কম্পিউটার

ক্রেগলিস্ট স্ক্যামারদের যুদ্ধে নিয়ে যাওয়া:কীভাবে ক্রেগলিস্টে স্ক্যামগুলি এড়ানো যায়

1995 সালে চালু হওয়া, Craigslist ওয়েবের সাথে শ্রেণীবদ্ধ বিজ্ঞাপনের উদ্ভাবনী ক্রস দিয়ে ইন্টারনেট জগতে ঝড় তুলেছে। একটি বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে, আপনি বিক্রয়ের জন্য আইটেম পোস্ট করতে পারেন, চাকরির সুযোগ, অ্যাপার্টমেন্টের খালি পদগুলি, অথবা শুধুমাত্র একজন সম্ভাব্য ক্রেতা হিসাবে ঘুরে দেখতে পারেন৷

তারপর থেকে, এটি একটি আন্তর্জাতিক পরিষেবাতে বিস্ফোরিত হয়েছে যেখানে লক্ষ লক্ষ সক্রিয় ব্যবহারকারী এবং প্রতিদিন প্রচুর জনপ্রিয় আইটেম বিক্রি হচ্ছে। সার্চ টেম্পেস্টের মতো সার্চ ইঞ্জিন ব্যবহার করে আপনি ক্রেগলিস্টের সমস্ত অনুসন্ধানের জন্য আরও ভাল করতে পারেন।

কিন্তু সমস্ত ইন্টারনেট-ভিত্তিক লেনদেনের মতো, কিছু ব্যবহারকারী সিস্টেম গেম করতে পছন্দ করে এবং দ্রুত অর্থের জন্য অন্যান্য ব্যবহারকারীদের কেলেঙ্কারি করতে পছন্দ করে। সৌভাগ্যবশত, ক্রেগলিস্ট বছরের পর বছর ধরে সিস্টেমে কিছু প্রতিরোধক স্থাপন করেছে (যেমন, নির্দিষ্ট বিভাগে বিজ্ঞাপন দেওয়ার জন্য খরচ), কিন্তু স্ক্যামাররা তাদের চারপাশে চতুর উপায় খুঁজে চলেছে। আপনি যদি ক্রেগলিস্টে থাকেন, তাহলে জেনে রাখুন যে স্ক্যামাররা একটি অস্বাভাবিক কিন্তু প্রকৃত হুমকি এবং এই সহজ টিপসগুলির মাধ্যমে নিজেকে রক্ষা করার জন্য আপনার মনোযোগ দেওয়া উচিত৷

ব্যক্তিগতভাবে সম্পূর্ণ লেনদেন

দুটি সবচেয়ে সাধারণ ক্রেগলিস্ট স্ক্যাম যা আপনি সম্মুখীন হবেন:আমি-পাঠাই-দ্য-আইটেম-একবার-আমি-পেমেন্ট পাই এবং আমি-একবার-আমি-পাব-দ্য-আইটেম-দেব-দেব . নির্বোধ বা অনভিজ্ঞদের জন্য, এই উভয় পরিস্থিতির ফলে আপনি অর্থ হারাবেন কারণ এটি শুধুমাত্র সম্মানের সিস্টেমের উপর নির্ভর করে -- এবং ইন্টারনেটের আড়ালে, লোকেরা দ্রুত তাদের সম্মানের বোধ হারিয়ে ফেলে।

ক্রেগলিস্ট স্ক্যামারদের যুদ্ধে নিয়ে যাওয়া:কীভাবে ক্রেগলিস্টে স্ক্যামগুলি এড়ানো যায়

যখনই সম্ভব, ব্যক্তিগতভাবে আপনার Craigslist লেনদেন সম্পূর্ণ করুন। এটি গ্যারান্টি দেবে যে আইটেম এবং অর্থ -- বা আইটেম এবং পরিষেবা -- একই সময়ে হাত বিনিময় করবে, ক্রেতা এবং বিক্রেতা উভয়ের জন্যই সন্তুষ্টি নিশ্চিত করবে৷ আপনার কাছে একটি গ্যারান্টি আছে যে আইটেম পৌঁছাবে আগে একটি ক্রয়ের জন্য টাকা পাঠাবেন না. টাকা আসবে তার গ্যারান্টি দেওয়ার আগে কোনো আইটেম পাঠাবেন না।

অবশ্যই, Craigslist একটি ইন্টারনেট পরিষেবা, যার মানে হল যে আপনি সব সময় স্থানীয়ভাবে ডিল করতে পারবেন না। এই ক্ষেত্রে, আপনি একটি তৃতীয় পক্ষের এসক্রো পরিষেবা ব্যবহার করতে চাইতে পারেন, যদিও এটি ছোট-বাজেটের কেনাকাটার জন্য ঝামেলার মূল্য নাও হতে পারে (যেমন, কলমের একটি প্যাকেট)। যদি কেউ একটি নির্দিষ্ট এসক্রো পরিষেবার সুপারিশ করে, তবে এটি নিয়ে গবেষণা করুন এবং খুব পুঙ্খানুপুঙ্খভাবে হোন -- নকল এসক্রো সাইটগুলি আপনার অর্থ চুরি করবে৷

একটি সর্বজনীন স্থানে দেখা করুন

এমনকি যদি আপনি শুধুমাত্র স্থানীয় ক্রেগলিস্ট এক্সচেঞ্জে লেনদেন করেন, তবুও আপনি প্রতারণার শিকার হতে পারেন - ছিনতাই হয়ে। আপনার শারীরিক গঠন এবং উচ্চতার উপর নির্ভর করে, আপনি শারীরিক সহিংসতা এবং ক্ষতির প্রবণতা কম হতে পারেন, তবে এটি এখনও একটি লেনদেনে হেঁটে যাওয়া এবং আপনার আইটেম বা অর্থ আপনার নাকের নীচে থেকে চুরি করা খারাপ। চুরি একটি সত্যিকারের ঝুঁকি৷

ক্রেগলিস্ট স্ক্যামারদের যুদ্ধে নিয়ে যাওয়া:কীভাবে ক্রেগলিস্টে স্ক্যামগুলি এড়ানো যায়

ব্যক্তিগতভাবে লেনদেন করার সময়, সর্বদা একটি স্থানীয় ক্যাফের মতো একটি ছোট কিন্তু সর্বজনীন স্থানে দেখা করুন। আপনার নির্ধারিত মিটিংয়ের সময়ের কয়েক মিনিট আগে সেখানে যান এবং প্রবেশদ্বার থেকে দূরে একটি জায়গা বেছে নিন। নিজেকে এমনভাবে বসিয়ে রাখুন যে ডাকাত যদি ধরে নিয়ে দৌড়াতে চায়, তবে তাকে অতীতে দৌড়াতে হবে। তুমি পালাতে। আশা করা যায় যে এটি চুরির চেষ্টার ক্ষেত্রে আপনার বা আশেপাশের কেউ প্রতিক্রিয়া জানাতে একটু বেশি সময় দেবে।

আপনি যদি লেনদেনের অখণ্ডতার চেয়ে আপনার ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে বেশি চিন্তিত হন, তাহলে আপনার একজন বন্ধু বা দুজনকে আনতে হবে, বিশেষ করে যাদের শারীরিক উপস্থিতি আছে এবং যদি এটি নিচে নেমে আসে তবে আপনাকে রক্ষা করতে পারে। সন্দেহ হলে, একা যাবেন না।

সত্য হওয়া খুব ভালো

একটি সাধারণ নিয়ম হিসাবে, যদি ক্রেগলিস্টের একটি তালিকা সত্য হতে খুব ভালো মনে হয়, তবে সম্ভবত এটিই। তারা বিক্রি বা কিনুক না কেন, লোকেরা তাদের অর্থের জন্য সর্বাধিক মূল্য পেতে চায়। কেউ একটি বৈধ $1,000 ক্যামেরা $25 এর জন্য বিক্রি করতে যাচ্ছে না কারণ তারা এটিকে সহজেই $50, $100, বা অন্য অনেক কিছুতে বিক্রি করতে পারে। মূল্য জিজ্ঞাসা করা এবং প্রকৃত মূল্যের মধ্যে বিশাল পার্থক্য একটি অবিলম্বে লাল পতাকা হওয়া উচিত।

ক্রেগলিস্ট স্ক্যামারদের যুদ্ধে নিয়ে যাওয়া:কীভাবে ক্রেগলিস্টে স্ক্যামগুলি এড়ানো যায়

কখনও কখনও স্ক্যামাররা আপনাকে এই লাল পতাকাগুলিকে ব্যাখ্যা করার জন্য একটি কান্নাকাটি গল্প দেবে। হয়তো তাদের দাদি মারা গেছেন এবং ক্যামেরাটি তারই ছিল এবং তারা যত তাড়াতাড়ি সম্ভব এটি থেকে মুক্তি পেতে চায়। হতে পারে একজন ক্রেতা আপনাকে বলবে যে তারা কঠিন সময়ে পড়েছে এবং তারা হালচাল করতে চায়। অথবা তারা আপনাকে বোঝানোর চেষ্টা করবে যে আপনি যা চাচ্ছেন তার কোনো মূল্য নেই।

আপনার আবেগ নিয়ে খেলা হচ্ছে স্ক্যামিং 101। এর জন্য পড়ে যাবেন না। নিশ্চিত করুন যে আপনি আগে থেকে মান এবং দামের উপর যথাযথ গবেষণা করেছেন, তারপর আপনার অন্ত্রের সাথে লেগে থাকুন।

প্রচুর প্রশ্ন জিজ্ঞাসা করুন

যদি একটি নির্দিষ্ট তালিকা আপনার কাছে অস্বস্তিকর মনে হয়, অথবা যদি তালিকাটি চালাচ্ছেন এমন ব্যক্তিকে বোকা মনে হয়, তাহলে আপনাকে প্রশ্ন জিজ্ঞাসা করা উচিত এবং তাদের অনেকগুলি জিজ্ঞাসা করা উচিত। যারা আপনাকে প্রতারণা করার চেষ্টা করে তারা কিছু মিথ্যার আড়ালে লুকিয়ে থাকবে। তারা সফল হয় যখন আপনি মিথ্যা দেখতে পান না বা আপনি এটিতে কিনতে পারেন। প্রশ্ন জিজ্ঞাসা করা একজন স্ক্যামারের দাবির সত্যতা পরীক্ষা করার একটি দুর্দান্ত উপায়।

ক্রেগলিস্ট স্ক্যামারদের যুদ্ধে নিয়ে যাওয়া:কীভাবে ক্রেগলিস্টে স্ক্যামগুলি এড়ানো যায়

উদাহরণস্বরূপ, যদি কেউ $50-এর জন্য $1,000 ক্যামেরা বিক্রি করে, তাহলে আপনার মূল্য নিয়ে প্রশ্ন করা উচিত। এটা এত কম কেন? দাম বেশি নয় কেন? এটি কিছু আছে কি? এছাড়াও আপনাকে পণ্যের ছবি তোলার জন্য অনুরোধ করা উচিত (যদি আপনি একটি বাস্তব বস্তু কিনছেন) তা নিশ্চিত করার জন্য যে এটি তালিকায় বর্ণিত হিসাবে কাজ করছে।

আপনি শেষ পর্যন্ত তাদের গল্পে গর্ত খুঁজে পাবেন বা আপনি পাবেন না। যাইহোক, দিন শেষে, যদি তারা তবু আপনার কাছে স্কেচি বোধ করুন তাহলে চুক্তির মধ্য দিয়ে যাবেন না। ঝুঁকি নেওয়া এবং প্রতারিত হওয়ার চেয়ে সতর্কতার সাথে ভুল করা ভাল।

ক্রেগলিস্ট স্ক্যামার ব্লগ

আমার পরামর্শের শেষ টুকরা আসলে উপদেশ একটি টুকরা না, প্রতি সে. এটি এমন একটি ব্লগ যা ক্রেগলিস্টে স্ক্যামারদের ব্যবহারকারীর জমা দেওয়া ক্যাচ নিয়ে গঠিত। তালিকাটি নিজেই একটি কেলেঙ্কারীর কথা মনে করুক বা স্ক্যামার আপনার মাধ্যমে ইমেলের মাধ্যমে তার পথ চলার চেষ্টা করুক না কেন, সতর্ক ব্যবহারকারীরা যারা খুব দেরি হওয়ার আগেই একটি কেলেঙ্কারী উপলব্ধি করতে পারেন তারা সকলের দেখার জন্য এটি এখানে পোস্ট করতে পারেন৷

ক্রেগলিস্ট স্ক্যামারদের যুদ্ধে নিয়ে যাওয়া:কীভাবে ক্রেগলিস্টে স্ক্যামগুলি এড়ানো যায়

কেলেঙ্কারী দেখতে কেমন তা আপনার চোখকে প্রশিক্ষণের জন্য এটিকে একটি সংস্থান হিসাবে ব্যবহার করুন। লক্ষ্য করুন যে কীভাবে বেশিরভাগ স্ক্যামার আপনার আবেগের উপর খেলবে এবং আপনাকে এমন একটি অফার দেবে যা সত্য বলে মনে হয় না। তাদের গল্পের ছোটখাটো অসঙ্গতিগুলি লক্ষ্য করুন এবং কীভাবে তারা যা বলবে তা আপনাকে বিশ্বাস করার জন্য প্ররোচিত করবে। একবার আপনি কয়েকটি স্ক্যাম কাজ করতে দেখেছেন, সেগুলি আপনার পথে এলে তাদের ধরা অনেক সহজ হবে।

আপনি যদি এই সাইট থেকে বেশি লাভ না করেন, তাহলে সব ঠিক আছে। অন্ততপক্ষে আপনি সাইটে উল্লিখিত আরো করুণ প্রচেষ্টার কিছু দেখে হাসতে পারেন।

উপসংহার

আবার, আমি Craigslist পছন্দ. এই নিবন্ধটির উদ্দেশ্য আপনাকে এটি ব্যবহার করা থেকে ভয় দেখানো নয় বরং আপনাকে সতর্ক করা যে আপনাকে সতর্ক থাকতে হবে। আপনি যদি সিদ্ধান্ত নেন যে আপনি আর স্বাচ্ছন্দ্য বোধ করবেন না, তাহলে ক্রেগলিস্টের বিকল্প সবসময়ই আছে যা আপনি অন্বেষণ করতে পারেন। আপনি এখনও স্ক্যামারদের খুঁজে পাবেন (তারা সর্বত্র, বিশেষ করে ইন্টারনেটে) কিন্তু যেহেতু বিকল্পগুলির মধ্যে কোনওটিই ক্রেইগলিস্টের মতো জনপ্রিয় নয়, তাই আপনার মুখোমুখি হওয়া স্ক্যামারদের সংখ্যা অনেক কম হবে।

অন্যদিকে, আপনি যদি ক্রেইগলিস্টের সাথে লেগে থাকার সিদ্ধান্ত নেন তাহলে আপনি কীভাবে ক্রেইগলিস্ট থেকে সর্বাধিক সুবিধা পেতে পারেন এবং আপনি কীভাবে মিনিটের মধ্যে আপনার ক্রেগলিস্টের অভিজ্ঞতা উন্নত করতে পারেন তা জানতে অ্যারনের পরামর্শগুলি দেখুন৷


  1. 5 সাধারণ পেপ্যাল ​​স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

  2. কিভাবে অ্যাপস দিয়ে বিলম্ব এড়ানো যায়?

  3. কিভাবে বেশিরভাগ স্ক্যামের শিকার হওয়া এড়ানো যায়

  4. 6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়