কম্পিউটার

• কম্পিউটার এবং নেটওয়ার্ক নিরাপত্তায় আপনি কোন বিষয়ে সবচেয়ে বেশি আগ্রহী?

নেটওয়ার্ক নিরাপত্তার বিষয়গুলো কী?

তথ্য অ্যাক্সেসের অধিকারের ব্যবস্থাপনা। শেষ পয়েন্ট নিরাপত্তা. ফায়ারওয়াল আছে। অনুপ্রবেশ সনাক্তকরণ এবং প্রতিরোধের জন্য একটি সিস্টেম। নেটওয়ার্ক অ্যাক্সেস নিয়ন্ত্রণ. নিরাপত্তার জন্য একটি মনিটরিং সিস্টেম। ওয়্যারলেস নেটওয়ার্কের নিরাপত্তা।

সাধারণ কম্পিউটার নিরাপত্তা বিষয় কি?

একটি কম্পিউটার নিরাপত্তা ব্যবস্থা আপনার কম্পিউটার সিস্টেমকে ক্ষতি, চুরি এবং অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করে। কম্পিউটার হার্ডওয়্যারের নিরাপত্তা ব্যবস্থাগুলি সাধারণত অন্যান্য মূল্যবান বা সংবেদনশীল সরঞ্জামগুলির মতো, যথা, সিরিয়াল নম্বর, দরজা এবং তালা এবং অ্যালার্ম সিস্টেমের মতো৷

নেটওয়ার্ক নিরাপত্তার আলোচিত বিষয়গুলি কী কী?

সিস্টেমে অ্যাক্সেসের ব্যবস্থাপনা। ওয়্যারলেস নেটওয়ার্কের নিরাপত্তা। আপনার নেটওয়ার্ক রক্ষা করুন. শেষ পয়েন্টের জন্য একটি নিরাপত্তা সমাধান। মধুর চেয়েও মিষ্টি। ছিদ্র খোঁচা থাকার অভ্যাস. একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম যা ম্যালওয়্যার সনাক্ত করে। তথ্যের নিরাপত্তা।

আপনি সাইবার নিরাপত্তায় আগ্রহী কেন?

বৃদ্ধির সম্ভাবনা কার্যত সীমাহীন। সাইবার সিকিউরিটির ক্যারিয়ার আপনাকে পেশাগত এবং একাডেমিক উভয় ক্ষেত্রেই উন্নতি করার সুযোগ দেয় কারণ এর পরিধি প্রসারিত হতে থাকে। একজন সফল সাইবার সিকিউরিটি পেশাদার হওয়ার জন্য, একজনকে অবশ্যই প্রযুক্তি এবং প্রতিষ্ঠানের সাথে ঘনিষ্ঠভাবে পরিচিত হতে হবে।

নেটওয়ার্ক নিরাপত্তা ধারনা কি?

IDEA (আন্তর্জাতিক ডেটা এনক্রিপশন অ্যালগরিদম) সুইজারল্যান্ডের জুরিখে ETH দ্বারা 128-বিট কী সহ একটি ব্লক সাইফার ব্যবহার করে তৈরি করা হয়েছিল। এটি কয়েক বছর ধরে অত্যন্ত নিরাপদ প্রমাণিত হয়েছে। কোনো সন্দেহ নেই যে অ্যালগরিদম সর্বজনীনভাবে সবচেয়ে পরিচিত এক।

নেটওয়ার্ক নিরাপত্তার প্রাথমিক ধারণাগুলি কী কী?

এটি একটি নেটওয়ার্ক জুড়ে বিস্তৃত ডিভাইস, প্রযুক্তি এবং প্রক্রিয়াগুলির সুরক্ষা অন্তর্ভুক্ত করে। একটি তথ্য নিরাপত্তা নীতি কম্পিউটার সিস্টেমের মধ্যে থাকা তথ্যের নিরাপত্তা, গোপনীয়তা এবং অ্যাক্সেসযোগ্যতা নিশ্চিত করার জন্য নিয়ম এবং কনফিগারেশনের একটি সেট নিয়ে গঠিত।

নেটওয়ার্ক নিরাপত্তা সমস্যা কি?

যদিও নেটওয়ার্কগুলি অনেক সুবিধা দেয়, নিরাপত্তা লঙ্ঘনের একটি বড় ঝুঁকি যেমন ডেটা ক্ষতি হতে পারে। তথ্য নিরাপত্তা আপস. হ্যাকার বা ভাইরাসের মতো ক্ষতিকারক সত্তার আক্রমণ।

প্রধান ধরনের কম্পিউটার নিরাপত্তা কি কি?

কম্পিউটিং নিরাপত্তা দুটি প্রধান প্রকারে বিভক্ত করা যেতে পারে - সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার - এবং প্রতিটির মধ্যে বিভিন্ন উপশ্রেণীর সংখ্যা৷

সাইবার নিরাপত্তার প্রধান বিষয়গুলি কী কী?

ব্যক্তিগত তথ্য চুরির লক্ষ্যে একটি আক্রমণ। মিডিয়া যে অপসারণ করা যেতে পারে. পাসওয়ার্ড এবং প্রমাণীকরণ ব্যবহার করা গুরুত্বপূর্ণ। শারীরিক স্তরে নিরাপত্তা। আপনার মোবাইল ডিভাইস সুরক্ষিত রাখা. দূর থেকে কাজ করার ক্ষমতা। সর্বজনীন স্থানে ওয়্যারলেস ইন্টারনেট অ্যাক্সেস পাওয়া যায়। ক্লাউডের জন্য নিরাপত্তা।

কম্পিউটার নিরাপত্তার মূল বিষয়গুলি কী কী?

একটি কম্পিউটার নিরাপত্তা প্রোগ্রাম একটি কম্পিউটারকে দূষিত হুমকির বিরুদ্ধে নিরাপদ রাখে, যাতে আপনি এটি ব্যবহার করতে পারেন। কম্পিউটিং-এ, কম্পিউটার সিস্টেমগুলি কীভাবে তাদের উপাদানগুলিকে গোপনীয়, সুরক্ষিত এবং উপলব্ধ রাখে তা নিয়ন্ত্রণ করে নিরাপত্তাকে সংজ্ঞায়িত করা হয়। একটি উপাদান একটি ডেটা ফাইল, সফ্টওয়্যার, হার্ডওয়্যার বা ফার্মওয়্যার ফাইল হতে পারে।

কম্পিউটার নিরাপত্তা সমস্যা কি?

এটি আশ্চর্যজনক নয় যে কম্পিউটার ভাইরাসগুলি কম্পিউটার নিরাপত্তার জন্য সবচেয়ে সুপরিচিত ঝুঁকি, কারণ এগুলি ব্যবহারকারীর অনুমতি বা জ্ঞান ছাড়াই একটি কম্পিউটিং মেশিনের আচরণ পরিবর্তন করার জন্য লেখা প্রোগ্রাম। স্পাইওয়্যারের হুমকি বাস্তব। হ্যাকার এবং শিকারীদের হুমকি... একটি ফিশিং স্ক্যাম।

সাইবার নিরাপত্তা ক্ষেত্রে গবেষণার জন্য আলোচিত প্রবণতা বিষয়গুলো কী কী?

নেটওয়ার্কে অনুপ্রবেশ এবং IoT এর নিরাপত্তা। AWS, RW, AV, এবং AI এর প্রসঙ্গে, আমরা সাইবার/কম্পিউটার নীতিশাস্ত্র এবং অপরাধ নিয়ে আলোচনা করব। অনলাইন ডেটা বিশ্লেষণের একটি প্রকার। একটি ম্যালওয়্যার সনাক্তকরণ সিস্টেম এবং সাইবার হুমকি সনাক্তকরণ সিস্টেম। নেটওয়ার্কে BCT এর ব্যবহার এবং পাল্টা ব্যবস্থা সহ সাইবার-প্রতিরক্ষার ব্যবহার।

পাঁচটি সর্বশেষ নেটওয়ার্ক নিরাপত্তা সমস্যা কী কী?

2020 সালে লঙ্ঘনের 90% সামাজিক প্রকৌশলের উপর নির্ভর করে, যার মধ্যে 90% ফিশিং স্কিম ছিল। সাইবার অপরাধীরা ডেটা চুরি করতে র্যানসমওয়্যার ব্যবহার করে... একটি আক্রমণ যা DoS ব্যবহার করে। আমরা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করি। ক্লাউড কম্পিউটিং এর সাথে সম্পর্কিত দুর্বলতা রয়েছে।

আমি কিভাবে সাইবার নিরাপত্তায় আগ্রহী হতে পারি?

সাইবার নিরাপত্তার অবস্থা এখনও উদ্বেগজনক। যাইহোক, এটি আগের চেয়ে অনেক বেশি আকর্ষণীয়... সাইবার সিকিউরিটি সাইকোলজির সাহায্যে উন্নত করা যেতে পারে। ব্যবহার করার জন্য একটি গল্প। বিষয়গুলি বজায় রাখা নিশ্চিত করুন... মাল্টিমিডিয়া যোগাযোগের একটি কার্যকর উপায়... জটিল শব্দ ব্যবহার করবেন না। আপনার প্রয়োজনে মডিউলগুলিকে মানিয়ে নিন... একটি আক্রমণের একটি সিমুলেশন তৈরি করুন৷

আমি সাইবার নিরাপত্তায় আগ্রহী কিনা তা আমি কীভাবে জানব?

আপনার মতো একজন ডিজিটাল নেটিভ জানেন কিভাবে ইন্টারনেট ব্যবহার করতে হয়... সমস্যাগুলি ভবিষ্যদ্বাণী করার ক্ষমতা আপনার একটি শক্তিশালী স্যুট... বাস্তবসম্মত একটি ভাল জিনিস। এটা স্পষ্ট যে আপনি বিশদ বিবরণে মনোযোগ দেন... আপনার কৌতূহল আপনাকে আরও জানতে চায়। নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করা আপনার জন্য উত্তেজনাপূর্ণ... আপনার মতো একজন পদ্ধতিগত চিন্তাবিদ থাকা ভালো... যোগাযোগ আপনার সবচেয়ে শক্তিশালী দক্ষতার একটি।

সাইবার নিরাপত্তা কি বিরক্তিকর কাজ?

সাইবার নিরাপত্তা কি এর নিরাপত্তা বিরক্তিকর হতে পারে? সাধারণভাবে, নিম্ন স্তরের সাইবার নিরাপত্তা কাজগুলি তাদের একঘেয়েমি এবং পুনরাবৃত্তির কারণে বিরক্তিকর হতে থাকে। সাইবার নিরাপত্তায় বিরক্তিকর কাজের ফলস্বরূপ, কর্মীরা অবনমিত হতে পারে। তাছাড়া, তারাও মানসিক চাপে পড়তে পারে।


  1. কম্পিউটার এবং নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. সাইবার এবং নেটওয়ার্ক সিকিউরিটি কি কি ক্লাস আছে?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. কম্পিউটার নেটওয়ার্ক নিরাপত্তা কি?