কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তার কোন ডোমেনে আপনি সবচেয়ে বেশি আগ্রহী এবং কেন?

সাইবার নিরাপত্তার ক্ষেত্রে কোন ডোমেন সবচেয়ে ভালো?

আমি একজন সফ্টওয়্যার নিরাপত্তা প্রকৌশলী... একজন প্রকৌশলী যিনি সাইবার নিরাপত্তায় বিশেষজ্ঞ... স্থপতি সাইবার নিরাপত্তায় বিশেষজ্ঞ। সাইবার নিরাপত্তার জন্য দায়ী আইটি ম্যানেজার/প্রশাসক.... নিরাপত্তা প্রধান তথ্য নিরাপত্তা কর্মকর্তা (CISO)

আপনি সাইবার নিরাপত্তায় আগ্রহী কেন?

বৃদ্ধির সম্ভাবনা কার্যত সীমাহীন। সাইবার সিকিউরিটির ক্যারিয়ার আপনাকে পেশাগত এবং একাডেমিক উভয় ক্ষেত্রেই উন্নতি করার সুযোগ দেয় কারণ এর পরিধি প্রসারিত হতে থাকে। একজন সফল সাইবার সিকিউরিটি পেশাদার হওয়ার জন্য, একজনকে অবশ্যই প্রযুক্তি এবং প্রতিষ্ঠানের সাথে ঘনিষ্ঠভাবে পরিচিত হতে হবে।

তথ্য সুরক্ষার ডোমেনগুলি কী কী?

একটি নিরাপত্তা এবং ঝুঁকি ব্যবস্থাপনা প্রোগ্রাম। সম্পদের জন্য একটি নিরাপত্তা পরিকল্পনা। নিরাপত্তা স্থাপত্য এবং প্রকৌশল ক্ষেত্র. যোগাযোগ এবং নেটওয়ার্ক নিরাপত্তা একটি অধ্যয়ন. সনাক্ত করুন এবং তথ্য অ্যাক্সেস পরিচালনা করুন. নিরাপত্তা মূল্যায়ন এবং পরীক্ষার প্রক্রিয়া. নিরাপত্তা অপারেশন বিভাগ. সফ্টওয়্যার বিকাশের জন্য একটি নিরাপত্তা নীতি৷

নেটওয়ার্ক নিরাপত্তায় ডোমেন কি?

বিষয়গুলিকে তাদের নিরাপত্তা ডোমেনে শুধুমাত্র নির্দিষ্ট বস্তুগুলিতে অ্যাক্সেসের অনুমতি দেওয়া হয়। একটি বিস্তৃত অর্থে, ডোমেইন হল বিষয় এবং বস্তুর গোষ্ঠী যাদের নিরাপত্তা প্রয়োজনীয়তা একই রকম। মার্কিন যুক্তরাষ্ট্রে, নিরাপত্তার তিনটি স্তর ব্যবহার করা হয়:গোপনীয়, গোপন এবং শীর্ষ গোপন। একটি সাধারণ উদাহরণ হিসাবে, ডিপার্টমেন্ট অফ ডিফেন্স (DoD) বিবেচনা করুন।

সাইবার নিরাপত্তার ক্ষেত্রে কোন ডোমেন সেরা?

এগুলি হল নিরাপত্তা ডোমেন... তথ্যের অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা গুরুত্বপূর্ণ৷ টেলিকমিউনিকেশন এবং নেটওয়ার্ক সিকিউরিটি ইন্ডাস্ট্রি... তথ্য নিরাপত্তার জন্য একটি গভর্নেন্স এবং রিস্ক ম্যানেজমেন্ট পদ্ধতি। সফ্টওয়্যার উন্নয়নের জন্য একটি নিরাপত্তা পরীক্ষা. একটি ক্রিপ্টোগ্রাফিক সিস্টেম।

সাইবার নিরাপত্তার ডোমেনগুলি কী কী?

একটি নিরাপত্তা এবং ঝুঁকি ব্যবস্থাপনা প্রোগ্রাম। সম্পদের জন্য একটি নিরাপত্তা পরিকল্পনা। নিরাপত্তা প্রকৌশল ক্ষেত্র. যোগাযোগ এবং নেটওয়ার্ক নিরাপত্তার ক্ষেত্র। আইটি নিরাপত্তা আইডেন্টিটি এবং অ্যাক্সেস ম্যানেজমেন্ট নামেও পরিচিত। আমরা নিরাপত্তা মূল্যায়ন এবং পরীক্ষার পরিষেবা প্রদান করি। নিরাপত্তা অপারেশন বিভাগ. সফ্টওয়্যার বিকাশের জন্য একটি নিরাপত্তা নীতি৷

5টি সাইবার নিরাপত্তা ডোমেন কি?

NIST নিরাপত্তা ফ্রেমওয়ার্ক পাঁচটি ডোমেনে বিভক্ত। একটি কার্যকর সাইবার নিরাপত্তা পরিকল্পনা NIST কাঠামোর পাঁচটি ডোমেনের সমন্বয়ে গঠিত একটি সামগ্রিক কাঠামোর উপর নির্মিত। সনাক্তকরণ, সুরক্ষা, সনাক্তকরণ এবং প্রতিক্রিয়া ছাড়াও, তারা পুনরুদ্ধারকেও অন্তর্ভুক্ত করে।

4টি সাইবার ডোমেন কি?

এবং সহ-লেখকরা বইটির একটি ওভারভিউ প্রদান করেছেন। (2013) সাইবার নিরাপত্তাকে চারটি ডোমেনে বিভক্ত করেছে:ফিজিক্যাল ডোমেইন (হার্ডওয়্যার এবং সফটওয়্যার); তথ্য ডোমেন (তথ্য অ্যাক্সেস, গোপনীয়তা, এবং সততা); জ্ঞানীয় ডোমেন (তথ্য কিভাবে অনুভূত এবং বিশ্লেষণ করা হয়); এবং সামাজিক ডোমেইন (নৈতিকতা এবং সামাজিক নিয়মের উপর রায় বাতিল করা)।

আমি কিভাবে সাইবার নিরাপত্তায় আগ্রহী হতে পারি?

সাইবার নিরাপত্তার অবস্থা এখনও উদ্বেগজনক। যাইহোক, এটি আগের চেয়ে অনেক বেশি আকর্ষণীয়... সাইবার সিকিউরিটি সাইকোলজির সাহায্যে উন্নত করা যেতে পারে। ব্যবহার করার জন্য একটি গল্প। জিনিসগুলি বজায় রাখা নিশ্চিত করুন... মাল্টিমিডিয়া যোগাযোগের একটি কার্যকর উপায়... জটিল শব্দ ব্যবহার করবেন না। আপনার প্রয়োজনে মডিউলগুলিকে মানিয়ে নিন... একটি আক্রমণের একটি সিমুলেশন তৈরি করুন৷

আমি সাইবার নিরাপত্তায় আগ্রহী কিনা তা আমি কীভাবে জানব?

আপনার মতো একজন ডিজিটাল নেটিভ জানেন কিভাবে ইন্টারনেট ব্যবহার করতে হয়... সমস্যাগুলি ভবিষ্যদ্বাণী করার ক্ষমতা আপনার একটি শক্তিশালী স্যুট... বাস্তবসম্মত একটি ভাল জিনিস। এটা স্পষ্ট যে আপনি বিশদ বিবরণে মনোযোগ দেন... আপনার কৌতূহল আপনাকে আরও জানতে চায়। নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করা আপনার জন্য উত্তেজনাপূর্ণ... আপনার মতো একজন পদ্ধতিগত চিন্তাবিদ থাকা ভালো... যোগাযোগ আপনার সবচেয়ে শক্তিশালী দক্ষতার একটি।

সাইবার নিরাপত্তা কি বিরক্তিকর কাজ?

সাইবার নিরাপত্তা কি এর নিরাপত্তা বিরক্তিকর হতে পারে? সাধারণভাবে, নিম্ন স্তরের সাইবার নিরাপত্তা কাজগুলি তাদের একঘেয়েমি এবং পুনরাবৃত্তির কারণে বিরক্তিকর হতে থাকে। সাইবার নিরাপত্তায় বিরক্তিকর কাজের ফলস্বরূপ, কর্মীরা অবনমিত হতে পারে। তাছাড়া, তারাও মানসিক চাপে পড়তে পারে।

তথ্য সুরক্ষায় কতটি ডোমেন আছে?

একটি নিরাপদ তথ্য ব্যবস্থায় তিনটি ডোমেন অন্তর্ভুক্ত করা উচিত:নিরাপত্তা, ঝুঁকি ব্যবস্থাপনা এবং সম্মতি। সম্পদের জন্য একটি নিরাপত্তা পরিকল্পনা। নিরাপত্তা প্রকৌশলের ক্ষেত্র।

3টি নিরাপত্তা ডোমেন কি?

মার্কিন যুক্তরাষ্ট্রে, নিরাপত্তার তিনটি স্তর ব্যবহার করা হয়:গোপনীয়, গোপন এবং শীর্ষ গোপন। একটি সাধারণ উদাহরণ হিসাবে, ডিপার্টমেন্ট অফ ডিফেন্স (DoD) বিবেচনা করুন।

নেটওয়ার্ক নিরাপত্তা ডোমেন কি?

সার্ভার এবং কম্পিউটার তাদের নিরাপত্তা প্রয়োজনীয়তা অনুযায়ী নিরাপত্তা ডোমেনে শ্রেণীবদ্ধ করা হয়। 'নিরাপত্তা ডোমেন' শব্দটি সাধারণত একটি অনুরূপ প্রমাণীকরণ টোকেন, অনুমোদন টোকেন, বা সেশন টোকেনের উপর নির্ভর করে এমন অ্যাপ্লিকেশন বা উপাদানগুলির একটি গ্রুপকে বর্ণনা করতে ব্যবহৃত হয়৷

4টি নিরাপত্তা ডোমেন কি?

তথ্য নিরাপত্তা প্রশাসন, তথ্য নিরাপত্তা ঝুঁকি ব্যবস্থাপনা, তথ্য নিরাপত্তা প্রোগ্রাম ব্যবস্থাপনা, এবং তথ্য নিরাপত্তা ঘটনা ব্যবস্থাপনা সবই CISM শংসাপত্রে সম্বোধন করা হয়।


  1. নেটওয়ার্ক নিরাপত্তার ডোমেইন কি?

  2. আপনি কেন নেটওয়ার্ক নিরাপত্তা বেছে নিয়েছেন?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা বজায় রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক নিচের কোনটি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার লক্ষ্য নিচের কোনটি?