কম্পিউটার

সর্বোচ্চ মেগা মেনু দিয়ে আপনার ওয়ার্ডপ্রেস মেনুকে সুপারচার্জ করুন

সর্বোচ্চ মেগা মেনু দিয়ে আপনার ওয়ার্ডপ্রেস মেনুকে সুপারচার্জ করুন

প্রতিটি ওয়েব মালিক জানেন যে ট্র্যাফিক হল তাদের সাইটের প্রাণ, এবং ভাল বিষয়বস্তু বন্যা পাওয়ার চাবিকাঠি। তবে দর্শক পাওয়াই একমাত্র বিষয় নয়; তাদের ধরে রাখাও অপরিহার্য। এখানেই ওয়েব ডিজাইন এবং ইউজার ইন্টারফেস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি আপনার ওয়েবসাইটটি স্বজ্ঞাত এবং চোখে সহজ হয়, তাহলে আপনার ভিজিটররা আপনার সাইটে বেশি সময় ব্যয় করবে, সার্চ ইঞ্জিনগুলি আপনার সাইটটিকে আরও পছন্দ করবে এবং আপনার সাইটটি অনুসন্ধানের ফলাফলে একটি উচ্চ অবস্থান পাবে৷

স্বজ্ঞাত এবং সহজেই ব্যবহারযোগ্য ওয়েব ডিজাইনের মূল উপাদানগুলির মধ্যে একটি হল মেনু। আপনি যদি আপনার মেনুটিকে সেখানকার অন্যান্য সাধারণ ওয়েব মেনুগুলির মধ্যে আলাদা করে তুলতে চান, তাহলে আপনি আপনার মেনুতে ইমেজ, উইজেট এবং কার্যত কোনো ইন্টারেক্টিভ ওয়েব উপাদান অন্তর্ভুক্ত করতে মেগা মেনু ব্যবহার করতে পারেন। এবং আপনি যদি একজন ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী হন, তাহলে এর জন্য একটি প্লাগইন আছে।

মেগা মেনুর সেন্স মেকিং

একটি মেগা মেনু কি? এটি ওয়েব ডিজাইনের সাম্প্রতিক প্রবণতাগুলির মধ্যে একটি যা প্রধান সাইটগুলি দ্বারা বাছাই করা হয়েছে, বিশেষ করে ওয়াল-মার্ট, অফিসম্যাক্স, টার্গেট, অ্যাডিডাস, পুমা, খেলনা-আর-ইউএস ইত্যাদির মতো ই-কমার্স ক্ষেত্রে। একটি মেগা মেনু এটি অনলাইন খুচরা বিক্রেতাদের জন্য নিখুঁত করে তোলে। তবে এটি হোয়াইট হাউস বা IMDB-এর মতো অন্যান্য ধরনের ওয়েবসাইটের জন্যও আদর্শ।

সর্বোচ্চ মেগা মেনু দিয়ে আপনার ওয়ার্ডপ্রেস মেনুকে সুপারচার্জ করুন

মেনুটি ওয়েবসাইটটির মতোই পুরানো। এটি এমন একটি টুল যা দর্শকরা তাদের পরিদর্শন করা ওয়েবসাইটগুলিতে নেভিগেট করতে সাহায্য করে। ঐতিহ্যবাহী মেনু যেগুলিকে আমরা ভালবাসি এবং ঘৃণা করতে পেরেছি সেগুলি ব্যবহারকারীদের তাদের কাজটি সম্পন্ন করার জন্য পাঠ্য এবং ড্রপ-ডাউন পাঠ্যের স্ট্রিং দেয়, কিন্তু একটি মেগা মেনু জিনিসগুলিকে কয়েক ধাপ উপরে নিয়ে যায়।

মেগা মেনু ব্যবহারকারীদের মেনুতে অন্যান্য ওয়েব উপাদান যোগ করতে দেয়। উদাহরণস্বরূপ, আপনি মেনুতে তাদের বৈশিষ্ট্যযুক্ত চিত্র সহ আপনার ব্লগ থেকে সর্বশেষ পাঁচটি পোস্ট অন্তর্ভুক্ত করতে পারেন। এই ক্ষমতা ব্যবহার করে, অনলাইন খুচরা বিক্রেতারা মেগা মেনুতে তাদের পণ্যের ছবি এবং সম্ভবত দিনের ডিল যোগ করতে পারে এবং এটিকে অন্য বিলবোর্ড হিসাবে ব্যবহার করতে পারে যেখানে তারা তাদের পণ্যগুলিকে আরও প্রচার করতে পারে।

আপনার ওয়ার্ডপ্রেস ব্লগে একটি মেগা মেনু যোগ করা

যদি ওয়ার্ডপ্রেস আপনার ওয়েবসাইটকে শক্তিশালী করে, এবং আপনি ব্যবহারকারীর অভিজ্ঞতার অংশ হিসাবে মেগা মেনু সন্নিবেশ করতে চান, প্রক্রিয়াটি একটি প্লাগইন ইনস্টল করা এবং সামান্য সেটআপ করার মতোই সহজ৷

ওয়ার্ডপ্রেস প্লাগইন রিপোজিটরিতে আপনি খুঁজে পেতে পারেন এমন বেশ কয়েকটি বিকল্প রয়েছে, তবে আমরা 100 হাজারেরও বেশি ইনস্টল সহ সবচেয়ে জনপ্রিয় একটি ব্যবহার করতে যাচ্ছি, একটি প্রায় নিখুঁত পাঁচ-তারকা র‌্যাঙ্কিং, এবং এটি নিয়মিত আপডেট করা হয়:ম্যাক্স মেগা মেনু। আপনি এটিকে আপনার বিদ্যমান থিমের সাথে ব্যবহার করতে পারেন এবং উপাদানগুলিকে টেনে এবং ড্রপ করে সম্পাদনা করতে পারেন৷

আপনি "প্লাগইন -> নতুন যোগ করুন" মেনুতে গিয়ে এবং "ম্যাক্স মেগা মেনু" অনুসন্ধান করে আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকে প্লাগইনটি পেতে পারেন৷

সর্বোচ্চ মেগা মেনু দিয়ে আপনার ওয়ার্ডপ্রেস মেনুকে সুপারচার্জ করুন

প্লাগইনটি ইনস্টল এবং সক্রিয় করার পরে, সাইডবার থেকে "আদর্শ -> মেনু"-এ যান। তারপর আপনাকে মেনু ট্রির বাম দিকে সেটিংসের মাধ্যমে ম্যাক্স মেগা মেনু চালু করতে হবে। আপনি সেটিংস খুঁজে না পেলে, ড্রপ-ডাউন থেকে সম্পাদনা করতে মেনু হিসেবে "প্রাথমিক" নির্বাচন করার চেষ্টা করুন।

আপনি যখন পৃথক মেনু আইটেমগুলির একটিতে আপনার মাউস পয়েন্টারটি ঘোরান তখন আপনি অতিরিক্ত মেগা মেনু বিকল্পগুলি দেখতে পাবেন৷

সর্বোচ্চ মেগা মেনু দিয়ে আপনার ওয়ার্ডপ্রেস মেনুকে সুপারচার্জ করুন

আপনি মেগা মেনু যোগ করতে বেস হিসাবে বিদ্যমান মেনু ব্যবহার করতে পারেন, অথবা আপনি স্ক্র্যাচ থেকে মেনুগুলির একটি নতুন সেটও তৈরি করতে পারেন। ওয়ার্ডপ্রেসে কীভাবে একটি মেনু তৈরি করা যায় তা নিয়ে আমরা আলোচনা করব না, কারণ এটি নিজেই অন্য গল্প, তবে আপনি নির্দেশনার জন্য অফিসিয়াল পৃষ্ঠাটি উল্লেখ করতে পারেন।

মেগা মেনু বিকল্পগুলিতে ক্লিক করলে এই মেনু আইটেমের জন্য সমস্ত মেগা মেনু সেটিংস ধারণকারী একটি প্যানেল চালু হবে। আপনি যে প্রাথমিক পদক্ষেপগুলি নিতে পারেন তা হল:

  • নিয়মিত, ক্যাসকেডিং, ড্রপ-ডাউন মেনুর মধ্যে বেছে নিন যাকে বলা হয় "ফ্লাইআউট" বা "মেগা মেনু" যেখানে মেনু এলাকাটি মেনু প্রস্থ পূরণ করে
  • মেনুতে উপলব্ধ উইজেট যোগ করুন
  • সেই নির্দিষ্ট মেনুর জন্য আপনি কতগুলি কলাম ব্যবহার করতে চান তা চয়ন করুন

সর্বোচ্চ মেগা মেনু দিয়ে আপনার ওয়ার্ডপ্রেস মেনুকে সুপারচার্জ করুন

প্রতিটি অতিরিক্ত উইজেট ব্যবহারকারীদের ভিতরের বিষয়বস্তু সামঞ্জস্য করার অনুমতি দেওয়ার জন্য সম্পাদনা বোতামের সাথে আসে৷

যেহেতু চূড়ান্ত ফলাফলগুলি আপনি মেগা মেনুতে কোন উইজেটগুলি রেখেছেন তার উপর নির্ভর করবে, তাই সবকিছুই আপনার অস্ত্রাগারে কী উইজেট রয়েছে তার উপর নির্ভর করে। আপনার সংগ্রহে যত বেশি আইটেম থাকবে, তত বড় সম্ভাবনা থাকবে।

কিছু থিম এবং প্লাগইন তাদের নিজস্ব বিশেষ উইজেটের সাথে আসে। আপনি ভাল ওল’ গুগলের সাহায্যে আরও ওয়ার্ডপ্রেস উইজেট খুঁজে পেতে পারেন। এবং যেহেতু আপনি "টেক্সট" উইজেট এবং হালকা কোডিং এর সমন্বয় ব্যবহার করে কার্যত কিছু যোগ করতে পারেন, তাই আকাশ আপনার কল্পনার সীমা।

দ্রুত কেস স্টাডি

প্লাগইন দিয়ে আপনি কী করতে পারেন তার একটি ধারণা দিতে, আমি একটি দ্রুত কেস স্টাডি করার চেষ্টা করেছি।

প্রথমে আমি ফ্লাইআউট থেকে মেগা মেনুতে মেনু পরিবর্তন করেছি। তারপরে আমি ভিতরে সাব মেনু সহ একটি বিদ্যমান মেনু বেছে নিয়েছি, আমার প্রয়োজন নেই এমন কিছু সাব মেনু মুছে ফেললাম এবং ম্যাক্স মেগা মেনু প্যানেলটি খুললাম। আমি সাবমেনুর সংখ্যার সাথে মেলে কলামটি সামঞ্জস্য করেছি এবং আমি জেটপ্যাকের ইমেজ উইজেট ব্যবহার করে একটি ছবি যুক্ত করেছি।

জিনিসগুলিকে আরও সুন্দর করার জন্য, আমি একটি ক্যালেন্ডার এবং একটি সোশ্যাল মিডিয়া আইকন উইজেটও যোগ করেছি, কারণ আমি পারি৷

এখন আমাদের ছোট কেস স্টাডির আগে এবং পরে তুলনা করা যাক। আমি মেগা মেনু যোগ করার আগে মেনুটি কেমন ছিল তা এখানে।

সর্বোচ্চ মেগা মেনু দিয়ে আপনার ওয়ার্ডপ্রেস মেনুকে সুপারচার্জ করুন

এবং এখানে টুইক করার পরে আমার মেনুর ফলাফল।

সর্বোচ্চ মেগা মেনু দিয়ে আপনার ওয়ার্ডপ্রেস মেনুকে সুপারচার্জ করুন

তাই মেগা মেনু সম্পর্কে আপনি কি মনে করেন? এটি কি কেবল একটি অস্থায়ী প্রবণতা, নাকি এটি দীর্ঘকাল থাকবে? আপনি কি আপনার সাইটে একটি মেগা মেনু যোগ করবেন? নীচের মন্তব্যে আপনার মতামত শেয়ার করুন.


  1. বিক্রিপ্ট হ্যাশিং অ্যালগরিদম দিয়ে কীভাবে আপনার ওয়ার্ডপ্রেস পাসওয়ার্ড সুরক্ষা উন্নত করবেন

  2. ওয়ার্ডপ্রেস ডেস্কটপ অ্যাপ দিয়ে আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ পরিচালনা করুন

  3. Microsoft লঞ্চার দিয়ে শুরু করুন - আপনার Android ফোন সুপারচার্জ করুন

  4. আপনার গেমিং পিসিকে সুপারচার্জ করার জন্য ৯টি পরিবর্তন