কম্পিউটার

আপনার তথ্য ফাঁস হচ্ছে:অনলাইন কুইজের সাথে গোপনীয়তা উদ্বেগ

আপনার তথ্য ফাঁস হচ্ছে:অনলাইন কুইজের সাথে গোপনীয়তা উদ্বেগ

অনলাইন কুইজ সংস্কৃতি এখানে! ওয়েবের সব কোণায় সহজলভ্য উত্তর সহ বিভিন্ন ব্যক্তিত্ব, সংস্কৃতি এবং যুক্তি/বিজ্ঞানের কুইজ রয়েছে এবং তারা যে পরিতৃপ্তি প্রদান করে তার কারণে সেগুলি জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। আমি বেশিরভাগই "পরীক্ষা" সম্পর্কে কথা বলছি যা অনেক লোক নিজের সম্পর্কে একটি পরিমিত তথ্য আবিষ্কার করতে নেয় যা সঠিক হতে পারে বা নাও হতে পারে, ফলাফলগুলি প্রধান সোশ্যাল মিডিয়া সাইটগুলিতে ভাগ করে যা, ফলস্বরূপ, অন্যদেরকে একই পরীক্ষাগুলি দেওয়ার জন্য আকর্ষণ করে . যদিও সেগুলি সাধারণত একই রকম দেখায়, তাদের মধ্যে কিছু অ্যাপ্লিকেশন হিসাবে উপস্থিত হতে পারে যেগুলিকে আপনার এগিয়ে যাওয়ার জন্য Facebook-এ নির্দিষ্ট অনুমতির প্রয়োজন৷ এটি গুরুত্বপূর্ণ গোপনীয়তার উদ্বেগ উপস্থাপন করে, এবং এখনই সময় এসেছে আমি ব্যাখ্যা করার জন্য যে সেগুলি কী এবং কীভাবে কেউ তাদের তথ্য বিক্রির অনুমতি দেওয়া রোধ করতে আরও বিচক্ষণ হতে পারে।

কিভাবে কুইজ গোপনীয়তাকে হুমকির মুখে ফেলতে পারে

অনলাইন ক্যুইজের ক্ষেত্রে গোপনীয়তা কীভাবে একটি সমস্যা হতে পারে তা বোঝার জন্য, আপনাকে প্রথমে জানতে হবে তারা কি করেন আপনার তথ্য পেতে. যেহেতু Facebook কুইজগুলি সবচেয়ে বড় অপরাধী, তাই আমি সামাজিক নেটওয়ার্ককে একটি ফ্রেম অব রেফারেন্স হিসাবে ব্যবহার করব৷

প্রথমত, আপনার কোনো ব্যক্তিগত তথ্য আপনার অনুমতি ছাড়া Facebook ইকোসিস্টেম থেকে একটি অ্যাপ্লিকেশনে পালাতে পারবে না। আপনার ঠিকানা, আপনার ফোন নম্বর, এবং আপনার সম্পর্কে অন্যান্য বিশদ বিবরণ যা আপনি ব্যক্তিগত করার জন্য চয়ন করেন তা বাইরের সংস্থার কাছে অ্যাক্সেসযোগ্য হবে না যদি না আপনি এটির অনুমতি দেন যেহেতু ফেসবুক অ্যাপের আকারে আসা কুইজগুলি আপনার সাথে যোগাযোগ করার জন্য Facebook API ব্যবহার করে, তাদের আছে এই সংযম মোকাবেলা করতে. যখন কুইজ তথ্য অ্যাক্সেস করার জন্য আপনার অনুমতি চাইবে তখন নিচের মত কিছু দেখাবে।

আপনার তথ্য ফাঁস হচ্ছে:অনলাইন কুইজের সাথে গোপনীয়তা উদ্বেগ

অবশ্যই, বেশিরভাগ লোকের প্রথম প্রবৃত্তি হল "ঠিক আছে" ক্লিক করা এবং ডায়ালগের সমস্ত কিছু পর্যালোচনা করার বিরক্তিকর প্রক্রিয়াটি এড়িয়ে যাওয়া। এটি গুরুতর পরিণতির দিকে নিয়ে যেতে পারে যেখানে আপনার ঠিকানা এবং ফোন নম্বরের মতো তথ্য অবিলম্বে তৃতীয় পক্ষের কাছে পাঠানো হয় যা আপনি জানেন না আপনি বিশ্বাস করতে পারেন কিনা।

এর পরিণতি হল জাঙ্ক মেল, সেলস কল এবং প্রচুর স্প্যামের সম্ভাবনা। কিছু অবিশ্বস্ত সত্ত্বা লোকেদেরকে তাদের তথ্য দেওয়ার জন্য প্রলুব্ধ করার জন্য এই কুইজগুলি তৈরি করে, তাত্ক্ষণিক পরিতৃপ্তির জন্য তাদের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে এবং তারা কী তথ্য সরবরাহ করছে তা বন্ধ করার এবং পর্যালোচনা করার তাদের ইচ্ছাকে প্রবল করে। তারপর তারা তৃতীয় পক্ষের স্প্যামারদের কাছে এই তথ্য বিক্রি করে। এই ইমেলের কয়েক হাজারের জন্য $50 খরচ হতে পারে। 100 মিলিয়ন ইমেল বিক্রি করার জন্য এই সংস্থাগুলি কী উপার্জন করে তা বিবেচনা করুন৷

কিভাবে নিজেকে রক্ষা করবেন

উপরের স্ক্রিনশট মনে আছে? একটি লিঙ্ক লেবেল আছে "আপনার দেওয়া তথ্য সম্পাদনা করুন।" সেখানে আপনি অ্যাপ্লিকেশনটি আপনার কাছ থেকে যা চায় তার একটি সংগ্রহস্থল পাবেন, যা আপনাকে অপ্ট আউট করার সম্ভাবনা প্রদান করবে৷

আপনার তথ্য ফাঁস হচ্ছে:অনলাইন কুইজের সাথে গোপনীয়তা উদ্বেগ

উপরে, আপনি "ব্রিলিয়ান্ট" অ্যাপ আমাকে যে তথ্য দিতে বলেছে তা দেখতে পাচ্ছেন। এটির বেশিরভাগই নিরীহ, কিন্তু আমি বরং এটা জানি না যে আমার বন্ধুরা কারা এবং আমার ইমেল কী। উপরের দুটি চেক চিহ্ন সাফ করা উচিত। এর পরে, আমি আমার জন্মদিন, শিক্ষাগত ইতিহাস (যা আমি ইচ্ছাকৃতভাবে খালি রেখেছি), এবং আমার বর্তমান শহরটি দিয়ে পুরোপুরি ভালো আছি। আপনি যদি কিছু দিতে না পারেন, তাহলে আপনি এই তালিকার সমস্ত চেক চিহ্ন মুছে ফেলতে পারেন। শুধু নিশ্চিত করুন যে আপনি সর্বদা এটি পর্যালোচনা করুন!

আপনি কিভাবে Facebook থেকে তৃতীয় পক্ষের সাইটগুলিতে তথ্য ফাঁস হওয়া থেকে আটকাতে পারেন সে সম্পর্কে অন্য কোন ধারণা আছে? আসুন মন্তব্যে ফেডারেটেড ওয়েব পরিষেবা সম্পর্কে একটি কথোপকথন করি!


  1. আপনার অনলাইন গোপনীয়তা রক্ষার ৭ উপায়

  2. আপনার অনলাইন গোপনীয়তা রক্ষা করার ৭ উপায়

  3. আপনার বন্ধুদের সাথে অনলাইনে Netflix কিভাবে দেখবেন

  4. কেন আপনার ডেটা আর বেনামী অনলাইনে নেই?