কম্পিউটার

স্ট্রিমিংয়ের জন্য ইন্টারনেটের গতি কীভাবে উন্নত করা যায়

স্ট্রিমিংয়ের জন্য ইন্টারনেটের গতি কীভাবে উন্নত করা যায়

আপনি যদি কখনও ইন্টারনেট থেকে ভিডিও স্ট্রিম করে থাকেন, তাহলে আপনি নিঃসন্দেহে গুণমানে হঠাৎ করে পতনের অভিজ্ঞতা পেয়েছেন। একটি নির্বোধ বিড়াল ভিডিও যা ক্রিস্টাল ক্লিয়ার HD ভিডিওতে শুরু হয় তা পিক্সেলটেড ডিজিটাল বমির অগোছালো জগাখিচুড়িতে পরিণত হয়। আপনি যদি কখনও আপনার মাথা ঘামাচ্ছেন এই ভেবে যে ঠিক কেন এটি ঘটে, আর অবাক হবেন না। অপরাধী হল ব্যান্ডউইথ।

সহজ কথায়, সবার ইন্টারনেটের গতি এক নয়। অবস্থান, পরিষেবা প্রদানকারী এবং আরও অনেক কিছু সহ ইন্টারনেট গতিতে অবদান রাখে এমন অনেক কারণ রয়েছে। যদিও আপনি এই কারণগুলি নিয়ন্ত্রণ করতে পারবেন না, আপনি সম্পূর্ণ অসহায় নন। আপনি কীভাবে অল্প থেকে বিনা খরচে আপনার ইন্টারনেটের গতিকে সম্ভাব্যভাবে উন্নত করতে পারেন তা জানতে আমাদের গাইড পড়ুন।

স্ট্রিমিংয়ের জন্য ইন্টারনেটের গতি কীভাবে উন্নত করা যায়

ব্যান্ডউইথ কি?

সহজ কথায়, ব্যান্ডউইথ হল সেই গতি যা আপনার কম্পিউটার (বা অন্যান্য ইন্টারনেট-সক্ষম ডিভাইস) এবং একটি ওয়েবসাইট বা পরিষেবার (যেমন Netflix) মধ্যে ডেটা প্রেরণ করা যেতে পারে। আপনার কাছে যে পরিমাণ ব্যান্ডউইথ আছে তা একটি ওয়েব পৃষ্ঠা লোড হওয়ার হার বা ফাইল ডাউনলোড করতে কতক্ষণ লাগে তা প্রভাবিত করবে। দীর্ঘ গল্প সংক্ষিপ্ত, আরও ব্যান্ডউইথ একটি দ্রুত ইন্টারনেট সংযোগের সমান৷

ইন্টারনেট ভিডিও স্ট্রিমিংয়ের জন্য প্রয়োজনীয় গতি

একটি বিট (বাইনারি ডিজিটের জন্য সংক্ষিপ্ত) কম্পিউটার দ্বারা পরিমাপ করা ডেটার ক্ষুদ্রতম একক। ব্যান্ডউইথ প্রতি সেকেন্ডে "বিট" এ পরিমাপ করা হয়, প্রায়শই কিলোবিট এবং মেগাবিট হিসাবে। কিলোবিট, বা কেবিপিএস, প্রতি সেকেন্ডে 1,000 বিট, যেখানে মেগাবিট বা এমবিপিএস হল 1,000 kbps৷

তাহলে ভিডিও স্ট্রিম করার জন্য আপনার কি ধরণের ইন্টারনেট গতি দরকার? সৌভাগ্যবশত সমস্ত প্রধান ভিডিও স্ট্রিমিং পরিষেবাগুলির একই রকম প্রয়োজনীয়তা রয়েছে এবং প্রতি সেকেন্ডে Megabits-এ গতি পরিমাপ করা হয়। যেহেতু Netflix উপলব্ধ সবচেয়ে জনপ্রিয় স্ট্রিমিং পরিষেবাগুলির মধ্যে একটি, তাই আমরা তাদের প্রস্তাবিত ইন্টারনেট সংযোগ গতির দিকে নজর দেব৷

দ্রষ্টব্য :অন্যান্য পরিষেবাগুলির সামান্য ভিন্ন প্রয়োজনীয়তা থাকতে পারে৷ আপনি যে স্ট্রিমিং পরিষেবাতে আগ্রহী তার নির্দিষ্ট বিশদ বিবরণ পরীক্ষা করতে ভুলবেন না।

স্ট্রিমিংয়ের জন্য ইন্টারনেটের গতি কীভাবে উন্নত করা যায়

  • 0.5 মেগাবিট প্রতি সেকেন্ড (500 kbps) – প্রয়োজনীয় ব্রডব্যান্ড সংযোগ গতি
  • 1.5 মেগাবিট প্রতি সেকেন্ড (1,500 kbps) – প্রস্তাবিত ব্রডব্যান্ড সংযোগ গতি
  • 3.0 মেগাবিট প্রতি সেকেন্ড (3,000 kbps) – স্ট্যান্ডার্ড ডেফিনিশন (480p) গুণমানের জন্য প্রস্তাবিত
  • প্রতি সেকেন্ডে 5.0 মেগাবিট (5,000 kbps) – হাই ডেফিনিশন (1080p) গুণমানের জন্য প্রস্তাবিত
  • 25 মেগাবিট প্রতি সেকেন্ড (25,000 kbps) – আল্ট্রা এইচডি (2160p) গুণমানের জন্য প্রস্তাবিত

এটিও লক্ষ করা উচিত যে উপরের গতিগুলি একটি প্রবাহকে প্রতিফলিত করে। একযোগে স্ট্রিমের জন্য, সক্রিয় স্ট্রিমগুলির সংখ্যা দিয়ে সংযোগের গতি গুণ করুন।

কিভাবে আপনার ইন্টারনেটের গতি পরীক্ষা করবেন

আপনার ইন্টারনেটের গতি পরীক্ষা করা মোটামুটি সহজ। এমন অনেকগুলি অনলাইন পরিষেবা রয়েছে যা আপনাকে মোটামুটি সঠিক ধারণা দিতে পারে আপনি কী ধরণের গতি অর্জন করছেন৷ Netflix-সমর্থিত Fast.com হল সবচেয়ে সহজ এবং ব্যবহার করা সহজ। সাইটে নেভিগেট করুন, এবং এটি স্বয়ংক্রিয়ভাবে রিয়েল টাইমে আপনার ডাউনলোডের গতি গণনা করবে।

স্ট্রিমিংয়ের জন্য ইন্টারনেটের গতি কীভাবে উন্নত করা যায়

আপনি যদি আরও কিছু তথ্য চান, Ookla এর অনলাইন ডায়াগনস্টিক টুলটি দেখুন। এটি আপনাকে ডাউনলোড এবং আপলোড গতি উভয়ই দেবে। বেশিরভাগ লোকেরা শুধুমাত্র তাদের ডাউনলোডের গতি নিয়ে উদ্বিগ্ন; যাইহোক, আপনি যদি বড় ফাইল আপলোড করেন (যেমন ইউটিউবে ভিডিও প্রকাশ করেন), তাহলে আপনি আপনার আপলোডের গতিও জানতে চাইবেন।

কিভাবে ইন্টারনেটের গতি বাড়ানো যায়

তাই আপনার ইন্টারনেটের গতির অভাব রয়েছে এবং আপনি 144p-এর চেয়ে বেশি কিছুতে YouTube দেখতে পাচ্ছেন বলে মনে হচ্ছে না, সর্বনিম্ন মানের উপলব্ধ। এর অর্থ কি আপনি দ্রুত ইন্টারনেট সংযোগের সাথে বন্ধুদের ঈর্ষা করতে বাধ্য হয়েছেন? অগত্যা. আপনার ইন্টারনেটের গতি সর্বাধিক করার জন্য আপনি বেশ কয়েকটি পদক্ষেপ নিতে পারেন৷

1. পাসওয়ার্ড সুরক্ষিত সংযোগ

আধুনিক রাউটারগুলি WPA2 নামে পরিচিত একটি নিরাপত্তা প্রোটোকল ব্যবহার করে। এর অর্থ হল আপনার ইন্টারনেট সংযোগ হল পাসওয়ার্ড সুরক্ষা। একটি পাসওয়ার্ড-সুরক্ষিত ওয়াইফাই নেটওয়ার্ক থাকা শুধুমাত্র আপনাকে সুরক্ষিত রাখে না বরং আপনার রাউটারের সীমার মধ্যে থাকা যেকোনো এলোমেলো ব্যক্তিকে আপনার WiFi-এর সাথে সংযুক্ত হতে বাধা দেয়। এটি করতে ব্যর্থতার ফলে ডেটা ব্যবহার বৃদ্ধি পেতে পারে এবং মূল্যবান ইন্টারনেট গতি হ্রাস পেতে পারে৷

স্ট্রিমিংয়ের জন্য ইন্টারনেটের গতি কীভাবে উন্নত করা যায়

2. রাউটার সরান

এটি বোবা বলে মনে হচ্ছে, কিন্তু গুরুত্ব সহকারে, আপনার রাউটার সরান। মডেম এবং রাউটারগুলি ঠিক সবচেয়ে নান্দনিকভাবে আনন্দদায়ক ডিভাইস নয়, তাই এটি স্বাভাবিক যে লোকেরা তাদের দৃষ্টির বাইরে চায়। এগুলিকে বুকশেলফের আড়ালে বা আলমারিতে লুকিয়ে রাখলে তা আপনার সংযোগের গতিকে উল্লেখযোগ্যভাবে বাধা দিতে পারে। আপনার রাউটারের জন্য আদর্শ স্থানটি আপনার বাড়ির কেন্দ্রে, কারণ একটি রাউটার সমস্ত দিকে ওয়াইফাই সিগন্যাল প্রেরণ করে৷

স্ট্রিমিংয়ের জন্য ইন্টারনেটের গতি কীভাবে উন্নত করা যায়

3. তারযুক্ত সংযোগ

যদি সম্ভব হয়, আপনার মডেম/রাউটার থেকে সরাসরি আপনার ডিভাইসে একটি ইথারনেট কেবল চালানোর কথা বিবেচনা করুন। তারযুক্ত সংযোগগুলি বেতার সংযোগগুলির তুলনায় প্রায় সর্বদা দ্রুত এবং আরও নির্ভরযোগ্য। ওয়াইফাই সিগন্যালগুলিকে ভ্রমণ করতে হয় এবং দেয়াল এবং দরজার মতো প্রতিবন্ধকতার মধ্য দিয়ে যেতে হয়, যা আপনার সংযোগের গতি এবং নির্ভরযোগ্যতাকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। আপনার বাড়িতে বা কর্মক্ষেত্রে সবকিছু তারে লাগানো ব্যবহারিক নাও হতে পারে, কিন্তু এমনকি কয়েকটি ডিভাইস হার্ডওয়্যার করার ফলে দ্রুত গতি হতে পারে।

স্ট্রিমিংয়ের জন্য ইন্টারনেটের গতি কীভাবে উন্নত করা যায়

4. ভারী নেটওয়ার্ক ব্যবহারের সময়সূচী করুন (টরেন্ট, ইত্যাদি)

প্রচুর পরিমাণে ডেটা ডাউনলোড এবং আপলোড করা আপনার ইন্টারনেটের গতিকে মারাত্মকভাবে হ্রাস করতে পারে। উদাহরণস্বরূপ, স্কাইপে চেষ্টা করার সময় একটি বড় টরেন্ট ফাইল ডাউনলোড করার ফলে টরেন্ট এবং স্কাইপ ভিডিও গুণমানের জন্য ডাউনলোডের গতি ধীর হতে পারে। দিনের এমন সময়ে ব্যান্ডউইথ-ভারী কাজগুলি করার অভ্যাস করুন যেখানে আপনি সক্রিয়ভাবে ইন্টারনেট ব্যবহার করবেন না, যেমন আপনি যখন ঘুমাচ্ছেন বা কর্মস্থলে আছেন।

স্ট্রিমিংয়ের জন্য ইন্টারনেটের গতি কীভাবে উন্নত করা যায়

5. ISP এর সাথে জিজ্ঞাসা করুন

একবার দেখুন এবং দেখুন আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর দাবি আপনার কী ধরনের গতি পাওয়া উচিত। যদি আপনি ধারাবাহিকভাবে যে গতি অনুভব করেন তা আপনার ISP-এর বিজ্ঞাপনের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম হলে, এটি যোগাযোগ করার সময় হতে পারে। আপনার ISP আপনাকে আপনার সংযোগের গতি কীভাবে উন্নত করতে পারে বা কেন এটি এত ধীর তার ব্যাখ্যা দিতে পারে। আপনি সন্তুষ্ট না হলে, আপনি সর্বদা জাম্পিং শিপ এবং একটি ভিন্ন আইএসপি দিয়ে যাওয়ার কথা বিবেচনা করতে পারেন।

আপনি কি ধীর ইন্টারনেট গতিতে ভুগছেন? আপনি আপনার অবস্থার উন্নতি করতে কি করেছেন? আপনার কি অন্যদের জন্য কোন টিপস আছে যারা অলস সংযোগের সম্মুখীন হতে পারে? কমেন্টে আমাদের জানান!


  1. কিভাবে টাইপ করার গতি এবং নির্ভুলতা উন্নত করবেন?

  2. ইন্টারনেটে আপলোডের গতি বাড়ানোর ৭ উপায়

  3. Windows 11 এ কিভাবে আপনার ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়?

  4. Windows 11 এ কিভাবে ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়