্যাক্সেসের প্রয়োজন হবে। আপনার সন্তানের সাথে কথা বলুন যাতে আপনি তাদের ফোন ব্যবহার করতে পারেন। আমি আলতো চাপুন তারপর উভয় ডিভাইসে উপবৃত্তাকার। পারিবারিক জুটি খুঁজতে নিচে স্ক্রোল করুন তারপর পিতামাতা নির্বাচন করুন এবং কিশোর নিজ নিজ ফোনে। আপনার কিশোর তারপর পিতামাতার স্ক্রিনে প্রদর্শিত QR কোডটি স্ক্যান করবে, পরবর্তীটিকে তাদের অ্যাকাউন্টে আরও নিয়ন্ত্রণ দেবে।

7টি জিনিস আপনি TikTok-এ ফ্যামিলি পেয়ারিং ব্যবহার করে করতে পারেন

এখন আপনি দায়িত্বে আছেন। কিন্তু আপনার যুবকের উপভোগ করা উচিত এমন কোনো মজা এবং ব্যক্তিগত স্বাধীনতা কেড়ে না নিয়ে TikTokকে নিরাপদ করতে আপনার কী করা দরকার?

এখানে সাতটি জিনিস রয়েছে যা আপনি একবার ফ্যামিলি পেয়ারিং সক্রিয় করার পরে করতে পারেন৷

1. আপনার কিশোরদের TikTok অ্যাকাউন্টকে ব্যক্তিগত করুন

এই প্রথম জিনিস আপনি কি করা উচিত. একটি অ্যাকাউন্ট ব্যক্তিগত করার অর্থ হল শুধুমাত্র অনুমোদিত অনুসরণকারীরা আপনার কিশোর আপলোড করা যেকোনো ভিডিও ("TikToks") দেখতে পাবে।

TikTok অ্যাকাউন্টগুলি স্বয়ংক্রিয়ভাবে সর্বজনীন, তাই বিষয়বস্তু ব্যাপকভাবে শেয়ার করা যেতে পারে। আপনার যদি একটি সর্বজনীন অ্যাকাউন্ট থাকে, তাহলে অ্যাকাউন্ট হোল্ডারদের দ্বারা পৃথক ভিডিওগুলি ব্যক্তিগত করা যেতে পারে৷ তবে পুরো অ্যাকাউন্টটিকে ব্যক্তিগত করা নিরাপদ যাতে অপরিচিত ব্যক্তিরা অনুমোদন ছাড়া ভিডিও দেখতে না পারে৷

শুধু নিরাপত্তা এবং নিরাপত্তা এ যান এবং ব্যক্তিগত অ্যাকাউন্ট টিক দিন .

নিশ্চিত করুন যে আপনার কিশোরের প্রোফাইলে সংবেদনশীল কিছু নেই কারণ এটি এখনও দেখা যেতে পারে, এমনকি ব্যক্তিগতভাবেও।

2. অন্যদের আমাকে খুঁজে বের করার অনুমতি বন্ধ করুন

ঠিক ব্যক্তিগত অ্যাকাউন্টের নীচে , আপনি অন্যদের আমাকে খুঁজে পেতে অনুমতি দিন দেখতে পাবেন৷ . আপনার এই বৈশিষ্ট্যটি অক্ষম করা উচিত।

ব্যবহারকারীরা TikTok-এর অ্যালগরিদমের উপর ভিত্তি করে অন্যান্য প্রোফাইলগুলির জন্য পরামর্শ পান যা আপনার সবচেয়ে বেশি আগ্রহী বিষয়বস্তুকে সংকুচিত করে। একবার আপনি হয়ে গেলে অন্যদের আমাকে খুঁজে পেতে অনুমতি দিন বন্ধ, আপনার কিশোর-কিশোরীর অ্যাকাউন্ট এই পরামর্শগুলিতে প্রদর্শিত হবে না, তাই তারা কার্যকরভাবে তাদের বন্ধুদের ছাড়া অন্য কারও কাছ থেকে লুকিয়ে থাকবে৷

তারা এখনও তাদের স্মার্টফোনের ঠিকানা বই ব্যবহার করে পরিচিতি যোগ করতে পারে, তাদের Facebook এর মাধ্যমে, অনুসরণ করতে পারে, একটি QR কোড স্ক্যান করে, বা একটি নির্দিষ্ট ব্যবহারকারীর নাম অনুসন্ধান করে৷

3. TikTok

-এ মন্তব্য এবং DM সীমিত করুন

এই নিরাপত্তা এবং নিরাপত্তা-এ আপনাকে যে বিষয়গুলিতে মনোযোগ দিতে হবে তার বেশিরভাগই পাওয়া যাবে৷ মেনু তাই এখনও দূরে নেভিগেট করবেন না. নীচে, আপনি দুটি সুবিধাজনক বৈশিষ্ট্য পাবেন যা আপনার কিশোর-কিশোরীর সাথে কে যোগাযোগ করতে পারে তা সীমাবদ্ধ করে৷

নিশ্চিত করুন কে মন্তব্য পোস্ট করতে পারে৷ এবং কে আপনাকে বার্তা পাঠাতে পারে বন্ধুতে সেট করা আছে , বরং সবার চেয়ে লোকেদের একটি ব্যক্তিগত অ্যাকাউন্টের সাথে সহজে যোগাযোগ করতে সক্ষম হওয়া উচিত নয়, তবে এগুলির উপর পছন্দগুলি পরিবর্তন করা দ্বিগুণ নিশ্চিত করে। বিকল্পভাবে, সেগুলিকে বন্ধ করুন৷ , যদিও এটি আপনার কিশোরদের পছন্দের জন্য অপ্রয়োজনীয় এবং খুব আক্রমণাত্মক বলে মনে হতে পারে৷

মন্তব্য ফিল্টার সক্ষম করুন৷ সেইসাথে, কোনো সন্দেহজনক বার্তার মাধ্যমে এটি করা হয়।

4. TikTok ভিডিওতে লাইক সীমাবদ্ধ করুন

TikTok এর পুরো পয়েন্টটি ভিডিওগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করছে, অর্থাৎ আপনি কোন সামগ্রীটি পছন্দ করেন তা দেখাচ্ছে। কিন্তু অন্যরা একইভাবে দেখতে পারে যে আপনি কী আগ্রহী। এটি লক্ষ্যবস্তু আক্রমণের দিকে নিয়ে যেতে পারে, তবে এটি একটি গোপনীয়তার সমস্যাও।

আমার পছন্দের ভিডিওগুলি কে দেখতে পারবে সেট করে আপনি আপনার কিশোরের গোপনীয়তা পুনরুদ্ধার করতে পারেন কেবল আমার কাছে . এটি একটি গৌণ জিনিস, এবং সম্ভবত এমন কিছু নয় যা অ্যাকাউন্ট ব্যবহারকারীর নজরে পড়বে, কিন্তু তবুও এটি নিয়ন্ত্রণ করা একটি ভাল জিনিস৷

5. TikTok

এ রিপোর্টিং বিষয়বস্তু সম্পর্কে শিক্ষিত করুন

আরও নিচে, আপনি আপনার ব্লক তালিকাও দেখতে পাবেন . কারণ অবশ্যই, TikTok আপনাকে ব্যবহারকারীদেরও ব্লক করতে দেয়।

পরিষেবাটির সম্প্রদায় নির্দেশিকা রয়েছে যা স্ক্যাম, যৌন নির্যাতন, মাদকের ব্যবহার, হিংসাত্মক ভিডিও এবং আরও অনেক কিছু সহ বিপজ্জনক কার্যকলাপ নিষিদ্ধ করে৷ যদি এটি ব্যাপকভাবে অবৈধ হয় তবে এটি TikTok থেকে নিষিদ্ধ। কিন্তু এই নির্দেশিকাগুলি সম্ভাব্য ঘৃণামূলক বক্তব্য, "ঘৃণাত্মক মতাদর্শ" এবং ধূসর এলাকায় বসে থাকা অনুরূপ জিনিসগুলিকে সীমাবদ্ধ করে তার চেয়েও এগিয়ে যায়৷

যাইহোক, আপনার কিশোর-কিশোরীদের জানানো গুরুত্বপূর্ণ যে তারা যদি এমন কিছু দেখে যা তারা মনে করে যে এই নির্দেশিকাগুলির বিরুদ্ধে যায় বা যা তাদের বিরক্ত করে, তাহলে তারা ব্যবহারকারী এবং বিষয়বস্তুকে রিপোর্ট করতে এবং ব্লক করতে পারে।

একটি অ্যাকাউন্ট রিপোর্ট করতে, উপরের ডানদিকে উপবৃত্তে আলতো চাপুন; একটি ভিডিও প্রতিবেদন করতে, শেয়ার বোতামে আলতো চাপুন৷ উভয় ক্ষেত্রে, আপনি তারপর প্রতিবেদন করতে পারেন৷ . একটি অ্যাকাউন্ট ব্লক করতে, আপনাকে আবার সেই উপবৃত্তে ট্যাপ করতে হবে এবং ব্লক নির্বাচন করতে হবে .

6. দর্শনযোগ্য সামগ্রী সীমিত করুন

আপনি সম্মতি ছাড়াই আপনার কিশোর-কিশোরীদের সাথে যোগাযোগ করা থেকে অন্যদের বন্ধ করেছেন। এখন আপনাকে নিশ্চিত করতে হবে যে তারা TikTok-এ কোনো প্রাপ্তবয়স্ক সামগ্রী দেখবে না। এটি করতে, সীমাবদ্ধ মোডে প্রবেশ করুন৷

আপনার কিশোরের প্রোফাইলে যান এবং তিন-বিন্দুতে ক্লিক করুন। তারপর ডিজিটাল ওয়েলবিয়িং> সীমাবদ্ধ মোড এ যান > সীমাবদ্ধ মোড চালু করুন .

এটি বোকা-প্রমাণ নয়, তাই কখনও কখনও, টিকটক বিষয়বস্তু ফিল্টারগুলির মাধ্যমে পেয়ে যাবে। রিপোর্টিং এর জন্যই।

আপনি একটি পাসকোডও তৈরি করতে পারেন যাতে আপনিই একমাত্র ব্যক্তি যিনি সীমাবদ্ধ মোড নিষ্ক্রিয় করতে পারেন৷ আপনার কিশোর যদি জানতে পারে যে আপনি এটি করেছেন, যদিও, তারা মনে করতে পারে আপনি অনেক দূরে যাচ্ছেন, তাই আপনি এই পদক্ষেপ নেওয়ার আগে সাবধানে বিবেচনা করুন৷

7. TikTok ফ্যামিলি পেয়ারিং

-এ জোড়া লাগাচ্ছেন না সেদিকে লক্ষ্য রাখুন

হ্যাঁ, আপনার কিশোর-কিশোরীরা বিরক্ত হলে আপনার থেকে তাদের অ্যাকাউন্ট আনপেয়ার করতে পারে। এজন্য আপনাকে আপনার ফোনের উপর নজর রাখতে হবে:যদি তারা এটি করার সিদ্ধান্ত নেয়, তাহলে আপনাকে জানানো হবে যাতে TikTok নিশ্চিত করতে পারে যে এটি একটি পারস্পরিক সিদ্ধান্ত।

আপনি লাইন পদদলিত করতে হবে. অল্পবয়সিদের রক্ষা করা ভালো, কিন্তু তাদের কিছু স্বাধীনতা দিয়ে আপনি তাদের বিশ্বাস করেন তা তাদের জানান। ফ্যামিলি পেয়ারিং আপনাকে স্ক্রীনের সময় সীমিত করতে দেয়, তাই আপনি যদি উদ্বিগ্ন হন যে তারা অ্যাপে অনেক বেশি ঘন্টা ব্যয় করছে, আপনি এটিকে দিনে মাত্র 40 মিনিটে কমিয়ে আনতে পারেন। আপনি যদি তা করেন, তাহলে আপনার কিশোর-কিশোরী সবসময় পিতামাতার অনুমোদনের প্রয়োজনে বিরক্ত হতে পারে।

আপনার কিশোর কি আপনার TikTok বিধিনিষেধের কাছাকাছি যেতে পারে?

জোড়া লাগানো ছাড়াও, আপনার সন্তান এই ব্লকগুলির আশেপাশে অন্য উপায় খুঁজে পেতে পারে---অন্য একটি TikTok অ্যাকাউন্ট সেট আপ করে! তাদের যা দরকার তা হল একটি ভিন্ন অ্যাকাউন্ট ব্যবহার করে একটি দ্বিতীয় ডিভাইস, যেমন পারিবারিক পেয়ারিং সক্রিয় না করে একটি বিকল্প ইমেল ঠিকানা।

এটি সবই বিশ্বাস এবং সম্মানের জন্য, যা উভয় দিকে যায়। TikTok এই মুহূর্তে ব্যাপক, কিন্তু Vine, Kik এবং Bebo-এর মতো এর জনপ্রিয়তা হ্রাস পেতে পারে, বিশেষ করে যদি গোপনীয়তার বিষয়ে উদ্বেগগুলি হাইলাইট করা অব্যাহত থাকে। TikTok সম্পর্কে আপনার কিশোর-কিশোরীদের সাথে চ্যাট করুন, কিছু প্রাথমিক নিয়ম প্রতিষ্ঠা করুন এবং তাদের বলুন যে তারা যেকোনও বিষয়ে আপনার কাছে আসতে পারে যা তাদের সোশ্যাল মিডিয়া বা অন্যথায় সমস্যায় ফেলে।


  1. শিশুদের জন্য YouTube Kids কে নিরাপদ করার কিছু টিপস

  2. এই নিরাপত্তা সমাধানগুলির মাধ্যমে আপনার প্রিয়জনকে রক্ষা করুন

  3. আপনার অ্যাকাউন্টগুলিকে অনলাইনে নিরাপদ করার 5 উপায়

  4. আপনার গাড়ি দিয়ে অর্থোপার্জনের 5টি প্রযুক্তিগত উপায় (ড্রাইভিং প্রেমের জন্য)