কম্পিউটার

কীভাবে RFID হ্যাক করা যায় এবং নিরাপদ থাকার জন্য আপনি কী করতে পারেন

আজকাল, RFID চিপগুলি সব ধরণের আইটেমগুলিতে উপস্থিত রয়েছে:ক্রেডিট কার্ড, লাইব্রেরি বই, মুদির জিনিসপত্র, নিরাপত্তা ট্যাগ, ইমপ্লান্ট করা পোষা প্রাণীর বিবরণ, ইমপ্লান্ট করা মেডিকেল রেকর্ড, পাসপোর্ট এবং আরও অনেক কিছু। যদিও এটি খুব সুবিধাজনক হতে পারে, একজন হ্যাকার আপনার RFID ট্যাগগুলি থেকে আপনার সম্পর্কে অনেক কিছু জানতে পারে৷

কিভাবে RFID হ্যাক করা যায় এবং কিভাবে নিরাপদ থাকা যায় তার মূল বিষয়গুলি এখানে রয়েছে৷

RFID কি?

RFID মানে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন এবং এটি তথ্যের স্বল্প-দূরত্ব যোগাযোগের জন্য ব্যবহৃত হয়। এটিকে কাজ করার জন্য দৃষ্টির লাইনের প্রয়োজন হয় না, যার অর্থ যোগাযোগ করার জন্য RFID চিপ এবং পাঠককে কেবল একে অপরের সীমার মধ্যে থাকতে হবে।

RFID চিপের কয়েকটি প্রধান প্রকার রয়েছে:

  • "প্যাসিভ ট্যাগ" ট্যাগ পড়ার জন্য রিসিভার থেকে নির্গত করার জন্য একটি রেডিও সংকেত প্রয়োজন। এর অর্থ হল তারা অল্প দূরত্বে কাজ করে এবং প্রচুর ডেটা প্রেরণ করতে পারে না। এগুলোর উদাহরণ ক্রেডিট কার্ড এবং দরজার পাসে পাওয়া যাবে।
  • "সক্রিয় ট্যাগ"-এ অন-বোর্ড ব্যাটারি থাকে এবং তাই সক্রিয়ভাবে তাদের ডেটা আরও বড় দূরত্বে প্রেরণ করতে পারে। এছাড়াও, তারা প্যাসিভ ট্যাগের চেয়ে বেশি পরিমাণে ডেটা প্রেরণ করতে পারে। সক্রিয় ট্যাগের উদাহরণের মধ্যে রয়েছে গাড়িতে লাগানো টোল পাস।

RFID ফ্রিকোয়েন্সি ডিভাইস এবং দেশ অনুযায়ী পরিবর্তিত হয়, কিন্তু সাধারণত এই পরিসরে কাজ করে:

  • কম ফ্রিকোয়েন্সি RFID হল <135 KHz
  • উচ্চ ফ্রিকোয়েন্সি RFID হল 13.56 MHz
  • আল্ট্রা হাই ফ্রিকোয়েন্সি (UFH) RFID হল 868-870 MHz বা 902-928 MHz
  • সুপার হাই ফ্রিকোয়েন্সি (SHF) RFID হল 2.400-2.483 GHz

RFID চিপ স্ক্যান করা কতটা সহজ?

RFID হ্যাকাররা দেখিয়েছে যে RFID চিপগুলির মধ্যে তথ্য রাখা কতটা সহজ। যেহেতু কিছু চিপ পুনর্লিখনযোগ্য, হ্যাকাররা এমনকি তাদের নিজস্ব ডেটা দিয়ে RFID তথ্য মুছে বা প্রতিস্থাপন করতে পারে।

হ্যাকার চাইলে তার নিজের RFID স্ক্যানার তৈরি করা খুব কঠিন নয়। স্ক্যানারের জন্য যন্ত্রাংশ কেনা সহজ, এবং একবার তৈরি হলে, কেউ RFID ট্যাগগুলি স্ক্যান করতে পারে এবং সেগুলি থেকে তথ্য পেতে পারে৷ RFID-এর সুবিধা যদি এই ঝুঁকির যোগ্য হয় তবে এটি কিছু উদ্বেগ তৈরি করে।

এক নম্বর পাবলিক কনসার্ন:ক্রেডিট কার্ড স্ক্যানিং

RFID হ্যাকিং ঘিরে জনসাধারণের সবচেয়ে বড় ভয়ের মধ্যে একটি হল ক্রেডিট এবং ডেবিট কার্ড। আপনার মানিব্যাগে আপনার RFID কার্ড নিরাপদ থাকলেও একজন হ্যাকার আপনার পকেটে থাকা কার্ডটি আপনার অজান্তেই স্ক্যান করে। আক্রমণকারী তখন আপনার অজান্তেই টাকা চালান বা তথ্য চুরি করতে পারে।

এই আক্রমণটি বেশ ভীতিকর শোনাচ্ছে, এবং RFID-ব্লকিং ওয়ালেটগুলির একটি সম্পূর্ণ বাজার মানুষের মনের শান্তি দেওয়ার জন্য উদ্ভূত হয়েছে৷ এই মানিব্যাগগুলি রেডিও তরঙ্গগুলিকে ব্লক করে যা RFID ব্যবহার করে এবং কাউকে আপনার বিবরণ চুরি করতে বাধা দেয়৷

কিন্তু এখানে RFID-ভিত্তিক কার্ড আক্রমণের আকর্ষণীয় অংশ। যদিও অনস্বীকার্য প্রমাণ রয়েছে যে এটি ঘটতে পারে, এটি আসলে ঘটেনি; অন্তত, বন্য মধ্যে না আউট. 2018 সালে 10 মাস আগে যোগাযোগবিহীন আক্রমণের মাধ্যমে হ্যাকাররা কীভাবে £1.18 মিলিয়ন ($2.2 মিলিয়ন) চুরি করেছিল সে সম্পর্কে দ্য ইন্ডিপেনডেন্ট রিপোর্ট করেছে। যদিও এটি একটি চমকপ্রদ সংখ্যা, নিবন্ধটিতে এই স্নিপেটটি রয়েছে:

"প্রতিটি কার্ডে শক্তিশালী নিরাপত্তা বৈশিষ্ট্যের সাথে যোগাযোগহীন জালিয়াতি কম," [ইউকে ফাইন্যান্সের একজন মুখপাত্র] যোগ করেছেন। "আসল মালিকের দখলে থাকা কার্ডগুলিতে কোনও যোগাযোগহীন জালিয়াতি রেকর্ড করা হয়নি।"

সংক্ষেপে, শুধুমাত্র স্ক্যাম ঘটে যখন শিকার কোনোভাবে তাদের কার্ড হারিয়ে ফেলে; এটা তাদের পকেটে ছিল না যখন. এর অর্থ হল RFID কার্ড স্ক্যানিংকে ঘিরে আতঙ্ক নিজেদের আক্রমণের চেয়েও বড়। তবুও, যদি এই আক্রমণটি সম্ভব হওয়ার ধারণাটিই আপনাকে কাঁপিয়ে দিতে যথেষ্ট হয়, তাহলে একটি RFID ওয়ালেট সাহায্য করতে পারে৷

কিভাবে RFID হ্যাকিং প্রতিরোধ করা যায়

সুতরাং, আপনি যদি নিরাপদে থাকতে চান তবে আপনি কীভাবে RFID সংকেতগুলিকে ব্লক করবেন? সাধারণভাবে, ধাতু এবং জল আপনার RFID চিপে এবং থেকে রেডিও সংকেত ব্লক করার সর্বোত্তম উপায়। একবার আপনি এই সংকেতটি ব্লক করলে, আরএফআইডি ট্যাগটি পড়া যায় না।

আরএফআইডি সংকেত বন্ধ করতে আপনার ওয়ালেট এবং পকেট সজ্জিত করুন

RFID সংকেত ব্লক করার একটি বাজেট-বান্ধব উপায় হল অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করা। আপনি একটি ফয়েল ব্যবহার করতে পারেন, বা আপনার মানিব্যাগের জন্য একটি বাড়িতে তৈরি ব্লকার তৈরি করতে কার্ডবোর্ডের সাথে এটি একত্রিত করতে পারেন। যাইহোক, অ্যালুমিনিয়াম ফয়েল সমস্ত সিগন্যালকে ব্লক করে না এবং সময়ের সাথে সাথে শেষ হয়ে যেতে পারে। যেমন, এটি অবশ্যই একটি আদর্শ সমাধান নয়৷

এটাও উল্লেখ করা উচিত যে RFID সুরক্ষার অনেক বিক্রেতা মূলত শুধুমাত্র ফয়েল হাতা বিক্রি করছে। এগুলি থেকে সতর্ক থাকুন কারণ তারা আপনাকে সম্পূর্ণরূপে রক্ষা করবে না৷

কিছু দেশে, সরকার নির্দিষ্ট মান মেনে RFID সুরক্ষার স্বীকৃতি দিতে শুরু করেছে। আপনি যখন RFID প্রতিরক্ষামূলক ওয়ালেট, পাসপোর্ট পাউচ এবং হাতা কিনবেন তখন এই স্বীকৃতির সন্ধানে থাকুন৷

বাজারে সবচেয়ে কার্যকর RFID-ব্লকিং হাতা, পাউচ এবং মানিব্যাগগুলি হল যেগুলি চামড়ার বাইরের মধ্যে ফ্যারাডে খাঁচা ব্যবহার করে। কাগজের হাতা ফ্যারাডে খাঁচাগুলিও খুব কার্যকর তবে কম টেকসই হবে। সুরক্ষার জন্য অনুসন্ধান করুন যাতে "ইলেক্ট্রোম্যাগনেটিক্যালি অস্বচ্ছ" শব্দ রয়েছে এবং আপনার সঠিক পথে থাকা উচিত৷

যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে একটি RFID ওয়ালেট আপনার কার্ড কে স্ক্যামের জন্য দুর্ভেদ্য করে না। আপনি যদি অসাবধান হন তবে আপনি এখনও কার্ডটি হারাতে পারেন এবং এটিএম স্কিমার এখনও আপনার ডেটা চুরি করবে। সংক্ষেপে, আপনার কাছে একটি RFID-ব্লকিং ওয়ালেট থাকলেও ভালো ক্রেডিট কার্ড নিরাপত্তা ব্যবস্থা অনুশীলন চালিয়ে যান।

আপনার RFID নিরাপত্তা দুবার চেক করুন

আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার নিরাপত্তা পরিকল্পনা শুধুমাত্র RFID এর উপর নির্ভর করে না। উদাহরণস্বরূপ, আপনার ক্রেডিট কার্ড প্রদানকারীর সাথে যোগাযোগ করুন এবং দেখুন যে তারা আপনার কার্ডে শুধুমাত্র RFID-এর কেনাকাটা অক্ষম করবে কিনা। তারপর যদি কেউ আপনার কার্ডে RFID ট্যাগ ক্লোন করে তবে আপনি চুরি থেকে নিরাপদ থাকবেন। আরেকটি উদাহরণ হল আপনার অফিসের জন্য RFID ডোর পাসের উপর নির্ভর না করা এবং অন্য একটি শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা আছে তা নিশ্চিত করা।

আপনি যদি আপনার RFID উপস্থিতি সম্পর্কে বিভ্রান্ত হন, তাহলে আপনি আপনার নিজস্ব RFID রিডার তৈরি করতে পারেন এবং নিয়মিতভাবে আপনার পরিবার পরীক্ষা করে দেখতে পারেন যে কোনটি পঠনযোগ্য এবং আপনার RFID সুরক্ষা কতটা ভাল কাজ করছে তা পরীক্ষা করুন৷ অত্যন্ত প্যারানয়েডের জন্য, আপনি কিছু পরিবর্তন হয়েছে কিনা তা দেখতে পর্যায়ক্রমিক ঝাড়ু দিতে পারেন।

অদৃশ্য আক্রমণ থেকে নিরাপদ থাকা

হ্যাকাররা যেমন দেখিয়েছে, RFID আক্রমণ থেকে দুর্ভেদ্য নয়। একটি স্ক্যানার তৈরি করার সস্তা উপায় রয়েছে, এই সময়ে তারা সংবেদনশীল তথ্যের জন্য ট্যাগ স্ক্যান করতে পারে। যদিও এই ধরণের আক্রমণের আতঙ্ক আপনার মুখোমুখি হওয়ার আসল সম্ভাবনাকে ছাপিয়ে যেতে পারে, তবে ভবিষ্যতের বিকাশের ক্ষেত্রে কীভাবে নিজেকে রক্ষা করতে হয় তা জানা এখনও মূল্যবান।

এখন যেহেতু আপনার RFID সুরক্ষিত, তাহলে ব্লুটুথ কীভাবে নিরাপত্তা ঝুঁকি হতে পারে তা জানবেন না কেন?


  1. অ্যাডওয়্যার কি এবং কিভাবে আপনি এটি প্রতিরোধ করতে পারেন?

  2. Google ডিসকভার ফিড কী এবং আপনি কীভাবে এটি পরিচালনা করতে পারেন?

  3. ক্রেডিট কার্ড জালিয়াতি কী এবং কীভাবে এটি থেকে নিরাপদ থাকা যায়?

  4. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?