কম্পিউটার

আপনার ব্রাউজার কি আপনার অনলাইন গোপনীয়তা ফাঁস করছে?

আপনার ব্রাউজার কি আপনার অনলাইন গোপনীয়তা ফাঁস করছে? এটি কি আপনার নিয়ম 34 ট্রেনের আবেশকে ব্যাগ থেকে বের করে দিতে পারে, এমনকি অনুশোচনার আভাস ছাড়াই? এবং যদি তা হয়, তাহলে পৃথিবীতে আপনি কীভাবে জানবেন?

আমরা আমাদের ইন্টারনেট ব্রাউজারগুলিতে অবিশ্বাস্য পরিমাণ বিশ্বাস রাখি। আমরা সম্পূর্ণ জ্ঞানের সাথে ব্যক্তিগত এবং ব্যক্তিগত তথ্যের সমস্ত পদ্ধতিতে দেখি যে কিছু সনাক্তকারী দিক সংরক্ষণ করা হচ্ছে। বেশিরভাগই তাদের ইন্টারনেট ব্রাউজিং সহজ রাখতে এবং তাদের পরিষেবা বিনামূল্যে রাখতে সঞ্চয়স্থানে সম্মত হন।

কিন্তু ব্রাউজার কি তাদের চুক্তি শেষ করে চলেছে? কোন ব্রাউজারগুলি আপনার অভ্যন্তরীণ গর্ভগৃহ বজায় রাখে এবং কোনটি একটি মরিয়া, ফুটো ট্যাপের মতো? চলুন দেখে নেওয়া যাক।

আপনার ব্রাউজার আপনার সম্পর্কে যা জানে

আপনার ব্রাউজার ব্যক্তিগতভাবে সনাক্তকারী তথ্যের একটি স্থির প্রবাহ বজায় রাখে যা অন্য ওয়েবসাইটগুলি দ্বারা সহজেই অ্যাক্সেস করা যেতে পারে। বেশিরভাগ সময়, আপনাকে ওয়েবে ট্র্যাক করা হচ্ছে যাতে আমরা ইতিমধ্যেই যে বিনামূল্যের পরিষেবাগুলিতে অগণিত ঘন্টা ব্যয় করি সেগুলি আরও বেশি ব্যক্তিগতকৃত বিজ্ঞাপন সরবরাহ করতে পারে৷ আপনার ব্রাউজার সাধারণত নিম্নলিখিত তথ্য প্রদান করবে, বেশি কিছু না করে:

  • অবস্থান :আপনার অবস্থানের বিধান তুলনামূলকভাবে সুস্পষ্ট বলে মনে হচ্ছে। বেশিরভাগ ব্রাউজারে একটি অন্তর্নির্মিত জিওলোকেশন API থাকে যা ওয়েবসাইট এবং অন্যান্য পরিষেবাগুলি আপনাকে কোন সাইটের সংস্করণটি পরিবেশন করতে হবে তা নির্ধারণ করতে ব্যবহার করবে। অন্যান্য ক্ষেত্রে, এটি নির্ধারণ করবে যে আপনি যে পরিষেবাটি ব্যবহার করার চেষ্টা করছেন সেটি সেই অবস্থানে অনুপলব্ধ, যেমন BBC iPlayer বা Netflix৷ বেশিরভাগ পরিষেবাগুলি কেবলমাত্র আপনি কোন দেশে ইন্টারনেট অ্যাক্সেস করছেন তা পরিমাপ করতে চায়, এবং আপনি এইরকম অনুসন্ধান ফলাফল দেখতে পাবেন:আপনার ব্রাউজার কি আপনার অনলাইন গোপনীয়তা ফাঁস করছে? আমি লন্ডনের কাছাকাছি কোথাও নেই। আমি, আসলে, সেই অবস্থান থেকে 311 মাইল (500 কিমি) পশ্চিমে, কিন্তু একটি বারে একটি ক্লাউড ইন্টারনেট পরিষেবা ব্যবহার করছি (হ্যাঁ আমি সচেতন যে আমি সকাল 9টায় একটি বারে আছি। তলাবিহীন কফি, কেউ?) জিওলোকেশন এপিআই একটি অবস্থানের জন্য জিজ্ঞাসা করতে সক্ষম হতে পারে, কিন্তু সেগুলি সর্বদা সঠিক হবে না এবং অবশ্যই আপনার স্মার্টফোনের দ্বারা প্রদত্ত তথ্যের মতো সঠিক হবে না, যার জিপিএস ট্র্যাকিং রয়েছে৷
  • হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার: আপনার ব্রাউজার আপনার সিস্টেম হার্ডওয়্যার এবং আপনি ইনস্টল করা সফ্টওয়্যার সম্পর্কে তথ্য প্রদান করবে। এটি নিশ্চিত করার জন্য যে ওয়েবসাইটটি পরিবেশন করা হয়েছে তা আসলে আপনার ডিভাইসের জন্য উপযুক্ত। এর পাশাপাশি, এটি আপনার ইনস্টল করা এক্সটেনশন এবং অ্যাড-অনগুলি প্রকাশ করবে যাতে সাইট বা পরিষেবা প্রদানকারী কীভাবে ইন্টারঅ্যাক্ট করবেন তা সিদ্ধান্ত নিতে পারে।
  • সংযোগ: কিছু ওয়েবসাইট এবং পরিষেবা আপনার সংযোগের তথ্যের জন্য অনুরোধ করবে৷ আবার, এটি কোন ওয়েবসাইটের বিষয়বস্তু আপনাকে পরিবেশন করবে তা নির্ধারণ করতে হয়। স্ট্রিমিং পরিষেবাগুলি আপনি যে স্ট্রিমটি দেখছেন তা গতিশীলভাবে পরিবর্তন করতে এই ডেটা ব্যবহার করবে৷
  • সোশ্যাল মিডিয়া:৷ আমি ইতিমধ্যে উল্লেখ করেছি, আপনার সামাজিক মিডিয়া অ্যাকাউন্টগুলি আপনাকে ইন্টারনেটের চারপাশে ট্র্যাক করবে। যেহেতু সোশ্যাল মিডিয়া সাইটগুলির বিশাল সংখ্যাগরিষ্ঠতা বিনামূল্যে, বিজ্ঞাপন দ্বারা অর্থায়ন করা হয়, এই অনুশীলনটি চালিয়ে যাওয়া তাদের মালিকদের স্বার্থে। আপনার ব্রাউজার কি আপনার অনলাইন গোপনীয়তা ফাঁস করছে? ওয়েবে ট্র্যাক করতে আপনার আপত্তি নাও হতে পারে, কিন্তু এটি সমস্যার কারণ হতে পারে। উদাহরণ স্বরূপ, আপনি যদি ফেসবুকে লগ ইন করা ছেড়ে দেন, এবং সরাসরি কোনো সাইটে যান যেখানে খারাপ জিনিসপত্র বা প্রাপ্তবয়স্কদের সামগ্রী অফার করে, সামাজিক মিডিয়া সাইটগুলি এটির একটি লগ তৈরি করবে। এখন, তাদের নিজস্ব বিজ্ঞাপনের নিয়মের কারণে, আপনার স্ক্রীন নগ্ন নারীদের দ্বারা শোভা পাবে না, বা আপনার স্থানীয় নরখাদক গোষ্ঠীর বিজ্ঞাপন দ্বারা ফেস্টুন করা হবে না -- কিন্তু সেই লগটি অদৃশ্য হবে না।
  • জাইরোস্কোপ: এটি শুধুমাত্র মোবাইল ডিভাইসের ক্ষেত্রেই প্রযোজ্য, কিন্তু ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করার সময়ও আপনার ব্রাউজার এই তথ্য পাঠায়। শুধুমাত্র ল্যাপটপ এবং ডেস্কটপের সাথে পার্থক্য হল নির্দিষ্ট ফলাফল মিথ্যা ফেরত দেওয়া হবে অথবা শূন্য . আপনার ব্রাউজার কি আপনার অনলাইন গোপনীয়তা ফাঁস করছে? মজার বিষয় হল, আপনার ব্রাউজার (বিরক্তজনকভাবে?!) মূল্যায়ন করতে পারে যে আপনার ডিভাইসটি বর্তমানে হাতে আছে, নাকি টেবিলে আছে .

এই তথ্যটি সহজেই খুঁজে পাওয়া যায় যা প্রত্যেক ব্রাউজার আপনার সম্পর্কে জানে ব্যবহার করে, এই তথ্যটি যে সহজে পাওয়া যেতে পারে তা ব্যাখ্যা করার জন্য একটি সাইট ডিজাইন করা হয়েছে৷ এই ওয়েবসাইটটি এটি মাথায় রেখে তৈরি করা হয়েছে, এবং আপনি কীভাবে আপনার অনলাইন ট্র্যাকগুলিকে আরও কিছুটা কভার করতে পারেন সে সম্পর্কে বেশ কয়েকটি দরকারী পরামর্শ নিয়ে আসে৷ আপনি কোন মৌলিক তথ্য ফাঁস করছেন তা মূল্যায়ন করতে আপনি এটিই একমাত্র ওয়েবপৃষ্ঠা নয়। আপনার ব্রাউজার ট্র্যাকিংয়ের বিরুদ্ধে নিরাপদ কিনা তা দেখতে Panopticlick চেষ্টা করুন:

আপনার ব্রাউজার কি আপনার অনলাইন গোপনীয়তা ফাঁস করছে?

ক্যাপশনে বলা হয়েছে, সাইটটি ট্র্যাকারের প্রতিটি পদ্ধতি এবং রূপ পরিমাপ করতে পারে না। কিছু জটিল, সূক্ষ্ম, এবং সব সত্যি বলতে, আপনি জানতে চান না যে আপনাকে ট্র্যাক করা হচ্ছে। এই সাইটটিকে যা আকর্ষণীয় করে তোলে তা হল এর ব্রাউজার ফিঙ্গারপ্রিন্ট লগিং। আমার ব্রাউজার "এখন পর্যন্ত পরীক্ষা করা 129,859 এর মধ্যে অনন্য বলে মনে হচ্ছে।" এখন, 129,859 সমুদ্রের একটি ড্রপ। Google একাই অনুমান করে যে তাদের Chome ব্রাউজারে 1 বিলিয়নের বেশি ব্যবহারকারী রয়েছে। এটি শুধুমাত্র ক্রোম ব্যবহারকারীদের 0.0001%। তবে এটি তাদের ব্রাউজারগুলির মাধ্যমে পৃথক ব্যবহারকারীদের সনাক্ত করার সহজতাকে চিত্রিত করে৷

সব ব্রাউজার কি একই রকম?

এক কথায়, না। কিন্তু অগত্যা আপনি যে কারণে মনে করেন তার জন্য নয়।

ফিরে এসে, যখন ইন্টারনেট ছিল টিউবের একটি সিরিজ, ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার রুস্টকে শাসন করেছিল, ইন্টারনেট অ্যাক্সেস সম্পর্কে ধারণা আছে এমন যেকোনও ব্যক্তির কাছে বসত। স্কুলইয়ার্ড মারামারি, এবং ক্ষতবিক্ষত অহংকার পরে, মাইক্রোসফ্টকে অবশেষে স্বীকার করতে হয়েছিল যে তারা বাজারে কিছুটা একচেটিয়া দখল করেছে। কিছুটা . উত্তরটি ছিল মিশ্রণে একটি আনন্দদায়ক নতুন স্ক্রীন প্রবর্তন করা, ব্যবহারকারীদের উপদেশ দেওয়া যে, প্রকৃতপক্ষে, অন্যান্য ব্রাউজার উপলব্ধ ছিল এবং ইন্টারনেট এক্সপ্লোরার বিশ্বকে ঈশ্বরের (বিল গেটস) উপহার নয়।

আপনার ব্রাউজার কি আপনার অনলাইন গোপনীয়তা ফাঁস করছে?

এটি, অবশ্যই, জিনিসগুলি পরিবর্তন করেছে৷

আপনি দেখতে পাচ্ছেন, ইন্টারনেট এক্সপ্লোরারের আধিপত্যের সময়, যে কোনও দুষ্ট ব্যক্তি যিনি কোনও ব্যবহারকারীর কাছ থেকে ব্যক্তিগত এবং ব্যক্তিগত তথ্য এক্সট্রাপোলেট করতে চেয়েছিলেন, অনেক ক্ষেত্রে, কেবল ইন্টারনেট এক্সপ্লোরার-এ একটি শোষণ খুঁজে পেতেন এবং তাদের সবচেয়ে খারাপ (বা সর্বোত্তম, কীভাবে তার উপর নির্ভর করে) আপনি এটি দেখুন)। সারা বিশ্বে এক নম্বর ব্রাউজার হওয়ার ফলে ইন্টারনেট এক্সপ্লোরার প্রধান লক্ষ্য হয়ে উঠেছে।

কয়েক বছর ধরে রোল করুন এবং Google Chrome, Mozilla Firefox, Opera, Safari, Comodo Dragon, Maxthon এবং অন্যান্য ব্রাউজারগুলির একটি হোস্ট (নতুন Microsoft Edge সহ) সমগ্র অনলাইন কমিউনিটি জুড়ে দৃঢ় অনুসরণ করে। প্রকৃতপক্ষে, এপ্রিল 2016-এ, গুগল ক্রোম প্রকৃতপক্ষে ইন্টারনেট এক্সপ্লোরারকে সমগ্র বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ব্রাউজার হিসেবে ছাড়িয়ে গেছে, যা ইন্টারনেট ব্রাউজারের ইতিহাসে দুর্ভাগ্যজনক অস্থিরতার জন্য আমি যা আশা করি তার সূচনাকে সম্ভাব্যভাবে চিহ্নিত করে৷

আপনার ব্রাউজার কি আপনার অনলাইন গোপনীয়তা ফাঁস করছে?

আপনি আপনার পরিসংখ্যান কোথা থেকে পেয়েছেন তার উপর নির্ভর করে, এটি আসলে এপ্রিল 2011-এ ঘটে থাকতে পারে, আমি উপরে যে তথ্য লিঙ্ক করেছি তার প্রায় পাঁচ বছর আগে। W3Schools, যারা প্রতি মাসে ব্রাউজার পরিসংখ্যান এবং প্রবণতা পরিমাপ করে তা বিশ্বাস করে।

আপনার ব্রাউজার কি আপনার অনলাইন গোপনীয়তা ফাঁস করছে?

যাই হোক, আমি বিচ্ছিন্ন হই।

অ্যাড-অন, এক্সটেনশন, প্লাগইন এবং আরও অনেক কিছু

ব্রাউজারগুলির নতুন তরঙ্গ চকচকে নতুন অ্যাড-অন, এক্সটেনশন, প্লাগইন, অ্যাপলেট এবং আরও অনেক কিছু নিয়ে এসেছে, আমাদের ইন্টারনেট ব্রাউজিং বিকল্পগুলিকে স্ট্রিমলাইন এবং প্রসারিত করার লক্ষ্যে। যেখানে ইন্টারনেট এক্সপ্লোরার-এ অত্যন্ত সীমিত সংখ্যক অতিরিক্ত ব্রাউজিং বিকল্প ছিল, সেখানে নতুন ব্রাউজারগুলি ব্যবহারকারীদের এই এক্সটেনশনগুলি ডাউনলোড এবং ব্যবহার করতে উত্সাহিত করে, যার বেশিরভাগই কয়েকটি বোতাম টিপে যোগ করা যেতে পারে৷

তাদের আগমন এবং ব্যাপক ব্যবহার আরেকটি সম্ভাব্য দুর্বলতা তৈরি করেছে। অনেক এক্সটেনশনের জন্য আমরা উপরে তালিকাভুক্ত সাধারণ ডেটাতে অ্যাক্সেসের প্রয়োজন, সেইসাথে আরও ব্যক্তিগতভাবে সনাক্তকরণের তথ্য, যদি তাদের নিরাপত্তা অনুশীলনগুলি স্ক্র্যাচ করার মতো না হয় তবে নিয়মিত ব্যবহারকারীরা সহজেই তাদের ব্যক্তিগত ডেটা ফাঁস দেখতে পাবেন। অবশ্যই, ঠিক তাই ঘটেছে।

অ্যান্টি-স্ক্র্যাপিং এবং আইটি নিরাপত্তা বিশেষজ্ঞদের গবেষকরা, স্ক্র্যাপসেন্ট্রি, একটি বিনামূল্যের অ্যাপ আবিষ্কার করেছেন যা মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত একক আইপি ঠিকানায় ব্যক্তিগত তথ্য ফাঁস করছে। Google Chrome এক্সটেনশন, ওয়েবপেজ স্ক্রিনশট, 1.2 মিলিয়নেরও বেশি লোক ডাউনলোড করেছে এবং কোম্পানিটি "আমাদের ক্লায়েন্টের সাইটগুলির একটিতে ট্রাফিকের একটি অস্বাভাবিক প্যাটার্ন সনাক্ত করার পরে যা আমাদের তদন্তকারীদের সতর্ক করেছিল যে কিছু খুব ভুল ছিল।"

কিন্তু ব্রাউজারে অন্যান্য লিক আছে

আমরা যে অসংখ্য ওয়েবসাইট পরিদর্শন করি তাদের দ্বারা অনুরোধ করা "নিয়মিত" ডেটা বিধানগুলি ছাড়াও, ব্রাউজারগুলি সমস্ত ধরণের ব্যক্তিগত ডেটা ফাঁস করে বলে পরিচিত৷

উদাহরণস্বরূপ, 2016 সালের প্রথম দিকে কানাডার সিটিজেন ল্যাবের নিরাপত্তা গবেষকরা দেখতে পান যে চীনা ওয়েব-জায়ান্ট Baidu দ্বারা সরবরাহ করা ওয়েব ব্রাউজারটি প্রচুর পরিমাণে তথ্য ফাঁস করছে। তারা উপসংহারে পৌঁছেছে যে:

"[এটি] অনেক ব্যক্তিগত ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করে এবং Baidu সার্ভারে প্রেরণ করে যা আমরা বিশ্বাস করি যে যা সংগ্রহ করা উচিত তার থেকে অনেক বেশি, এবং এটি হয় এনক্রিপশন ছাড়াই বা সহজেই ডিক্রিপ্টযোগ্য এনক্রিপশনের সাথে তা করে"

উইন্ডোজ সিস্টেমের জন্য তৈরি করা ব্রাউজারটির সংস্করণটি অনুসন্ধানের পদ, হার্ড ড্রাইভ সিরিয়াল নম্বর, নেটওয়ার্ক MAC ঠিকানা, ওয়েবপৃষ্ঠার শিরোনাম এবং এমনকি GPU মডেল নম্বর ফাঁস করতে দেখা গেছে। এর পাশাপাশি, ব্রাউজার আপডেটগুলি কোড স্বাক্ষর ছাড়াই এসেছে, যার অর্থ সেগুলি হাইজ্যাক করা যেতে পারে, দূষিত কোড দিয়ে ইনজেকশন দেওয়া এবং কার্যকর করতে বাধ্য করা যেতে পারে। উপরন্তু, ব্রাউজার ডেভেলপমেন্ট কিটটি সারা বিশ্বে ব্যবহৃত হাজার হাজার অ্যাপ্লিকেশনে ব্যবহৃত হয়, তাই সমস্যাটি শুধুমাত্র চীনা ব্যবহারকারীদের মধ্যে সীমাবদ্ধ ছিল না।

Baidu কে আলাদা করা ঠিক নয়৷

Google-এর Chrome ব্রাউজারটি সমস্যায় পড়েছিল যখন এর ছদ্মবেশী মোড -- একটি পৃথক ব্রাউজিং সেশন ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছিল এবং তারপরে সমাপ্তির সেশনের তথ্য মুছে ফেলার জন্য ডিজাইন করা হয়েছিল -- একটি ভৌত ​​মেমরি ক্যাশে ছবিগুলি সংরক্ষণ করে ঘটনাক্রমে অশ্লীল উপাদান প্রকাশ করা হয়েছিল৷ প্রশ্নবিদ্ধ ঘটনাটি Diablo 3 এ প্রদর্শিত প্রাপ্তবয়স্কদের ছবি দেখেছে স্ক্রিন লোড হচ্ছে, এবং প্রশ্নকারী ব্যবহারকারী খুঁজে পেয়েছেন যে প্রকৃত মেমরি থেকে মুছে ফেলা হয়নি এমন তথ্য অন্যান্য অ্যাপ্লিকেশন, বিশেষ করে এনভিডিয়া জিপিইউ-এর দ্বারা অ্যাক্সেস করা যেতে পারে৷

প্রত্যেকের প্রিয় ব্রাউজার-কাম-পাঞ্চিং-ব্যাগ, ইন্টারনেট এক্সপ্লোরার, ডেটা ফাঁসের জন্য অপরিচিত নয়। বছরের পর বছর ধরে অসংখ্য অনুষ্ঠানে মাইক্রোসফ্ট-উন্নত ব্রাউজারটি বিভিন্ন মাত্রায় প্রকাশ পেয়েছে। 2014 সালে, ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারীরা, বিশেষ করে যারা এক্সপি ব্যবহার করে, মেমরি লিকের মাধ্যমে উন্মুক্ত হয়েছিল। 2012 সালে ইন্টারনেট এক্সপ্লোরার একটি মাউস ট্র্যাকিং সমস্যার সাপেক্ষে ছিল যা আক্রমণকারীদের দুর্বল সিস্টেমে মাউসের গতিবিধি নথিভুক্ত করার অনুমতি দেয় (যদিও মাইক্রোসফ্ট ক্রমাগত এটি অস্বীকার করেছিল)। এমনকি নতুন মিন্টেড মাইক্রোসফ্ট এজ ব্রাউজার একটি খারাপ কোডেড ইন্টিগ্রেটেড পিডিএফ রিডারের মাধ্যমে ব্যক্তিগত ডেটা ফাঁসের সমস্যার সম্মুখীন হয়েছে৷

একটি লিকি ট্যাপের চেয়েও খারাপ

মনে হচ্ছে আমাদের ডেটা ক্রমাগত আপ-ফর-গ্র্যাবস। টিম লিবার্ট, পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের একজন গোপনীয়তা গবেষক, সমকক্ষ-পর্যালোচিত গবেষণা প্রকাশ করেছেন যা বিশ্বের এক মিলিয়ন সর্বাধিক জনপ্রিয় ওয়েবসাইট জুড়ে আমরা যে বৈশিষ্ট্যগুলির সম্মুখীন হই তা সমন্বিত অসংখ্য গোপনীয়তা পরিমাপ করার চেষ্টা করেছে৷

"অনুসন্ধানগুলি ইঙ্গিত দেয় যে প্রায় 10 টির মধ্যে 9টি ওয়েবসাইট ব্যবহারকারীর ডেটা সেই পক্ষের কাছে ফাঁস করে যার সম্পর্কে ব্যবহারকারী সম্ভবত জানেন না।"

এটাকে স্পষ্টভাবে বলতে গেলে, আপনি এইমাত্র যে ওয়েবসাইটটি দেখেছেন সেটি অন্য সাইটে আপনার ব্যবহারকারীর ডেটা ফরোয়ার্ড করার 90% সম্ভাবনা রয়েছে। যদিও এটি ব্যক্তিগতভাবে সনাক্তকরণের তথ্য ফাঁস করার মতো নয়, গণ ট্র্যাকিং এখনও একটি বিশাল সমস্যা কারণ এটি ইঙ্গিত দেয় যে বেশিরভাগ ওয়েবসাইট তাদের ব্যবহারকারীর "ট্র্যাক করবেন না" অনুরোধগুলিকে উপেক্ষা করছে৷

এটি দাঁড়িয়েছে, বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীরা বুঝতে পারেন না যে তাদের ক্রিয়াকলাপ ট্র্যাক করা হচ্ছে এবং তথ্য সংরক্ষণ করা হচ্ছে।

আপনি যদি লিকিং, ট্র্যাকিং, কুকিজ এবং আরও অনেক কিছু বন্ধ করতে চান তবে আপনার কাছে কয়েকটি বিকল্প রয়েছে। ব্রাউজার এক্সটেনশন যেমন Ghostery, NoScript, সংযোগ বিচ্ছিন্ন, এবং uMatrix ব্যবহারকারীদের ডেটা ট্র্যাকিং থেকে কিছু গুরুত্বপূর্ণ ত্রাণ প্রদান করতে পারে। যাইহোক, দিনের শেষে, যদি একটি ব্যাপক দুর্বলতা বা সমালোচনামূলক ব্রাউজার সমস্যা থাকে, তাহলে আপনার ডেটা ফাঁস হয়ে যাবে, আপনার কাজ যাই হোক না কেন।

আপনার ব্রাউজারকে সুরক্ষিত করতে আপনি কী পদক্ষেপ নেন? আপনি কি অ্যান্টি-ট্র্যাক অ্যাপ ব্যবহার করেন? নাকি আপনি পুরো-হগ যান, এবং টর ব্যবহার করেন? নীচে আপনার ডেটা সুরক্ষা প্রোটোকলগুলি আমাদের জানান!


  1. কিভাবে ব্যক্তিগত তথ্য অনলাইনে রক্ষা করবেন

  2. আপনার অনলাইন গোপনীয়তা রক্ষা করার ৭ উপায়

  3. আপনার অনলাইন পরিচয় মুছে ফেলার ৫টি দ্রুত উপায়

  4. কেন আপনার ডেটা আর বেনামী অনলাইনে নেই?