কম্পিউটার

Google ক্লাসরুম কি?

Google Classroom হল একটি ওয়েব অ্যাপ যেটি শিক্ষাবিদরা ব্যবহার করতে পারেন এমন সমস্ত নথি পরিচালনা করতে যা তারা সাধারণত ভাগ করে নেয় এবং ক্লাসরুমের ছাত্রদের কাছ থেকে সংগ্রহ করে। Google দ্বারা বিকাশিত এবং বিনামূল্যে প্রদান করা হয়েছে, এটি শিক্ষা, সহযোগিতা এবং যোগাযোগের জন্য একটি নিরাপদ ভিত্তি প্রদান করতে Google Workspace for Education Fundamentals ব্যবহার করে, যা Google-এর উত্পাদনশীলতা এবং শিক্ষামূলক অ্যাপগুলির একটি স্যুট। শিক্ষার্থীরা তাদের নিজস্ব ফাইল আপলোড করতে তাদের নিজস্ব Google অ্যাকাউন্ট ব্যবহার করতে পারে।

সমস্ত শিক্ষক এবং ছাত্র যোগাযোগ সহজ করার জন্য Google ক্লাসরুমকে একটি কেন্দ্রীভূত ড্যাশবোর্ড হিসাবে ভাবুন৷

গুগল ক্লাসরুম কিভাবে কাজ করে?

Google Classroom হল একটি ফ্রন্ট এন্ড বা ড্যাশবোর্ড, যা শিক্ষকরা তাদের শ্রেণীকক্ষ এবং সমস্ত সহগামী নথিগুলি পরিচালনা করতে ব্যবহার করতে পারেন। অতীতে, Google Classroom ব্যবহার করার জন্য আপনার একটি পেড বিজনেস-লেভেল Google Workspace (পূর্বে G Suite) অ্যাকাউন্টের প্রয়োজন ছিল, কিন্তু এখন এটি হোমস্কুলার সহ সমস্ত যোগ্য প্রতিষ্ঠানের জন্য বিনামূল্যে পাওয়া যায়,

আপনার প্রতিষ্ঠান বিনামূল্যে Google ক্লাসরুম ব্যবহার করার যোগ্য কিনা তা দেখতে Google-এর সাথে চেক করুন।

বিনামূল্যের Google Workspace for Education Fundamentals অ্যাকাউন্টের সাথে Google Classroom ব্যবহার করার পাশাপাশি, উন্নত নিরাপত্তা বিশ্লেষণ, ভিডিও যোগাযোগ, ট্র্যাকিং টুল এবং একাডেমিক ইন্টিগ্রিটি টুলের মতো ফিচার অফার করে এমন পেইড টিয়ার রয়েছে। এই স্তরগুলি প্রতি ছাত্র প্রতি বছরে $3 থেকে $5 পর্যন্ত। Google Workspace for Education সংস্করণের তুলনা করতে Google-এ যান।

আপনি যদি Google ক্লাসরুমে নতুন হয়ে থাকেন, তাহলে শুরু করা সহজ। Google Workspace for Education-এ যান এবং ফ্রি শুরু করুন বেছে নিন . আপনার বিনামূল্যে অ্যাকাউন্ট তৈরি করতে অনুরোধগুলি অনুসরণ করুন; আপনার অতিরিক্ত চাহিদা থাকলে আপনি সবসময় পরে আপগ্রেড করতে পারেন।

একবার আপনি একটি ক্লাসরুম তৈরি করলে, আপনি একটি ক্লাস কোড পাবেন। এটি শিক্ষার্থীদের সাথে শেয়ার করুন যাতে তারা শ্রেণীকক্ষে যোগদান করতে পারে এবং সেখানে আপনার ভাগ করা নথি এবং তথ্যগুলিতে অ্যাক্সেস পেতে পারে৷

গুগল ক্লাসরুমে কি আছে?

Google Classroom ছাত্রদের সাথে বিভিন্ন ধরনের নথি শেয়ার করা সহজ করে এবং তাদের শিক্ষকের সাথে নিযুক্ত থাকতে দেয়, তা ক্লাসরুমে ঘটছে বা দূরবর্তী অবস্থান থেকে ছাত্রদের বাড়িতে থেকে অ্যাক্সেস করা। এখানে এর প্রধান বৈশিষ্ট্যগুলি রয়েছে:

  • ঘোষণা পোস্ট করুন . শিক্ষক হিসাবে, আপনি Google ক্লাসরুমের প্রথম পৃষ্ঠায় বার্তা এবং ঘোষণা পোস্ট করতে পারেন। এগুলি ফ্রি-ফর্ম এবং অসংগঠিত, তাই এগুলি হতে পারে সাধারণ শুভেচ্ছা, প্রেরণামূলক বিবৃতি, অ্যাসাইনমেন্ট অনুস্মারক, গ্রেড পোস্টিং, বা অন্য কিছু যা আপনার যোগাযোগের জন্য প্রয়োজন৷
  • অ্যাসাইনমেন্ট করুন . Google Classroom হল ক্লাস অ্যাসাইনমেন্ট করার জন্য একটি ব্যাপক টুল। আপনি Google ডক্স ব্যবহার করে ফাইলগুলি আপলোড করতে পারেন যা শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সম্পাদন করতে হবে, রুব্রিক এবং সময়সীমা পোস্ট করতে হবে এবং অন্য যেকোন তথ্য আপনাকে কভি করতে হবে। শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্টের বিজ্ঞপ্তি পায় এবং তাদের সম্পূর্ণ অ্যাসাইনমেন্টগুলি শেষ হয়ে গেলে তারা Google ক্লাসরুমে পোস্ট করতে পারে।
  • পরীক্ষা এবং কুইজ পরিচালনা করুন . শিক্ষকরা কুইজ তৈরি করে পোস্ট করতে পারেন। গুগল অনেক নমনীয়তা প্রদান করে; ক্যুইজ যেকোন দৈর্ঘ্য এবং জটিলতা হতে পারে, যেমন একাধিক পছন্দ এবং সংক্ষিপ্ত উত্তরের বিকল্প সহ।
  • একটি ডকুমেন্ট লাইব্রেরি/ভান্ডার হিসাবে পরিবেশন করুন . Google Classroom Google ড্রাইভের একটি বন্ধুত্বপূর্ণ ফ্রন্ট-এন্ড হিসাবে কাজ করে, যাতে আপনি এইভাবে আপনার ছাত্রদের কাছে নথিগুলি উপলব্ধ করতে পারেন।

সমস্ত Google Workspace for Education সংস্করণে ডক্স, ড্রাইভ, Gmail, ক্যালেন্ডার, Meet, শীট, স্লাইড, ফর্ম, অ্যাসাইনমেন্ট, সাইট, গ্রুপ এবং অ্যাডমিন সহ Google অ্যাপ এবং ক্লাসরুম অ্যাপের সম্পূর্ণ স্যুট অন্তর্ভুক্ত রয়েছে।

Google Classroom কিভাবে কাগজ-ভিত্তিক ক্লাসরুমে উন্নতি করে

Google Classroom-এর বেশ কিছু বাধ্যতামূলক বৈশিষ্ট্য রয়েছে যা এটিকে আরও ঐতিহ্যগত কাগজ-ভিত্তিক পাঠ্যক্রমের একটি স্মার্ট বিকল্প করে তোলে।

  • শিক্ষার্থী এবং শিক্ষকরা যেখানেই থাকুন না কেন এটি উপলব্ধ৷ . শিক্ষার্থীরা ঘরে বসেই ক্রমবর্ধমানভাবে শিখছে, শিক্ষকরা যেখানেই থাকুন না কেন ছাত্রদের সাথে সক্রিয়ভাবে জড়িত থাকতে পারেন। ওয়েব-ভিত্তিক সংস্করণ ছাড়াও iOS-এর জন্য Google Classroom এবং Android-এর জন্য Google Classroom-এর মোবাইল সংস্করণ রয়েছে।
  • এটি মৌলিকতার জন্য পরীক্ষা করতে পারে . শ্রেণীকক্ষে চুরির বিষয়টি একটি ধ্রুবক উদ্বেগের সাথে, Google ক্লাসরুমে ছাত্রদের কাজের বিষয়ে রিপোর্ট করার ক্ষমতা রয়েছে এবং এটি একটি ভিন্ন উত্স থেকে শব্দগুলি পুনঃব্যবহার করছে কিনা তা নির্দেশ করে৷
  • এটি কেন্দ্রীভূত গ্রেডিং অফার করে . Google ক্লাসরুম ছাত্রদের গ্রেড পরিচালনা করতে পারে এবং এই তথ্য শিক্ষক এবং ছাত্র উভয়ের কাছেই উপলব্ধ করতে পারে। যখন স্টুডেন্ট অ্যাসাইনমেন্টগুলি চালু করা হয়, তখন শিক্ষকরা অতিরিক্ত কাজের জন্য ছাত্রদের অ্যাসাইনমেন্ট ফেরত দিতে পারেন এবং বেছে বেছে ছাত্রদের অ্যাসাইনমেন্টগুলি সংশোধন করার অনুমতি দিতে পারেন এবং তাদের আবার ফিরিয়ে দিতে পারেন।
  • দূরবর্তী শিক্ষার্থীরা মুখোমুখি শিক্ষার জন্য Meet ব্যবহার করতে পারে . প্রতিটি শ্রেণীকক্ষের নিজস্ব অনন্য Google Meet কোড থাকতে পারে, যা শিক্ষকদের Google Classroom-এর মধ্যে শিক্ষার্থীদের সাথে ভিডিও সেশন সেট আপ করতে দেয়।

আরও Google ক্লাসরুম বৈশিষ্ট্য

2021 সালে Google Classroom-এর নতুন আপডেট অন্তর্ভুক্ত:

  • অ্যাড-অনগুলির মাধ্যমে অন্যান্য অনলাইন শিক্ষার সরঞ্জামগুলির সাথে একীকরণ
  • SIS রোস্টার সিঙ্কের সাথে উন্নত সময়সূচী
  • প্রশাসকদের জন্য অডিট এবং কার্যকলাপ লগ
  • শিক্ষার্থীদের ব্যস্ততা ট্র্যাক করার জন্য টুলস
  • রিচ টেক্সট ফরম্যাটিং অপশন (বোল্ড, ইটালিক, ইত্যাদি)
  • বহুভাষিক চুরির সনাক্তকরণ
  • আপনার স্কুল তথ্য সিস্টেমে সরাসরি গ্রেড রপ্তানি করুন
  • একসাথে একাধিক ছবি আপলোড এবং সম্পাদনা করুন
  • শিক্ষার্থীরা অফলাইনে কাজ করতে পারে

No
  1. Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে একটি Google ক্লাসরুম সংরক্ষণাগার বা মুছবেন

  3. গুগল ক্রোম এলিভেশন সার্ভিস কি

  4. Google Trends-এ কি প্রবণতা রয়েছে?