কম্পিউটার

কিভাবে একটি এন্ট্রি লেভেল নেটওয়ার্ক নিরাপত্তা কাজ পেতে?

আমি কিভাবে এন্ট্রি লেভেল সাইবার সিকিউরিটি কাজ পেতে পারি?

আপনার ক্ষেত্রে কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতা এবং স্নাতক ডিগ্রি। স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য এক বছরের অভিজ্ঞতা প্রয়োজন। ডক্টরেট সহ একজন অনভিজ্ঞ ডাক্তার।

সর্বোত্তম এন্ট্রি লেভেল সাইবার সিকিউরিটি কাজ কি?

সাইবার নিরাপত্তার উপর ফোকাস সহ টেকনিশিয়ান... আমি একজন সাইবার ক্রাইম বিশ্লেষক... ঘটনাগুলিতে বিশেষজ্ঞ বিশ্লেষক। আমি একজন তথ্য প্রযুক্তি অডিটর... আমি একজন জুনিয়র পেনিট্রেশন টেস্টার... কম্পিউটার সিস্টেমের প্রশাসক।

কোন অভিজ্ঞতা ছাড়া সাইবার নিরাপত্তায় চাকরি পাওয়া কি কঠিন?

এমনকি আপনার কোনো প্রযুক্তিগত অভিজ্ঞতা না থাকলেও, সাইবার নিরাপত্তা ক্ষেত্রে প্রবেশ করতে আপনার অনেক সময় লাগবে। যেহেতু আপনার যে দক্ষতার প্রয়োজন হবে তা হল এমন যে কেউ আগে থেকেই প্রযুক্তিতে কাজ করেছে, তাই আপনাকে সেগুলি শিখতে হবে৷

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা অভিজ্ঞতা পেতে পারি?

LinkedIn-এ ব্যবসায়িক নেটওয়ার্ক, পেশাদার নেটওয়ার্ক এবং নিরাপত্তা সমিতির সাথে সংযোগ করুন। স্থানীয় নিরাপত্তা গোষ্ঠী দ্বারা সংগঠিত মিটিং এবং ইভেন্টগুলিতে অংশ নিন। যারা CTF এবং যুদ্ধের খেলা উপভোগ করেন তাদের সাথে যোগাযোগ করুন। একটি সাইবার নিরাপত্তা প্রকল্পের জন্য একজন সহকর্মীর সাথে টিম আপ করুন (কর্মক্ষেত্রে বা স্কুলে)।

কোন অভিজ্ঞতা ছাড়াই আমি কীভাবে আইটি নিরাপত্তায় চাকরি পাব?

আপনি বর্তমানে যে পটভূমি এবং ভূমিকা রাখেন। কোনো পূর্ব অভিজ্ঞতা ছাড়াই কীভাবে একজন আইটি পেশাদার হতে হয় তা শিখুন। LinkedIn নেটওয়ার্ক করার একটি দুর্দান্ত উপায়। আপনার আরাম জোন খুঁজে পান। এই প্রযুক্তি আপনার মনোযোগ প্রয়োজন. এন্ট্রি লেভেল পজিশনে, আপনি নিম্নলিখিত বেতন আশা করতে পারেন।

সর্বোত্তম এন্ট্রি লেভেল সাইবার সিকিউরিটি কাজ কি?

আমি একজন নিরাপত্তা বিশ্লেষক/ব্যবস্থাপক... আমি একজন নিরাপত্তা বিশেষজ্ঞ হিসেবে কাজ করি। আমি একজন ঘটনার উত্তরদাতা। আমি একজন ক্রিপ্টোগ্রাফার। তথ্য নিরাপত্তার দায়িত্বে থাকা স্থপতি। এটি একটি নিরাপত্তা নিরীক্ষক। একজন ফরেনসিক বিশেষজ্ঞ হিসাবে, আমি... এটি একটি অনুপ্রবেশ পরীক্ষার সরঞ্জাম।

সাইবার নিরাপত্তা নতুনদের জন্য কোন সার্টিফিকেশন সবচেয়ে ভালো?

মাইক্রোসফট টেকনোলজি অ্যাসোসিয়েট (MTA) এর সাথে বেসিক সিকিউরিটি ফান্ডামেন্টালস। ISACA CSX অনুযায়ী সাইবার সিকিউরিটি ফান্ডামেন্টালের একটি সার্টিফিকেট... এটি CompTIA থেকে একটি সার্টিফিকেশন। একটি GIAC ইনফরমেশন সিকিউরিটি ফান্ডামেন্টালস (GISF) কোর্স শেখায়... সিস্টেম সিকিউরিটি সার্টিফাইড প্র্যাকটিশনার (SSCP) হল (ISC)2 থেকে একটি সার্টিফিকেশন।

সাইবার নিরাপত্তায় চাকরি পাওয়া কি কঠিন?

সাইবার সিকিউরিটি চাকরি পাওয়া তুলনামূলকভাবে সহজ। বর্তমানে ক্ষেত্রটিতে 80% এর বেশি অপূর্ণ পদ রয়েছে এবং শ্রম পরিসংখ্যান ব্যুরো ভবিষ্যদ্বাণী করেছে যে পরবর্তী দশকে সংখ্যা দ্বিগুণ হবে। নিয়োগকর্তারা যারা এন্ট্রি-লেভেল প্রার্থীদের সন্ধান করেন তারা প্রযুক্তিগত দক্ষতার পরিবর্তে নরম দক্ষতার উপর জোর দেন।

সাইবার নিরাপত্তা কি নতুনদের জন্য কঠিন?

সাইবার সিকিউরিটি ডিগ্রির জন্য কোর্সগুলি অন্যান্য প্রোগ্রামের তুলনায় কঠিন হতে পারে, তবে সাধারণত উচ্চ স্তরের গণিত ক্লাস বা নিবিড় ল্যাব বা ব্যবহারিক ক্লাস নেই। এটি শিক্ষার্থীদের জন্য কোর্স পরিচালনা করা সহজ করে তোলে।

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা অভিজ্ঞতা পেতে পারি?

আপনার সাইবার নিরাপত্তা উন্নত করতে প্রশিক্ষণ এবং প্রতিযোগিতার গেম খেলুন। আপনি দুর্বলতা সনাক্ত করতে বাগ বাউন্টি সহ ওপেন সোর্স প্রকল্প এবং সাইটগুলি ব্যবহার করতে চাইতে পারেন। কোডিং এমন একটি দক্ষতা যা আপনাকে অবশ্যই শিখতে হবে। একটি কম্পিউটার ল্যাব সেট আপ করতে পুরানো পিসি, ফায়ারওয়াল সহ আপনার নিজস্ব ওয়্যারলেস রাউটার, নেটওয়ার্ক সুইচ এবং আরও কিছু জিনিস ব্যবহার করুন৷

নেটওয়ার্ক সিকিউরিটি হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

একটি সুরক্ষিত নেটওয়ার্কের আর্কিটেকচার। দুর্বলতা সনাক্ত করতে পরীক্ষা. একটি হুমকি সিমুলেশন. এই প্রযুক্তিটি ভার্চুয়ালাইজেশন নামে পরিচিত। মেঘের নিরাপত্তা। ফায়ারওয়াল আছে। ডেটা এনক্রিপ্ট করার সমাধান। নিরাপত্তার কথা মাথায় রেখে কোড।

নেটওয়ার্ক নিরাপত্তা কি একটি ভালো পেশা?

নেটওয়ার্কের একটি ক্রমবর্ধমান সংখ্যা মোবাইল যাচ্ছে, যা নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞদের জন্য বৃহত্তর চাহিদা অনুবাদ করে. 2016-2026 সময়কালে, BLS ডেটা অনুসারে, 28% তথ্য নিরাপত্তা বিশ্লেষকদের পদ বৃদ্ধির আশা করা হচ্ছে৷

সাইবার নিরাপত্তার জন্য আমার কি অভিজ্ঞতা দরকার?

সাইবার সিকিউরিটিতে পূর্ব অভিজ্ঞতা থাকা সহায়ক হবে, তবে প্রবেশ-স্তরের ভূমিকার জন্য এটি প্রয়োজনীয় নয়। সাইবার নিরাপত্তার ক্ষেত্রে, আমরা দেখেছি অল্প আইটি অভিজ্ঞতা দিয়ে শুরু করা ছাত্ররা যারা উচ্চ বেতনের চাকরির সাথে শেষ হয়েছে। আপনার আইটি ডিগ্রি থাকতে হবে না বা সাইবার-নিরাপত্তায় অত্যন্ত দক্ষ হতে হবে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তায় চাকরি পাওয়া কতটা সহজ?

  2. আমি কিভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা কী পেতে পারি?

  3. এনএসএ-তে কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা কাজ পেতে হয়?

  4. এন্ট্রি লেভেলের নেটওয়ার্ক সিকিউরিটি কাজ কেমন?