কম্পিউটার

বাইরে থেকে নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করতে ব্যবহার করা যেতে পারে যে কিছু সরঞ্জাম কি কি?

নেটওয়ার্ক নিরাপত্তায় ব্যবহৃত সরঞ্জামগুলি কী কী?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. ম্যালওয়্যার সনাক্ত এবং অপসারণ করার জন্য একটি প্রোগ্রাম। একটি অসঙ্গতি সনাক্ত করা হয়েছে. অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... ডেটা ক্ষতি রোধ করার একটি উপায়... ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... একটি নিরাপত্তা ব্যবস্থা যা শেষ পয়েন্টগুলিকে রক্ষা করে৷ ফায়ারওয়াল আছে।

মূল নেটওয়ার্ক নিরাপত্তা প্রতিরক্ষা সরঞ্জামগুলি কী কী?

অ্যালার্ম যা আপনাকে অনুপ্রবেশের বিষয়ে সতর্ক করে। একটি অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম। আমি একটি মোবাইল জগতে বাস করি। আমি আমার ডিভাইসগুলি পরিচালনা করি... আমি নেটওয়ার্ক অ্যাক্সেস নিয়ন্ত্রণে আগ্রহী... ফায়ারওয়ালের পরবর্তী প্রজন্ম... একটি প্রমাণীকরণ প্রক্রিয়া এবং একটি অনুমোদন প্রক্রিয়া৷

নিরাপত্তা মূল্যায়ন টুল কি?

একটি দুর্বলতা মূল্যায়ন করার জন্য, Wireshark এর মতো সরঞ্জামগুলির মাধ্যমে নেটওয়ার্কে কী ঘটছে তার একটি পরিষ্কার ছবি আমাদের প্রয়োজন৷ প্রায় এক দশক ধরে জনপ্রিয় থাকা সমস্ত সরঞ্জামগুলির মধ্যে, Nmap সম্ভবত সবচেয়ে জনপ্রিয়। সাইবার আক্রমণ মেটাসপ্লয়েটের মাধ্যমে সম্ভব হয়েছে... OpenVAS নামে একটি বিনামূল্যের ওপেন-সোর্স সফ্টওয়্যার... আপনি এখানে Aircrack খুঁজে পেতে পারেন... আমার নাম নিক্টো... সামুরাই সিস্টেমের উপর ভিত্তি করে একটি কাঠামো। এই স্ক্যানিং সফটওয়্যার।

বাইরে থেকে নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করতে ব্যবহার করা যেতে পারে এমন কিছু টুল কী?

Metasploit, www.metasploit.com-এর একটি বিনামূল্যের সফ্টওয়্যার ওপেন-সোর্স সংস্করণ। Wireshark (www.wireshark.org) বিনামূল্যে ডাউনলোড করুন... - ওয়েব অ্যাপ্লিকেশন অ্যাটাক ও অডিট ফ্রেমওয়ার্ক (w3af.sourceforge.net এ উপলব্ধ একটি ওপেন সোর্স টুল)... NIpper (https://titania.co.uk itania. co.uk; সম্প্রদায় সংস্করণ)

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করব?

প্রথম পদ্ধতিটি সাধারণত একটি পোর্ট স্ক্যানার ব্যবহার করে একটি নেটওয়ার্কে সমস্ত সার্ভার খুঁজে পেতে ব্যবহৃত হয়। দ্বিতীয় প্রধান কাজটি দুর্বলতা স্ক্যান জড়িত। তৃতীয়টি হলো এথিক্যাল হ্যাকিং। চতুর্থটি হল পাসওয়ার্ড ক্র্যাকিং... পঞ্চম পয়েন্টটি হল অনুপ্রবেশ পরীক্ষা।

নেটওয়ার্ক টেস্টিং টুল কি?

নেটওয়ার্ক টেস্টিং টুল দ্বারা নেটওয়ার্কের কর্মক্ষমতার বিভিন্ন দিক পরিমাপ করা যেতে পারে। পিং, SNMP ping, traceroute, এবং WMI ক্যোয়ারী টুল সহ এই উদ্দেশ্যে বিভিন্ন ধরনের টুল উপলব্ধ। একটি নেটওয়ার্ক টেস্টিং টুল অ্যাডমিনিস্ট্রেটরদের দ্রুত এবং দক্ষতার সাথে তাদের নেটওয়ার্ক সম্পর্কে জ্ঞাত সিদ্ধান্ত নিতে সাহায্য করে।

সবচেয়ে মৌলিক সাইবার প্রতিরক্ষা টুল কি?

ম্যালওয়্যারবাইট প্রোগ্রাম। আপনার সিস্টেমকে ক্ষতিকারক ওয়েবসাইট, ম্যালওয়্যার, র্যানসমওয়্যার এবং অন্যান্য অনলাইন হুমকি থেকে রক্ষা করার জন্য, আপনার ম্যালওয়্যারবাইট ব্যবহার করা উচিত। অ্যান্টিভাইরাস কোনো হুমকি শনাক্ত করতে অক্ষম হলে, Malwarebytes আপনার জন্য এটি সনাক্ত করে ব্লক করবে।

কোনটি নেটওয়ার্ক নিরাপত্তা টুল?

নিকো। দুর্বলতা স্ক্যানার এবং ম্যানেজমেন্ট টুল একটি শীর্ষ ওপেন সোর্স পণ্য হিসাবে স্বীকৃত। 6400 টিরও বেশি হুমকির একটি ডাটাবেস ওয়েব সার্ভার এবং নেটওয়ার্কের সাথে মেলানোর জন্য Nikto দ্বারা স্ক্যান করা হয়েছে৷

নেটওয়ার্ক নিরাপত্তা সরঞ্জামের বিভিন্ন ধরনের কি কি?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিস্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহৃত সফ্টওয়্যার৷ অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... একটি আচরণগত বিশ্লেষণ পদ্ধতি। ... প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ডেটা ক্ষতি প্রতিরোধ করুন। পরিষেবা আক্রমণের বিতরণ অস্বীকার প্রতিরোধ করার একটি পদ্ধতি। ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... ফায়ারওয়াল আছে।

নেটওয়ার্ক ডিফেন্স টুল কি?

সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার-ভিত্তিক নেটওয়ার্ক সুরক্ষা সরঞ্জামগুলি সুরক্ষা দলগুলিকে সংবেদনশীল ডেটা, সমালোচনামূলক অবকাঠামো এবং সংস্থাগুলির নেটওয়ার্কগুলিকে রক্ষা করার অনুমতি দেয়। ফায়ারওয়াল, অনুপ্রবেশ সনাক্তকরণ সিস্টেম এবং নেটওয়ার্ক-ভিত্তিক অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলির মতো সরঞ্জামগুলি এই বিভাগে পড়ে৷

OS নিরাপত্তা মূল্যায়ন টুলগুলির কাজ কী?

হারিয়ে যাওয়া কীগুলি পুনরুদ্ধার করতে, ডেটা প্যাকেটগুলি অবশ্যই ক্যাপচার করতে হবে। যতদূর OS গুলি উদ্বিগ্ন, Aircrack Windows, Linux, এবং Solaris-এ চলতে পারে৷

নিরাপত্তা মূল্যায়নের ধরন কী কী?

স্বয়ংক্রিয় সরঞ্জামগুলি দুর্বলতার জন্য স্ক্যান করতে ব্যবহৃত হয়। পেনিট্রেশন টেস্টিং (নৈতিক হ্যাকিং) এর লক্ষ্য হল সিস্টেমের দুর্বলতা চিহ্নিত করা... ওয়েব অ্যাপ্লিকেশনের নিরাপত্তা পরীক্ষা করা। API-এর জন্য একটি নিরাপত্তা পরীক্ষা... কনফিগারেশনের একটি বিশ্লেষণ। একটি নিরাপত্তা অডিট হল আপনার ব্যবসার সুরক্ষার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ... একটি ঝুঁকি মূল্যায়ন করা... একটি প্রতিষ্ঠানের নিরাপত্তা ভঙ্গি চিহ্নিত করা।

ওএস মূল্যায়ন টুল কোনটি?

প্রথাগত পরীক্ষার বাইরেও শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য অন্যান্য বিকল্প প্রদান করার পাশাপাশি, মূল্যায়ন সরঞ্জামগুলি শিক্ষার্থীদের শিক্ষার মূল্যায়ন এবং মূল্যায়নে সহায়তা করে। গ্রেডিং রুব্রিক, ক্যানভাস অ্যাসাইনমেন্ট, চুরির ঘটনা সনাক্তকরণ, স্ব-মূল্যায়ন এবং সমকক্ষ মূল্যায়ন, সমীক্ষা এবং শ্রেণীকক্ষ পোল ছাড়াও, ছাত্রদেরও সেই সরঞ্জামগুলিতে অ্যাক্সেস থাকবে৷

ফায়ারওয়ালের নিরাপত্তা মূল্যায়ন করতে আপনি কোন সফটওয়্যার টুল ব্যবহার করবেন?

Nmap প্রোগ্রাম। আশা করি এইটি কাজ করবে. দ্বিতীয় Hping. নেটক্যাট প্রোটোকল। ফায়ারওয়াক নেটওয়ার্কের জন্য একটি অডিটিং টুল।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা ক্ষেত্রে কিছু কাজের অফার কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা নীতি কি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার ডোমেইন কি?