কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তার ওয়ার্ম হোল কি?

ওয়্যারলেস নেটওয়ার্কে ওয়ার্মহোল আক্রমণ কী?

ওয়ার্মহোল আক্রমণের সাথে জড়িত একজন আক্রমণকারী নেটওয়ার্কের একটি নির্দিষ্ট স্থানে প্যাকেট (বা বিট) রেকর্ড করে, তাদের অন্য অবস্থানে টানেল করে (সম্ভবত বেছে বেছে) এবং সেই অবস্থান থেকে পুনরায় প্রেরণ করে।

ওয়ার্মহোল আক্রমণের প্রভাব কী?

MANETs তাদের উচ্চ গতিশীলতা এবং গতিশীল প্রকৃতির কারণে ওয়ার্মহোল আক্রমণের জন্য বেশি ঝুঁকিপূর্ণ। আক্রমণকারী একটি অবস্থানে ট্র্যাফিক শুঁকতে পারে এবং নেটওয়ার্কে অন্য স্থানে এটিকে পুনরায় প্রেরণ করতে পারে। এটি থ্রুপুট হ্রাস করে এবং যোগাযোগের গোপনীয়তাকে ঝুঁকিতে ফেলে।

কীভাবে ওয়ার্মহোলের আক্রমণ প্রতিরোধ করা যায়?

MANET রাউটিং প্রোটোকল ওয়ার্মহোল আক্রমণ থেকে উল্লেখযোগ্য হুমকির সম্মুখীন। ওয়ার্মহোল আক্রমণের ক্ষেত্রে ওয়ার্মহোল ছাড়া অন্য রুটগুলির আবিষ্কার প্রতিরোধ করার জন্য ডিজাইন করা হয়েছে, একটি অন-ডিমান্ড রাউটিং প্রোটোকল যেমন DSR বা AODV প্রভাবিত হতে পারে৷

সিঙ্কহোল আক্রমণ কী?

সিঙ্কহোল আক্রমণ হিসাবে পরিচিত, এইগুলি ঘটে যখন আপোসকৃত নোডগুলি তাদের জাল রুট আপডেটের বিজ্ঞাপন দিয়ে নেটওয়ার্ক ট্র্যাফিককে প্রলুব্ধ করার চেষ্টা করে। সিঙ্কহোল আক্রমণের ফলস্বরূপ, অতিরিক্ত আক্রমণ শুরু করা সম্ভব হয়েছিল, যেমন নির্বাচনী ফরওয়ার্ডিং, স্পুফিং স্বীকার করা এবং তথ্যের রাউটিং পরিবর্তন।

MANET-এ ওয়ার্ম হোল অ্যাটাক কী?

কারণ MANET গুলি বিতরণ করা হয়, তারা অসদাচরণ রুট করার জন্য "ওয়ার্মহোল আক্রমণ" নামক আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে৷ একটি ওয়ার্মহোল ব্যবহার করে আক্রমণ দুটি দূষিত নোডের মধ্যে প্যাকেটগুলি যাওয়ার জন্য একটি টানেল তৈরি করে। এই ধরনের ওয়ার্মহোল আক্রমণের ফলে, মিথ্যা রুটে কম হপ ব্যবহার করা হয়।

ওয়ার্মহোল আক্রমণ উইকিপিডিয়া কি?

ওয়ার্মহোল আক্রমণের সাথে জড়িত একজন আক্রমণকারী নেটওয়ার্কের একটি নির্দিষ্ট স্থানে প্যাকেট (বা বিট) রেকর্ড করে, তাদের অন্য অবস্থানে টানেল করে (সম্ভবত বেছে বেছে) এবং সেই অবস্থান থেকে পুনরায় প্রেরণ করে।

তাড়াতাড়ি আক্রমণ কী?

MANET নেটওয়ার্ক স্তরে রাশ আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ। একটি নেটওয়ার্ক নোড যা একটি রুট রিকোয়েস্ট প্যাকেট গ্রহণ করে প্যাকেটটিকে প্রসেসিং না করেই তার প্রতিবেশীদের কাছে সরাসরি ফরওয়ার্ড করে। এই আক্রমণকে রাউন্ড-রবিন বলা হয়।

ওয়ার্মহোল আক্রমণ কি?

একটি ওয়ার্মহোল আক্রমণের জন্য একটি নেটওয়ার্কে যথেষ্ট কৌশলগত একটি অবস্থান প্রয়োজন যাতে দুই আক্রমণকারী এটির সুবিধা নিতে পারে। একবার আক্রমণকারীরা নেটওয়ার্কের কথা শুনে এবং বেতার ডেটা রেকর্ড করলে, তারা তা চালিয়ে যেতে পারে। চিত্র 1-এ। চিত্র 23-এ দেখা যায়, দুই আক্রমণকারী একটি কৌশলগত অবস্থানে রয়েছে।

IoT-এ ওয়ার্মহোল আক্রমণ কী?

আক্রমণগুলি নেটওয়ার্কের কার্যকলাপকে পরিবর্তন না করেই শোনে, তাই তাদের সনাক্ত করা এবং ছড়িয়ে পড়া প্রতিরোধ করা অত্যন্ত কঠিন। IoT ভিত্তিক নেটওয়ার্কগুলিতে ওয়ার্মহোল আক্রমণ সনাক্ত করার পদ্ধতিগুলি অন্বেষণের অংশ হিসাবে, এই কাগজটির লক্ষ্য বিদ্যমান বর্তমান সনাক্তকরণ পদ্ধতিগুলি পর্যালোচনা করা৷

কীভাবে MANETs-এ ওয়ার্মহোল আক্রমণ সংঘটিত হয়?

আমরা ওয়ার্মহোলের আক্রমণের মধ্যে আছি। ওয়ার্মহোল আক্রমণ নেটওয়ার্কের অন্য অংশে প্যাকেট পাঠানোর জন্য একটি টানেলিং কৌশল ব্যবহার করে, যেখানে সেগুলি সেখান থেকে আবার নেটওয়ার্কে রিলে করা হয়।

কিভাবে পিয়ার টু পিয়ার বিলম্ব সহনশীল নেটওয়ার্কে ওয়ার্মহোল আক্রমণ সনাক্ত করা যায়?

একটি ওয়ার্মহোল আক্রমণের অংশ হিসাবে, প্রতিপক্ষ দুটি আপস করা নোডগুলিকে সংযুক্ত করতে একটি কম লেটেন্সি লিঙ্ক ব্যবহার করে যেগুলি দূরে রয়েছে। এরপরে, একটি আপস করা নোড ডেটা প্যাকেটগুলি তৈরি করে এবং সেগুলিকে টানেলের মাধ্যমে অন্য একটি আপস করা নোডে প্রেরণ করে, যার ফলে সেগুলি পুনরায় প্লে হয়৷

IoT-এ সিঙ্কহোল আক্রমণ কী?

আইওটি পরিবেশে, সিঙ্কহোল আক্রমণগুলিকে সবচেয়ে বেশি ধ্বংসাত্মক রাউটিং আক্রমণ হিসাবে স্থান দেওয়া হয়। ফলস্বরূপ, নেটওয়ার্ক যোগাযোগ বিপর্যস্ত হয় এবং নেটওয়ার্ক ট্র্যাফিক তৈরি হয়। একটি সিঙ্কহোল নামে পরিচিত একটি আক্রমণ একটি রুট অনুরোধ তৈরি করার জন্য কাছাকাছি নোডগুলিতে জাল তথ্য পাঠায়। একটি নোড এই আক্রমণ দ্বারা আপস করা হয়েছে.

সিঙ্কহোল আক্রমণ কি একটি DoS আক্রমণ?

সিঙ্কহোলটি দুই নম্বর। একটি কেন্দ্রীয় নোড একটি প্রতিপক্ষ দ্বারা আক্রমণ করা হয় যারা এটিকে আপস করে এবং যখন এটি ঘটে তখন প্রাপ্যতা হারিয়ে যায়। ফলস্বরূপ, বার্তাগুলি বাদ দেওয়া হতে পারে বা এমনকি একটি DoS আক্রমণও ঘটতে পারে৷

WSN-এ ওয়ার্মহোল আক্রমণ কী?

WSNগুলি ওয়ার্মহোল আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ, একটি অত্যন্ত গুরুতর নিরাপত্তা হুমকি৷ WSN সাধারণত ওয়ার্মহোল আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ। এটি ঘটে যখন একটি দূষিত নোড নেটওয়ার্কের এক বিন্দু থেকে আসা প্যাকেটগুলিকে আটকে দেয় যাতে সেগুলিকে তারপর অন্য দূরবর্তী ক্ষতিকারক নোডে টানেল করা যায়৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা সক্রিয় আক্রমণ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আক্রমণ বলতে কি বোঝায়?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা মাস্কেরেড কি?

  4. টেলগেটিং নেটওয়ার্ক নিরাপত্তা কি?