কম্পিউটার

আপনি যখন পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করছেন তখন আপনার ডেটা কতটা সুরক্ষিত?

পাবলিক ট্রান্সপোর্ট প্রযুক্তি ব্যাপক। প্লেনে চড়ার জন্য অপেক্ষা করার সময় আপনি বিনামূল্যে ওয়াই-ফাই ব্যবহার করতে পারেন বা একটি অ্যাপের জন্য নিবন্ধন করতে পারেন যা আপনাকে বলে যে একটি নির্দিষ্ট রুটে পরবর্তী বাস কখন আসবে।

যদিও এই ধরনের পাবলিক ট্রান্সপোর্ট সুবিধার সাথে সম্পর্কিত সাইবার নিরাপত্তা ঝুঁকিগুলি কী কী?

পাবলিক ট্রান্সপোর্ট কোন নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি করে?

আপনি যখন পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করছেন তখন আপনার নিরাপত্তা এবং গোপনীয়তা উভয়ের জন্যই প্রচুর হুমকি রয়েছে, তা বিমান, সাবওয়ে বা বাসই হোক।

বিমানবন্দরের স্টাফ সদস্যরা আপনার ডিভাইসগুলি অনুসন্ধান করতে পারে

আপনি যখন পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করছেন তখন আপনার ডেটা কতটা সুরক্ষিত?

বিমানবন্দরের নিরাপত্তার মধ্য দিয়ে যাওয়া একটি চাপের অভিজ্ঞতা হতে পারে—হ্যাঁ, এমনকী এমন লোকদের জন্যও যাদের লুকানোর কিছু নেই। 9/11-এর সন্ত্রাসী হামলার পর কঠোর নিয়মের কারণে এটি বিশেষভাবে সত্য।

ট্রান্সপোর্টেশন সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন (TSA) এর প্রতিনিধিদের শুধুমাত্র সন্দেহজনক মনে হয় এমন একটি ফোন অনুসন্ধান করা উচিত, যেমন পরিদর্শনে যদি ভিতরে একটি সম্ভাব্য বিস্ফোরক ডিভাইস দেখা যায়।

অন্যদিকে, বর্ডার টহল এজেন্টরা লোকেদের ডিভাইস নিতে পারে এবং তা নির্ধারণ করতে পারে যে তাদের মধ্যে এমন বিষয়বস্তু আছে কিনা যা কারও জাতীয় নিরাপত্তা ঝুঁকি নির্দেশ করতে পারে। এর অর্থ হল বেশিরভাগ ব্যক্তিকে সীমান্ত ক্রসিংয়ের সময় তাদের ডিভাইসগুলি যাচাই করা নিয়ে চিন্তা করার দরকার নেই। যাইহোক, জিনিস সবসময় সেভাবে চালু হয় না।

গার্হস্থ্য ভ্রমণকারীরা কোন আপাত কারণ ছাড়াই ফোনে অনুসন্ধান করেছিল

আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (ACLU) 2018 সালে TSA-এর বিরুদ্ধে একটি মামলা দায়ের করে কারণ গার্হস্থ্য বিমান ভ্রমণকারীদের অভিযোগ ছিল যে প্রতিনিধিরা তাদের ইলেকট্রনিক ডিভাইসগুলি জব্দ ও তল্লাশি করেছে৷

উত্তর ক্যালিফোর্নিয়ার ACLU ফাউন্ডেশনের একজন স্টাফ অ্যাটর্নি ভাসুধা তাল্লা বলেছেন:

"আমরা জানি না কেন সরকার কিছু যাত্রীকে আলাদা করছে, এবং আমরা জানি না TSA ডিভাইসে ঠিক কী অনুসন্ধান করছে।"

COVID-19 নতুন প্রযুক্তির প্রয়োজনীয়তা তৈরি করেছে

TSA এর স্বচ্ছতার অভাব ভ্রু বাড়াতে যথেষ্ট। এটাও উদ্বেগজনক যে COVID-19 মহামারীর প্রতিক্রিয়ায় তৈরি করা নতুন প্রযুক্তি যাত্রীদের ক্রমবর্ধমান ডেটা সংগ্রহ করতে পারে।

উদাহরণস্বরূপ, নতুন প্রযুক্তিতে ইমেজিং সফ্টওয়্যার অন্তর্ভুক্ত রয়েছে যা যাত্রীদের ব্যাগগুলিকে শারীরিকভাবে স্পর্শ না করে ডিজিটালভাবে ঘোরায়। অন্য একটি দিক একজন ব্যক্তির পরিচয় যাচাই করে নিশ্চিত করে যে তারা নিরাপত্তার হুমকি নয়। পরিকল্পনাগুলিতে বায়োমেট্রিক বৈশিষ্ট্যগুলিও রয়েছে যা কাউকে বিমানবন্দরের অংশগুলি অ্যাক্সেস করতে তাদের শারীরিক বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে দেয়৷

যাইহোক, এটি এখনও স্পষ্ট নয় যে পাবলিক সাইবার নিরাপত্তা ব্যবস্থাগুলি যাত্রীদের ডেটা রক্ষা করতে সাহায্য করবে বা সংস্থাটি কতক্ষণ এই ধরনের তথ্য সংরক্ষণ করে। TSA এও আলোচনা করেনি যে কীভাবে একজন ব্যক্তি এই ধরনের প্রোগ্রাম থেকে বেরিয়ে আসতে পারে।

ভৌতিক এবং ইন্টারনেট নিরাপত্তা ব্যবস্থার মধ্যে অসমতা

আপনি যখন পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করছেন তখন আপনার ডেটা কতটা সুরক্ষিত?

প্রমাণ দেখায় যে পাবলিক ট্রান্সপোর্ট কর্তৃপক্ষ যাত্রীদের জন্য শারীরিক নিরাপত্তা বাড়িয়েছে।

উদাহরণস্বরূপ, সান দিয়েগো মেট্রোপলিটান ট্রানজিট সিস্টেম একটি নিরাপত্তা কোম্পানির জন্য একটি বহু বছরের চুক্তি স্বাক্ষর করেছে যাতে মানুষ বাস এবং ট্রলিতে নিরাপদ রাখতে সহায়তা করে। এই প্রকল্পে 190 জন জননিরাপত্তা কর্মকর্তাকে ভাড়া চেক করা, হারিয়ে যাওয়া আইটেম রিপোর্ট নেওয়া এবং আরও অনেক কিছুর কাজ করা হয়।

দেশের বিপরীত দিকে, নিউইয়র্কের মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথরিটি (MTA) সমস্ত 472টি পাতাল রেল স্টেশনে নিরাপত্তা ক্যামেরা স্থাপন করেছে, কিছু সম্প্রচার রিয়েল-টাইম ফিড একটি কেন্দ্রীভূত অবস্থানে।

যাইহোক, কিছু সত্তা একইভাবে পাবলিক সাইবার নিরাপত্তাকে অগ্রাধিকার নাও দিতে পারে।

আপনি কি বিমানবন্দর এবং বিমানের ওয়াই-ফাইকে বিশ্বাস করতে পারেন?

আপনার বিমানে চড়ার জন্য অপেক্ষা করা বা বাতাসে একবার আপনার গন্তব্যে পৌঁছানো অনেক বেশি উপভোগ্য হয়ে ওঠে যখন আপনার ব্যবহার করার জন্য একটি বিনামূল্যের Wi-Fi সংযোগ থাকে। যাইহোক, সেই প্রশংসনীয় সুবিধা ঝুঁকির সাথে আসে, এবং সাইবার নিরাপত্তা পেশাদাররা সংযুক্ত থাকাকালীন তারা কী করেন সে সম্পর্কে সতর্কতার সাথে চিন্তা করার জন্য সবাইকে অনুরোধ করেন।

ফোর্টালিস সলিউশনের ক্রিস ফুর্টিক বলেছেন:

“আমরা দেখছি অপরাধীরা এবং খারাপ অভিনেতারা আরও বেশি নেটওয়ার্ককে টার্গেট করে যা ভ্রমণকারী এবং পর্যটকদের দ্বারা ঘন ঘন আসে... আমি টাইমস স্কয়ারের চারপাশে খালি পায়ে হাঁটার মতো পাবলিক ওয়াই-ফাই-এর সাথে সংযোগের সাথে সম্পর্কিত। আপনার কাছে এমন কিছু নেওয়ার একটি উল্লেখযোগ্য সুযোগ রয়েছে যা কেউ পিছনে ফেলে গেছে।"

সাইবারসিকিউরিটি বিশেষজ্ঞরা আরও উল্লেখ করেছেন যে গবেষকরা ইন-ফ্লাইট ওয়াই-ফাই হ্যাক করেছেন, যেমন একটি ব্যাপকভাবে উদ্ধৃত 2016 কেসের সময়৷

আরেকটি ক্ষেত্রে, করোনেট, একটি সাইবারসিকিউরিটি ফার্ম, মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু ব্যস্ততম বিমানবন্দরে ব্যবহৃত Wi-Fi ট্র্যাফিক এবং ডিভাইসগুলির একটি পাঁচ মাসের গবেষণা পরিচালনা করেছে। প্রতিনিধিরা তারপর ফলাফলের উপর ভিত্তি করে প্রতিটি অবস্থানকে একটি ঝুঁকির স্কোর নির্ধারণ করে।

সান দিয়েগো আন্তর্জাতিক বিমানবন্দর ছিল সবচেয়ে কম নিরাপদ বিকল্প, ঝুঁকিপূর্ণতার জন্য 10-এর মধ্যে 10 নম্বরে। গবেষকরা এমনকি একটি জাল অ্যাক্সেস পয়েন্টও খুঁজে পেয়েছেন যা হ্যাকারদের সহজেই ভ্রমণকারীরা অনলাইনে কী করেছে তা দেখতে দেয়। ফ্লোরিডা, উত্তর ক্যারোলিনা এবং অ্যারিজোনা সহ রাজ্যগুলির বিমানবন্দরগুলিও উল্লেখযোগ্যভাবে ঝুঁকিপূর্ণ হিসাবে স্কোর করেছে৷

ডর লিওয়ার, করোনেটের প্রতিষ্ঠাতা এবং সিআইএসও, বলেছেন:

“অনেক মার্কিন বিমানবন্দর ভোক্তাদের সুবিধার জন্য তাদের Wi-Fi নেটওয়ার্কের নিরাপত্তা বিসর্জন দিয়েছে। ফলস্বরূপ, ব্যবসায়িক ভ্রমণকারীরা, বিশেষ করে, শুধুমাত্র তাদের ডিভাইসগুলিই নয়, তাদের কোম্পানির সম্পূর্ণ ডিজিটাল অবকাঠামোকে ঝুঁকির মধ্যে রাখে যখন তারা Wi-Fi এর সাথে সংযোগ করে যা এনক্রিপ্ট করা, অনিরাপদ বা ভুলভাবে কনফিগার করা হয়।"

রেজিস্ট্রেশনে আপনি কোন ডেটা ছেড়ে দেবেন?

অনেক পরিবহন অ্যাপ এবং পাবলিক ওয়াই-ফাই পরিষেবা ব্যবহার করার জন্য একটি ছোট রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করতে হবে। আপনি সম্ভবত সেই তৃতীয় পক্ষের প্রদানকারীরা কীভাবে আপনার ডেটা ব্যবহার করতে পারে সে সম্পর্কে কিছু সূক্ষ্ম মুদ্রণও দেখতে পাবেন। সচেতন থাকুন যে একটি বিনামূল্যের Wi-Fi সংযোগ ব্যবহার করার সাধারণ কাজ মানে আপনি আপনার ডেটা অন্য কোম্পানির কাছে বিক্রি করতে সম্মত হন৷

এটি এমন ক্ষেত্রেও সত্য যেখানে আপনার নিজের সম্পর্কে বিশদ বিবরণ সহ একটি সংস্থা সরবরাহ করা ছাড়া আপনার আর কোনও বিকল্প নেই৷

বেশিরভাগ লোকই বুঝতে পারে না যে একটি ফেডারেল আইন ডিপার্টমেন্ট অফ মোটর ভেহিক্যালস (DMV) কে তাদের লাভের পরিপূরক করার জন্য তৃতীয় পক্ষের কাছে তাদের নাম, জন্মদিন, ঠিকানা এবং গাড়ির মালিকানার তথ্যের মতো ড্রাইভারের বিবরণ বিক্রি করার অনুমতি দেয়। শুধুমাত্র এক বছরে, ফ্লোরিডার DMV এটি করে $77 মিলিয়ন উপার্জন করেছে।

সমস্ত রাজ্য অনুশীলনে অংশগ্রহণ করে না, এবং কিছু এটি থেকে দূরে সরে গেছে (উদাহরণস্বরূপ, টেক্সাস)। যদি এই ডেটা ব্যবহার আপনাকে উদ্বিগ্ন করে, আরও বিশদ বিবরণ পেতে আপনার রাজ্যের জন্য DMV-এর ওয়েবসাইট অনুসন্ধান করার জন্য সময় নিন। উদাহরণস্বরূপ, নিউইয়র্কের জন্য একটি সংস্থা তৃতীয় পক্ষের কাছে বিক্রি করার তিনটি উপায়ের বিবরণ দেয়৷

যখন সম্ভব, পরিবহন প্রযুক্তি ব্যবহার করার সাথে সম্পর্কিত গোপনীয়তা ট্রেডঅফগুলি শিখুন। একটি লাইভ বাস-ট্র্যাকিং অ্যাপ ডাউনলোড করার জন্য আপনাকে যদি বেশ কিছু ব্যক্তিগত বিবরণ দিতে হয়, এবং প্রদানকারী সেই তথ্য বিক্রি করার কথা স্বীকার করে, তাহলে এটি কি এগিয়ে যাওয়ার যোগ্য? আপনি এটি সিদ্ধান্ত নিতে পারেন; ঠিক আছে. যাইহোক, সেগুলি ব্যবহারের অধিকারের বিনিময়ে প্রযুক্তিগত অগ্রগতির জন্য আপনার কী প্রয়োজন তা শিখে নেওয়া ভাল৷

পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করার সময় কিভাবে নিরাপদ থাকবেন

যদিও আপনাকে বিমানবন্দরে, বাসে বা ট্রেনে চড়ার সময় ইন্টারনেট অ্যাক্সেস থেকে বঞ্চিত করার প্রয়োজন নেই, তবে নিজেকে রক্ষা করার জন্য কিছু নির্দিষ্ট জিনিস করা বুদ্ধিমানের কাজ।

প্রারম্ভিকদের জন্য, আপনার ইমেল বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট চেক করা সহ অন্যরা চুরি করতে পারে এমন শংসাপত্র প্রবেশের প্রয়োজন হয় এমন কিছুতে জড়িত হবেন না।

আপনার ফ্লাইটের জন্য অপেক্ষা করার সময় কাজটি করা লোভনীয়, তবে সতর্ক থাকুন, বিশেষ করে যদি টাস্কটির মালিকানা সংক্রান্ত তথ্য দেখা বা ডাউনলোড করার প্রয়োজন হয়৷

ইন্টারনেট নিরাপত্তা প্রোটোকল পরীক্ষা করা আরেকটি দ্রুত টিপ। উদাহরণস্বরূপ, যদি ঠিকানাটি HTTPS দিয়ে শুরু হয়, তার মানে ডেটা এনক্রিপ্ট করা হয়। অনেক ব্রাউজার একটি প্যাডলক চিহ্নও দেখায়।

সাইবারসিকিউরিটি পেশাদাররাও জোর দেন যে, কোনো সংযোগ সম্পূর্ণ নিরাপদ না হলেও, সর্বজনীন Wi-Fi এর পরিবর্তে আপনার ফোনের মোবাইল ডেটা ব্যবহার করা ভাল। কারণ এটি একটি সর্বদা-এনক্রিপ্ট করা সমাধান।

পাবলিক সাইবার নিরাপত্তা সবসময় কঠোর হয় না

এই উদাহরণগুলি দেখায় যে আপনি যখন বিমানবন্দরের নিরাপত্তা চেকপয়েন্টের মধ্য দিয়ে যান, বিমানবন্দরের ওয়াই-ফাই সংযোগ ব্যবহার করেন বা এমনকি DMV-তে আপনার লাইসেন্স নবায়ন করেন তখন আপনার ডেটা অগত্যা নিরাপদ নয়৷

এই বিষয়গুলি মাথায় রেখে, কীভাবে যতটা সম্ভব নিরাপদ থাকা যায় তা নির্ধারণ করতে সময় নিন। যখন আপনাকে একটি সংস্থাকে ডেটা সরবরাহ করতে হবে, তখন সেই সংস্থাটি এটির সাথে কী করে তা জানুন। এই সক্রিয় পদক্ষেপগুলি পরিবহন প্রযুক্তি ব্যবহার করার সময় আপনাকে রক্ষা করতে সহায়তা করে৷


  1. কিভাবে কর্মক্ষেত্রে ডেটা নিরাপত্তা উন্নত করবেন?

  2. অ্যান্ড্রয়েডে গেস্ট মোড ব্যবহার করে আপনার ব্যক্তিগত ডেটা কীভাবে সুরক্ষিত করবেন

  3. কিভাবে ম্যাককে সুরক্ষিত করবেন:আপনার ম্যাকের নিরাপত্তা শক্ত করুন

  4. আপনার Google ডেটা কীভাবে ডাউনলোড করবেন:Google Takeout ব্যবহার করছেন?