কম্পিউটার

এই ক্রিসমাস সম্পর্কে সচেতন হওয়ার জন্য 5টি অনলাইন স্ক্যাম

ছুটির দিনগুলি একটি বিপজ্জনক সময়। আনন্দের মরসুমটি যদি সমস্ত সুখ এবং আনন্দের হয় তবে এটি ভাল হবে তবে দুর্ভাগ্যবশত, সেখানে দূষিত লোক রয়েছে যারা আপনার ভাল আত্মাকে পুঁজি করে আপনাকে প্রচুর অর্থ হাতিয়ে নেবে। আপনি যদি মনে করেন যে আপনি কম্পিউটার স্ক্রিনের পিছনে বাড়িতে নিরাপদ থাকার কারণে আপনি স্ক্যাম থেকে নিরাপদ, আবার চিন্তা করুন৷

একটি কেলেঙ্কারীর মূল ধারণা সর্বদা একই:প্রতারণা এবং প্রতারণা। Craigslist স্ক্যাম থেকে শুরু করে বিনামূল্যের উপহার কার্ড স্ক্যাম থেকে অনলাইন মার্কেটিং স্ক্যাম পর্যন্ত আমরা এই বিষয়টি আগে কভার করেছি। এখানে পার্থক্য হল যে মানুষ ছুটির সময় তাদের পাহারা ছেড়ে দেয়, যার ফলে মানসিক দুর্বলতা দেখা দেয় যা সহজেই কাজে লাগানো যায়।

এই টিপসগুলি মনে রাখুন এবং স্ক্যাম সম্পর্কে সতর্ক থাকুন, অথবা আপনি এটির জন্য অনুশোচনা করতে পারেন৷

সামাজিক নেটওয়ার্কগুলিতে প্রতারণামূলক উপহার

এই ক্রিসমাস সম্পর্কে সচেতন হওয়ার জন্য 5টি অনলাইন স্ক্যাম

আপনারা যারা সোশ্যাল নেটওয়ার্কে অনেক সময় ব্যয় করেন -- বিশেষ করে Facebook -- আপনি যখন কোনো লিঙ্ক দেখেন তখন দয়া করে সতর্ক থাকুন৷ যে কোনো লিঙ্ক হ্যাঁ, এমনকি সেই লিঙ্কগুলিও যেগুলি সেই বন্ধুর দ্বারা ভাগ করা হয়েছিল যা আপনি আপনার সমস্ত হৃদয় দিয়ে বিশ্বাস করেন৷ যদিও আপনার বন্ধু দূষিত থেকে সবচেয়ে দূরের জিনিস হতে পারে, তার অ্যাকাউন্টের সাথে আপোস করা হওয়ার সম্ভাবনা সবসময়ই থাকে।

বছরের এই সময়ে, আপনি প্রচুর দাবি দেখতে পাবেন যা বিনামূল্যে উপহার, বিনামূল্যে উপহার কার্ড, এবং বিনামূল্যের পণ্যের প্রতিশ্রুতি দেয় যেখানে একমাত্র ধরা হল আপনাকে একটি লিঙ্কে ক্লিক করতে হবে এবং একটি প্রশ্নের উত্তর দিতে হবে বা কিছু বিবরণ পূরণ করতে হবে। যদি আপনি ক্লিক করেন, আপনি যতটা সম্পন্ন করেছেন ততটাই ভালো।

সর্বোপরি, এই সাইটগুলি ভবিষ্যতে আপনার ব্যক্তিগত ডেটা চুরি করবে এবং আপনাকে স্প্যাম করবে বা আপনার ডেটা অন্য কোম্পানির কাছে বিক্রি করবে যারা ভবিষ্যতে আপনাকে স্প্যাম করবে৷ সবচেয়ে খারাপভাবে, তারা আপনার ক্রেডিট কার্ডের বিশদ ছিনতাই করবে বা আপনার অজান্তেই আপনার কম্পিউটারে বিপজ্জনক ম্যালওয়্যার ইনস্টল করবে৷

নিরাপদ থাকুন... এই লিঙ্কগুলিতে ক্লিক করছেন না। আপনি যদি সত্যিই আগ্রহী হন তাহলে আপনি হয়তো Google-এ কিছু সার্চ করে দেখতে পারেন যে উপহার দেওয়া বৈধ কিনা, কিন্তু তারপরও আমি সতর্ক থাকব।

শিপিং বিজ্ঞপ্তি ইমেল

এই ক্রিসমাস সম্পর্কে সচেতন হওয়ার জন্য 5টি অনলাইন স্ক্যাম

নভেম্বর, ডিসেম্বর এবং জানুয়ারি মাসগুলি অনলাইন ক্রেতাদের দ্বারা প্লাবিত হয় যারা আশ্চর্যজনক ডিল এবং ছুটির বিক্রয়ের সুবিধা নিতে চায়; এবং এর মানে হল যে সারা বিশ্বে প্রচুর পণ্য পাঠানো হচ্ছে। জাল শিপিং বিজ্ঞপ্তি ইমেল পাঠানোর মাধ্যমে স্ক্যামাররা এটিকে কাজে লাগাতে শিখেছে।

আসলে, আমি এক সপ্তাহ আগে এইগুলির মধ্যে একটি পেয়েছি। আমি কিছুক্ষণের মধ্যে অনলাইনে কিছু ক্রয় করিনি তাই আমি এটিকে কিছুটা মৎস্যপূর্ণ বলে মনে করেছি, প্লাস আমি প্রেরক বা কথিত পণ্যটিকে চিনতে পারিনি, তাই আমি এটিকে ফেলে দিয়েছি এবং এটি একটি কেলেঙ্কারী হিসাবে তৈরি করেছি। এগুলোর জন্য পড়বেন না!

কেন এই বিপজ্জনক? কারণ তারা সাধারণত আপনার পণ্যের শিপিং বা ডেলিভারির সাথে কিছু ধরণের সমস্যা উল্লেখ করবে এবং সমস্যার সমাধান করতে আপনাকে সাইন ইন করতে বলবে। আশা করা যায় যে আপনি ইমেল লিঙ্কগুলির একটিতে ক্লিক করবেন -- যেটি একটি জাল হবে -- এবং আপনার অ্যামাজন বা ইবে বা যেকোনো সাইটের লগইন বিশদ লিখবেন৷ তারা সেই তথ্য চুরি করবে এবং আপনার বিরুদ্ধে ব্যবহার করবে।

নিরাপদ থাকুন... সরাসরি ইমেলের মধ্যে থাকা লিঙ্কগুলিতে ক্লিক করবেন না। আপনি যদি একটি Amazon বিজ্ঞপ্তি পান, উদাহরণস্বরূপ, সবচেয়ে নিরাপদ জিনিস হল আপনার ব্রাউজারে একটি নতুন ট্যাব খুলুন এবং সঠিক ঠিকানাটি টাইপ করে Amazon-এ নেভিগেট করুন৷ লিঙ্কগুলি আরও সুবিধাজনক হতে পারে, কিন্তু ইমেল এবং লিঙ্ক ঠিকানাগুলি ফাঁকি দেওয়া খুব সহজ৷

জাল অনলাইন দাতব্য

এই ক্রিসমাস সম্পর্কে সচেতন হওয়ার জন্য 5টি অনলাইন স্ক্যাম

ক্রিসমাস যত ঘনিয়ে আসছে, আমরা অসুস্থ এবং অভাবীদের প্রতি একটু বেশি উদার বোধ করি। সম্ভবত এটি কামড়ের আবহাওয়া বা হৃদয়গ্রাহী উত্সব, তবে যেভাবেই হোক এটি জেনে ভালো লাগছে যে শীতের মাসগুলিতে দাতব্য অনুদান বৃদ্ধি পায়৷

দুঃখের বিষয় হল স্ক্যামাররা জানে কিভাবে এটিকে কাজে লাগাতে হয়।

আপনি গিয়ে আপনার হৃদয় জয় করার জন্য প্রথম দাতব্য সংস্থাকে কয়েকশ ডলার দেওয়ার আগে, আপনার সচেতন হওয়া উচিত যে আপনি একটি জালকে দান করছেন। এই স্ক্যামাররা প্লাগ টানানোর আগে কয়েক হাজার ডলার সংগ্রহ করবে এবং সমস্ত অর্থ নিয়ে পালিয়ে যাবে। এটি একটি অসুস্থ অভ্যাস তবে এটি ঘটে।

নিরাপদ থাকুন... সময়ের আগে দাতব্য সংস্থাগুলি নিয়ে গবেষণা করা এবং শুধুমাত্র যারা সম্মানিত বলে প্রমাণিত হয়েছে তাদের দান করা। একইভাবে, উপরের টিপটিতে যোগ করতে, কখনও দাতব্য লিঙ্কে ক্লিক করবেন না। সর্বদা একটি সার্চ ইঞ্জিনে তাদের সন্ধান করুন এবং জাল লিঙ্কগুলি এড়াতে ম্যানুয়ালি তাদের ঠিকানা টাইপ করুন৷

ফিশিং ম্যালওয়্যার অ্যাপস

এই ক্রিসমাস সম্পর্কে সচেতন হওয়ার জন্য 5টি অনলাইন স্ক্যাম

কম্পিউটারের মতো, স্মার্টফোনগুলিও ম্যালওয়্যার এবং ভাইরাসের জন্য ঝুঁকিপূর্ণ। এটি আশ্চর্যজনক হওয়া উচিত নয় যেহেতু স্মার্টফোনগুলি আজকাল খুব বেশি মিনি-কম্পিউটার। যাইহোক, কি হয় মোবাইল দুনিয়ায় ম্যালওয়্যার কতটা প্রচলিত তা আশ্চর্যজনক৷

ছুটির মরসুমে, স্ক্যামাররা চেষ্টা করবে -- এবং সফল হবে -- বিভিন্ন অ্যাপ স্টোরে জাল শপিং অ্যাপস রাখার জন্য স্মার্টফোন ব্যবহারকারীদের তাদের ব্যক্তিগত বিবরণ টাইপ করার জন্য প্রতারিত করতে। সবচেয়ে খারাপভাবে, লোকেরা এইভাবে ব্যাঙ্কিং বিবরণ বা সম্পূর্ণ পরিচয় প্রদান করতে পারে।

নিরাপদ থাকুন... শুধুমাত্র এমন অ্যাপ ডাউনলোড করা যা প্রচুর ভালো রিভিউ পেয়েছে। আপনি যদি একটি শপিং অ্যাপ ব্যবহার করতে চান, চেষ্টা করা এবং সত্যের সাথে লেগে থাকুন। নতুন অ্যাপগুলির সাথে পরীক্ষা করা মজাদার হতে পারে তবে এতে ঝুঁকি জড়িত। এছাড়াও, স্মার্টফোন অ্যান্টিভাইরাস অ্যাপগুলির সাথে আপ টু ডেট থাকুন৷

বেনামী ই-কার্ড

এই ক্রিসমাস সম্পর্কে সচেতন হওয়ার জন্য 5টি অনলাইন স্ক্যাম

ই-কার্ডগুলি অতীতের একটি ইন্টারনেট যুগের অবশেষের মতো মনে হতে পারে তবে তারা এখনও জীবিত এবং লাথি মারছে৷ সত্যিকারের ই-কার্ড পাওয়া সবসময়ই ভালো লাগে কারণ এর মানে কেউ আপনার কথা ভাবছে। অন্যদিকে, জাল ই-কার্ডগুলি নিতম্বে ব্যথা করে৷

আপনি যদি আগে একটি জাল ই-কার্ড না পেয়ে থাকেন তবে এটি সনাক্ত করা বেশ সহজ। আপনি একজন নামহীন ব্যক্তির কাছ থেকে একটি ইমেল পাবেন এবং ইমেলটি বলবে যে আপনাকে পাঠানো ই-কার্ডটি দেখতে আপনাকে একটি লিঙ্কে ক্লিক করতে হবে। আশা করি আপনি দেখতে পারবেন পরবর্তী কি হয়।

নিরাপদ থাকুন... বেনামী প্রেরকদের থেকে ই-কার্ড খুলছে না। একটি প্রকৃত ই-কার্ড কমপক্ষে ইমেলে প্রেরককে সনাক্ত করতে হবে। যদি এটি না বলে যে এটি কে -- অথবা আপনি যদি প্রেরককে চিনতে না পারেন -- তবে এটিকে ট্র্যাশে রাখুন৷ দুঃখিত হওয়ার চেয়ে নিরাপদ থাকা ভাল।

এই কেলেঙ্কারীগুলিকে আপনার ক্রিসমাসের উপর একটি বাধা সৃষ্টি করতে দেবেন না। যাইহোক, তাদের অস্তিত্ব সম্পর্কে সচেতন থাকুন এবং এই ছুটির মরসুমে আপনি ওয়েব ব্রাউজ করার সময় স্মার্ট হন। প্রতারণার শিকার হওয়া হল আপনার সমস্ত ছুটির আনন্দ হারানোর দ্রুততম উপায় এবং আমরা তা ঘটুক তা চাই না!


  1. এই শপিং সিজনে কীভাবে অনলাইনে নিরাপদ ও সুরক্ষিত থাকবেন?

  2. এই ক্রিসমাস $100 এর নিচে গ্যাজেটস কেনার জন্য

  3. এই ক্রিসমাস এড়ানোর জিনিস

  4. কিভাবে অনলাইনে চাকরির স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করবেন