কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় নিচের কোনটি আপনার প্রাথমিক প্রতিরক্ষা লাইন হওয়া উচিত?

এর মধ্যে কোনটি একটি প্রোটোকল বিশ্লেষকের উদাহরণ?

ওয়েব http ডিবাগারে SSL ট্র্যাফিককে বাধা দেওয়ার এবং ডিকোড করার ক্ষমতা রয়েছে, সেইসাথে ড্রাইভার স্তরে নেটওয়ার্ক ট্র্যাফিককে আটকানো এবং বিশ্লেষণ করার ক্ষমতা রয়েছে। 300 টিরও বেশি বিভিন্ন প্রোটোকল রয়েছে যা বেশিরভাগ প্রোটোকল বিশ্লেষক দ্বারা ডিকোড করা যেতে পারে৷

গভীরভাবে প্রতিরক্ষার প্রাথমিক সুবিধা কী?

দূষিত হ্যাকাররা গভীরভাবে প্রতিরক্ষা নিযুক্ত করে সফল হওয়ার সম্ভাবনা কম। এই শৈলীর সঠিক কৌশল নিরাপত্তা কর্মী এবং সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরদেরকে কম্পিউটার, সার্ভার, মালিকানাধীন নেটওয়ার্ক বা আইএসপি (ইন্টারনেট পরিষেবা প্রদানকারী) এর সাথে আপস করার চেষ্টা করে এমন ব্যক্তিদের সনাক্ত করার জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে পারে।

ফায়ারওয়ালের প্রাথমিক ভূমিকা কোনটি?

নেটওয়ার্ক ট্র্যাফিক বিশ্লেষণ করে এবং নির্দিষ্ট ধরণের অনুমতি বা ব্লক করার জন্য নিয়মগুলি বিশ্লেষণ করে, এটি নিরাপদ বলে মনে করা হয় কিনা তার উপর নির্ভর করে। 25 বছরেরও বেশি আগে, নেটওয়ার্ক নিরাপত্তার ক্ষেত্রে ফায়ারওয়াল ছিল প্রতিরক্ষার প্রথম লাইন।

নিম্নলিখিত কোন Windows অবস্থানে আপনি ফাইল শেয়ারিং বন্ধ করবেন?

উইন্ডোজ 10 এর কন্ট্রোল প্যানেলে, উইন্ডোজ ফাইল এবং প্রিন্ট শেয়ারিং বৈশিষ্ট্যটি অক্ষম করুন। নেটওয়ার্ক এবং ইন্টারনেটে নেভিগেট করুন, তারপরে নেটওয়ার্ক স্থিতি দেখুন ক্লিক করুন। চেঞ্জ অ্যাডভান্স শেয়ারিং সেটিংস ক্লিক করে নেটওয়ার্ক শেয়ারিং সেটিংস পরিবর্তন করা যেতে পারে। আপনি ফাইল শেয়ারিং এবং প্রিন্টার শেয়ারিং বন্ধ করুন ক্লিক করে ফাইল শেয়ারিং এবং প্রিন্টিং বন্ধ করতে পারেন।

নিরাপত্তায় প্রথম সারির প্রতিরক্ষা কী?

একটি ফাংশন যা ঝুঁকি পরিচালনা এবং মালিকানার জন্য দায়ী তা হল প্রতিরক্ষার প্রথম লাইন। কোম্পানিগুলি তাদের প্রতিরক্ষার প্রথম লাইনে নিয়ন্ত্রণ ফাংশন (যেমন, ইমেল পর্যবেক্ষণ) সেট আপ করতে পারে। ঝুঁকি ব্যবস্থাপনা বেশ কয়েকটি প্রযুক্তির মাধ্যমে সহজতর করা যেতে পারে (যেমন, আইটি বিভাগের কাছে আইটি নিয়ন্ত্রণ প্রতিবেদন)।

3টি প্রতিরক্ষা লাইন কী?

যেহেতু থ্রি লাইন অফ ডিফেন্স মডেলটি মূলত কল্পনা করা হয়েছিল, ঝুঁকির মালিক/ব্যবস্থাপকরা প্রথম লাইন হিসাবে কাজ করেছিল, ঝুঁকি নিয়ন্ত্রণ এবং সম্মতি ছিল দ্বিতীয় লাইন এবং ঝুঁকির নিশ্চয়তা ছিল তৃতীয় লাইন।

AML-এ প্রতিরক্ষার ৩টি লাইন কী?

থ্রি লাইনস অফ ডিফেন্স মডেল ঝুঁকি ব্যবস্থাপনার জন্য প্রতিরক্ষার দুটি লাইনকে রূপরেখা দেয়:ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ হল প্রথম লাইন, চলমান ঝুঁকি নিয়ন্ত্রণ এবং ব্যবস্থাপনার সম্মতি তত্ত্বাবধান হল দ্বিতীয় লাইন, এবং স্বাধীন নিশ্চয়তা হল প্রতিরক্ষার তৃতীয় লাইন।

প্রতিরক্ষার ৫টি লাইন কী?

সংগঠনটি কেমন তার একটি ধারনা। ব্যবসায়িক ইউনিটের ব্যবস্থাপক এবং যারা প্রক্রিয়ার জন্য দায়ী। ঝুঁকি ব্যবস্থাপনা এবং প্রবিধান মেনে চলার জন্য ফাংশন। অভ্যন্তরীণ দিকে আশ্বাস প্রদানকারী. সংস্থা এবং বোর্ডের ঝুঁকি ব্যবস্থাপনা।

প্রটোকল বিশ্লেষক কি ধরনের?

একটি প্রোটোকল বিশ্লেষক দুটি বিভাগে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। প্রোটোকলের বিশ্লেষণ হার্ডওয়্যার বা সফ্টওয়্যার ব্যবহার করে করা যেতে পারে। হার্ডওয়্যার-ভিত্তিক প্রোটোকল বিশ্লেষক:হার্ডওয়্যার-ভিত্তিক প্রোটোকল বিশ্লেষকের মাধ্যমে প্যাকেটগুলির হার্ডওয়্যার- এবং সফ্টওয়্যার-ভিত্তিক বিশ্লেষণ করা হয়।

একটি সাধারণ প্রোটোকল বিশ্লেষকের নাম কী?

একটি ডেটা প্যাকেট ক্যাপচার সিস্টেম অস্বাভাবিক নেটওয়ার্ক ট্র্যাফিকের বিরুদ্ধেও সতর্ক করতে পারে এবং ডেটা বিশ্লেষণ করতে পারে। Wireshark হল একটি প্রোটোকল বিশ্লেষক যা একটি ব্যবহারকারী-বান্ধব গ্রাফিকাল ইউজার ইন্টারফেসে ফলাফলগুলি প্রদর্শন করে, যা আজকে ওয়েবে বেশিরভাগ লোকের দ্বারা ব্যবহার করার অনুমতি দেয়৷

সবচেয়ে জনপ্রিয় প্রোটোকল বিশ্লেষক কি?

Paessler-এর PRTG নেটওয়ার্ক মনিটরের সাহায্যে আপনি প্যাকেটগুলিকে বিভিন্ন উপায়ে ক্যাপচার করতে পারবেন। ManageEngine এর NetFlow বিশ্লেষক দিয়ে নেটওয়ার্ক ট্র্যাফিক বিশ্লেষণ করুন... Savvius Omnipeek-এ একটি প্রধান আপডেট ঘোষণা করা হয়েছে। আপনি tcpdump দিয়ে নেটওয়ার্ক ট্র্যাফিক ক্যাপচার করতে পারেন... WinDump নামে একটি ইউটিলিটি আছে... এটি আপনাকে Wireshark ব্যবহার করে ডেটা পরীক্ষা করতে সক্ষম করে... আমি Telerik Fiddler কে কাজ করতে পারি না। নেটওয়ার্কমাইনার হল নেটওয়ার্ক নিরীক্ষণের জন্য NETRESEC এর পণ্য।

কেন আমাদের গভীরভাবে প্রতিরক্ষা দরকার?

প্রতিরক্ষার স্তরগুলি ব্যবহার করা দুর্বলতা হ্রাস করে, হুমকি ধারণ করতে কার্যকর এবং ঝুঁকি হ্রাস করে। একটি প্রতিরক্ষা-গভীর পদ্ধতির অর্থ হল যে যখন একজন খারাপ অভিনেতা প্রতিরক্ষার একটি স্তরকে আক্রমণ করে, তখন তারা সম্ভবত পরবর্তী স্তর দ্বারা ধারণ করবে।

প্রধান নীতি এবং গভীরভাবে প্রতিরক্ষার প্রাথমিক অনুমান কী )?

গভীরভাবে প্রতিরক্ষার ধারণাটি সহজবোধ্য:কল্পনা করুন যে প্রতিটি প্রতিরক্ষামূলক ব্যবস্থা যা আপনাকে রক্ষা করে তা নিশ্চিহ্ন হয়ে যাওয়ার পরে আপনি দাঁড়িয়ে থাকা শেষ উপাদান হয়ে উঠেছেন। এই মুহুর্তে, আপনাকে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে। একটি সিস্টেম তৈরি করার সময়, ধরে নিন যে ফায়ারওয়াল আপস করেছে যদি আপনি আশা করেন যে ফায়ারওয়াল আপনাকে রক্ষা করবে।

গভীর কৌশলে প্রতিরক্ষা স্থাপনের সুবিধা কী?

গভীরভাবে প্রতিরক্ষার ধারণাটি একটি সম্পদকে রক্ষা করার জন্য একাধিক সুরক্ষামূলক ব্যবস্থা (নিয়ন্ত্রণ হিসাবেও পরিচিত, ঝুঁকি কমানোর ব্যবস্থা) প্রয়োগ করে। বেশ কয়েকটি নিরাপত্তা নিয়ন্ত্রণ থাকা এবং সেগুলিকে একসাথে স্থাপন করা নিশ্চিত করবে যে আপনার ডেটা আরও সুরক্ষিত, আরও সুরক্ষিত এবং আরও দক্ষ৷

গভীরভাবে প্রতিরক্ষার ধারণা কী?

ডিফেন্স ইন ডেপথ (DiD) পদ্ধতি বিভিন্ন ধরনের প্রতিরক্ষামূলক ব্যবস্থার স্তর দিয়ে গ্রাহকের ডেটা এবং তথ্য রক্ষা করতে ব্যবহৃত হয়। প্রথমটি ব্যর্থ হলে একটি দ্বিতীয় প্রক্রিয়া স্বয়ংক্রিয়ভাবে একটি আক্রমণকে ব্যর্থ করতে পদক্ষেপ নেয়৷

ভার্চুয়াল কম্পিউটার কুইজলেটের সবচেয়ে বড় ঝুঁকি কী?

যদিও ভার্চুয়াল মেশিনগুলি সরাসরি ঝুঁকির সম্মুখীন হয় না, তবুও তারা শারীরিক কম্পিউটারের মতো একই ঝুঁকিতে ভোগে। যেহেতু ডেটা একটি ক্লাউড প্রদানকারীর দ্বারা নিরাপদে রাখা হবে, এর জন্য নির্দিষ্ট ঝুঁকি হল নিয়ন্ত্রণের অভাব৷

নিম্নলিখিত কোনটি আক্রমণকারীকে একটি ওয়েব ফর্মে দূষিত কোড প্রবেশ করানো থেকে রক্ষা করবে?

আপনার সিস্টেমকে দূষিত হুমকি থেকে রক্ষা করতে, আপনার এনক্রিপশন, প্রমাণীকরণ এবং অ্যান্টি-ম্যালওয়্যার ব্যবহার করা উচিত।

ভার্চুয়াল কম্পিউটারের সবচেয়ে বড় ঝুঁকি কী?

ভার্চুয়াল কম্পিউটারগুলি তাদের হোস্ট সার্ভারগুলি ব্যর্থ হলে অবিলম্বে অফলাইনে নেওয়ার ঝুঁকির বিষয়। একই নির্দিষ্ট সার্ভারে, অন্য সব ভার্চুয়াল মেশিন স্বয়ংক্রিয়ভাবে ডাউন হয়ে যাবে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তার চূড়ান্ত লক্ষ্য নিচের কোনটি রক্ষা করা?

  2. নিচের কোনটি এক ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা?

  3. নিচের কোনটি আপনার নেটওয়ার্ক নিরাপত্তা নীতিতে অন্তর্ভুক্ত করা দরকার?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার লক্ষ্য নিচের কোনটি?