কম্পিউটার

ফেসবুক মেসেঞ্জারে কীভাবে এনক্রিপশন চালু করবেন

ফেসবুক মেসেঞ্জারে কীভাবে এনক্রিপশন চালু করবেন

শুধুমাত্র গত বছর, Yahoo-এর ডেটা লঙ্ঘন করা হয়েছিল - ক্রেবস অন সিকিউরিটি একটি DDoS আক্রমণের মুখোমুখি হয়েছিল, এবং DNS পরিষেবা প্রদানকারী Dyn ইতিহাসের সবচেয়ে বড় DDoS আক্রমণে আঘাত করেছিল৷ গত বছরের জুলাই মাসে (2016) ফেসবুক গ্রাহকদের নিরাপত্তা নিশ্চিত করতে একটি নতুন বার্তা এনক্রিপশন সিস্টেমের প্রতিশ্রুতি দেয় এবং অক্টোবরে এই প্রতিশ্রুতি রক্ষা করা হয়। এই নিবন্ধে আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি আপনার Facebook মেসেঞ্জারে এনক্রিপশন চালু করতে পারেন।

ফেসবুক মেসেঞ্জারে কীভাবে এনক্রিপশন চালু করবেন

এই এনক্রিপশন পদ্ধতিটি সক্ষম করা কঠিন মনে হতে পারে তবে এটি আসলে আশ্চর্যজনকভাবে সহজ। প্রথম এবং সর্বাগ্রে, আপনি নিশ্চিত করতে চান যে আপনার কাছে মেসেঞ্জারের সবচেয়ে সাম্প্রতিক সংস্করণ রয়েছে যাতে আপনি এই নিরাপত্তা ফাংশনটি ব্যবহার করতে পারেন৷

নিরাপত্তা ফাংশন সক্ষম করার জন্য প্রযুক্তিগতভাবে দুটি উপায় রয়েছে:একটি হল পৃথক কথোপকথনের জন্য এবং অন্যটি হল সেই বিন্দু থেকে আপনার সমস্ত কথোপকথন এনক্রিপ্ট করা৷ আপনি যে পছন্দটি করবেন তা সম্পূর্ণরূপে নির্ভর করে আপনি কী সুরক্ষিত করার চেষ্টা করছেন তার উপর। উদাহরণস্বরূপ, আপনি যদি Facebook এর মাধ্যমে একাধিক ব্যবসায়িক পরিচিতির সাথে যোগাযোগ করার পরিকল্পনা করছেন, তাহলে আপনি আপনার সমস্ত বার্তা এনক্রিপ্ট করতে চাইতে পারেন, যেখানে আপনি যদি সাধারণত আপনার পরিবারের সাথে কথা বলেন কিন্তু ব্যক্তিগত তথ্য বারবার স্থানান্তরিত করে এমন কারো সাথে যোগাযোগ করেন, স্বতন্ত্র এনক্রিপশন আরও যৌক্তিক।

কীভাবে ব্যক্তিগত কথোপকথন এনক্রিপ্ট করবেন

একবার আপনি আপনার মেসেঞ্জার অ্যাপ্লিকেশনটি খুললে, "নতুন কথোপকথন" বোতামে ক্লিক করুন এবং পছন্দসই পরিচিতি যোগ করুন৷

ফেসবুক মেসেঞ্জারে কীভাবে এনক্রিপশন চালু করবেন

সেখান থেকে, উপরের ডানদিকে তথ্য বোতামে ক্লিক করুন এবং নীচে স্ক্রোল করুন। আপনি প্রায় অর্ধেক পথ দিয়ে "গোপন কথোপকথন" বোতামটি পাবেন।

ফেসবুক মেসেঞ্জারে কীভাবে এনক্রিপশন চালু করবেন

শুধু এই বোতামে ক্লিক করুন, এবং এটি জিজ্ঞাসা করবে আপনি গোপন কথোপকথন চালু করতে চান কিনা। শুধু "হ্যাঁ" বিকল্পে ক্লিক করুন৷

ফেসবুক মেসেঞ্জারে কীভাবে এনক্রিপশন চালু করবেন

এখন আপনার বার্তাগুলি আপনার এবং আপনার পছন্দের এই ব্যক্তির মধ্যে সফলভাবে এনক্রিপ্ট করা হবে৷

সমস্ত কথোপকথনের জন্য এনক্রিপশন চালু করুন

আপনি যদি মনে করেন যে আপনার বার্তাগুলি ডেটা অনুপ্রবেশের অনুভূতি সহ যে কারও জন্য সহজেই উপলব্ধ হওয়ার পক্ষে খুব বেশি ব্যক্তিগত, তবে এটি নিশ্চিত করার একটি নিখুঁত উপায় যে আপনি এই সংবেদনশীল তথ্য প্রকাশ্যে ভুল হাতে ছেড়ে দিচ্ছেন না।

সমস্ত মেসেঞ্জার কথোপকথনের জন্য এনক্রিপশন চালু করতে, কেবলমাত্র অ্যাপ্লিকেশনটির উপরের ডানদিকে প্রোফাইল বোতামে ক্লিক করুন৷

ফেসবুক মেসেঞ্জারে কীভাবে এনক্রিপশন চালু করবেন

এটি আপনাকে আপনার প্রোফাইল তথ্য পৃষ্ঠায় নিয়ে যাবে। সেখান থেকে, কেবল নীচে স্ক্রোল করুন এবং "গোপন কথোপকথন" বোতামে ক্লিক করুন যেমন আপনি আগে করেছিলেন এবং গোপন কথোপকথনগুলি সক্ষম করুন যা পরবর্তীতে যে কোনও এবং সমস্ত কথোপকথনের জন্য এই ফাংশনটিকে সক্ষম করবে৷

ফেসবুক মেসেঞ্জারে কীভাবে এনক্রিপশন চালু করবেন

উপসংহার

যদিও সাইবার নিরাপত্তার বিরুদ্ধে যুদ্ধ তার রাজত্ব অব্যাহত রাখে, তবে এই আধুনিক বিশ্বে সত্যিকার অর্থে ভোক্তা নিরাপত্তা নিশ্চিত করার জন্য এটি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে। নিরাপত্তা ব্যান্ডওয়াগনের উপর আরো বেশি সংখ্যক কোম্পানি ঝাঁপিয়ে পড়ার সাথে, আমরা অবশেষে ডেটা অনুপ্রবেশের হ্রাস দেখতে সক্ষম হতে পারি (আশা করি) যেটি আমাদের এই বছর খুবই প্রয়োজন, এবং পরিবর্তে, পরিচয় চুরির ভয় ছাড়াই আধুনিক প্রযুক্তি ব্যবহার করতে সক্ষম হব। পথ ধরে।


  1. কিভাবে Facebook মেসেঞ্জারে নিজেকে আনব্লক করবেন

  2. ফেসবুক মেসেঞ্জারে কীভাবে একটি গ্রুপ চ্যাট ছাড়বেন

  3. কিভাবে Facebook মেসেঞ্জারে গান পাঠাবেন

  4. কিভাবে ফেসবুক মেসেঞ্জারে গোপন কথোপকথন বৈশিষ্ট্য ব্যবহার করবেন