কম্পিউটার

কিভাবে ইন্টারনেটের গতি বাড়ানো যায়

কি জানতে হবে

  • ওয়াই-ফাই সংযোগের পরিবর্তে ইথারনেট ব্যবহার করা আপনার ইন্টারনেটের গতি বাড়ানোর একটি দ্রুত উপায়৷
  • নিশ্চিত করুন যে আপনার রাউটারটি আপনার সমস্ত ডিভাইসের সাথে সংযোগ করার জন্য একটি সুবিধাজনক স্থানে অবস্থান করছে৷
  • আপনার রাউটার বা ইন্টারনেট প্যাকেজ আপগ্রেড করার কথা বিবেচনা করুন যদি আপনার সামর্থ্য থাকে।

এই নিবন্ধটি আপনার ইন্টারনেটের গতি বাড়ানোর সাতটি ভিন্ন উপায় ব্যাখ্যা করে যাতে আপনি আগের চেয়ে দ্রুত সংযোগ গতিতে অনলাইনে সংযোগ করতে পারেন।

কিভাবে আমি আমার ইন্টারনেটের গতি বাড়াতে পারি?

আপনি যদি আপনার ইন্টারনেটের গতি বাড়াতে এবং উন্নত করতে চান তবে কয়েকটি ভিন্ন উপায়ে আপনি এটি করতে পারেন। সরলতার ক্রম অনুসারে এখানে সেরা উপায়গুলির একটি ওভারভিউ রয়েছে৷

এই পদক্ষেপগুলি চেষ্টা করার আগে, একটি ইন্টারনেট গতি পরীক্ষার সাইট ব্যবহার করে আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন যাতে আপনি সমাধানগুলি চেষ্টা করার পরে ফলাফলগুলি তুলনা করতে পারেন৷

  • আপনার রাউটার রিবুট করুন . এটা সত্য হতে খুব সহজ শোনাচ্ছে কিন্তু আপনার রাউটার রিবুট করা আপনার গতি বাড়াতে সাহায্য করতে পারে, অন্তত সাময়িকভাবে। বেশিরভাগ প্রযুক্তিকে তাদের সবচেয়ে দক্ষভাবে কাজ করার জন্য মাঝে মাঝে রিবুট করতে হয় এবং এটি রাউটারের ক্ষেত্রেও প্রযোজ্য।
  • Wi-Fi এর পরিবর্তে ইথারনেট ব্যবহার করুন . Wi-Fi খুব সুবিধাজনক কিন্তু এটি খুব কমই সেরা গতি প্রদান করে। যদি আপনার কম্পিউটারটি সব সময় একই জায়গায় থাকে, তাহলে এটি একটি ইথারনেট তারের মাধ্যমে আপনার রাউটারে প্লাগ করা একটি ভাল ধারণা। এইভাবে, আপনি সবচেয়ে নির্ভরযোগ্য পরিষেবা পাবেন।
  • আপনার কম্পিউটার আপডেট করুন৷৷ কম্পিউটার রক্ষণাবেক্ষণ প্রয়োজন। যদি আপনার পিসি বা ম্যাক পুরানো সফ্টওয়্যার চলছে, তাহলে এটি আপনার ইন্টারনেটের গতি কত দ্রুত বলে মনে হচ্ছে তা সহ সবকিছু কত দ্রুত চলে তা প্রভাবিত করতে পারে। অপারেটিং সিস্টেমের পাশাপাশি অন্য যেকোন মূল অ্যাপ যেমন অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার আপডেট করুন।
  • ISP পাল্টান বা আপনার প্যাকেজ আপগ্রেড করুন . আপনি আপগ্রেড করার সামর্থ্য থাকলে, আপনার ISP-কে কল করুন এবং আপনার ইন্টারনেট প্যাকেজ আপগ্রেড করুন৷ আপনি এইভাবে অনেক উন্নত গতি উপভোগ করবেন।
  • একটি ভিন্ন VPN ব্যবহার করুন . আপনি যদি একটি VPN ব্যবহার করেন, তাহলে আপনি খুঁজে পেতে পারেন যে আপনার ইন্টারনেটের গতি ছাড়ার চেয়ে ধীর। আপনার ইন্টারনেট সংযোগের সুবিধাগুলি কাটাতে একটি ভাল এবং দ্রুত VPN এ বিনিয়োগ করার কথা বিবেচনা করুন৷
  • আপনার DNS সার্ভার সেটিংস পরিবর্তন করুন৷৷ আপনি যদি আপনার সিস্টেমে আরও কিছু উন্নত পরিবর্তন করতে ইচ্ছুক হন তবে আপনার ওয়েব ব্রাউজিংকে গতি বাড়ানোর জন্য কম্পিউটারের DNS সার্ভারগুলি পরিবর্তন করুন৷ এটি কিছু পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হতে পারে তবে এটি চেষ্টা করার মতো।

কিভাবে আমি বাড়িতে আমার Wi-Fi এর গতি বাড়াতে পারি?

আপনি যদি বিশেষভাবে আপনার Wi-Fi সংযোগের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করেন এবং ইথারনেট ব্যবহার করতে না পারেন (বা করতে চান না), আপনার ইন্টারনেটের গতি উন্নত করার বিভিন্ন উপায় রয়েছে। এখানে সেরা পদ্ধতির একটি কটাক্ষপাত.

  • রাউটার এবং কম্পিউটারের মধ্যে দূরত্ব কমান। যদি আপনার Wi-Fi সংকেত বেশ দুর্বল বলে মনে হয়, তাহলে এটি আপনার রাউটারটিকে আপনার কম্পিউটার এবং অন্যান্য ডিভাইসের কাছাকাছি নিয়ে যেতে সাহায্য করতে পারে। চলমান শারীরিক বাধাও একটি পার্থক্য করতে পারে। আপনার রাউটারটি ওয়াই-ফাই সিগন্যালকে উন্নত করে কিনা তা দেখতে আপনার রাউটারকে রিপজিশন করুন।
  • নেটওয়াকে ডিভাইসের সংখ্যা কমিয়ে দিন . আপনার যদি স্মার্ট ডিভাইস এবং অন্যান্য গ্যাজেটগুলিতে পূর্ণ একটি বাড়ি থাকে যা আপনার Wi-Fi এর সাথে সংযুক্ত থাকে, জিনিসগুলি দ্রুত অপ্রতিরোধ্য হতে পারে৷ সব সময় আপনার নেটওয়ার্কের সাথে যা সংযুক্ত আছে তা কেটে নিন এবং কেউ আপনার Wi-Fi সংকেত ব্যবহার করছে না তা দুবার চেক করুন। আপনি জানেন, আপনি হয়ত আপনার প্রতিবেশীকে আপনার Wi-Fi সিগন্যাল ব্যবহার করার অনুমতি দিয়েছিলেন যখন তাদের ইন্টারনেট বন্ধ ছিল এবং এখন তাদের ডিভাইসগুলি এখনও আপনার নেটওয়ার্কের সাথে সংযুক্ত রয়েছে।
  • আপনার রাউটার আপগ্রেড করুন। আপনার আইএসপি আপগ্রেড করার মতো, এটি একটি সস্তা সমাধান নয় তবে আপনার রাউটারটি বেশ পুরানো হলে, এটি একটি নতুন কেনার সময় হতে পারে যা দ্রুত এবং সর্বশেষ মানগুলিকে সমর্থন করে৷

ইন্টারনেটের গতি বাড়াতে আপনার Wi-Fi চ্যানেলগুলি কীভাবে পরিচালনা করবেন

আপনি যখন আপনার রাউটার সেট আপ করেন, ডিভাইসটি প্রায়শই ডিফল্টরূপে একটি নির্দিষ্ট চ্যানেল নম্বর বেছে নেয়। যদি অনেক রাউটার একই চ্যানেল নম্বর ব্যবহার করে এবং তারা একে অপরের কাছাকাছি অবস্থান করে তবে এটি হস্তক্ষেপের কারণ হতে পারে এবং আপনার ইন্টারনেট সংযোগকে ধীর করে দিতে পারে।

আপনি যদি একটি ঘনবসতিপূর্ণ এলাকায় থাকেন তবে এটি আপনার ইন্টারনেটের গতিতে বিশেষভাবে উল্লেখযোগ্য পার্থক্য আনতে পারে। এই সমস্যাটি এড়াতে আপনার Wi-Fi চ্যানেলগুলি কীভাবে পরিচালনা করবেন তা এখানে।

প্রতিটি রাউটারের একটি আলাদা ইউজার ইন্টারফেস থাকে তাই আপনার রাউটারের মডেলের উপর নির্ভর করে জড়িত পদক্ষেপগুলি সামান্য পরিবর্তিত হতে পারে।

  1. আপনার রাউটারের অ্যাডমিন প্যানেলে লগ ইন করুন। এটি সাধারণত আপনার ওয়েব ব্রাউজারে 192.168.0.1 টাইপ করে।

  2. ওয়্যারলেস ক্লিক করুন৷ অথবা ওয়্যারলেস সেটিংস৷

    কিভাবে ইন্টারনেটের গতি বাড়ানো যায়
  3. ওয়্যারলেস সেটিংসের অধীনে, চ্যানেল খুঁজুন এবং এটি একটি ভিন্ন নম্বরে পরিবর্তন করুন৷

    কিভাবে ইন্টারনেটের গতি বাড়ানো যায়
  4. আপনার ইন্টারনেট সংযোগের নির্ভরযোগ্যতা উন্নত হয়েছে কিনা তা দেখতে পরীক্ষা করুন৷

FAQ
  • একটি ভাল ডাউনলোডের গতি কি?

    আপনি কিভাবে ইন্টারনেট ব্যবহার করেন তার উপর আপনার পছন্দের ডাউনলোডের গতি নির্ভর করে। ওয়েব সার্ফিং এবং ইমেলের মতো কাজের জন্য, 10 Mbps যথেষ্ট। ভিডিও স্ট্রিমিং এবং অনলাইন গেমগুলির জন্য, 25 Mbps বা তার বেশি সুপারিশ করা হয়। আপনার যত বেশি ডিভাইস থাকবে, তত বেশি ব্যান্ডউইথ আপনার প্রয়োজন।

  • একটি ভাল আপলোড গতি কি?

    স্কাইপের সাথে একটি ভিডিও কল করার জন্য আপলোড গতির প্রয়োজন মাত্র 1.2 এমবিপিএস, তবে আপনি যদি আপনার হোম নেটওয়ার্কে একাধিক ডিভাইস ব্যবহার করেন তবে আপনি তার চেয়ে অনেক বেশি চাইবেন৷ লক্ষ্য করার জন্য একটি ভাল গতি হল 25 Mbps। দ্রুত আপলোড গতির জন্য, আপনার এলাকায় ফাইবার-অপটিক ইন্টারনেট উপলব্ধ আছে কিনা দেখুন৷

  • আমি কিভাবে আমার PS4 এ ইন্টারনেটের গতি বাড়াব?

    আপনার PS4 দ্রুত ডাউনলোড করার জন্য, DNS সার্ভার পরিবর্তন করার চেষ্টা করুন বা একটি প্রক্সি সার্ভার ব্যবহার করুন এবং নিশ্চিত করুন যে রেস্ট মোডে ডাউনলোড সক্ষম আছে। যদি আপনার PS4 এ Wi-Fi ধীর হয়, সম্ভব হলে একটি তারযুক্ত ইথারনেট সংযোগ ব্যবহার করুন। আপনার যদি এখনও সমস্যা হয়, তাহলে রিমোট প্লে অক্ষম করুন:সেটিংস-এ যান> রিমোট প্লে সংযোগ সেটিংস > সাফ করুন রিমোট প্লে সক্ষম করুন চেক বক্স।

  • আমি কীভাবে আমার অ্যান্ড্রয়েডে ইন্টারনেটের গতি বাড়াব?

    অ্যান্ড্রয়েডে আপনার ইন্টারনেটের গতি বাড়াতে, আপনার ডিভাইসে জায়গা খালি করুন এবং আপনি ব্যবহার করছেন না এমন কোনো অ্যাপ বন্ধ করুন। সামগ্রিক কর্মক্ষমতা উন্নত করতে Greenify এর মতো একটি অ্যাপ ব্যবহার করুন। আপনি যদি আপনার হোম নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকেন, আপনার সেরা বাজি হল আপনার ওয়াই-ফাই সিগন্যাল বুস্ট করা৷

  • আমি যে ইন্টারনেট গতির জন্য অর্থ প্রদান করছি তা আমি পাচ্ছি কিনা তা আমি কীভাবে জানব?

    একটি ইন্টারনেট স্পিড টেস্ট ওয়েবসাইটে যান এবং আপনার আইএসপি যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা নিশ্চিত করতে আপনি যে ইন্টারনেট গতি পাচ্ছেন তার সাথে ফলাফলের তুলনা করুন। উচ্চ-গতির ইন্টারনেটের জন্য আপনাকে আপনার রাউটার এবং মডেম আপগ্রেড করতে হতে পারে।


  1. ইন্টারনেটে আপলোডের গতি বাড়ানোর ৭ উপায়

  2. কিভাবে বাষ্পে ডাউনলোডের গতি বাড়ানো যায়?

  3. Windows 11 এ কিভাবে আপনার ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়?

  4. Windows 11 এ কিভাবে ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়