কম্পিউটার

কিভাবে হোম নেটওয়ার্ক সিকিউরিটি মোকাবেলা করবেন?

আপনি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা পরিচালনা করবেন?

আপনার ফায়ারওয়াল ইনস্টল করা আছে তা নিশ্চিত করুন। নিশ্চিত করুন অ্যাক্সেস কন্ট্রোল জায়গায় আছে. আইডিএস/আইপিএস সহ সম্ভাব্য প্যাকেট বন্যার দিকে নজর রাখুন। আপনার নেটওয়ার্ক বিভাজন বিবেচনা করুন. ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের (ভিপিএন) সুবিধা নিন। নিশ্চিত করুন যে মেশিনটি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা হয়েছে।

আমি কীভাবে খারাপ নেটওয়ার্ক নিরাপত্তা ঠিক করব?

বিশ্লেষণ করুন এবং আপনার অডিট ট্রেল মানচিত্র. যতবার সম্ভব নেটওয়ার্ক আপডেট করুন। নেটওয়ার্কের জন্য একটি শারীরিক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া উচিত... MAC ঠিকানাগুলি ফিল্টার করা বিবেচনা করার একটি বিকল্প৷ আলাদা ট্রাফিকের জন্য VLAN প্রয়োগ করা উচিত। 802.1X ব্যবহার করে প্রমাণীকরণ করা উচিত... নির্দিষ্ট পিসি এবং সার্ভার এনক্রিপ্ট করতে VPN ব্যবহার করা একটি ভাল ধারণা। একটি নেটওয়ার্ক শেষ থেকে শেষ পর্যন্ত এনক্রিপ্ট করা উচিত।

আমি কীভাবে আমার ওয়্যারলেস নেটওয়ার্ক সুরক্ষিত করব?

আপনি আপনার ওয়্যারলেস রাউটারে এনক্রিপশন সেটিংস চালু করে আপনার নেটওয়ার্কের নিরাপত্তা নিশ্চিত করতে সাহায্য করতে পারেন। একবার আপনার ব্রডব্যান্ড প্রদানকারী রাউটারটি ইনস্টল করলে, এটি অবিলম্বে চালু করতে হবে। এনক্রিপশনের একাধিক ফর্ম উপলব্ধ রয়েছে, তবে সাম্প্রতিকতম এবং সবচেয়ে কার্যকর হল "WPA2"৷

আমি কীভাবে আমার হোম নেটওয়ার্ককে ইন্টারনেট থেকে রক্ষা করব?

ডিফল্ট ব্যবহারকারীর নাম/পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। এটি চালু করে ওয়্যারলেস এনক্রিপশন সেট আপ করুন... আপনার ইন্টারনেট সংযোগ সুরক্ষিত করতে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPNs) ব্যবহার করুন... আপনার নেটওয়ার্ক কেমন দেখাচ্ছে তা কাউকে দেখতে দেবেন না... আপনার Wi-Fi ব্যবহার করবেন না আপনি বাড়ি থেকে দূরে থাকার সময় নেটওয়ার্ক। আপনার রাউটারে ফার্মওয়্যার আপডেট করুন... ফায়ারওয়াল ব্যবহার করা একটি ভাল ধারণা। আপনার রাউটার আপনার বাড়ির মাঝখানে স্থাপন করা উচিত।

বাড়ির জন্য কোন ওয়াইফাই নিরাপত্তা সবচেয়ে ভালো?

আগের সংস্করণগুলির তুলনায় WPA2 কনফিগার করা সহজ এবং এটি আরও ভাল নিরাপত্তা প্রদান করে। যদিও WPA2 TKIP ব্যবহার করে না, এটি অ্যাডভান্সড এনক্রিপশন স্ট্যান্ডার্ড (AES) ব্যবহার করে। নিরাপদ সরকারি তথ্য হল AES যা সক্ষম, তাই এটি একটি ব্যক্তিগত ডিভাইস বা কোম্পানির ওয়াইফাই সুরক্ষিত রাখার একটি দুর্দান্ত উপায়৷

আমার হোম নেটওয়ার্ক কি হ্যাক করা যেতে পারে?

হোম নেটওয়ার্ক অবশ্যই হ্যাক হতে পারে, এবং এটি অবশ্যই ঘটে। বেশিরভাগ ক্ষেত্রে, হ্যাকাররা সহজেই রাউটারের জন্য ডিফল্ট পাসওয়ার্ড খুঁজে পেতে পারে এবং সেগুলি ব্যবহার করে অসংখ্য ডিভাইস অ্যাক্সেস করতে পারে। ফার্মওয়্যারের ত্রুটিগুলিকে কাজে লাগানোর পাশাপাশি, হ্যাকাররাও ক্লাউডে তা করতে পারে৷

নেটওয়ার্ক নিরাপত্তার সমাধান কি?

আইটি অ্যাপ্লিকেশনে স্বাস্থ্যবিধি) এনজিএফডাব্লু সম্পর্কে চিন্তা করা প্রথম বিক্রেতা। এটি Palo Alto নেটওয়ার্কের NGFW প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি। এটি FortiGate এর নেক্সট জেনারেশন ফায়ারওয়াল (NGFW) নেটওয়ার্কগুলিতে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করে rk অ্যাক্সেস কন্ট্রোল (NAC) ওয়্যারলেস নেটওয়ার্কগুলির নিরাপত্তা। ওয়াই-ফাই সলিউশনের জায়গায় কীভাবে পাবেন তার কিছু টিপস:

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিস্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহৃত সফ্টওয়্যার৷ অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... একটি আচরণগত বিশ্লেষণ পদ্ধতি। ... প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ডেটা ক্ষতি প্রতিরোধ করুন। পরিষেবা আক্রমণের বিতরণ অস্বীকার প্রতিরোধ করার একটি পদ্ধতি। ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... ফায়ারওয়াল আছে।

নেটওয়ার্ক নিরাপত্তা বলতে কী বোঝায়?

নিরাপত্তা হল ডেটা চুরি, অননুমোদিত অ্যাক্সেস এবং আপনার নেটওয়ার্কে অনুপ্রবেশ রোধ করার প্রক্রিয়া। হার্ডওয়্যার ছাড়াও সফটওয়্যারও একটি অবিচ্ছেদ্য অংশ। এটি লক্ষ্যবস্তুতে অসংখ্য হুমকি রয়েছে। আপনার নেটওয়ার্ক লঙ্ঘন বা এই ক্ষতিকারক ফাইল দ্বারা অনুপ্রবেশ করা যাবে না. কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার মাধ্যমে নেটওয়ার্কে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা যায়।

নেটওয়ার্ক নিরাপত্তা সমাধান কি?

পূর্ব-নির্ধারিত নিরাপত্তা বিধি সহ সমস্ত নেটওয়ার্ক ট্র্যাফিক নিয়ন্ত্রণ করা হয় ফায়ারওয়ালের মাধ্যমে। একটি নেটওয়ার্ককে ভাগ করা অপরিহার্য... দূরবর্তী অ্যাক্সেসের মাধ্যমে একটি VPN এর সাথে সংযোগ করুন... ইমেলের নিরাপত্তা। ডেটা লস প্রিভেনশন (DLP) প্রক্রিয়া... নিরাপত্তা ব্যবস্থার মধ্যে রয়েছে অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থা (IPS)... স্যান্ডবক্সিংয়ের ধারণা... হাইপারস্কেল যুগে নেটওয়ার্ক নিরাপত্তা।

আমি কীভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে পারি?

এটি চালু করে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করুন। একটি রাউটার নিরাপত্তা নীতি সেট আপ করুন. আপনার সফ্টওয়্যার আপডেট রাখা নিশ্চিত করুন. নেটওয়ার্কে একটি ফায়ারওয়াল ইনস্টল করা আছে তা নিশ্চিত করুন। আপনার আর প্রয়োজন নেই এমন সফ্টওয়্যার এবং পরিষেবাগুলি আনইনস্টল করুন৷ আপনার ক্যামেরায় একটি ব্লক রাখুন। দুর্যোগের ক্ষেত্রে আপনার ডেটার ব্যাকআপ নিতে ভুলবেন না।

কেন আমার নেটওয়ার্ক হঠাৎ করে দুর্বল নিরাপত্তা বলে?

আপনি একটি Apple বার্তা দেখতে পাচ্ছেন যা নির্দেশ করে যে আপনার iPhone Wi-Fi এর সাথে সংযুক্ত থাকাকালীন নিরাপদ নয়৷ যাইহোক, বিশেষভাবে এর মানে হল যে আপনার সংযোগ সাম্প্রতিক মানের তুলনায় কম নির্ভরযোগ্য-অন্য কথায়, কোন হ্যাকার আপনার রাউটারের ভিতরে নেই এবং আপনার iPhones অ্যাক্সেস করেছে।

আমি কীভাবে নেটওয়ার্ক সংযোগ পুনরুদ্ধার করব?

আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনে সেটিংস অ্যাপ খুলে এটি করতে পারেন। ডিভাইসের উপর নির্ভর করে সিস্টেম বা সাধারণ ব্যবস্থাপনা নির্বাচন করুন। হয় t বিকল্পগুলিতে আলতো চাপুন৷ আপনি যখন শব্দগুলিতে ট্যাপ করবেন তখন "নেটওয়ার্ক সেটিংস পুনরায় সেট করুন" প্রদর্শিত হবে৷

সবচেয়ে নিরাপদ ওয়্যারলেস নেটওয়ার্ক কি?

WPA এর উপর WPA2-PSK (AES) ব্যবহার করার সময় নিরাপত্তা নাটকীয়ভাবে উন্নত হয়। আপনার এই বিকল্পটি ব্যবহার করা উচিত কারণ এটি সর্বশেষ AES এনক্রিপশন প্রোটোকল সহ WPA2, সর্বশেষ Wi-Fi এনক্রিপশন স্ট্যান্ডার্ড ব্যবহার করে৷

আমার ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপদ কিনা তা আমি কীভাবে জানব?

আপনাকে Wi-Fi সেটিংসে নিয়ে যাওয়া হয়েছে৷ এটিতে ক্লিক করে পরিচিত নেটওয়ার্কগুলি পরিচালনা করুন৷ বর্তমান ওয়াইফাই নেটওয়ার্ক কী তা দেখতে, সেই নেটওয়ার্কের বৈশিষ্ট্যগুলিতে ক্লিক করুন৷ আপনি সুরক্ষিত থাকবেন যদি এটি নিরাপত্তা প্রকার হিসাবে WEP বা WPA2 নির্দেশ করে।

কেন নিরাপদ Wi-Fi গুরুত্বপূর্ণ?

নেটওয়ার্ক দ্বারা 300 ফুটের বেশি কভার করা যেতে পারে। ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্টগুলি প্রতিবেশী ব্যবসা বা অফিস বিল্ডিংয়ের লোকেরা অ্যাক্সেস করতে পারে যদি তারা নিরাপদে সুরক্ষিত না থাকে৷

WPA2 এবং WPA3 এর মধ্যে পার্থক্য কী?

ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট (WAPs) যেগুলি শুধুমাত্র WPA2 সমর্থন করে তা WPA3 সনাক্ত করতে অক্ষম হতে পারে এবং শুধুমাত্র WPA2 সমর্থন থাকতে পারে। WPA এর মতো, WPA2 WPA এর চেয়ে নিরাপদ সংযোগ প্রদান করে, কিন্তু কিছু লিগ্যাসি ওয়াইফাই ডিভাইস WPA2 চিনতে পারে না।


  1. আমি কিভাবে আমার হোম নেটওয়ার্ক নিরাপত্তা কী পেতে পারি?

  2. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?

  3. বাড়িতে বেতার নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে চেক করবেন?

  4. কিভাবে ফ্রি হ্যাকিং টুল দিয়ে আপনার হোম নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করবেন