কম্পিউটার

সিসি অ্যাটাক নেটওয়ার্ক নিরাপত্তা কী?

CPA নিরাপত্তা এবং CCA নিরাপত্তার মধ্যে পার্থক্য কী?

সিপিএ এবং সিসিএ সিকিউর [ডুপ্লিকেট] সিপিএ আক্রমণের অর্থ হল একজন আক্রমণকারী তার নিজের প্লেইনটেক্সট ওরাকেলে পাঠাতে পারে এবং বিনিময়ে সাইফারটেক্সট পেতে পারে। একটি সিসিএ আক্রমণের সাথে জড়িত থাকে আক্রমণকারীর নিজস্ব সাইফারটেক্সট ওরাকেলে পাঠানো যাতে কিছু ধরণের প্লেইনটেক্সট ফিরে পাওয়া যায়।

নির্বাচিত-সাইফারটেক্সট আক্রমণে প্রতিপক্ষের লক্ষ্য কী?

একটি ক্রিপ্টানালিস্টের উদ্দেশ্য হল আরও বিশ্লেষণের প্রয়োজন ছাড়াই অতিরিক্ত তথ্য ছাড়াই সাইফারটেক্সটের নতুন টুকরা পাস করা। ক্রিপ্টোলজিতে, গোপন কী প্রাপ্তি চূড়ান্ত লক্ষ্য। সাইফারটেক্সট-অনলি অ্যাটাক দ্বারা শুধুমাত্র সাইফারটেক্সট পাওয়া সম্ভব, মানে প্লেইনটেক্সট পাওয়া যাবে না।

নেটওয়ার্ক নিরাপত্তায় প্লেইনটেক্সট আক্রমণ কি বেছে নেওয়া হয়?

CPA মানে নির্বাচিত-সাধারণ টেক্সট আক্রমণ। এটি অনুমান করে যে আক্রমণকারী তাদের ইচ্ছামত যেকোন প্লেইনটেক্সটের জন্য সাইফারটেক্সট তৈরি করতে সক্ষম। এই আক্রমণে, লক্ষ্য হল তথ্য লাভ করে এনক্রিপশন স্কিমের নিরাপত্তা কমানো।

কীভাবে শুধুমাত্র সাইফারটেক্সট আক্রমণ কাজ করে?

আক্রমণকারীর কেবলমাত্র সাইফার-টেক্সট আক্রমণগুলিতে অ্যাক্সেস থাকে যখন বেশ কয়েকটি এনক্রিপ্ট করা বার্তা ঝুঁকিতে থাকে। প্লেইনটেক্সট ডেটা বা গোপন কী পরিপ্রেক্ষিতে, তার কোনও ধারণা নেই। যতটা সম্ভব প্লেইনটেক্সট তথ্য উদ্ধার করতে হবে বা অনুমান করতে হবে (যতটা সম্ভব)।

OFB CCA কি নিরাপদ?

CBC এবং OFB-এর মতো সাধারণ মোডগুলি নির্বাচিত-সাইফারটেক্সট আক্রমণগুলির বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে না এবং প্রকৃতপক্ষে একটি সাইফারটেক্সটে একটি অতিরিক্ত ব্লক যোগ করার বা শেষ ব্লকটি সরানোর প্রক্রিয়া সক্ষম করে, যা একটি CCA স্কিমের অধীনে অসম্ভব।

CCA নিরাপত্তা কি CPA নিরাপত্তাকে বোঝায়?

উভয় ক্ষেত্রেই, পরবর্তী সংজ্ঞার অধীনে নিরাপত্তা বলতে পূর্ববর্তী সংজ্ঞার অধীনে নিরাপত্তা বোঝায়:IND-CCA1 এছাড়াও IND-CPA সুরক্ষিত; IND-CCA2 এর সংজ্ঞাটি পূর্ববর্তীগুলির অধীনে সুরক্ষাকেও বোঝায়:একটি স্কিম যা IND-CCA1 সুরক্ষিত সেটিও IND-CPA সুরক্ষিত, এবং একটি স্কিম যা IND-CCA2 সুরক্ষিত IND-CCA1 এবং IND-CPA উভয়ই সুরক্ষিত৷ IND-CCA2 সংজ্ঞায় নিরাপত্তাকে সবচেয়ে শক্তিশালী হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে।

CCA নিরাপত্তা কি?

CCA হল দুই ধরনের ক্রিপ্টানালাইসিস আক্রমণ যেখানে ক্রিপ্টা বিশ্লেষকরা তথ্য সংগ্রহ করার জন্য নির্বাচিত সাইফারটেক্সট ডিক্রিপ্ট করে। বাছাই করা সাইফারটেক্সট আক্রমণের বিরুদ্ধে নিরাপত্তা আনুষ্ঠানিক করা হয়েছে, উদাহরণস্বরূপ মাইকেল লুবি, মিহির বেলারে এবং অন্যান্যদের মধ্যে।

AES Ind-CPA কি নিরাপদ?

AES এবং একটি র্যান্ডম ওরাকল IV এর সাথে, যেমন CBC মোডে, অথবা একটি অনন্য নন্স সহ, যেমন CTR নির্মাণে, একটি CPA নির্মাণ সাধারণত নিরাপদ বলে বিবেচিত হয়। একটি কী এর আকার এমন কিছু নয় যা সামঞ্জস্য করা যায়। প্রতিটি মোড একটি নির্দিষ্ট কী আছে.

কি AES NM CPA?

কোরিলেশন পাওয়ার অ্যানালাইসিস (CPA) সাইড-চ্যানেল অ্যাটাক (SCAs) এর সাথে একত্রে, প্রতিপক্ষরা চিপ সরবরাহের বর্তমান স্বাক্ষর বা ইলেক্ট্রোম্যাগনেটিক (EM) নির্গমন সনাক্ত করতে পারে যাতে ক্রিপ্টোগ্রাফিক সার্কিটে এমবেডেড কীগুলির মানগুলি ডিক্রিপ্ট করা যায় যেমন উন্নত এনক্রিপশন স্ট্যান্ডার্ড (AES)।

নির্বাচিত প্লেইনটেক্সট আক্রমণে আক্রমণকারীর কাছে কী জানা যায়?

এটি একটি নির্দিষ্ট ধরণের আক্রমণ যেখানে একজন আক্রমণকারী যেকোনো প্লেইনটেক্সট P বেছে নিতে পারে এবং তারপরে তার সংশ্লিষ্ট এনক্রিপশন দেখতে পারে, সাইফারটেক্সট সি। আধুনিক ক্রিপ্টোগ্রাফিতে নির্বাচিত প্লেইনটেক্সট আক্রমণের সাধারণ উদাহরণগুলির মধ্যে রয়েছে ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিস এবং কী-ফ্রেজ তালিকা।

বাছাই করা সাইফারটেক্সট আক্রমণ কীভাবে কাজ করে?

একজন অপরাধী একজন শিকারকে যেকোন সাইফারটেক্সট ডিক্রিপ্ট করতে পারে এবং ফলাফল আকারে তার কাছে ফেরত পাঠাতে পারে। একজন অনুপ্রবেশকারী শিকারের দ্বারা নির্বাচিত সিফারটেক্সট এবং এর সাথে প্রাপ্ত প্লেইন টেক্সটের উপর ভিত্তি করে শিকারের দ্বারা ব্যবহৃত গোপন কী অনুসন্ধান করে৷

ক্রিপ্টানালিটিক আক্রমণ কি?

ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিস ব্যবহার করে, ব্লক সাইফারগুলিতে একটি নির্বাচিত প্লেইনটেক্সট আক্রমণ এককগুলির পরিবর্তে প্লেইনটেক্সটগুলির জোড়া মূল্যায়ন করে, তাই বিশ্লেষক বিভিন্ন ডেটা প্রকারের সাথে মুখোমুখি হলে অ্যালগরিদম কীভাবে আচরণ করে তা অনুমান করতে পারে৷

অভিযোজিত নির্বাচিত বার্তা আক্রমণ কি?

আক্রমণ, বা সংক্ষেপে CCA2, অভিযোজিতভাবে ডিক্রিপ্ট করার জন্য সাইফারটেক্সটগুলির একটি ব্যাচ পাঠানো জড়িত, এবং ডিক্রিপশনের ফলাফলের উপর ভিত্তি করে, চ্যালেঞ্জ থেকে টার্গেট সাইফারটেক্সট সনাক্ত করা।

বাছাই করা প্লেইনটেক্সট অ্যাটাক কীভাবে কাজ করে?

এটি প্লেইনটেক্সট ডিক্রিপ্ট করার জন্য একটি আক্রমন পদ্ধতি যা একটি বেছে নেওয়া প্লেইনটেক্সট আক্রমণের মতো। আক্রমণকারী এনক্রিপ্ট করতে এবং সেই প্লেইনটেক্সটগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ সাইফারটেক্সট পেতে এলোমেলোভাবে জোড়াযুক্ত প্লেইনটেক্সট বেছে নিতে সক্ষম বলে ধরে নেওয়া হয়। আক্রমণটি ব্যবহার করে, আক্রমণকারী কিছু গোপন তথ্য পাওয়ার আশা করে যা এনক্রিপশন স্কিমের নিরাপত্তা হ্রাস করে৷

বাছাই করা প্লেইনটেক্সট আক্রমণকে কী হিসেবে সংজ্ঞায়িত করা হয়?

এটা কি. এটি একটি নির্দিষ্ট ধরনের আক্রমণ যেখানে একজন আক্রমণকারী যেকোনো প্লেইন টেক্সট P বেছে নিতে পারে এবং তারপরে তার সংশ্লিষ্ট এনক্রিপশন, সাইফারটেক্সট C দেখতে পারে। আক্রমণের মূল নিয়ম হল এটি সম্পর্কে আগে থেকে খুব বেশি চিন্তা করা এড়ানো। মূল নিয়ম হল:আক্রমণ করার আগে যদি আপনি এটি সম্পর্কে চিন্তা করেন, তাহলে আপনার সফল হওয়ার সম্ভাবনা কম হবে।

পরিচিত এবং নির্বাচিত প্লেইনটেক্সট আক্রমণের মধ্যে পার্থক্য কী?

যখন একজন আক্রমণকারী একটি পরিচিত প্লেইনটেক্সট আক্রমণ করে, তখন তাদের কাছে প্লেইনটেক্সট এবং এর সাথে সম্পর্কিত সাইফারটেক্সট উভয়েরই জ্ঞান থাকে। যখন একজন আক্রমণকারী প্লেইন টেক্সট বেছে নেয়, তখন সে তার বা তার পছন্দের একটি বার্তা পায় টার্গেটের কী দিয়ে এনক্রিপ্ট করা, এবং সেই সাইফারটেক্সট পড়তে পারে যা ফলাফল করে।

RSA নির্বাচিত প্লেইনটেক্সট আক্রমণ কি নিরাপদ?

'মিট-ইন-দ্য-মিডল' (MIM) আক্রমণ আরও RSA, ElGamal, এবং Ind-CPA (Indistinguishable-chosen Plaintext Attack) এর দুর্বলতা প্রকাশ করে।

কেবল-সিফারটেক্সট আক্রমণ বলতে আপনি কী বোঝেন?

সাইফারটেক্সট-অনলি অ্যাটাক (COA) শব্দটি ক্রিপ্টোগ্রাফিতে ব্যবহার করা হয় আক্রমণের মডেলকে বর্ণনা করার জন্য যেখানে একজন আক্রমণকারীকে শুধুমাত্র সাইফারটেক্সট ডেটার অধিকারী বলে ধরে নেওয়া হয়।

হিল সাইফার কি শুধুমাত্র সাইফার-টেক্সট আক্রমণের বিরুদ্ধে শক্তিশালী?

এটি সাধারণত বিশ্বাস করা হয় যে হিল হল একটি আক্রমণ-প্রতিরোধী সাইফার যা শুধুমাত্র সাইফারটেক্সট আক্রমণে ব্যবহারের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। সাইফারগুলিকে সাধারণত প্রতিস্থাপন বা স্থানান্তর হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।

সিফারটেক্সট কতটা নিরাপদ?

আজকের ক্রিপ্টোগ্রাফি টুলগুলিকে অনেক ধরণের আক্রমণ প্রতিহত করার জন্য ডিজাইন করা হয়েছে, যেগুলিকে ক্লাসিক্যাল সাইফারের তুলনায় আরও নিরাপদ করে তোলে৷ তার মতো প্লেইনটেক্সট এবং সাইফারটেক্সট জানা সত্ত্বেও, একজন আধুনিক আক্রমণকারী সাইফারে ব্যবহৃত কীটি বের করতে সক্ষম হবে না।

কোন ধরনের আক্রমণকারীর প্লেইনটেক্সট সম্পর্কে কম জ্ঞান আছে?

একটি সাইফারটেক্সট-অনলি অ্যাটাক (COA) এই ধারণার উপর নির্ভর করে যে ক্রিপ্ট্যানালিস্ট প্লেইনটেক্সট বুঝতে পারে না; সুতরাং, ধারণা করা হয় যে তার কেবলমাত্র সাইফারটেক্সট অ্যাক্সেস আছে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা অভিধান আক্রমণ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আক্রমণ বলতে কি বোঝায়?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা মাস্কেরেড কি?

  4. টেলগেটিং নেটওয়ার্ক নিরাপত্তা কি?