কম্পিউটার

একটি জাল আইটি সমর্থন কেলেঙ্কারিতে পড়ার পরে আপনার কী করা উচিত?

এই দৃশ্যকল্প কল্পনা করুন. গত কয়েক মাস ধরে, আপনার কম্পিউটার ধীর গতিতে চলছে। এটা ঠিক হতে পারে না, তাই না? আমি বলতে চাচ্ছি, আপনি শুধুমাত্র গত বছর এটি কিনেছিলেন এবং দোকানের ব্যক্তিটি বলেছিলেন যে এটি সত্যিই একটি ভাল কম্পিউটার। তিনি বলেছিলেন যে এটি ভবিষ্যত প্রমাণ।

নীল থেকে, আপনার ল্যান্ডলাইন রিং. আরামদায়ক পরিচিত ভারতীয় উচ্চারণ সহ একজন ভদ্র যুবক অন্য প্রান্তে রয়েছেন, এবং তিনি বলেছেন যে তিনি মাইক্রোসফ্ট টেকনিক্যাল সাপোর্ট থেকে এসেছেন। তিনি বলেন, আপনার কম্পিউটারে সমস্যা আছে। একটি সত্যিই বড় সমস্যা. সে বলে তোমার কম্পিউটারে ভাইরাস আছে। কিন্তু আপনি চিন্তা করতে হবে না. তিনি একজন বিশেষজ্ঞ, এবং তিনি এখানে সাহায্য করতে এসেছেন৷

তিনি আপনাকে টিম ভিউয়ার নামক কিছু ইন্সটল করতে বলেন, এবং শীঘ্রই আপনার মাউসটি আপনার স্ক্রীন জুড়ে উড়ে যাচ্ছে এমনকি আপনি এটি স্পর্শ না করেও। আপনি তাকে 'ইভেন্ট ভিউয়ার' নামক কিছু খুলতে দেখেন এবং নিশ্চিতভাবেই আপনি উজ্জ্বল লাল রঙে রঙিন একগুচ্ছ ভয়ঙ্কর বার্তা দেখতে পাচ্ছেন। 'ত্রুটি' বিভাগ দ্বারা প্রতিটি শনাক্তযোগ্য। এগুলি আপনার কম্পিউটারে ভাইরাস দ্বারা সৃষ্ট, চমৎকার যুবক বলেছেন।

তিনি আপনার জন্য এটি ঠিক করতে পারেন. তার যা দরকার তা হল আপনার ক্রেডিট কার্ড নম্বর এবং একটি ফি দিয়ে তিনি প্রতিশ্রুতি দেন যে তিনি আপনার সিস্টেমটি পরিষ্কার করতে পারবেন এবং এটিকে সেই আগের অবস্থায় ফিরিয়ে আনতে পারবেন যা এটি ছিল। আপনি সম্মত হন এবং €200 আপনার মাস্টারকার্ড থেকে ডেবিট করা হয়। অপর প্রান্তের যুবকটি আরও দশ মিনিটের জন্য লাইনে থাকে এবং এমন একটি প্রোগ্রাম ইনস্টল করে যা আপনি কখনও শোনেননি। তিনি আপনাকে বলেন যে আপনি কি একটি দুর্দান্ত সিদ্ধান্ত নিয়েছেন এবং এখন সবকিছু ঠিক আছে। তারপর তিনি চলে যান, আপনার একটি আনন্দদায়ক দিন কামনা করে।

দ্য ফেক টেক সাপোর্ট স্ক্যাম

এটি সাম্প্রতিক বছরগুলিতে সবচেয়ে কার্যকর ফোন ভিত্তিক স্ক্যামগুলির মধ্যে একটি, ইন্টারনেট ব্রাউজিং এবং শব্দ প্রক্রিয়াকরণের জন্য একটি কম্পিউটারের মালিক অধিকাংশ ব্যবহারকারীকে লক্ষ্য করে৷ এটি বেশিরভাগই ভারতীয় উপমহাদেশের কল সেন্টার থেকে পরিচালিত হয় এবং আক্রান্তদের নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দূরবর্তী স্থানে পাওয়া যায়। টিম আমাদের সতর্ক করেছেন কেন আপনি কখনই একজন কোল্ড কলিং কম্পিউটার টেকনিশিয়ানকে বিশ্বাস করেন না। এছাড়াও, সতর্ক থাকুন যে জাল প্রযুক্তি সহায়তা জালিয়াতিরা আপনার কাছে পৌঁছানোর জন্য একটি ভিন্ন উপায় খুঁজে পেতে পারে৷

এই কলগুলির রেকর্ডিংগুলি কর্তৃত্বপূর্ণ, ভদ্র লোকদের একটি ছবি আঁকে যারা মনে হয় তারা জানে যে তারা কী করছে। তারা আপনাকে 'স্যার' এবং 'ম্যাম' বলে ডাকে। এটা বৈধতা সঙ্গে drips. এটা মনে রেখে, এটা কি আশ্চর্যের বিষয় যে কেন লোকেরা তাদের জন্য পড়ে?

একটি জাল আইটি সমর্থন কেলেঙ্কারিতে পড়ার পরে আপনার কী করা উচিত?

যা এই কেলেঙ্কারীটিকে আরও মর্মান্তিক করে তোলে তা হল যে লোকেরা যারা ফোন কল করে তারা যদি বুঝতে পারে যে তারা এমন কিছুতে অংশ নিচ্ছে যা সম্ভবত বেশিরভাগ পশ্চিমা বিচারব্যবস্থায় অপরাধমূলক কার্যকলাপ হিসাবে বিবেচিত হয় তা স্পষ্ট নয়। তারা কি সত্যিই বিশ্বাস করে যে তারা মানুষকে সাহায্য করছে?

স্ক্যামস্টারদের জন্য এটি আরও কঠিন করুন

প্রতিকারের চেয়ে প্রতিরোধ সর্বদাই ভালো, এবং প্রথমেই প্রতারণার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া সর্বদা কার্যকর। যদিও এগুলোর কোনোটিই আপনাকে অর্থ থেকে আলাদা করার লক্ষ্যে যেকোন অপ্রয়োজনীয় ফোন কলের বিরুদ্ধে গ্যারান্টিযুক্ত সিলভার বুলেট নয়, সেগুলি স্ক্যামারের জীবনকে আরও কঠিন করে তুলবে৷

প্রথমত, আপনার নাম, ঠিকানা এবং ফোন নম্বর অস্পষ্ট করে দেখুন। এটি যুক্তরাজ্যের সর্বজনীন (এছাড়াও সম্পাদিত নামে পরিচিত) ভোটার তালিকা সহ তৃতীয় পক্ষের ডিরেক্টরি থেকে এবং ফোন ডিরেক্টরি থেকে আপনার বিশদ অপসারণ করে করা যেতে পারে৷

আপনি যদি একজন প্রাপ্তবয়স্ক হন যিনি যুক্তরাজ্যে বসবাস করছেন, তাহলে এটা প্রায় নিশ্চিত যে আপনি নির্বাচনী রেজিস্টারে রয়েছেন। আপনি কি জানেন যে নির্বাচনী রেজিস্টারের একটি 'পূর্ণ' সংস্করণ এবং একটি সম্পাদিত সংস্করণ রয়েছে? কে ভোট দেওয়ার যোগ্য তা শনাক্ত করার উদ্দেশ্যে এবং এক্সপেরিয়ানের মতো কোম্পানির জন্য যারা ক্রেডিটের জন্য আবেদন করছেন তাদের পরিচয় পরীক্ষা করার জন্য সম্পূর্ণটি ব্যবহার করা হয়। নির্বাচনী রেজিস্টারের এই সংস্করণটি কখনই বিপণনের উদ্দেশ্যে কোম্পানির কাছে বিক্রি হয় না।

একটি জাল আইটি সমর্থন কেলেঙ্কারিতে পড়ার পরে আপনার কী করা উচিত?

তবে, নির্বাচনী রেজিস্টারের 'সম্পাদিত' সংস্করণের ক্ষেত্রে এটি সত্য নয়। এটি যে কেউ চায় তার কাছে এটি অবাধে বিক্রি করা হয় এবং উদ্যোক্তা স্ক্যামারদের লক্ষ্য করার জন্য লোকেদের একটি তালিকা পেতে এটি একটি দুর্দান্ত উপায়। যাইহোক, এই তালিকা থেকে নিজেকে বাদ দেওয়া খুব সহজ। শুধু আপনার স্থানীয় ইলেক্টোরাল রেজিস্টার অফিসারকে (ELO) লিখিতভাবে একটি চিঠি পাঠান এবং বিনয়ের সাথে নিজেকে সম্পাদিত রেজিস্টার থেকে সরাতে বলুন। এছাড়াও আপনাকে টেলিফোন প্রেফারেন্স সার্ভিস (টিপিএস) এর ওয়েবসাইট পরিদর্শন করার জন্য এবং সমস্ত অযাচিত মার্কেটিং কলগুলি থেকে অপ্ট আউট করার পরামর্শ দেওয়া হবে৷

এটি ফোন ডিরেক্টরি থেকে আপনার নাম এবং ঠিকানা স্ক্রাব করতে সাহায্য করতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে, আপনি এখানে থাকা নির্দেশাবলী অনুসরণ করে হোয়াইট পেজ থেকে নিজেকে সরিয়ে ফেলতে পারেন। আপনি কল নট রেজিস্ট্রিতে যোগ দিতে পারেন। এটি বিনামূল্যে এবং মাত্র এক মিনিট সময় নেয়।

অস্ট্রেলিয়ায়, আপনি ডো নট কল রেজিস্ট্রিতে যোগদান করতে পারবেন। এটি অনলাইনে, ফোনে বা ডাকযোগে করা যেতে পারে। শুধু এই ওয়েব পৃষ্ঠার নির্দেশাবলী অনুসরণ করুন. উপরন্তু, আপনি আপনার ফোন সরবরাহকারীকে কল করে সাদা পৃষ্ঠাগুলিতে তালিকাভুক্ত হওয়া থেকে অপ্ট আউট করতে পারেন এবং এটিকে একটি 'নীরব' নম্বর হিসাবে শ্রেণীবদ্ধ করার জন্য জিজ্ঞাসা করতে পারেন। এটি হোয়াইট পেজ ওয়েবসাইট থেকে এবং ভবিষ্যতের মুদ্রিত ফোন ডিরেক্টরি থেকে এটিকে সরিয়ে দেবে। দুঃখজনকভাবে, কিছু ফোন প্রদানকারী এই পরিষেবার জন্য চার্জ করে৷

যদিও এই ক্রিয়াগুলির কোনওটিই গ্যারান্টি দেয় না যে আপনি ফোন কেলেঙ্কারির শিকার হবেন না যেটি আমরা আগে উল্লেখ করেছি, এটি নিশ্চিত করে যে লোকেদের জন্য আপনার ফোন নম্বরে অ্যাক্সেস পাওয়া আরও কঠিন। অপ্ট আউট করার পরে আপনি যদি কোনো অযাচিত মার্কেটিং কল পান তবে এটি আপনাকে কর্তৃপক্ষের সাথে কিছু সহায়তা প্রদান করে৷

অবশেষে, এই ফোন কনস কিভাবে কাজ করে তা পড়ার জন্য আপনাকে ভাল পরামর্শ দেওয়া হবে। ট্রয় হান্ট হলেন একজন অস্ট্রেলিয়ান নিরাপত্তা গবেষক এবং সফ্টওয়্যার বিকাশকারী যিনি অক্লান্তভাবে মানুষ, অনুপ্রেরণা এবং জাল আইটি সমর্থন স্ক্যামের পিছনের পদ্ধতিগুলি নিয়ে গবেষণা করেছেন৷ তার ব্লগ তাদের সম্পর্কে যেকোনো গবেষণার জন্য একটি দুর্দান্ত সূচনা পয়েন্ট।

কেলেঙ্কারীটি হওয়ার পর

দুর্ভাগ্যবশত, কিছু লোক এই ফোন কলের মাধ্যমে নিজেদেরকে গ্রহণ করে এবং প্রায়শই শত শত ডলারের মতো বিপুল পরিমাণ অর্থ বের করে দেখে। এই মুহুর্তে আপনি ড্যামেজ কন্ট্রোল নিয়ে ভাবতে শুরু করেন।

আপনি যদি আপনার কম্পিউটারে কলার অ্যাক্সেস মঞ্জুর করেন, তাহলে আপনার কম্পিউটারকে আর নিরাপদ বা পরিষ্কার মনে করা উচিত নয়। তিনি যেকোন সংখ্যক প্রোগ্রাম ইন্সটল করে থাকতে পারেন, যেকোন সংখ্যক সেটিংস পরিবর্তন করতে পারেন, বা এমনকি একটি ভাইরাস ইন্সটল করেছেন। সংক্ষেপে, আপনি আর বিশ্বাস করতে পারবেন না। অতএব, আপনাকে কেবল আপনার সমস্ত ফাইলের ব্যাকআপ নেওয়া এবং আপনার অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করার পরামর্শ দেওয়া হবে। যদিও এটি ক্লান্তিকর এবং বিরক্তিকর, এটি নিশ্চিত করে যে আপনার কম্পিউটারটিকে একটি আদিম অবস্থায় ফিরিয়ে আনা হয়েছে, যেমনটি আপোস করার আগে ছিল৷

দ্বিতীয়ভাবে , আপনি আপনার টাকা ফেরত পাওয়ার সঙ্গে মোকাবিলা করা উচিত. আপনি যদি ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমে অর্থ প্রদান করেন, তাহলে আপনাকে ইস্যুকারী ব্যাঙ্কের সাথে যোগাযোগ করতে হবে এবং পরিস্থিতি ব্যাখ্যা করতে হবে এবং চার্জব্যাকের অনুরোধ করতে হবে। প্রতিটি দেশে ভোক্তা সুরক্ষা আইনের তারতম্যের ফলে আপনি যেখানে বাস করেন তার এখতিয়ারের উপর ভিত্তি করে আপনার সাফল্য পরিবর্তিত হবে। আমি আপনাকে আপনার বর্তমান ক্রেডিট বা ডেবিট কার্ড বাতিল করার জন্য এবং আপনার ব্যাঙ্ক থেকে প্রতিস্থাপনের অনুরোধ করার জন্য জোরালোভাবে উত্সাহিত করব যাতে কোনও পুনরাবৃত্তি কেনাকাটা না হয়।

একটি জাল আইটি সমর্থন কেলেঙ্কারিতে পড়ার পরে আপনার কী করা উচিত?

আমি আপনাকে আপনার ক্রেডিট রিপোর্টের একটি অনুলিপি অনুরোধ করার জন্য দৃঢ়ভাবে উত্সাহিত করব। আক্রমণকারী আপনার সাথে যোগাযোগ করতে, নাম দ্বারা আপনাকে শনাক্ত করতে, আপনার কম্পিউটারে অ্যাক্সেস পেতে এবং একটি ক্রেডিট কার্ড সরবরাহ করতে সক্ষম হয়েছিল তা বিবেচনা করে, এটা বলা নিরাপদ যে আপনার পরিচয় ব্যবহার করে যে কেউ তার উপর নজর রাখা শুধুমাত্র বিচক্ষণ বলে মনে করা যেতে পারে। ক্রেডিট পান।

মার্কিন যুক্তরাষ্ট্রে, ফেডারেল আইন ভোক্তাদের বিনা চার্জে প্রতি বারো মাসে একবার তাদের ক্রেডিট রিপোর্ট অ্যাক্সেস করার অনুমতি দেয়। AnnualCreditReport.com হল মার্কিন যুক্তরাষ্ট্রের তিনটি প্রধান ক্রেডিট রিপোর্টিং সংস্থা দ্বারা যৌথভাবে পরিচালিত একটি ওয়েবসাইট। সাইন ইন করে, আপনি আপনার ক্রেডিট রিপোর্টের একটি অনুলিপি দেখতে পারেন (ক্রেডিট স্কোর ছাড়া) এবং আপনার পরিচয় চুরি হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন৷

এটা আপনার দোষ নয়

যে কেউ একবার অনলাইন প্রতারকদের শিকার হয়েছিলেন, আমি প্রথম হাতে জানি এটি কতটা ভয়ঙ্কর। আপনি অবিশ্বাস্যভাবে বোকা এবং রাগান্বিত বোধ. যদিও কেউ আপনার বিরুদ্ধে বিদ্বেষপূর্ণ আচরণ করেছে, আপনি সাহায্য করতে পারবেন না কিন্তু অনুভব করতে পারেন যেন এটি কোনওভাবে আপনার দোষ ছিল। এটা প্রায় আপনি অপরাধী মনে হয়. এবং যদি আপনি একটি জাল আইটি সমর্থন কেলেঙ্কারীর শিকার হয়ে থাকেন, তাহলে আপনারও সেইরকম অনুভূতি হওয়ার সম্ভাবনা খুবই কঠিন।

কিন্তু আপনার উচিত নয়। এই স্ক্যামগুলি এত কার্যকর হওয়ার কারণ হল তারা সম্পূর্ণরূপে অ-প্রযুক্তিগত দর্শকদের কাছে বিশ্বাসী। লাইনের অন্য প্রান্তের লোকেরা ভদ্র, কমনীয় এবং আত্মবিশ্বাসী। তারা মনে হয় তারা জানে তারা কি করছে। তারা বৈধ শব্দ. এটা আপনার দোষ নয় যে আপনি প্রতারিত হয়েছেন এবং আপনার নিজেকে দোষ দেওয়া উচিত নয়।

উপসংহার

জাল আইটি সমর্থন কেলেঙ্কারী একটি বিশেষভাবে ক্ষতিকারক অপরাধ যা বিশ্বাসযোগ্য এবং কম প্রযুক্তিগতভাবে সক্ষম ব্যক্তিদের শিকার করে। এটি কয়েক হাজার ডলার চুষে নিয়েছে, এবং যারা এর পিছনে রয়েছে তাদের জন্য এটি একটি লাভজনক অর্থ স্পিনার। তবুও, এটি অযোগ্য লোকেদের উপর একটি ঘৃণ্য আক্রমণ রয়ে গেছে, এর শিকারদের জন্য একটি খুব বাস্তব ব্যক্তিগত মূল্য রয়েছে।

আপনি কি কখনও এটি দ্বারা নেওয়া হয়েছে? আপনি কি কেউ জানেন? নীচের মন্তব্যে এটি সম্পর্কে আমাদের বলুন৷

ইমেজ ক্রেডিট:জাস্টিন ব্রকি, জন ফিলিপস, 401k 2013, জিন-এটিন মিন-ডুই পোয়ারিয়ার


  1. উইন্ডোজ টেক সাপোর্ট স্ক্যাম সম্পর্কে আপনার কি করা উচিত?

  2. ম্যালওয়্যার স্ক্যামগুলি বাড়ছে:কীভাবে একটি জাল প্রযুক্তি সহায়তা কেলেঙ্কারী চিহ্নিত করবেন

  3. একটি পুনর্নবীকরণ করা ম্যাক পাওয়ার সময় আপনার কী সন্ধান করা উচিত

  4. Magecart দ্বারা আক্রমণ? আপনার যা করা উচিত তা এখানে