কম্পিউটার

কিভাবে শিল্প মান নেটওয়ার্ক নিরাপত্তা সাহায্য করে?

নিরাপত্তায় মান কী ভূমিকা পালন করে?

স্ট্যান্ডার্ডাইজেশন প্রযুক্তিগত সমাধানগুলিকে বিভিন্ন প্ল্যাটফর্মের মধ্যে আন্তঃপ্রক্রিয়াযোগ্য হতে দেয় এবং প্রযুক্তিগত অগ্রগতির মসৃণ এবং দক্ষ বিশ্বব্যাপী প্রয়োগের নিশ্চয়তা দেয়। গোপনীয়তা এবং আইটি নিরাপত্তার সমস্যা এখানে বাধা হয়ে দাঁড়ায়।

সাইবার নিরাপত্তা সম্পর্কিত শিল্পের মানগুলি কী কী?

অস্ট্রেলিয়ার সরকারগুলিকে একটি বেসলাইন হিসাবে ISO এবং/অথবা IEC মানগুলি গ্রহণ করা উচিত। "সুরক্ষিত" তথ্যের জন্য, সরকারকে ISO/IEC 27001, SOC 2, বা FedRAMP (যা মার্কিন সরকারের প্রোগ্রাম) বাধ্যতামূলক করা উচিত৷

সাইবার নিরাপত্তার জন্য মানদণ্ড থাকা গুরুত্বপূর্ণ কেন?

সাইবার নিরাপত্তার মানদণ্ডের ফলে ঝুঁকি ব্যবস্থাপনার বিভিন্ন দিক উন্নত হয়। মানগুলি প্রতিষ্ঠিত হওয়ার সাথে সাথে, তারা নিরাপদ সমাধানের প্রয়োজনীয়তা স্থাপন করে, যেমন তাদের জন্য প্রয়োজনীয় ক্ষমতা।

তথ্য সুরক্ষার জন্য কোন মান সংস্থাগুলি প্রযোজ্য?

এই পরিবারে বিভিন্ন ধরণের মান রয়েছে, তবে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ISO/IEC 27001 ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যান্ডার্ডাইজেশন (ISO)। বইটি সিকিউরিটি ম্যানেজমেন্ট সিস্টেমের (ISMS) প্রয়োজনীয়তা বর্ণনা করে এবং প্রত্যেক নিরাপত্তা পেশাদারের পড়া উচিত।

কম্পিউটার নিরাপত্তার জন্য কি শিল্পের মানদণ্ড হয়েছে?

একটি সিকিউরিটি ম্যানেজমেন্ট সিস্টেম (ISMS) অবশ্যই ISO 27001 মেনে চলতে হবে, একটি আন্তর্জাতিক মান যা একজনের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে। সংস্থাগুলি তাদের সুরক্ষা অনুশীলনগুলি আরও ধারাবাহিকভাবে পরিচালনা করতে পারে। এটি খরচ-কার্যকারিতার উপরও ফোকাস রাখে।

নিরাপত্তা মান কি?

যে কোনো শিল্পের একটি নিরাপত্তা মান আছে, ঠিক অন্য যেকোনো শিল্পের মতো। সাধারণভাবে বলতে গেলে, একটি স্ট্যান্ডার্ড একটি প্রকাশিত স্পেসিফিকেশন যা আন্তঃক্রিয়াশীলতার জন্য একটি কাঠামো প্রদান করে এবং এতে প্রযুক্তিগত বৈশিষ্ট্য বা অন্যান্য বিস্তারিত মানদণ্ড রয়েছে। এর মধ্যে একটি নিয়ম, একটি নির্দেশিকা বা সংজ্ঞা রয়েছে যা ক্ষেত্র এবং শিল্প জুড়ে ধারাবাহিকভাবে প্রয়োগ করা যেতে পারে।

ওয়্যারলেস নেটওয়ার্কিং-এ স্ট্যান্ডার্ডগুলি কী ভূমিকা পালন করে?

প্রমিতকরণের মাধ্যমে, পণ্যের বিকাশকে সরলীকরণ করা যেতে পারে এবং অ-মান-সংযোজন খরচ কমানো যেতে পারে, যার ফলে একজন ব্যবহারকারী প্রতিযোগী পণ্যগুলিকে আরও সহজে তুলনা করতে পারে। অধিকন্তু, জাতীয় সীমানা জুড়ে বাণিজ্য ও যোগাযোগের জন্য মানগুলি অপরিহার্য৷

নিম্নলিখিত মানগুলির মধ্যে কোনটি সাইবার নিরাপত্তাকে নির্দেশ করে?

আনুমানিক 50টি দেশের একটি মান আছে যা সাইবার নিরাপত্তা ব্যবস্থাপনাকে কভার করে, ISO/IEC 27032। নথিটি সাইবার নিরাপত্তা ঝুঁকির বিস্তৃত পরিসরে নির্দেশিকা প্রদান করে, যার মধ্যে ব্যবহারকারীদের জন্য এন্ডপয়েন্ট নিরাপত্তা, নেটওয়ার্কের জন্য নেটওয়ার্ক নিরাপত্তা এবং গুরুত্বপূর্ণ অবকাঠামোর জন্য গুরুত্বপূর্ণ অবকাঠামো সুরক্ষা।

বিভিন্ন ধরনের নিরাপত্তা মান কী কী?

ISO 27001 হল ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যান্ডার্ডাইজেশন (ISO) দ্বারা প্রকাশিত তথ্য নিরাপত্তা ব্যবস্থাপনার মান। PCI DSS এবং HIPAA ছাড়াও, পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি ডেটা সিকিউরিটি স্ট্যান্ডার্ড (PCI DSS) ডেটা নিরাপত্তা নিশ্চিত করতেও প্রয়োজন৷

সাইবার নিরাপত্তায় ISO কি?

ISO/IEC 27032 'সাইবারসিকিউরিটি' বা 'সাইবারস্পেস সিকিউরিটি'কে ব্যক্তিগত তথ্যের সুরক্ষা, এর অখণ্ডতা এবং সাইবারমণ্ডলে অ্যাক্সেসযোগ্যতা হিসাবে সংজ্ঞায়িত করে। ফলস্বরূপ, সাইবারস্পেস মানুষ, সফ্টওয়্যার এবং প্রযুক্তির মধ্যে একটি বিশ্বব্যাপী মিথস্ক্রিয়া হিসাবে স্বীকৃত।

সাইবার নিরাপত্তার নির্দেশিকা কী?

ISO 27001 হল একটি স্ট্যান্ডার্ড যা একটি প্রতিষ্ঠানের জন্য একটি তথ্য নিরাপত্তা ব্যবস্থাপনা সিস্টেম প্রোগ্রাম নির্ধারণ করে। পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রির জন্য ডেটা সিকিউরিটি স্ট্যান্ডার্ড। PCI DSS হল পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি ডেটা সিকিউরিটি স্ট্যান্ডার্ড... "HIPAA", বা হেলথ ইন্স্যুরেন্স পোর্টেবিলিটি অ্যান্ড অ্যাকাউন্টেবিলিটি অ্যাক্ট, স্বাস্থ্য বীমা ডেটা নিয়ন্ত্রণ করে। আমি বিশ্বাস করি FINRA বিশ্বাস করার জন্য একটি ভাল সংস্থা... GDRP.

সাইবার নিরাপত্তা মানগুলি কেন গুরুত্বপূর্ণ?

সাইবার নিরাপত্তা মান বৃদ্ধি আছে. যেহেতু সরকার এবং ব্যবসায়িক আদেশ তাদের বাস্তবায়ন, তাদের ব্যবহার বাড়ছে। সাইবার নিরাপত্তার মানদণ্ডের ফলে ঝুঁকি ব্যবস্থাপনার বিভিন্ন দিক উন্নত হয়। মানগুলি প্রতিষ্ঠিত হওয়ার সাথে সাথে, তারা নিরাপদ সমাধানের প্রয়োজনীয়তা স্থাপন করে, যেমন তাদের জন্য প্রয়োজনীয় ক্ষমতা।

সাইবার নিরাপত্তার মান কী?

একটি সাইবার নিরাপত্তা মান হল একটি উদ্দেশ্যমূলক বিবৃতি যা সুনির্দিষ্ট করে যে নিরাপত্তা ফলাফলের পরিপ্রেক্ষিতে এন্টারপ্রাইজের কী অর্জন করতে হবে৷

কোনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ সাইবার নিরাপত্তা মান এবং সেগুলি কোথায় প্রযোজ্য?

এতে ISO 27001 এর পরিভাষার একটি সংজ্ঞা রয়েছে। প্রতিষ্ঠানের তথ্য সুরক্ষার জন্য মান এবং অনুশীলনগুলি ISO 27002-এ বানান করা হয়েছে, একটি মান যা সাংগঠনিক তথ্য নিরাপত্তা ব্যবস্থাপনার জন্য নির্দেশিকা প্রদান করে৷

আইটি নিরাপত্তা মান কী?

সারা বিশ্বে, ISO/IEC 27001 একটি কার্যকর তথ্য নিরাপত্তা ব্যবস্থাপনা সিস্টেমের চিহ্ন হয়ে উঠেছে। তথ্য এবং সাইবার নিরাপত্তার ক্ষেত্রে, এটিই একমাত্র সার্টিফিকেশন স্ট্যান্ডার্ড যা ব্যাপকভাবে স্বীকৃত। তথ্য নিরাপত্তা নিয়ন্ত্রণের একটি মৌলিক সংজ্ঞা বিশ্বের শীর্ষস্থানীয় মানদণ্ডের এই সর্বশেষ সংস্করণে সেট করা হয়েছে৷


  1. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?

  2. এনটুইটি সফ্টওয়্যার কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তায় সাহায্য করে?

  3. কিভাবে cat6a তারের নেটওয়ার্ক নিরাপত্তা সাহায্য করে?

  4. কিভাবে nmap নেটওয়ার্ক নিরাপত্তা সাহায্য করতে পারে?