কম্পিউটার

5টি ভাল অভ্যাস যা সফ্টওয়্যার ছাড়াই আপনার অনলাইন নিরাপত্তা উন্নত করে

5টি ভাল অভ্যাস যা সফ্টওয়্যার ছাড়াই আপনার অনলাইন নিরাপত্তা উন্নত করে

ভাল নিরাপত্তা সফ্টওয়্যার অনলাইন নিরাপত্তা উন্নত করতে এবং অনলাইন ভুলের পরিণতি থেকে আপনাকে রক্ষা করতে অনেক কিছু করতে পারে, কিন্তু অনেক স্ক্যামারের জন্য আপনাকে কোনো না কোনোভাবে স্ক্যামারের সাথে সহযোগিতা করতে হবে, স্বেচ্ছায় (যদি অনিচ্ছাকৃতভাবে) আপনার অনলাইন ডেটাতে অ্যাক্সেস প্রদান করে। এই ধরনের আক্রমণের বিরুদ্ধে সর্বোত্তম সুরক্ষা সফ্টওয়্যার নয় তবে ভাল সুরক্ষা অভ্যাস। অনেক সাধারণ জ্ঞানের নিয়ম যা আপনাকে বাস্তব জগতে সুরক্ষিত রাখে তা আপনাকে অনলাইনেও রক্ষা করতে পারে।

1. সন্দিহান হোন

এটি হল একক সবচেয়ে গুরুত্বপূর্ণ আচরণগত পরিবর্তন যা আপনি করতে পারেন। স্ক্যামাররা আমাদের স্বাভাবিক প্রবৃত্তির উপর নির্ভর করে অন্য মানুষকে বিশ্বাস করতে। সাধারণভাবে, লোকেরা যা বলে তা মিথ্যা প্রমাণিত না হওয়া পর্যন্ত আমরা বিশ্বাস করি। কিন্তু ততক্ষণে, একটি কেলেঙ্কারী তার কোর্স চালাতে পারে। সোশ্যাল ইঞ্জিনিয়ারিং আক্রমণ ঠিক এই ধরনের ভালো বিশ্বাসের উপর নির্ভর করে। এবং একটি নির্দিষ্ট পরিমাণে, সমাজের সঠিকভাবে কাজ করার জন্য এটি প্রয়োজনীয়। তবে সতর্কতা এবং সংশয়বাদের একটি ভারী ডোজ অনেক কেলেঙ্কারীর অবসান ঘটাতে পারে।

সেই তথ্যের উৎসের সাথে সন্দেহজনক তথ্য দুবার চেক করুন। কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে তালিকাভুক্ত একটি ফোন নম্বর ব্যবহার করা নিশ্চিত করুন, ইমেল স্বাক্ষর নয়, যা মিথ্যা হতে পারে। অবিলম্বে সমাধানের প্রয়োজন অস্বাভাবিক যোগাযোগ থেকে বিশেষভাবে সতর্ক থাকুন। আপনার ব্যাঙ্ক, পেপ্যাল ​​অ্যাকাউন্ট এবং অন্যান্য আর্থিক হোল্ডিং জড়িত পরিস্থিতিতে এটি দ্বিগুণ হয়৷

2. এটা কি সত্য হওয়া খুব ভালো?

5টি ভাল অভ্যাস যা সফ্টওয়্যার ছাড়াই আপনার অনলাইন নিরাপত্তা উন্নত করে

সর্বদা প্রশ্ন করুন একটি চুক্তি সত্য হওয়ার পক্ষে খুব ভাল কিনা৷৷ একটি অবিশ্বাস্য চুক্তি প্রায়ই বাস্তবে বিদ্যমান নেই। অনেক স্ক্যামার অর্থ এবং শংসাপত্রের অ্যাক্সেস পেতে মানুষের স্বাভাবিক লোভের উপর নির্ভর করে। এটি আর্থিক কেলেঙ্কারীগুলি যা একটি আপত্তিজনক রিটার্নের প্রতিশ্রুতি দেয় বা বাজার মূল্যের নীচে অ্যামাজন তালিকার প্রতিশ্রুতি দেয় না কেন, স্ক্যামাররা প্রায়শই আমাদেরকে একটি অবিশ্বাস্য ভাল চুক্তি দিয়ে প্রলুব্ধ করে। ওয়েবসাইট এবং ডাউনলোড সহ একটি ছোট স্কেলে একই কাজ করে। আক্রমণকারীরা প্রায়ই এমন ওয়েবসাইটগুলি ব্যবহার করে আপনার কম্পিউটারে দূষিত সফ্টওয়্যার লুকিয়ে রাখতে পারে যা বিনামূল্যে চলচ্চিত্র বা প্রযুক্তি পণ্যের মতো কিছু প্রতিশ্রুতি দেয়৷ আপনি যে প্রোগ্রামগুলি ডাউনলোড এবং ইনস্টল করেন এবং আপনি যে ওয়েবসাইটগুলি দেখেন সেগুলি সম্পর্কে সতর্ক থাকুন৷

3. ডাবল চেক তথ্য

5টি ভাল অভ্যাস যা সফ্টওয়্যার ছাড়াই আপনার অনলাইন নিরাপত্তা উন্নত করে

বেশিরভাগ ইমেল-ভিত্তিক স্ক্যাম ব্যবহারকারীরা অকপটে ইমেল খোলার উপর নির্ভর করে এবং এতে পাওয়া নির্দেশাবলী অনুসরণ করে। যদিও অনেক লোককে এই ফিশিং আক্রমণের ঝুঁকি সম্পর্কে শিক্ষিত করা হয়েছে, তারা আরও পরিশীলিত হয়ে উঠেছে। দৃষ্টিশক্তি দ্বারা একটি প্রতারণামূলক ইমেল বার্তা সনাক্ত করার জন্য এটি একটি তীক্ষ্ণ দৃষ্টি প্রয়োজন। কিছু লোক এমনকি ঘনিষ্ঠভাবে যে খুঁজছেন হয়. কিন্তু ইমেল আপনাকে কী করতে বলছে তা নিয়ে আপনি যদি সমালোচনামূলকভাবে চিন্তা করেন, তাহলে আপনি প্রায়ই স্ক্যাম এড়াতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনাকে কি অবিলম্বে আপনার Google বা PayPal অ্যাকাউন্টে লগ ইন করতে বলা হচ্ছে? যদি তাই হয়, ইমেলের কোনো লিঙ্ক অনুসরণ করবেন না। আপনার ব্রাউজারে ডোমেইন টাইপ করে এবং সেইভাবে লগ ইন করে ওয়েবসাইটটি দেখুন। যদি আপনি একটি অপ্রত্যাশিত ইমেলের উত্স বা বৈধতা সম্পর্কে অনিশ্চিত হন, তাহলে এটির সত্যতা নিশ্চিত করতে প্রেরকের সাথে যোগাযোগ করুন৷

4. প্রশ্ন আপাতদৃষ্টিতে "জরুরি" সিদ্ধান্ত

5টি ভাল অভ্যাস যা সফ্টওয়্যার ছাড়াই আপনার অনলাইন নিরাপত্তা উন্নত করে

যে কেউ এটি সম্পর্কে চিন্তা না করে একটি নির্দিষ্ট পদক্ষেপ নিতে আপনাকে বোঝানোর চেষ্টা করছে তার থেকে সতর্ক থাকুন। একটি দুঃখজনকভাবে সাধারণ ওয়েস্টার্ন ইউনিয়ন কেলেঙ্কারিতে, স্ক্যামাররা ব্যক্তিদের কল করে এবং আইআরএস অনুকরণ করে। আপনি প্রধান ব্যাক ট্যাক্স পাওনা, তারা বলে. এবং বিষয়টি আরও খারাপ করার জন্য, পুলিশ এখনই আপনাকে গ্রেপ্তারের পথে রয়েছে। কিন্তু আপনি যদি অবিলম্বে ওয়্যার ট্রান্সফারের মাধ্যমে আপনার ফেরত ট্যাক্স পরিশোধ করেন, তাহলে তারা আপনাকে গ্রেফতার হতে দেবে না।

অবশ্যই, ট্যাক্স জালিয়াতি প্রসিকিউশন কীভাবে কাজ করে তা মোটেও নয়। কেলেঙ্কারীটি এতটাই সাধারণ যে ওয়েস্টার্ন ইউনিয়নের মতো ওয়্যার ট্রান্সফার কোম্পানিগুলি এটির সন্ধানে রয়েছে৷ কিন্তু ভয় ও অনিশ্চয়তার কবলে, এবং একটি আপাত কর্তৃপক্ষের পরিসংখ্যানের মুখোমুখি হয়ে, অনেক লোক জোর দিয়েছিল যে ওয়েস্টার্ন ইউনিয়ন টাকা পাঠাবে, এমনকি আশ্বস্ত হওয়ার পরেও যে এটি একটি কেলেঙ্কারী এবং আইআরএস তাদের গ্রেপ্তার করবে না।

5. সম্ভব হলে পরিচয় নিশ্চিত করুন

5টি ভাল অভ্যাস যা সফ্টওয়্যার ছাড়াই আপনার অনলাইন নিরাপত্তা উন্নত করে

অনেক স্ক্যামার সফল হয় কারণ তারা কর্তৃপক্ষের ব্যক্তিত্ব বা প্রিয়জন হিসাবে জাহির করে। মানুষের আপাত কর্তৃপক্ষ বা যাদের তারা ইতিমধ্যে বিশ্বাস করে তাদের প্রশ্ন করার সম্ভাবনা কম। স্ক্যামাররা ইউটিলিটি কর্মী এবং সরকারী কর্মকর্তা হিসাবে জাহির করতে পরিচিত। ক্ষমতার এই আপাত অবস্থান থেকে, তারা তাদের শিকারকে এমন কিছু করতে রাজি করাতে সক্ষম হয় যা তারা অন্যথায় নাও করতে পারে।

কিছু কেলেঙ্কারী তাদের সন্তান বা নাতি-নাতনিদের অনুকরণ করে বয়স্কদেরও কাজে লাগায়। একটি জাল ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে, স্ক্যামাররা দাদা-দাদির সাথে যোগাযোগ করে এবং দাবি করে যে তাদের আত্মীয় একটি বিদেশে আটকা পড়েছে এবং তাদের স্বাধীনতা পেতে অর্থের প্রয়োজন। নাতি-নাতনি বা তাদের বাবা-মায়ের কাছে একটি ফোন কল প্রায়শই এই কেলেঙ্কারীটি প্রকাশ করে, তবে এটি এখনও প্রায়শই সফল হয় যাতে এটি চেষ্টা করা তাদের সময় সার্থক করে তোলে।

যেমনটি আমরা ইতিমধ্যেই উল্লেখ করেছি, সম্ভাব্য স্ক্যামারদের দ্বারা সরবরাহিত চ্যানেলগুলির থেকে আলাদা চ্যানেলের মাধ্যমে পরিচয় এবং স্পষ্ট কর্তৃপক্ষ নিশ্চিত করা নিশ্চিত করুন৷

উপসংহার

আপনি প্রাপ্ত তথ্য সম্পর্কে সন্দেহ হলে, সন্দেহজনক হন। দাবির উত্স এবং সত্যতা নিশ্চিত করুন। শুধুমাত্র সন্দেহপ্রবণ এবং সতর্ক থাকার মাধ্যমে, আপনি প্রায়ই অনলাইন স্ক্যাম এড়াতে পারেন।


  1. আপনার ব্রাউজারের নিরাপত্তা কঠোর করার জন্য 5 টি টিপস

  2. আপনার তথ্য ফাঁস হচ্ছে:অনলাইন কুইজের সাথে গোপনীয়তা উদ্বেগ

  3. আপনার পিং কমানোর এবং অনলাইন গেমিং উন্নত করার 14 উপায়

  4. 5টি iOS অ্যাপ যা আপনার ঘুমের উন্নতির গ্যারান্টিযুক্ত