কম্পিউটার

কীভাবে প্রোগ্রামিং ব্যাকগ্রাউন্ড নেটওয়ার্ক নিরাপত্তায় সাহায্য করে?

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কি প্রোগ্রামিং প্রয়োজন?

একজন তথ্য সুরক্ষা পেশাদারকে তাদের নির্দিষ্ট কাজের উপর ভিত্তি করে প্রোগ্রাম করতে হবে। অনেক সাইবার সিকিউরিটি কাজ আছে যার জন্য প্রোগ্রামিং এর সাথে পরিচিতির প্রয়োজন নেই। আপনি যদি সাইবার নিরাপত্তার ক্ষেত্রে উচ্চ স্তরের সাফল্য অর্জন করতে চান তাহলে প্রোগ্রাম করার ক্ষমতা গুরুত্বপূর্ণ হবে৷

সাইবার নিরাপত্তার জন্য আপনার কোন কোডিং প্রয়োজন?

ডেনিস রিচি 1972-73 সালে বেল ল্যাবসে প্রথম সি প্রোগ্রামিং ভাষা তৈরি করেন। সাইবার নিরাপত্তা পেশাদারদের শেখার জন্য এটি তর্কাতীতভাবে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভাষাগুলির মধ্যে একটি। মূলত Bjarne Stroustrup দ্বারা C এর একটি এক্সটেনশন হিসাবে লেখা, C++ হল অবজেক্ট-ওরিয়েন্টেড ডাটাবেসের জন্য একটি এনকোডিং।

সাইবার নিরাপত্তার জন্য আপনার কোন ব্যাকগ্রাউন্ড দরকার?

এটি উল্লেখ করে যে "সাধারণত, ডেটা নিরাপত্তা বিশ্লেষকদের কম্পিউটিং, সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং, তথ্য নিশ্চয়তা বা সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ডিগ্রি থাকতে হবে।" ইনফরমেশন সিস্টেমে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি প্রায়শই বেশিরভাগ কোম্পানি পছন্দ করে।

কোন প্রোগ্রামিং ভাষা নিরাপত্তার জন্য সেরা?

একটি ওয়েব পেজ তার HTML এর মতই ভালো। প্রায় প্রতিটি অন্য ওয়েবসাইট HTML ব্যবহার করে। আপনি যদি কুকিজ চুরি করতে, ইভেন্ট হ্যান্ডলারদের প্রভাবিত করতে বা ওয়েব সার্ভারের সাথে অননুমোদিত ইন্টারঅ্যাকশন করতে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করেন তাহলে ক্রস-সাইট স্ক্রিপ্টিংয়ের কোন প্রয়োজন নেই... এটি এর মধ্যে একটি। আমি পাইথনের সাথে কাজ করছি... সমাবেশ প্রক্রিয়া। এটি C++... একটি পিএইচপি স্ক্রিপ্টের সাথে সম্পর্কযুক্ত।

প্রোগ্রামিং কি সাইবার নিরাপত্তায় সাহায্য করে?

সাইবার সিকিউরিটি পেশাদারদের প্রোগ্রামিং শেখা উচিত কারণ তারা যা করে তা তাদের আরও ভালো করে তোলে। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা সফ্টওয়্যার বিশ্লেষণ করে এবং নিরাপত্তার দুর্বলতা চিহ্নিত করে, দূষিত কোডগুলি সনাক্ত করে এবং বিশ্লেষণাত্মক দক্ষতার প্রয়োজন এমন কাজগুলি পরিচালনা করে। প্রোগ্রামিং বোঝা তাদের এই কাজগুলো সম্পন্ন করতে সাহায্য করে।

সাইবার নিরাপত্তার জন্য আমার কোন কোডিং জানতে হবে?

সাইবার নিরাপত্তা পেশাদার হিসাবে আপনাকে অবশ্যই C এবং C++ এর সাথে পরিচিত হতে হবে কারণ তারা সমালোচনামূলক নিম্ন-স্তরের প্রোগ্রামিং ভাষা। যদি এই ভাষাগুলি পর্যাপ্তভাবে সুরক্ষিত না হয় তবে হ্যাকাররা RAM এবং সিস্টেম প্রক্রিয়া সহ নিম্ন-স্তরের আইটি অবকাঠামোকে কাজে লাগাতে সক্ষম৷

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কি কোডিং প্রয়োজন?

সাইবার সিকিউরিটির বেশিরভাগ এন্ট্রি-লেভেল চাকরিতে কোডিং দক্ষতার প্রয়োজন হয় না। কোড লেখার এবং বোঝার ক্ষমতা, তবে, কিছু মধ্যস্তরের এবং উচ্চ-স্তরের সাইবারসিকিউরিটি চাকরির জন্য প্রয়োজনীয় হতে পারে যা আপনার অভিজ্ঞতা তৈরি করার জন্য অপেক্ষা করছে।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কী প্রয়োজন?

ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (NSA) অনুসারে সাইবার সিকিউরিটিতে একটি সাধারণ এন্ট্রি-লেভেল পজিশনের জন্য স্নাতক ডিগ্রী এবং 3 বছরের প্রাসঙ্গিক অভিজ্ঞতা প্রয়োজন। একটি উপযুক্ত ক্ষেত্রে স্নাতকোত্তর ডিগ্রি এবং 1 বছরের অভিজ্ঞতা অর্জন করুন। কোনো অভিজ্ঞতা এবং ডক্টরেট ডিগ্রি নেই।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কোন ভাষা ব্যবহার করা হয়?

পাইথনের মতো প্রোগ্রামিং ভাষাগুলি সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের কাছে মূল্যবান হতে পারে কারণ সেগুলি ম্যালওয়্যার সনাক্তকরণ, অনুপ্রবেশ পরীক্ষা, স্ক্যানিং এবং হুমকি বিশ্লেষণের জন্য ব্যবহৃত হয়। আপনি যদি একজন এসওসি বিশেষজ্ঞ হতে চান তাহলে পাইথনকে জানার মানে হয়।

তথ্য নিরাপত্তা বিশ্লেষকের কি কোডিং প্রয়োজন?

সাইবার নিরাপত্তায় প্রচুর কাজ রয়েছে যেগুলির জন্য আপনাকে কোড বোঝার প্রয়োজন নেই, শুধুমাত্র নেটওয়ার্ক এবং অপারেটিং সিস্টেমগুলি পরিচালনা করতে সক্ষম হতে হবে৷ সিকিউরিটি+ বা সিআইএসএসপি সার্টিফিকেশনের কোনো অংশই কোডের সাথে সম্পর্কিত নয়। সাইবার সিকিউরিটি পজিশন সেই স্তরে থাকা বিরল।


  1. এনটুইটি সফ্টওয়্যার কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তায় সাহায্য করে?

  2. কিভাবে cat6a তারের নেটওয়ার্ক নিরাপত্তা সাহায্য করে?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে কাজ করে?

  4. কিভাবে nmap নেটওয়ার্ক নিরাপত্তা সাহায্য করতে পারে?