কম্পিউটার

কিভাবে টাইপ করার গতি এবং নির্ভুলতা উন্নত করবেন?

যদিও কম্পিউটারের মতো বিঘ্নকারী প্রযুক্তির আবির্ভাবের সাথে টাইপরাইটারগুলি বিলুপ্ত হয়ে গিয়েছিল, তখন একটি সমস্যা ছিল "কীভাবে টাইপিং গতি এবং নির্ভুলতা উন্নত করা যায়?" আপনি যদি আপনার টাইপিং দক্ষতা উন্নত করার জন্য একটি সমাধান খুঁজছেন। টুল এবং কিছু সময় বাঁচানোর টিপস ব্যবহার করে কীভাবে টাইপিং নির্ভুলতা উন্নত করা যায় তা জানতে ব্লগ পোস্টটি পড়ুন। নীচে দেওয়া টিপস এবং কৌশলগুলির সাহায্যে আপনি কীভাবে টাইপিংয়ের নির্ভুলতা উন্নত করবেন তা শিখতে পারেন। এই পোস্টে কীবোর্ডে আপনার টাইপ করার গতি কীভাবে বাড়ানো যায় তা সাহায্য করার জন্য ব্যবহৃত কিছু বিভিন্ন সরঞ্জাম রয়েছে।

শীর্ষ ৩টি টুল হল-

৷ ৷
কীব্র টাইপিং পরীক্ষা অফিসিয়াল টাইপিং পরীক্ষা
ব্যবহার করা সহজ। দ্রুত পরীক্ষার ফরম্যাট। একটি টাইমার দিয়ে পরীক্ষা করুন৷
কাস্টমাইজড গতি। অনলাইনে উপলব্ধতা। প্রগতি সংরক্ষণ করুন৷
কীবোর্ড পাঠ। খেলা টাইপ করে শিখুন। ফলাফল পরীক্ষা করুন।

একটি উন্নত টাইপিং গতি এবং নির্ভুলতা আপনাকে নিম্নলিখিতগুলি অর্জন করতে সহায়তা করতে পারে:

  • একটি কাজ সম্পূর্ণ করার জন্য সময় কমিয়ে দিন।
  • কর্মক্ষেত্রে নির্ভুলতা উন্নত করুন।
  • আপনাকে আরও ভালো চাকরির সুযোগ খুঁজতে সক্ষম করে।

কিভাবে টাইপিং গতি এবং নির্ভুলতা উন্নত করবেন?

আপনি যদি কীবোর্ডে আপনার টাইপিং গতি কীভাবে বাড়ানো যায় তা শিখতে চান তবে আপনাকে অবশ্যই নিম্নলিখিত টিপস এবং পদ্ধতিগুলি পরীক্ষা করে দেখতে হবে। টাইপিং গতি এবং নির্ভুলতা উন্নত করতে, আমাদের প্রথমে বিভিন্ন বিভাগে জড়িত কারণগুলিকে আলাদা করতে হবে, যথা:

1. বিশ্বাস করুন যে আপনি একজন মহান টাইপিস্ট হতে পারেন।

2. অভ্যাস যা টাইপিং গতি উন্নত করতে পারে।

3. টুল যা টাইপ করার গতি বাড়াতে সাহায্য করে।

কিভাবে টাইপ করার গতি এবং নির্ভুলতা উন্নত করবেন?

1. বিশ্বাস করুন আপনি একজন মহান টাইপিস্ট হতে পারেন।

আপনি অনলাইনে টাইপিং সহায়ক সরঞ্জাম এবং কোর্সে ঝাঁপ দেওয়ার আগে, আপনাকে অবশ্যই বিশ্বাস করতে হবে যে আপনি এটি করতে পারেন। আপনি যদি সঠিক চিন্তাগুলি সংগ্রহ করতে পারেন তবে যুদ্ধ অর্ধেক জিতেছে। কিভাবে টাইপ করার গতি এবং নির্ভুলতা উন্নত করা যায় তার প্রথম ধাপ হল নিম্নলিখিত চিন্তাগুলি পড়া এবং বিশ্বাস করা:

  • ইতিবাচক চিন্তা করুন। আপনি যে কাজগুলি সম্পাদন করতে চান তার প্রতি সর্বদা একটি ইতিবাচক মনোভাব বজায় রাখুন, যা আপনাকে এগিয়ে যেতে সাহায্য করবে৷
  • নির্ধারিত হও। এখন যেহেতু আপনার টাইপিং গতি বাড়ানোর প্রতি আপনার ইতিবাচক মনোভাব রয়েছে, আপনি একজন মহান টাইপিস্ট হওয়ার এই গৃহীত কাজটি সম্পূর্ণ করার জন্য দৃঢ়সংকল্পবদ্ধ হওয়া উচিত।
  • ধৈর্য বিকাশ করুন। যে কোনো দক্ষতা আয়ত্ত করতে সময় এবং অনুশীলন প্রয়োজন। ঠিক যেমন, রোম একদিনে তৈরি হয়নি, টাইপ করার গতি একদিন বা এক সপ্তাহে বাড়ানো যায় না।
  • টাইপ করার বিষয়ে অতিরিক্ত চিন্তা করবেন না। নিজের উপর খুব বেশি কঠোর হওয়ার চেষ্টা করবেন না এবং শেখার চেষ্টা করবেন না কারণ শেখার কিছু চ্যালেঞ্জের সাথে অবশ্যই মজাদার হতে হবে যা আপনাকে অবশ্যই অতিক্রম করতে হবে। এটি ধীরে ধীরে নিন, এবং আপনি আপনার গতি ধীরে ধীরে বৃদ্ধি পাবেন।
  • আপনার পছন্দের একটি নতুন কীবোর্ড পান৷ উপরের চারটি টিপসের জন্য কিছু খরচ হবে না, তবে এটি আপনাকে কয়েক ডলার ফিরিয়ে দেবে। যাইহোক, এই ব্যয়টি মূল্যবান কারণ একটি পুরানো বা ত্রুটিপূর্ণ কীবোর্ড পরিচালনা করা কঠিন হতে পারে এবং হতাশার কারণ হতে পারে। যারা টাইপ করার গতি বাড়ানোর চেষ্টা করছেন তারা পুরো কী চাপার পরিবর্তে গতিতে কীগুলি স্পর্শ করতে চাইবেন৷

দ্রষ্টব্য :পেশী স্মৃতির ধারণাটি বলে যে একজন ব্যক্তি যখন একই ক্রিয়া বারবার করে, তখন তার মস্তিষ্ক এবং হাত একটি স্মৃতির ছাপ তৈরি করে, যা একটি নির্দিষ্ট সময়ের পরে অবচেতনভাবে সঞ্চালিত হতে পারে। একইভাবে, আপনার টাইপিং গতি এবং নির্ভুলতা উন্নত করে, সর্বাধিক ব্যবহৃত শব্দগুলি টাইপ করার সময় এই পেশী মেমরিটিও গঠিত হবে।

এছাড়াও পড়ুন: উৎপাদনশীলতা বাড়াতে 63 সেরা MS Word শর্টকাট কী।

2. অভ্যাস যা টাইপিং গতি উন্নত করতে পারে।

একবার মন স্থির হয়ে গেলে, পরবর্তী পদক্ষেপটি হল কয়েকটি সঠিক অভ্যাস স্থাপন করা যা মানিয়ে নেওয়া কঠিন হবে, কিন্তু একবার আপনি সেগুলিতে অভ্যস্ত হয়ে গেলে, তারা আপনাকে টাইপিং গতি এবং নির্ভুলতা বাড়াতে সাহায্য করবে। এর মধ্যে কিছু অভ্যাস হল:

a. সেই চাবিগুলো মারধর করা বন্ধ করুন।

কীবোর্ড ব্যবহার করা লোকেদের মধ্যে একটি সাধারণ অভ্যাস রুক্ষ হওয়া এবং কীগুলিকে খুব জোরে আঘাত করা। ব্যবহৃত অপ্রয়োজনীয় শক্তি কীবোর্ডটিকে স্বাভাবিকের চেয়ে দ্রুত পরিধান করে, আঙ্গুল এবং পেশীগুলিকে ক্লান্ত করে এবং আপনার প্রতিবেশীদের জন্য একটি উপদ্রব তৈরি করে। টাইপ করার সময় শান্ত থাকার মাধ্যমে, আপনি ভুল করবেন না, এইভাবে সঠিকতা উন্নত হবে এবং দীর্ঘ সময়ের জন্য টাইপ করতে সক্ষম হবেন।

এটি একটি দুর্দান্ত ভুল ধারণা যে পাউন্ডিং কীগুলি আপনার গতি বাড়িয়ে দেবে এবং শান্তভাবে টাইপ করলে মনে হয় আপনি ধীর গতিতে টাইপ করছেন। আপনার যদি কীবোর্ডের চাবিগুলিকে মারধর করার অভ্যাস থাকে তবে আপনার আঙ্গুলগুলি যতটা সম্ভব কীবোর্ডের কাছাকাছি রাখার চেষ্টা করুন। এটা মনে হতে পারে যে আপনার গতি শুরুতে এক বা দুই দিনের জন্য কমে যাবে কিন্তু আমাকে বিশ্বাস করুন, আপনি কম চাপ ব্যবহার করে সামঞ্জস্য করবেন এবং টাইপিং গতি এবং নির্ভুলতা উন্নত করবেন।

খ. টাইপ করার সময় আপনার সমস্ত আঙ্গুল ব্যবহার করুন।

কিভাবে টাইপ করার গতি এবং নির্ভুলতা উন্নত করবেন?

আপনি হয়তো দেখেছেন অনেক লোক টাইপ করার জন্য দুটি আঙুল ব্যবহার করে এবং তারা দ্রুত টাইপ করে। কিন্তু টাইপ করার এই দুই আঙুলের পদ্ধতিটিকে "হান্ট অ্যান্ড পেক" পদ্ধতি বলা হয় এবং এটি স্বল্প সময়ের টাইপিস্টদের জন্য সম্ভব। আপনি শুধুমাত্র দুই আঙুল দিয়ে টাইপ করে পুরো অফিস সময় ঘুরতে পারবেন না।

সঠিক টাইপিং পদ্ধতি হল আপনার আঙ্গুলগুলিকে বাড়ির অবস্থানে রাখতে শিখুন এবং তারপর টাইপ করার জন্য সমস্ত দশটি আঙ্গুল ব্যবহার করুন। এখন, আপনি যদি আগে এই পদ্ধতিটি ব্যবহার না করে থাকেন তবে এটি সামঞ্জস্য করতে কিছুটা সময় লাগতে পারে এবং আপনার টাইপিং গতি বর্তমানে যা আছে তার চেয়ে কমতে পারে। কিন্তু একবার আপনি টাইপ করার জন্য আপনার দশটি আঙুল ব্যবহার করার কলা আয়ত্ত করলে, আপনার গতি দ্রুত বৃদ্ধি পাবে তা নিশ্চিত করুন।

গ. আরামদায়ক থাকুন।

কিভাবে টাইপ করার গতি এবং নির্ভুলতা উন্নত করবেন?

এই টিপটি শুধুমাত্র আপনার টাইপিং গতি এবং নির্ভুলতা বাড়ানোর জন্য নয় আপনার সামগ্রিক সুস্থতার জন্য। আপনি যখন কাজ করছেন বা টাইপ করছেন তখন আরামদায়ক থাকা অত্যন্ত প্রয়োজনীয়। কয়েকটি মৌলিক বিষয়ের মধ্যে রয়েছে সোজা হয়ে বসে থাকা এবং উভয় পা মেঝেতে রাখা। প্রতি 30 মিনিটে আপনার হাত মুক্ত রাখা উচিত, তাদের কয়েক মিনিটের জন্য শিথিল হতে দিন। মনে রাখবেন, আপনি যদি আপনার হাত টেনে নেন, তাহলে আপনার গতি কমে যাবে এবং আপনি আরও গুরুতর আঘাত পেতে পারেন।

d. কীবোর্ডের দিকে তাকাবেন না!

একবার আপনি আপনার 10টি আঙুল ব্যবহার করা শুরু করলে এবং আপনার কীবোর্ডে কীগুলির লেআউটটি মুখস্ত করে ফেললে, আপনি টাইপ করার সময় কীবোর্ডের দিকে তাকানো বন্ধ করার সময় এসেছে। আপনি প্রাথমিকভাবে কয়েকটি ভুল করেন এবং সমস্ত অভ্যাসের মতো এটিতে অভ্যস্ত হতে সময় লাগবে। যাইহোক, একবার আপনি এটি আয়ত্ত করার পরে, আপনি আপনার ঘাড় উপরে এবং নীচে সরাতে সময় এবং শক্তি সঞ্চয় করবেন। এটিও নিশ্চিত করবে যে চিন্তাগুলি সেকেন্ডের একটি ভগ্নাংশের মধ্যে আপনার মন থেকে স্ক্রীনে নিরবচ্ছিন্নভাবে প্রবাহিত হয়৷

ই। নিজেকে উন্নতির জন্য অনুপ্রাণিত রাখুন।

আপনার দক্ষতা বিকাশ করার সময় প্রত্যেকে যে বাধাগুলির মুখোমুখি হয় তা হল স্ব-সন্তুষ্ট হওয়ার অনুভূতি। আপনার টাইপিং গতি এবং নির্ভুলতা উন্নত করার চেষ্টা করার সাথে একই কথা বোঝায়। কিন্তু আপনি এটি পরীক্ষা না করা পর্যন্ত আপনার দক্ষতা পরিমাপ করতে পারবেন না এবং এই বাধা অতিক্রম করার সর্বোত্তম উপায় হল পর্যায়ক্রমে আপনার গতি পরীক্ষা করা। এই পরীক্ষাগুলি ওয়ার্ডস পার মিনিট (WPM) পরিমাপ করবে এবং একই সময়ে, আপনি কতগুলি ভুল করছেন তা পরিমাপ করবে। আপনি আপনার সহকর্মীদের সাথে স্বাস্থ্যকর প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেন, যা আপনাকে আরও প্রচেষ্টা করতে অনুপ্রাণিত করবে।

এছাড়াও পড়ুন: ভয়েস টাইপিংয়ের জন্য কীভাবে Google ডক্স ব্যবহার করবেন।

3. টুল যা টাইপ করার গতি বাড়াতে সাহায্য করে-

এখন যেহেতু আমরা সবাই মানসিকভাবে প্রস্তুত, আমাদের টাইপিং গতি এবং নির্ভুলতা উন্নত করতে সরঞ্জামগুলি ব্যবহার করার সময় এসেছে৷ যদি আমরা এই সরঞ্জামগুলিকে প্রথম পদক্ষেপ হিসাবে ব্যবহার করতে ঝাঁপিয়ে পড়তাম তবে এটি সম্ভবত কাজ করত না। সরঞ্জামগুলি কেবল তখনই আপনাকে সাহায্য করতে পারে যদি আপনি অসুবিধা এবং বাধা সত্ত্বেও কঠোর পরিশ্রম করতে প্রস্তুত থাকেন। কিছু সেরা অনলাইন টুল হল:

1. কীব্র

কিভাবে টাইপ করার গতি এবং নির্ভুলতা উন্নত করবেন?

Keybr হল একটি বিনামূল্যের অনলাইন টাইপিং টিউটোরিয়াল ওয়েবসাইট যা আপনার গতি পরীক্ষা করে এবং আপনাকে টাইপিং গতি বাড়ানোর উপায় শেখায়। এটি ব্যবহারকারীকে সবচেয়ে সাধারণ এবং জনপ্রিয় শব্দ এবং অনেক অযৌক্তিক শব্দ টাইপ করে, যা ব্যবহারকারীকে কী বসানো এবং সেই কী স্ট্রাইক করার জন্য কোন আঙুল ব্যবহার করা আবশ্যক। এছাড়াও Keybr আপনি প্রতিবার একটি ব্যায়াম সম্পূর্ণ করার সময় একটি স্কোর প্রদান করে এবং ব্যবহারকারীদের মধ্যে প্রতিযোগিতা বজায় রাখার জন্য একটি উচ্চ স্কোর বোর্ড তালিকাভুক্ত করেছে।

2. টাইপিং পরীক্ষা

কিভাবে টাইপ করার গতি এবং নির্ভুলতা উন্নত করবেন?

টাইপিং টেস্ট টাইপিং শেখার একটি ভিন্ন স্তরে নিয়ে গেছে। এটিতে বিভিন্ন ধরণের পরীক্ষা এবং প্রশিক্ষণের অংশ রয়েছে এবং এটি রেসিং, শুটিং এবং টাইপ রাশের মতো বিভিন্ন ফর্ম্যাটে অনেক গেমকে অন্তর্ভুক্ত করেছে। এটি ছাড়াও, এটি টাইপেটাস্টিক অন্তর্ভুক্ত করেছে, যা বিভিন্ন পাঠ্যক্রম স্তরে স্কুল শিশুদের জন্য ডিজাইন করা হয়েছে। এটি নিয়োগকারীদের এবং অভিজ্ঞ সৈনিকদের জন্যও প্রোগ্রাম অফার করে যারা ইতিমধ্যেই দুর্দান্ত গতির অধিকারী কিন্তু আরও উন্নতি করতে চান৷

3.অফিসিয়াল টাইপিং পরীক্ষা

কিভাবে টাইপ করার গতি এবং নির্ভুলতা উন্নত করবেন?

সাইটের নকশাটি এতটা দুর্দান্ত নাও হতে পারে, তবে এটি পেশাদারদের জন্য নির্মিত কয়েকটি সাইটগুলির মধ্যে একটি। অন্যান্য সাইটের মত নয়, এতে কোনো গেম নেই তবে 1,3 এবং 5 মিনিটের পরীক্ষা সহ একটি সাধারণ টাইম টেস্ট ফরম্যাট রয়েছে। এটিতে একটি 10-কী পরীক্ষা রয়েছে, যা নমপ্যাড এবং টাইপিং নম্বরগুলির পরীক্ষা। সাইটটি সমাপ্তির পরে একটি শংসাপত্রও অফার করে, যা নামমাত্র চার্জ করা হয়। যাইহোক, অফিসিয়াল টাইপিং পরীক্ষার ওয়েবসাইট থেকে সার্টিফিকেশন বিশ্বজুড়ে স্বীকৃত নয়।

4. টাইপ রেসার

কিভাবে টাইপ করার গতি এবং নির্ভুলতা উন্নত করবেন?

এখন, আপনি যদি টাইপিং গতির উন্নতির পুরো প্রচেষ্টাটিকে একটি গেমে রূপান্তর করতে চান তবে টাইপ রেসার ওয়েবসাইট ব্যবহার করার চেয়ে ভাল উপায় আর নেই। এটি ব্যবহারকারীদের মধ্যে স্বাস্থ্যকর প্রতিযোগিতার বৈশিষ্ট্য এবং ওয়েবসাইটে একটি স্কোরকার্ড বজায় রাখে। টাইপিং রেস শুধুমাত্র এক মিনিটের জন্য স্থায়ী হয় এবং টাইপিংয়ের ভুলগুলিও সন্ধান করে। আপনি ওয়েবসাইটে অনুশীলন করতে পারেন এবং আপনার বন্ধুদের একটি ব্যক্তিগত রেসেও আমন্ত্রণ জানাতে পারেন৷

5. সেন্স-ল্যাংয়ের বেলুন গেম

কিভাবে টাইপ করার গতি এবং নির্ভুলতা উন্নত করবেন?

এটি একটি উন্নত গেম এবং আপনি কীবোর্ডের দিকে না তাকিয়েই সঠিক উদ্দেশ্য আঙুল দিয়ে কীবোর্ডের কীগুলি সনাক্ত করতে পারলেই খেলা যাবে৷ একবার আপনি এই শিল্পে দক্ষতা অর্জন করলে, আপনি ইতিমধ্যেই আগের চেয়ে দ্রুত টাইপ করতে পারবেন। আপনার দক্ষতা পরীক্ষা করতে এবং কিছু মজা করতে, আপনি সেন্স-ল্যাং থেকে এই অনলাইন গেমটি ব্যবহার করে দেখতে পারেন। গেমের ধারণাটি সহজ কারণ বেলুনগুলি যখন বর্ণমালায় আঘাত করে তখন আপনাকে সঠিক কী টিপতে হবে৷

কিভাবে টাইপিং গতি এবং নির্ভুলতা উন্নত করা যায় তার চূড়ান্ত শব্দ।

একবার আপনি আপনার মন তৈরি করে নেন, আপনার অভ্যাস পরিবর্তন করেন এবং আপনার টাইপিং গতি এবং নির্ভুলতা উন্নত করতে অনলাইন টুল ব্যবহার করেন, এটা নিশ্চিত যে আপনি একজন বিজয়ী হিসেবে আবির্ভূত হবেন। একবার আপনি কীগুলি বসানো এবং কোন আঙুল দিয়ে সেগুলিকে আঘাত করতে হবে তা আয়ত্ত করলে, আপনার মনোযোগ আপনার চিন্তার উপর থাকবে এবং আপনাকে প্রতি কয়েক সেকেন্ডে কীবোর্ডের দিকে তাকাতে হবে না। এটি আপনার অবচেতন মনের টাইপিং কার্যকলাপ তৈরি করবে এবং আপনার গতি এবং নির্ভুলতা বৃদ্ধি করবে।

সর্বদা মনে রাখবেন, টাইপিং হল অন্য একটি দক্ষতার মতো যা এক্সেল করার জন্য অনুশীলন এবং ধৈর্যের প্রয়োজন। আপনার টাইপিং অভিজ্ঞতা সম্পর্কে আপনার চিন্তাভাবনা শেয়ার করুন এবং টাইপিং গতি এবং নির্ভুলতা উন্নত করতে সাহায্য করতে পারে এমন অন্য কোনো টুল উল্লেখ করুন। সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।


  1. কিভাবে উইন্ডোজ 11 স্পীড আপ করবেন এবং পারফরম্যান্স উন্নত করবেন (15 উপায়)

  2. কিভাবে উইন্ডোজ 10 স্টার্টআপ এবং শাটডাউন গতি বুস্ট করবেন:9 টিপস

  3. Chromebook এর গতি বাড়ানোর উপায়

  4. উইন্ডোজ 11 এর গতি বাড়ান এবং কর্মক্ষমতা উন্নত করুন (7টি কার্যকর টিপস)