কম্পিউটার

কিভাবে ম্যাককে সুরক্ষিত করবেন:আপনার ম্যাকের নিরাপত্তা শক্ত করুন

ম্যাক নিরাপত্তা কঠোর করার মানক পদক্ষেপগুলির মধ্যে রয়েছে নিয়মিতভাবে ম্যাকস সফ্টওয়্যার আপডেট করা, ফায়ারওয়াল সক্ষম করা, ম্যাকের জন্য অ্যান্টিভাইরাস ইনস্টল করা, অফিসিয়াল সাইট থেকে অ্যাপ ডাউনলোড করা এবং আরও অনেক কিছু। যদিও এই ম্যাক নিরাপত্তা টিপস সেটিংস পরিবর্তনের মধ্যে সীমাবদ্ধ নয়, এটি ব্যবহারকারীর আচরণ পরিবর্তনের সাথেও জড়িত।

খোলা নেটওয়ার্ক এড়ানো, সন্দেহজনক লিঙ্ক এবং সংযুক্তি এড়ানো, একটি গেস্ট অ্যাকাউন্ট সেট আপ করা, শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা Mac সুরক্ষিত করার জন্য অন্যান্য দরকারী টিপস। এখানে, আপনি আপনার সিস্টেমে অন্তর্নির্মিত প্রচুর দরকারী ম্যাক সুরক্ষা সেটিংস খুঁজে পেতে পারেন যা আপনাকে কার্যকরভাবে বিভিন্ন হুমকি এড়াতে সহায়তা করে৷

ম্যাক নিরাপত্তা টিপস এবং সেটিংস

পরিচিত ঘটনাটি হল যে ম্যাকগুলি বাজারে থাকা অন্য যে কোনও কম্পিউটারের তুলনায় নিরাপদ, তবুও, তারা সম্পূর্ণরূপে নিরাপত্তা হুমকি থেকে মুক্ত নয়। সুতরাং, ম্যাকে আপনার ডেটা সুরক্ষিত রাখার ক্ষেত্রে আপনার সক্রিয় হওয়া উচিত৷

কিছু সহজ এবং সবচেয়ে কার্যকর নিরাপত্তা টিপস এবং সেটিংস অনুসরণ করে ম্যাককে রক্ষা করার উপায় নিয়ে আলোচনা করা যাক।

সুরক্ষা এবং গোপনীয়তা সেটিংস পরিবর্তন করুন

ম্যাক নিরাপত্তা শক্ত করার জন্য আপনার সিস্টেমে প্রথম যে জায়গাটি দেখতে হবে সেটি হল নিরাপত্তা এবং গোপনীয়তা সেটিংস। আপনি সিস্টেম পছন্দের অধীনে এই সেটিংস পাবেন। এখানে, আপনি ম্যাক সুরক্ষিত করতে সাহায্য করার জন্য জেনারেল, ফাইলভল্ট, ফায়ারওয়াল এবং গোপনীয়তা সেটিংসের জন্য চারটি ভিন্ন ট্যাব পাবেন।

এই সেটিংসের যেকোনো একটি পরিবর্তন করতে, প্রথমে আপনাকে স্ক্রিনের নীচে প্যাডলকটিতে ট্যাপ করতে হবে। এখানে, আপনাকে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে। আপনি যদি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট দিয়ে লগইন করেন, আপনি আপনার পুরো ম্যাকে পরিবর্তন করতে পারেন অন্যথায় এই পরিবর্তনগুলি শুধুমাত্র আপনার অ্যাকাউন্টে প্রয়োগ করা হবে।

আরও ভালো ম্যাক নিরাপত্তার জন্য এখানে যে পরিবর্তনগুলি করতে হবে সেগুলি নিয়ে আলোচনা করা যাক৷

সাধারণ

কিভাবে ম্যাককে সুরক্ষিত করবেন:আপনার ম্যাকের নিরাপত্তা শক্ত করুন

নিরাপত্তা ও গোপনীয়তা সেটিংসের অধীনে প্রথম ট্যাবটি সাধারণ বিভাগ। এটি আপনাকে আপনার ম্যাকের বিভিন্ন নিরাপত্তা সেটিংস পরিবর্তন করতে সহায়তা করে। এই নিরাপত্তা সেটিংস অন্তর্ভুক্ত:

  • প্রথম বিকল্পটি আপনাকে আপনার অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড সেট করতে সাহায্য করে যদি আপনি এটি এখনও সেট না করে থাকেন৷ প্রয়োজনে আপনি এখানে অ্যাকাউন্টের পাসওয়ার্ডও পরিবর্তন করতে পারেন।
  • স্লিপ বা স্ক্রিন সেভার শুরু হওয়ার পরে সিস্টেম আনলক করার জন্য একটি পাসওয়ার্ড প্রয়োজন কিনা তা নির্দিষ্ট করতে দ্বিতীয় বিকল্পটি আপনাকে সাহায্য করে। আপনি তা অবিলম্বে বা ব্যবধানের বিভিন্ন সময়ে সেট করতে পারেন। এছাড়াও আপনি "সেট লক মেসেজ" বিকল্পে ক্লিক করে স্ক্রীন আনলক করার জন্য একটি বার্তা সেট করতে পারেন৷
  • আপনি পরবর্তী বিকল্প "অটোমেটিক লগইন নিষ্ক্রিয় করুন" এ ক্লিক করে স্বয়ংক্রিয় লগইন সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন৷
  • আপনি যদি অ্যাপল ওয়াচ ব্যবহার করেন, তাহলে আপনার সিস্টেমে দ্রুত অ্যাক্সেসের জন্য আপনাকে "আপনার অ্যাপল ওয়াচকে আপনার ম্যাক আনলক করার অনুমতি দিন" নামে পরবর্তী সেটিং চালু করতে হবে।

সাধারণ ট্যাবের অধীনে, আপনি অ্যাপ স্টোর বা অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে চান কিনা তাও সিদ্ধান্ত নিতে পারেন এবং এই বিকল্পগুলির মধ্যে একটি নির্বাচন করে ডেভেলপার চিহ্নিত করতে পারেন।

ফাইলভল্ট

কিভাবে ম্যাককে সুরক্ষিত করবেন:আপনার ম্যাকের নিরাপত্তা শক্ত করুন

একবার আপনি এই সেটিং এর অধীনে FileVault সক্ষম করলে, আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টের সমস্ত ফাইল এনক্রিপ্ট করা হবে। এখানে, আপনি যখনই ডেটা অ্যাক্সেস করতে চান তখন ডিক্রিপ্ট করতে আপনার অ্যাকাউন্ট পাসওয়ার্ড বা পুনরুদ্ধার কী প্রয়োজন হবে। আপনি যখন আপনার Mac এ FileVault সক্ষম করেন তখন রিকভারি কী তৈরি হয়৷ যদিও এই ম্যাক সুরক্ষা বৈশিষ্ট্যটি বেশ অসুবিধাজনক, তবে এটি আপনাকে আপনার ডেটা সুরক্ষিত রাখতে সহায়তা করে৷

ফায়ারওয়াল

কিভাবে ম্যাককে সুরক্ষিত করবেন:আপনার ম্যাকের নিরাপত্তা শক্ত করুন

পরবর্তী ট্যাব হল ফায়ারওয়াল। এটি আপনাকে সমস্ত আগত সংযোগগুলিকে ব্লক করতে সহায়তা করে যা আপনার সিস্টেমের নিরাপত্তা হুমকির কারণ হতে পারে। যদিও ফায়ারওয়াল আপনার ম্যাকে অন্তর্নির্মিত আসে, তবে এটি অগত্যা সক্ষম হয় না। তাই আপনাকে নিশ্চিত করতে হবে যে এটি আপনার সিস্টেমে সক্রিয় আছে। আপনার Mac এ ফায়ারওয়াল সক্ষম করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • নিরাপত্তা ও গোপনীয়তা> ফায়ারওয়ালে যান।
  • স্ক্রীনের নিচের-বাম কোণে দেওয়া প্যাডলক আইকনে ক্লিক করুন এবং লগইন শংসাপত্র লিখুন।
  • ফায়ারওয়াল চালু করুন বোতামে ট্যাপ করুন।
  • এখানে, আপনাকে স্টিলথ মোড সক্রিয় করতে হবে। এটি আপনাকে আপনার সিস্টেমকে সর্বজনীন নেটওয়ার্কে অদৃশ্য রাখতে সাহায্য করবে যেমন ওপেন ওয়াই-ফাই ইত্যাদি।

এরপর প্রয়োজনীয় পরিবর্তন করতে ফায়ারওয়াল অপশনে ক্লিক করতে হবে। এখানে, আপনি অন্তর্মুখী সংযোগ গ্রহণকারী অ্যাপ এবং পরিষেবাগুলি পরিচালনা করতে পারেন৷

গোপনীয়তা

কিভাবে ম্যাককে সুরক্ষিত করবেন:আপনার ম্যাকের নিরাপত্তা শক্ত করুন

আপনার নিরাপত্তা অক্ষত রাখতে আপনি এই ট্যাবের অধীনে একাধিক নিরাপত্তা নিয়ন্ত্রণ ব্যবহার করতে পারেন। অবস্থান পরিষেবা, পরিচিতি, ক্যালেন্ডার, অনুস্মারক, ফটো অ্যাপ, সামাজিক মিডিয়া অ্যাকাউন্ট এবং আরও অনেক কিছুর জন্য গোপনীয়তা সেটিংস সেট করতে আপনি উইন্ডোর বাম প্যানেলে ক্লিক করতে পারেন৷

এই বিকল্পগুলি ছাড়াও, এটি আপনাকে অ্যাক্সেসিবিলিটি এবং অ্যানালিটিক্সের জন্য সেটিংস পরিবর্তন করার অনুমতি দেয়। যদিও অ্যাক্সেসিবিলিটি বিভাগ আপনাকে কোন অ্যাপগুলি আপনার ম্যাককে নিয়ন্ত্রণ করতে পারে তা পরিচালনা করতে দেয়, অ্যানালিটিক্স বিকল্পটি অ্যাপল এবং অ্যাপ বিকাশকারীদের আপনার ব্যবহারের উপর ভিত্তি করে পণ্যের গুণমান উন্নত করতে সহায়তা করার জন্য ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করে৷

আপনি কি শেয়ার করছেন তা নিয়ন্ত্রণ করুন

  আপনি যদি আপনার ম্যাককে স্থানীয় নেটওয়ার্কে অন্যান্য সিস্টেমের সাথে ডেটা ভাগ করার জন্য সেট করে থাকেন, তাহলে আপনার কী ভাগ করা হয়েছে তার উপর ট্যাব রাখা উচিত। ভাগ করার বিকল্পগুলি পরিচালনা করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • ওপেন সিস্টেম পছন্দ।
  • এখানে, শেয়ারিং আইকনে আলতো চাপুন।
  • বাম প্যানেলে, আপনি যে পরিষেবাগুলি সক্ষম বা নিষ্ক্রিয় করতে চান তা পরীক্ষা করুন৷
  • সেই সমস্ত পরিষেবা অক্ষম করুন যেগুলি উন্নত Mac নিরাপত্তার জন্য কোন কাজে আসে না৷

Safari গোপনীয়তা সেটিংস পরিচালনা করুন

কিভাবে ম্যাককে সুরক্ষিত করবেন:আপনার ম্যাকের নিরাপত্তা শক্ত করুন

ম্যাক নিরাপত্তা সেটিংস ছাড়াও, আপনার ম্যাককে সুরক্ষিত করতে Safari গোপনীয়তা সেটিংস পরিচালনা করার বিষয়টিও বিবেচনা করা উচিত। এখানে, আপনি আপনার অনলাইন কার্যক্রম লুকিয়ে রাখতে ফাইল মেনু থেকে নতুন ব্যক্তিগত উইন্ডো খুলতে পারেন। একবার আপনি এই উইন্ডোতে কাজ করলে, ইতিহাস মেনুতে বা ম্যাকের অন্য কোথাও কিছুই সংরক্ষণ করা হয় না, উদাহরণস্বরূপ, আপনি কোন সাইটগুলি পরিদর্শন করেছেন ইত্যাদি।

আপনি ক্রস-সাইট ট্র্যাকিং প্রতিরোধ করতে, সমস্ত কুকিজ ব্লক করতে, ওয়েবসাইট ডেটা পরিচালনা করতে এবং Apple Pay সেট আপ করা আছে কিনা তা পরীক্ষা করার জন্য ওয়েবসাইটগুলিকে অনুমতি দিতে আপনি Safari-এর গোপনীয়তা সেটিংসে যেতে পারেন৷

একটি ফার্মওয়্যার পাসওয়ার্ড প্রয়োগ করুন

কিভাবে ম্যাককে সুরক্ষিত করবেন:আপনার ম্যাকের নিরাপত্তা শক্ত করুন

ম্যাকের সর্বশেষ সেটিংস ফাইলভল্টকে ডিফল্টরূপে সক্রিয় রাখে। সুতরাং, সমস্ত ডেটা এনক্রিপ্ট করা থাকবে এবং অ্যাক্সেস করা কঠিন হবে যদি না ব্যবহারকারীর পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করার সময় এটি আনলক করা হয়। যদিও এটি দরকারী ম্যাক নিরাপত্তা বৈশিষ্ট্য, কিন্তু এটি USB মেমরি স্টিক ব্যবহার করে আপনার ম্যাক বুট করা থেকে কাউকে আটকায় না। এই পরিস্থিতি এড়াতে, ম্যাকের ডেটা সুরক্ষিত করার জন্য আপনার একটি ফার্মওয়্যার পাসওয়ার্ড প্রয়োগ করা উচিত৷

একবার আপনি এই পাসওয়ার্ড সেট করলে, যখন কেউ আপনার সিস্টেমকে অ-মানক উপায়ে বুট করার চেষ্টা করে, উদাহরণস্বরূপ, USB মেমরি স্টিক ব্যবহার করে তখন Mac পাসওয়ার্ড চাইবে। রিকভারি কনসোলের মাধ্যমে ম্যাক বুট হলে এটি পাসওয়ার্ডও চাইবে।

ফার্মওয়্যার পাসওয়ার্ড প্রয়োগ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • আপনার সিস্টেম রিস্টার্ট করুন। Apple লোগোটি স্ক্রিনে প্রদর্শিত হওয়ার ঠিক আগে, Command + R কী টিপুন এবং ধরে রাখুন। একবার আপনি বুট-টাইম প্রগ্রেস বারটি দৃশ্যমান হলে কীবোর্ড থেকে আপনার আঙ্গুল তুলে নিন।
  • এর পরে প্রম্পট করা হলে অবস্থান এবং ভাষা নির্বাচন করা হয়।
  • ইউটিলিটিস> ফার্মওয়্যার পাসওয়ার্ড ইউটিলিটি বিকল্পে যান এবং নির্দেশাবলী অনুসরণ করুন।

অতিথি ব্যবহারকারী সক্ষম করুন

কিভাবে ম্যাককে সুরক্ষিত করবেন:আপনার ম্যাকের নিরাপত্তা শক্ত করুন

আপনার ম্যাকের গেস্ট অ্যাকাউন্ট iCloud এর Find My Mac বৈশিষ্ট্যের সাথে কাজ করে। আপনার সিস্টেমটি হারিয়ে গেলে ট্র্যাক করতে সাহায্য করার জন্য এটি দরকারী বৈশিষ্ট্য। এখানে, আপনি আপনার চুরি হওয়া বা হারিয়ে যাওয়া Mac ট্র্যাক করতে পারেন, যখন কেউ অতিথি হিসেবে লগ ইন করার চেষ্টা করে এবং তারপর Safari ব্রাউজার ব্যবহার করে। সুতরাং, আপনার ম্যাকে গেস্ট অ্যাকাউন্ট সক্রিয় রাখার পরামর্শ দেওয়া হয়।

  • অতিথি অ্যাকাউন্ট সক্ষম করতে, সিস্টেম পছন্দগুলি> ব্যবহারকারী এবং গোষ্ঠীগুলিতে যান৷
  • To check if Find My Mac option is enabled in iCloud, go to System preferences> iCloud icon and ensure Find My Mac option is checked.

Enable Two-Factor Authentication

Two-factor authentication is one of the most important security features you should apply to protect your Mac. It will not only help you protect from cybercriminals, but it will also protect your data from curious onlookers. To enable 2FA or two-factor authentication, follow these steps:

  • Go to System Preferences> iCloud> Account Details.
  • Now you need to log in using Apple ID.
  • Select Security tab and enable Two-Factor Authentication option.

Here, you will be asked to enter a phone number. On this number, you will receive a one-time password. Furthermore, you need to enter this OTP into Mac’s verification screen.

Update Software

কিভাবে ম্যাককে সুরক্ষিত করবেন:আপনার ম্যাকের নিরাপত্তা শক্ত করুন

Up-to-date software is one important security aspect on your system that will protect you from various known and unknown threats. Here, you get updates automatically on regular intervals. If you want to update software on Mac manually, follow these steps:

  • Go to Apple menu> System Preferences.
  • Click on Software Update. If you find updates are available, simply click the Update Now button to install these updates.

দ্রষ্টব্য :If it says that your Mac is up to date, it means macOS and all apps on your system are up to date.

Use Best Malware Protection Software

কিভাবে ম্যাককে সুরক্ষিত করবেন:আপনার ম্যাকের নিরাপত্তা শক্ত করুন

The next best solution to keep your Mac’s security intact is to use best antivirus for Mac. These smart tools work on advanced security algorithms to help you protect from various threats. While there are tons of these security tools available on the market, here we have reviewed the best antimalware software for Mac named Systweak Anti-Malware.

Features of Systweak Anti-Malware

  • It scans, detects, and removes all types of threats including viruses, spyware, adware, Trojans, and other malware threats.
  • You can use this smart malware protection software to scan startup items to detect vulnerabilities in startup scripts, login items, and Cron jobs.
  • Systweak Anti-Malware helps you scan browser plugins to keep your online activities safe.
  • It offers quick &deep scan modes to perform various security scans.
  • It allows you to schedule scan to save your time.

In addition to its free antivirus features, you can try its paid version to explore tons of useful features to keep your Mac secure.

উপসংহার

So, this was a detailed discussion of ways to secure your Mac following some effective security tips. Do try these Mac security tips to keep your system’s security &privacy intact. Also don’t forget to share your experience in the comments below.

Image Courtesy:macworld.co.uk


  1. আপনার হিমায়িত ম্যাক কিভাবে ঠিক করবেন

  2. এই 9টি পদক্ষেপের মাধ্যমে কীভাবে আপনার ম্যাককে সম্পূর্ণরূপে সুরক্ষিত করবেন

  3. অ্যান্ড্রয়েড এন কতটা নিরাপদ?

  4. 2022 সালে আপনার ম্যাককে কীভাবে আরও সুরক্ষিত করবেন?