কম্পিউটার

ফায়ারফক্সের জন্য 9টি গোপন টিপস এবং কৌশল যা আপনি সম্ভবত জানেন না

ফায়ারফক্সের জন্য 9টি গোপন টিপস এবং কৌশল যা আপনি সম্ভবত জানেন না

যদি ক্রোম হয় ইন্টারনেট ব্রাউজারগুলির স্টারবাকস, তাহলে ফায়ারফক্স হল হিপ স্বাধীন ক্যাফে - একটু কম জনপ্রিয় কিন্তু এর ওপেন-সোর্স প্রকৃতি এবং কম সন্দেহজনক গোপনীয়তা নীতির কারণে একটি ভাল খ্যাতি রয়েছে৷ ক্রোমের মতো, ফায়ারফক্স-এ অনেক কিছু চলছে যা আপনি খেলতে পারেন, আপনার ব্রাউজিং অভিজ্ঞতাকে আপনার ব্যক্তিগত পছন্দ অনুযায়ী সাজিয়ে। এখানে ফায়ারফক্সের জন্য আমার পছন্দের পাঁচটি টিপস রয়েছে যা আপনি হয়তো জানেন না।

ফায়ারফক্সের জন্য 9টি গোপন টিপস এবং কৌশল যা আপনি সম্ভবত জানেন না

1. একটি মিনি পপ-আউটে YouTube ভিডিওগুলি দেখুন

আপনি কি জানেন যে ফোনগুলিতে সেই দুর্দান্ত অ্যাপগুলি রয়েছে যেখানে আপনি অন্যান্য জিনিসগুলি চালিয়ে যাওয়ার সময় কোণে ইউটিউব ভিডিও দেখতে পারেন? আমি সবসময় ভেবেছিলাম যে তারা তুলনামূলকভাবে ছোট ফোন স্ক্রিনে কিছুটা অপব্যয় ছিল, কিন্তু ভাগ্যক্রমে আপনি আপনার মাংসল পিসি মনিটরে ফায়ারফক্সে অনুরূপ কিছু করতে পারেন।

প্রথমে, আপনাকে আপনার Firefox ব্রাউজার ব্যবহার করে Firefox Test Pilot ইন্সটল করতে হবে, যা বিভিন্ন পরীক্ষামূলক প্লাগ-ইন ব্যবহার করার জন্য অফিসিয়াল টুল যা একদিন সম্পূর্ণরূপে বাস্তবায়িত হতে পারে। এর পরে, ফায়ারফক্স টেস্ট পাইলট হোমপেজে, "মিনি ভিড"-এ স্ক্রোল করুন এবং "শুরু করুন" এ ক্লিক করুন, তারপর "মিনি ভিডিও সক্ষম করুন।"

পরের বার আপনি যখন ইউটিউবে একটি ভিডিও দেখবেন, ভিডিওটির উপরে-বাম কোণায় একটি ছোট আইকন থাকবে যখন আপনি এটিতে আপনার মাউস ঘোরান। আইকনে ক্লিক করুন এবং ভিডিওটি একটু পপ-আউটে পরিণত হবে৷

ফায়ারফক্সের জন্য 9টি গোপন টিপস এবং কৌশল যা আপনি সম্ভবত জানেন না

2. আপনার অনুসন্ধান ইতিহাস থেকে পৃথক URL মুছুন

আপনার ফেসবুকে স্টাকিং করা উচিত ছিল না এমন কাউকে ধাওয়া করার জন্য খুব বেশি সময় ব্যয় করেছেন (যে সমস্ত লোককে আপনার স্টাক করা উচিত তার বিপরীতে)? আপনি যদি যেকোনো কারণেই আপনার URL সার্চ ইতিহাসে পৃথক ট্র্যাকগুলিকে কভার করতে চান তবে আপনি এটি খুব সহজেই করতে পারেন৷

শুধু ফায়ারফক্স খুলুন, URL বারের ডানদিকে নিচের দিকের তীরটিতে ক্লিক করুন, তারপর আপনি যে অনুসন্ধান থেকে মুক্তি পেতে চান তা হাইলাইট করতে আপনার কীবোর্ড তীর কীগুলি ব্যবহার করুন এবং "মুছুন" কী টিপুন৷ ট্র্যাক কভার!

3. গুরুত্বপূর্ণ কীবোর্ড শর্টকাট

একবার আপনি কীবোর্ড শর্টকাটগুলিতে একটি শালীন গ্রিপ পেয়ে গেলে, আপনি আপনার পিসির ব্যবহার দ্বিগুণ ত্বরান্বিত দেখতে পাবেন। এখানে Firefox-এর জন্য আমার ব্যক্তিগত পছন্দের কিছু কীবোর্ড শর্টকাট রয়েছে (যদিও আপনার আবিষ্কারের জন্য অবশ্যই আরও অনেক কিছু আছে):

  • Ctrl + ট্যাব – খোলা ট্যাবগুলির মধ্যে স্যুইচ করুন
  • Ctrl + Shift + মুছুন৷ - সাম্প্রতিক ব্রাউজিং ইতিহাস সাফ করুন
  • F5 / Ctrl + R - বর্তমান পৃষ্ঠা পুনরায় লোড করুন
  • Ctrl + N৷ - নতুন উইন্ডো খুলুন
  • Ctrl + T – নতুন ট্যাব খুলুন

4. মাল্টিপ্রসেস ফায়ারফক্স ব্যবহার করে দেখুন

আমি সম্প্রতি ফায়ারফক্সে আসা বড় আন্ডার-দ্য-হুড পরিবর্তনগুলি এবং আপনার ব্রাউজিং অভিজ্ঞতার উপর তাদের প্রভাব সম্পর্কে লিখেছি। মূলত, ফায়ারফক্স একটি একক-প্রক্রিয়া ব্রাউজার থেকে একটি মাল্টি-প্রসেস ব্রাউজারে যাচ্ছে যা এক্সটেনশন, ব্রাউজিং গতি, ইত্যাদির উপর বড় প্রভাব ফেলবে৷

এটি এমন কিছু যা সারা বছর ধরে ফায়ারফক্স আপডেটের সাথে চালু করা হবে, কিন্তু আপনি যদি বক্ররেখার থেকে এগিয়ে থাকতে চান এবং আপনার পিসিতে একাধিক প্রক্রিয়া ব্যবহার করে এমন একটি ফায়ারফক্স কীভাবে কাজ করবে তা পরীক্ষা করতে চান, তাহলে নিম্নলিখিতগুলি করুন:

1. about:config-এ যান ফায়ারফক্সে।

2. "হিয়ার বি ড্রাগনস" সতর্কতার পরে, browser.tabs.remote.autostart টাইপ করুন অনুসন্ধান বারে।

3. অনুসন্ধান এন্ট্রিতে ডান-ক্লিক করুন (যদি এটির মান "false" এ সেট করা থাকে), তারপর মাল্টিপ্রসেস ফায়ারফক্স চালু করতে "টগল" এ ক্লিক করুন।

ফায়ারফক্সের জন্য 9টি গোপন টিপস এবং কৌশল যা আপনি সম্ভবত জানেন না

5. দেখুন কোন অ্যাড-অনগুলি সবচেয়ে বেশি মেমরি ব্যবহার করে

আপনার ব্রাউজারে কোন অ্যাড-অনগুলি সবচেয়ে বেশি মেমরি ব্যবহার করছে তা দেখানোর জন্য ফায়ারফক্সের আসলেই কোনো সঠিক উপায় নেই, কিন্তু এই ক্লিনিক্যাল এবং হালকা ওজনের ছোট অ্যাড-অন, সম্পর্কে:অ্যাডন-মেমরি, এটি সব ঠিক করতে পারে।

একবার আপনি এটি ইনস্টল করার পরে, শুধু about:addons-memory টাইপ করুন আপনার ব্রাউজারে তাৎক্ষণিকভাবে সবচেয়ে বড় মেমরি হগ দেখতে আপনার URL বারে।

ফায়ারফক্সের জন্য 9টি গোপন টিপস এবং কৌশল যা আপনি সম্ভবত জানেন না

6. আপনার ট্যাবের থাম্বনেইল

ওয়েব ব্রাউজারগুলিতে ট্যাবগুলি সেই বিরল দৃষ্টান্তগুলির জন্য একটি নতুনত্ব ছিল যেখানে আমরা আসলে একবারে একাধিক ওয়েব পৃষ্ঠা খোলা রেখেছিলাম৷ কিন্তু ইন্টারনেটের গতি বর্তমানে যা আছে, আমাদের ব্রাউজারগুলি এত বেশি ট্যাব দ্বারা প্লাবিত হতে পারে যে আমরা প্রতিটিতে কী রয়েছে তা দেখতেও পারি না। সমাধান? দুর্দান্ত বড় থাম্বনেইল যা আপনি একটি কীবোর্ড শর্টকাট প্রেসে অ্যাক্সেস করতে পারেন!

1. about:config টাইপ করুন ফায়ারফক্সের URL বারে, "হিয়ার বি ড্রাগনস!" উপেক্ষা করুন। বার্তা (আপনি আমাদের কাছে নিরাপদ।) এবং "আমি সাবধানে থাকব" বোতামে ক্লিক করুন।

2. browser.ctrlTab.previews টাইপ করুন নতুন পৃষ্ঠার অনুসন্ধান বারে, তারপর ফলাফলটিতে ডাবল ক্লিক করুন যাতে এর মান "সত্য" তে পরিবর্তিত হয়৷

3. এখন থেকে আপনি Ctrl+Tab ব্যবহার করে আপনার খোলা ট্যাবগুলির থাম্বনেইলগুলির মাধ্যমে স্ক্রোল করতে সক্ষম হবেন৷

ফায়ারফক্সের জন্য 9টি গোপন টিপস এবং কৌশল যা আপনি সম্ভবত জানেন না

7. ফায়ারফক্সের গতি বাড়ান

ফায়ারফক্স ডিফল্টরূপে বেশ জিপি, কিন্তু আশ্চর্যজনকভাবে এর কিছু সেটিংস সম্ভবত আপনার তুলনায় অনেক ধীর ইন্টারনেট সংযোগের জন্য ডিজাইন করা হয়েছে। আপনার যদি একটি দ্রুত ব্রডব্যান্ড থাকে, তাহলে আপনি পাইপলাইনিং সক্ষম করতে পারেন যা একটি পৃষ্ঠায় একাধিক আইটেম একসাথে লোড করার অনুমতি দেয়, ব্রাউজিং প্রক্রিয়াটিকে দ্রুততর করে৷

1. about:config টাইপ করুন ফায়ারফক্স ইউআরএল বারে (ড্রাগন ইত্যাদি উপেক্ষা করুন)।

2. একবার আপনি সেখানে গেলে, network.http.pipelining খুঁজুন এবং network.http.proxy.pipelining , তারপর উভয়ের উপর ডাবল ক্লিক করুন যাতে তাদের মান "সত্য।"

3. ফায়ারফক্স পুনরায় চালু করুন, তারপর আপনার অভিনব নতুন ব্রাউজিং গতির প্রশংসা করতে কিছুক্ষণ সময় নিন।

ফায়ারফক্সের জন্য 9টি গোপন টিপস এবং কৌশল যা আপনি সম্ভবত জানেন না

8. একটি পাসওয়ার্ড দিয়ে Firefox লক করুন

আপনার কম্পিউটার ব্যবহার করে অন্য লোকেদের থেকে আপনার ব্রাউজিং ইতিহাস লুকিয়ে রাখতে হাজার হাজার কারণ রয়েছে, তাই Firefox-এর জন্য একটি পাসওয়ার্ড সেট আপ করে আপনার কারণ এবং আপনার ব্রাউজিং ইতিহাস নিজের কাছে রাখুন।

1. উপরের ডানদিকে তিন-লাইন মেনু আইকনে ক্লিক করুন এবং "অ্যাড-অন" নির্বাচন করুন, তারপর master password টাইপ করুন অ্যাড-অন অনুসন্ধান বারে।

2. “মাস্টার পাসওয়ার্ড+” ইনস্টল করুন এবং ফায়ারফক্স পুনরায় চালু করুন।

3. ফায়ারফক্স খুলুন, উপরের-ডানদিকে মেনু আইকনে ক্লিক করুন -> বিকল্পগুলি -> নিরাপত্তা, তারপর "একটি মাস্টার পাসওয়ার্ড ব্যবহার করুন" বাক্সে টিক দিন৷

4. কন্ট্রোল প্যানেল থেকে Master Password+-এ ক্লিক করুন, আপনি Firefox-এর জন্য যে পাসওয়ার্ডটি ব্যবহার করতে চান সেটি লিখুন, "স্টার্টআপ" ট্যাবে ক্লিক করুন, তারপর "স্টার্টআপে পাসওয়ার্ড জিজ্ঞাসা করুন" বক্সে টিক দিন এবং ঠিক আছে ক্লিক করুন।

ফায়ারফক্সের জন্য 9টি গোপন টিপস এবং কৌশল যা আপনি সম্ভবত জানেন না

9. আপনার বিশেষ ইউনিকর্ন বন্ধু

এমন কিছু জানতে চান যা আপনাকে হাসিখুশি করা ছাড়া কোনো ব্যবহারিক উদ্দেশ্য করে না?

স্ক্রিনে যান যেখানে আপনি ফায়ারফক্স কন্ট্রোল প্যানেল কাস্টমাইজ করেন (দ্বিতীয় টিপ দেখুন), তারপরে নিয়ন্ত্রণ প্যানেলের বাইরে এবং "অতিরিক্ত সরঞ্জাম এবং বৈশিষ্ট্য" উইন্ডোতে সমস্ত বৈশিষ্ট্য টেনে আনুন। (কন্ট্রোল প্যানেলের শীর্ষে জুম এবং সম্পাদনা বারগুলিও সরিয়ে ফেলার বিষয়টি নিশ্চিত করুন।) "কাস্টমাইজ থেকে প্রস্থান করুন" এ ক্লিক করুন, তারপর উপরের-ডানদিকে মেনু আইকনে ক্লিক করুন এবং আপনি নিয়ন্ত্রণ প্যানেলের উইন্ডোর চারপাশে একটি ইউনিকর্ন বাউন্স দেখতে পাবেন . এটির উপর ঘোরাঘুরি করুন এবং এটি আপনার জন্য রঙিন হয়ে উঠবে! এটি প্রায় দশ সেকেন্ডের মজার জন্য এক মিনিটের কাজ কিন্তু সম্পূর্ণ মূল্যবান৷

ফায়ারফক্সের জন্য 9টি গোপন টিপস এবং কৌশল যা আপনি সম্ভবত জানেন না

উপসংহার

ক্রোমের মতোই, ফায়ারফক্স ব্রাউজারে প্রচুর টুইকিং মজা পাওয়া যায় এবং এটা বলা ঠিক হবে যে আপনি এইমাত্র যা পড়েছেন তা হল আইসবার্গের টিপ (দুঃখিত) আপনি এই শক্তিশালী ব্রাউজার দিয়ে করতে পারেন . এগিয়ে যান, এটির সাথে খেলুন এবং about:config-এ সেই ড্রাগনগুলিকে ভয় পাবেন না . সবচেয়ে খারাপ পরিস্থিতি হল যে আপনাকে Firefox পুনরায় ইন্সটল করতে হবে, এবং আপনি পথের সাথে কিছু আকর্ষণীয় জিনিস শিখতে পারেন।

এই নিবন্ধটি প্রথম 2016 সালের অক্টোবরে প্রকাশিত হয়েছিল এবং মে 2017 এ আপডেট করা হয়েছিল৷


  1. Apple TV 4K:10 টি টিপস এবং ট্রিকস আপনাকে অবশ্যই জানা উচিত

  2. Android M টিপস এবং ট্রিকস আপনার জন্য আজ ব্যবহার করার জন্য

  3. 27 দুর্দান্ত ম্যাক টিপস এবং ট্রিকস আপনি সম্ভবত জানেন না:পর্ব I

  4. ফেসবুক ট্রিকস সম্পর্কে আপনি সম্ভবত জানেন না