কম্পিউটার

আপনার অনলাইন গোপনীয়তা রক্ষার ৭ উপায়

সাইবার অপরাধীরা ডিজিটাল স্পেসের ক্ষেত্রে আমাদের সতর্ক হওয়ার অনেক কারণ দিচ্ছে। যে কোনো সময় আমরা ইন্টারনেটের সাথে সংযোগ করি, আমরা পরিচয় চুরির ঝুঁকিতে থাকি। যেমন তারা বলে "একজন মানুষের আবর্জনা অন্য মানুষের ধন হতে পারে"। এটি যতই বিস্ময়কর শোনা যাক না কেন, তবে এই দৃশ্যে এটি সত্য। অনেক তথ্য যা আমরা অনলাইনে শেয়ার করি তা প্রায়ই হ্যাকাররা আমাদের অনলাইন নিরাপত্তা লঙ্ঘনের জন্য ব্যবহার করে। হ্যাকিং যে কেউ ঘটতে পারে, কিন্তু কিছু অসতর্ক ভুল আছে যা আপনাকে সাইবার অপরাধের সম্মুখিন হওয়ার ঝুঁকিতে ফেলে।

আমাদের প্রতিদিনের প্রায় সমস্ত ক্রিয়াকলাপ স্মার্টফোন, ট্যাবলেট বা ল্যাপটপ ব্যবহার করে সঞ্চালিত হয়৷ কেনাকাটা হোক, ব্যাঙ্কিং হোক, রিজার্ভেশন করা হোক, বিল পরিশোধ করা হোক-প্রায় সবকিছুই হোক! এখন এটি যখন হ্যাকাররা ছবিতে আসে। সাইবার অপরাধীরা নিরীহ ব্যবহারকারীদের তাদের দুষ্ট কৌশল এবং কৌশলে ফাঁদে ফেলতে এই তথ্যগুলিকে কাজে লাগায়। এখানে কিছু সতর্কতা রয়েছে যা আপনাকে আপনার সর্বোত্তম পা রেখে বিপদ থেকে এগিয়ে থাকার জন্য অবলম্বন করতে হবে:

  • আপনার ডিভাইসগুলিকে সুরক্ষিত করুন

এটি আপনার অনলাইন নিরাপত্তার দায়িত্ব নেওয়ার সময়। আমাদের ডিভাইসে অনেক সংবেদনশীল তথ্য রয়েছে যা আপনাকে সরাসরি হুমকির মুখে ফেলতে পারে। অতএব, হ্যাকারের চতুর পরিকল্পনা এবং কৌশলগুলির বিরুদ্ধে আপনার সমস্ত ডিভাইসকে রক্ষা করা গুরুত্বপূর্ণ। আমাদের সমস্ত ডিভাইসকে পাসওয়ার্ড-সুরক্ষা করার জন্য আমাদের অনুশীলন করা উচিত।

  • এটি ক্র্যাক করা কঠিন করুন

আপনার অনলাইন গোপনীয়তা রক্ষার ৭ উপায়

"মোর্স কোড" মনে আছে যা অন-অফ টোন বা আলোর সিরিজ হিসাবে পাঠ্য তথ্য প্রেরণ করে? এই কোডের পদচিহ্নের উপর অনুপ্রাণিত হয়ে আপনার পাসওয়ার্ড তৈরি করুন। "123" বা "অ্যাডমিন" এর মতো সাধারণ পাসওয়ার্ড রাখা কোন কাজে আসে না, তবে প্রায় একটি সিলভার প্লেটে হ্যাকারদের কাছে এমন সংবেদনশীল তথ্য দেয়!

এছাড়াও পড়ুন:কীভাবে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন

  • ভিপিএন ব্যবহার করুন

আপনার গোপনীয়তা সুরক্ষিত করতে আপনার VPN ব্যবহার করা উচিত, বিশেষ করে সর্বজনীন Wi-Fi নেটওয়ার্ক ব্যবহার করার সময়৷ একটি VPN ছাড়া, আপনার ট্রাফিকের বড় অংশগুলি দেখতে একই ওয়াই-ফাই ব্যবহার করে অন্য কারও পক্ষে এটি তুচ্ছ। তাই আপনার গোপনীয়তা সুরক্ষিত করতে আপনার ল্যাপটপে, আপনার ফোন এবং আপনার ট্যাবলেটে একটি VPN ব্যবহার করুন৷

এছাড়াও দেখুন:একটি লগলেস VPN কি সর্বোপরি সুরক্ষিত?

  • ইমেলগুলি বুদ্ধিমানের সাথে ব্যবহার করুন

ইমেলগুলি আমাদের কাছের এবং প্রিয়জনের সাথে যোগাযোগ রাখার একটি দুর্দান্ত উপায়৷ অবশ্যই আমরা সবাই একমত! কিন্তু আপনি জানেন না কখন আপনার বন্ধুদের অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। তাই আপনার অ্যাকাউন্ট নম্বর, ক্রেডিট কার্ডের বিশদ বিবরণ ইত্যাদি ইমেলের মাধ্যমে কোনো ধরনের ব্যক্তিগত ও গোপনীয় তথ্য শেয়ার না করার পরামর্শ দেওয়া হয়।

  • "ওভারশেয়ার" করবেন না

আমাদের সবার অন্তত একটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট আছে যা আমাদের ব্যক্তিগত জীবনের একটি অন্তহীন মন্তব্য৷ আমরা ফেসবুকে একটি চেক-ইন স্ট্যাটাস পোস্ট করতে বা গত রাতে আমরা যে রেস্তোরাঁতে গিয়েছিলাম তার ইনস্টাগ্রামে একটি ছবি আপলোড করতে দ্বিধা করি না। ঠিক আছে, ভাগ করে নেওয়ার কোনও ক্ষতি নেই তবে ওভারশেয়ার করা আপনার অনলাইন গোপনীয়তার সাথে হস্তক্ষেপ করতে পারে। আপনার ব্যক্তিগত জীবন আপনার কাছে রাখুন যদি আপনি আটকাতে না চান!

  • ভুয়া প্রতিযোগিতা থেকে সাবধান

আপনি একজন 16-বছরের কিশোর বা 50-বছর-বয়সী ব্যবসায়ী হোন না কেন, হ্যাকাররা আপনাকে কী দিয়ে প্রলোভন দিতে হবে এবং কীভাবে টোপ দিতে হবে তা জানে৷ আপনি আপনার সমস্ত স্ক্রীন জুড়ে কিছু উত্তেজনাপূর্ণ ডিল ক্রল দেখতে পারেন। এই ভুয়া কৌশলগুলি থেকে সাবধান থাকুন (সেগুলি যতই লোভনীয় শব্দ হোক না কেন) এবং আপনি যে কোনও জায়গায় ক্লিক করার আগে দুবার ভাবুন৷

  • আপনার ক্রেডিট স্কোর নিরীক্ষণ করুন

নিয়মিত আপনার ব্যাঙ্ক এবং ক্রেডিট কার্ড অ্যাকাউন্টগুলি নিরীক্ষণ করার অভ্যাস করুন৷ আপনার মোবাইল ফোন বা ই-মেইলে পাঠানোর জন্য সতর্কতা সেট করুন। কোনো অননুমোদিত কার্যকলাপ স্পট করতে আপনার ক্রেডিট এবং জনসাধারণের তথ্য অনলাইনে নিরীক্ষণ করুন। আপনি যদি আপনার অ্যাকাউন্টে কোনো ত্রুটি বা অসঙ্গতি দেখতে পান তাহলে অবিলম্বে পদক্ষেপ নিন।

যদিও, কঠিন এবং দ্রুত নিয়মের কোনো বড় ‘ব্ল্যাকবুক’ নেই৷ এগুলি ছিল কয়েকটি টিপস যা আপনাকে যেকোনো সম্ভাব্য হুমকি থেকে আটকাতে পারে৷

স্টে-অ্যালার্ট (y)


  1. কিভাবে হ্যাকাররা আপনার গোপনীয়তা লঙ্ঘন করে এবং এটি এড়ানোর উপায়?

  2. কিভাবে ব্যক্তিগত তথ্য অনলাইনে রক্ষা করবেন

  3. আপনার অনলাইন গোপনীয়তা রক্ষা করার ৭ উপায়

  4. আপনার অনলাইন পরিচয় মুছে ফেলার ৫টি দ্রুত উপায়