কম্পিউটার

আপনার নেটওয়ার্ক নিরাপত্তা পদ্ধতি কিভাবে জানবেন?

আমার ইন্টারনেট WEP বা WPA কিনা তা আমি কীভাবে জানব?

এটিতে ক্লিক করে পরিচিত নেটওয়ার্কগুলি পরিচালনা করুন৷ বর্তমান ওয়াইফাই নেটওয়ার্ক কী তা দেখতে, সেই নেটওয়ার্কের বৈশিষ্ট্যগুলিতে ক্লিক করুন৷ আপনি সুরক্ষিত থাকবেন যদি এটি নিরাপত্তা প্রকার হিসাবে WEP বা WPA2 নির্দেশ করে।

আমি কীভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা কী এবং পাসওয়ার্ড খুঁজে পাব?

স্টার্ট বাটনে ক্লিক করে স্টার্ট মেনু খুলুন। নেটওয়ার্ক সংযোগগুলিতে যান এবং এটিতে ক্লিক করুন। শেয়ারিং সেন্টার বোতামে ক্লিক করে নেটওয়ার্কের সাথে সংযোগ করুন৷ ওয়্যারলেস নেটওয়ার্ক আইকন পর্দায় প্রদর্শিত হবে। ওয়্যারলেস বৈশিষ্ট্য উইন্ডো প্রদর্শিত হবে. আপনি সিকিউরিটি ওপেন করে এটি করতে পারেন। আপনি অক্ষর দেখান নির্বাচন করলে নেটওয়ার্ক নিরাপত্তা কী দৃশ্যমান হবে।

4 বা 5?

আপনার কম্পিউটারে ওয়াইফাই সেট আপ করুন। আপনার নেটওয়ার্ক প্যানেল খুলতে আপনার টাস্ক বারের নীচের ডানদিকের কোণায় WiFi আইকনে ক্লিক করুন৷ আপনার ওয়াইফাই নেটওয়ার্কের বৈশিষ্ট্য "বৈশিষ্ট্য" ক্লিক করে দেখা যেতে পারে। একটি নতুন উইন্ডো খুলুন এবং আপনি "বৈশিষ্ট্য" দেখতে না হওয়া পর্যন্ত নীচে স্ক্রোল করুন। আপনি "নেটওয়ার্ক ব্যান্ড" হিসাবে তালিকাভুক্ত 2.4GHz বা 5GHz দেখতে পাবেন।

নেটওয়ার্কের নিরাপত্তা পদ্ধতি কী?

নেটওয়ার্ক নিরাপত্তা সংজ্ঞায়িত করা একটি জটিল কাজ যা বিভিন্ন প্রযুক্তি, সরঞ্জাম এবং নীতিগুলিকে অন্তর্ভুক্ত করে। কম্পিউটার নেটওয়ার্ক সিকিউরিটি হল পদ্ধতি এবং কনফিগারেশনের একটি সেট যা কম্পিউটার নেটওয়ার্কে ডেটার জন্য অখণ্ডতা, গোপনীয়তা এবং অ্যাক্সেসযোগ্যতা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার প্রযুক্তি উভয়ই ব্যবহৃত হয়।

আপনি কিভাবে WEP কী খুঁজে পাবেন?

আপনার ওয়্যারলেস রাউটারের নিরাপত্তা সেটিংসে, আপনি WEP কী পাবেন। WEP কী আবিষ্কার করার পরে, আপনাকে সংশ্লিষ্ট বোতাম টিপে এটি প্রবেশ করতে হবে।

WEP বনাম WPA কি?

WEP হল তারযুক্ত সমতুল্য গোপনীয়তা প্রোটোকল, এবং WPA হল ওয়্যারলেস সুরক্ষিত অ্যাক্সেস প্রোটোকল। কিছু ধরণের এনক্রিপশন ব্যবহার সর্বদা কোনটি ব্যবহার করার চেয়ে পছন্দনীয় হবে, তবে এই মানগুলির মধ্যে WEP সবচেয়ে কম সুরক্ষিত। যদি আপনি এটি ব্যবহার না করার চেষ্টা করুন. তিন ধরনের WPA2 আছে, কিন্তু WPA2 সবচেয়ে নিরাপদ।

আমার WIFI WPA নাকি WPA2 কিনা আমি কীভাবে জানব?

Wi-Fi সংযোগের সেটিংস এখানে পাওয়া যাবে। বর্তমান নেটওয়ার্কের তালিকায় আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক অন্তর্ভুক্ত করা উচিত। আপনি নেটওয়ার্কের নাম বা তথ্য বোতামে ট্যাপ করে নেটওয়ার্কের কনফিগারেশন প্রদর্শন করতে পারেন। আপনার নেটওয়ার্কের নিরাপত্তার ধরন কনফিগারেশনে চেক করা উচিত।

আমি কিভাবে আমার WIFI এনক্রিপশনের ধরন জানব?

আপনি সেটিংসের অধীনে আপনার মেনুতে WiFi সেটিংস খুঁজে পেতে পারেন৷ আপনি উপযুক্ত নেটওয়ার্ক নির্বাচন করার পরে দেখুন ক্লিক করুন. নিরাপত্তা আপনাকে আপনার প্রয়োজনীয় এনক্রিপশন প্রদান করবে।

আমি কীভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা কী পুনরুদ্ধার করব?

আপনার নিরাপত্তা কী বা ওয়্যারলেস নেটওয়ার্ক পাসওয়ার্ড ভুলে গেছেন? ডিফল্ট পাসওয়ার্ড উল্লেখ করে এমন একটি স্টিকারের জন্য আপনার রাউটারটি পরীক্ষা করুন অথবা যদি এটি একটি ডিফল্ট পাসওয়ার্ড উল্লেখ না করে থাকে তবে এর ম্যানুয়ালটি দেখুন৷

আমি আমার মোডেমে নেটওয়ার্ক নিরাপত্তা কী কোথায় পাব?

পাসওয়ার্ড/পাসফ্রেজ/নিরাপত্তা কোড প্রায়ই আপনার ওয়্যারলেস মডেম বা রাউটারের পিছনে, পাশে বা নীচে একটি ছোট স্টিকার থাকে যা আপনার নেটওয়ার্কের ডিফল্ট পাসওয়ার্ড/পাসফ্রেজ/নিরাপত্তা কোড প্রদর্শন করে।

আমি কিভাবে আমার Windows নেটওয়ার্ক নিরাপত্তা কী খুঁজে পাব?

আপনি যখন Windows 10 ব্যবহার করছেন তখন নেটওয়ার্ক সংযোগ উইন্ডোতে নেটওয়ার্ক নিরাপত্তা কী পাওয়া যায়। আপনি নিচে স্ক্রোল করলে নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার পাওয়া যাবে। আপনার নেটওয়ার্কের ওয়্যারলেস বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে, এর নামের উপর ক্লিক করুন (যা ওয়াই-ফাই দিয়ে শুরু হয়)।

রাউটারটি ডুয়াল ব্যান্ড হলে আপনি কীভাবে জানবেন?

যদি সেই তথ্যটি আপনার রাউটারের ম্যানুয়াল বা প্রস্তুতকারকের সাইটে বিশিষ্টভাবে প্রদর্শিত হয় তবে এটি খুঁজে পাওয়া সহজ হওয়া উচিত। আপনার রাউটারে একটি স্টিকার বা লেখা থাকতে পারে যা এর ডুয়াল-ব্যান্ড স্ট্যাটাস নির্দেশ করে৷

রাউটারে 4 GHz?

আপনার ওয়াইফাই চালু আছে তা নিশ্চিত করুন। আপনি যে WiFi চ্যানেল (2.4 বা 5 GHz) পরিবর্তন করতে চান তার পাশে সম্পাদনা নির্বাচন করে, চ্যানেল নির্বাচন ক্ষেত্রের জন্য রেডিও বোতামে ক্লিক করে এবং আপনার পছন্দসই চ্যানেল নম্বর বেছে নিয়ে আপনার চ্যানেল পরিবর্তন করুন। এছাড়াও আপনি সেটিংস> সংযোগ> Wi-Fi-এ চ্যানেল নম্বর পরিবর্তন করে আপনার চ্যানেল পরিবর্তন করতে পারেন। নিশ্চিত করুন যে সংরক্ষণ সেটিংস নির্বাচন করা হয়েছে৷

4 GHz?

5GHz ব্যান্ড সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করার কোন প্রয়োজন নেই কারণ আপনি প্রতিটি ফ্রিকোয়েন্সি ব্যান্ডের সাথে যুক্ত SSID (নেটওয়ার্কের নাম) পরিবর্তন করে দুটিকে আলাদা করতে পারেন। তারপরে আপনি প্রয়োজন অনুসারে 3GHz ব্যান্ড বা 2GHz ব্যান্ডের জন্য WiFi নামের সাথে সংযোগ করতে পারেন। সিঙ্ক প্রক্রিয়া শুরু হলে, আপনার ফোন স্কাইবেল HD এর মাধ্যমে 4GHz ব্যান্ডের সাথে সংযুক্ত হবে।


  1. আপনার প্রতিষ্ঠানে নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে পরিচালিত হয়?

  2. কিভাবে আপনার নেটওয়ার্ক নিরাপত্তা আপডেট করবেন?

  3. আপনি কিভাবে জানেন যে আপনার নেটওয়ার্ক নিরাপত্তা কতটা কার্যকর?

  4. আপনি কিভাবে আপনার নেটওয়ার্ক নিরাপত্তা কী জানেন?