কম্পিউটার

জিমেইলে মুছে ফেলা ইমেলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

জিমেইলে মুছে ফেলা ইমেলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

আপনি একটি ইমেল দিয়ে করতে পারেন এমন সবচেয়ে দুঃখজনক জিনিসগুলির মধ্যে একটি হল এটি ভুল করে মুছে ফেলা। আপনার ইমেল অ্যাক্সেস করতে আপনি যতগুলি ডিভাইস ব্যবহার করতে পারেন তার সাথে ভুল সোয়াইপ করা বা ভুল বোতামে আঘাত করা সহজ হয়ে যায়। মাঝে মাঝে, একগুচ্ছ অকেজো ইমেল মুছে ফেলার চেষ্টা করার সময় একটি মূল্যবান ইমেল মুছে ফেলা হয়।

একবার এটি ঘটলে, আপনি একটি প্যানিক মোডে প্রবেশ করুন। যাইহোক, এর বিরুদ্ধে সতর্ক থাকার কয়েকটি উপায় রয়েছে। একটি উপায় হল আপনার ইমেলগুলির সঠিক ব্যাকআপ করা এবং অন্যটি হল আপনার ইমেলগুলি মুছে ফেলার পরেও সেগুলি পুনরুদ্ধার করতে কী পদক্ষেপ নিতে হবে তা বোঝা৷

Gmail এ ইমেল ব্যাক আপ করা

একটি ইমেল ব্যাকআপ সঞ্চালনের কয়েকটি উপায় আছে। এই বিভাগে, আমরা আপনাকে দেখাব কিভাবে এটি Google Takeout ব্যবহার করে করা হয়।

1. আপনার ব্রাউজারে এই পরিষেবাটি ব্যবহার করতে, Google Takeout-এ নেভিগেট করুন এবং আপনার Google/Gmail অ্যাকাউন্টে লগ ইন করুন।

2. পরিষেবার তালিকার ঠিক উপরে, "কোনও নয় নির্বাচন করুন" বোতামে ক্লিক করুন, তারপর "মেল" এ স্ক্রোল করুন৷

জিমেইলে মুছে ফেলা ইমেলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

3. "মেল" সুইচটি ডানদিকে টেনে এনে বা এটিতে ক্লিক করে চালু করুন৷

4. আপনি যে ইমেলের ব্যাক আপ করতে চান তার জন্য যদি আপনার Gmail অ্যাকাউন্টে একটি লেবেল তৈরি করা থাকে, তাহলে মেলের সামনে নিচের দিকে নির্দেশক তীরটিতে ক্লিক করুন। এটি বিকল্পগুলি খোলে। এখানে আপনাকে "লেবেল নির্বাচন করুন" বিকল্পটি নির্বাচন করতে হবে। এটি আপনার Gmail অ্যাকাউন্টে লেবেলগুলির তালিকা খুলবে৷

জিমেইলে মুছে ফেলা ইমেলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

5. লেবেলের তালিকা থেকে আপনার যেটি ব্যাক আপ করতে হবে তা নির্বাচন করুন এবং উইন্ডোর উপরের-ডান কোণে ওকে ক্লিক করুন৷

জিমেইলে মুছে ফেলা ইমেলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

6. পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন এবং পরবর্তী ক্লিক করুন৷

7. পরবর্তী পৃষ্ঠায় আপনি আপনার প্রয়োজন অনুযায়ী সেটিংস পরিবর্তন করতে পারেন। আমি সাধারণত পৃষ্ঠার নীচে শুধুমাত্র "ডেলিভারি পদ্ধতি" সেটিংস পরিবর্তন করব। আপনি প্রদত্ত বিকল্পগুলির মধ্যে যেকোনো একটি নির্বাচন করতে পারেন। সাধারণত, আমি হয় ডিফল্ট "মেলের মাধ্যমে ডাউনলোড লিঙ্ক পাঠান" ব্যবহার করি অথবা বিকল্পভাবে Google ড্রাইভের ড্রপবক্স বাছাই করি।

জিমেইলে মুছে ফেলা ইমেলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

মনে রাখবেন যে ডাউনলোডটি একটি .mbox এক্সটেনশনের সাথে আসবে। এটি পুনরুদ্ধার করতে আপনার একটি Mbox ভিউয়ার প্রয়োজন, যা পরবর্তী বিভাগে ব্যাখ্যা করা হবে।

ব্যাক আপ করা ইমেল পুনরুদ্ধার করা

আপনি Google Takeout ব্যবহার করে আপনার ইমেলের ব্যাকআপ নেওয়ার পর, ব্যাকআপ প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার সাথে সাথেই আপনাকে একটি ইমেল পাঠানো হবে। আপনাকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

1. আপনার Gmail খুলুন এবং আপনার সম্পূর্ণ ব্যাকআপের জন্য ইমেলটি সনাক্ত করুন৷

2. আপনাকে পাঠানো ইমেলের লিঙ্কে ক্লিক করে আপনার কম্পিউটারে ফাইলটি ডাউনলোড করুন৷

3. MboxViewer ডাউনলোড এবং ইনস্টল করুন।

4. MboxViewer খুলুন এবং প্রদর্শিত পপ-আপে নেক্সট এর পরে "ফাইল যোগ করুন" মেনুতে ক্লিক করুন৷

জিমেইলে মুছে ফেলা ইমেলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

5. আপনি এইমাত্র আপনার ইমেল থেকে ডাউনলোড করেছেন এমন Mbox ফাইলটি নির্বাচন করতে তিনটি বিন্দু সহ বোতামে ক্লিক করুন৷

জিমেইলে মুছে ফেলা ইমেলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

6. ডাউনলোড করা ফাইলের অবস্থান ব্রাউজ করুন এবং এটি নির্বাচন করুন৷ "প্রক্রিয়া।"

-এ ক্লিক করুন

7. MboxViewer-এর বাম প্যানে, "মেইল" এ ক্লিক করুন এবং সমস্ত ইমেল ডান প্যানে প্রকাশ করা হবে৷

জিমেইলে মুছে ফেলা ইমেলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

কিভাবে মুছে ফেলা ইমেল পুনরুদ্ধার করবেন

আপনার ইমেল নিয়ে আপনি যে সমস্যার সম্মুখীন হতে পারেন তা হল আপনি যে ইমেলগুলি রাখতে চান তা মুছে ফেলতে পারেন৷ আপনি ইমেলগুলি মুছে ফেলার পরে কীভাবে পুনরুদ্ধার করবেন তা নীচে দেওয়া হল৷

ট্র্যাশ ফোল্ডার থেকে ইমেল পুনরুদ্ধার করা হচ্ছে

আপনি যদি গুরুত্বপূর্ণ ইমেলগুলি মুছে ফেলে থাকেন যদি ট্র্যাশ খালি না করেন তবে আপনি সেগুলি ট্র্যাশ থেকে পুনরুদ্ধার করতে পারেন। Gmail-এ এটি করতে, বাম ফলকে ট্র্যাশে নীচে স্ক্রোল করুন এবং এটিতে ক্লিক করুন৷ আপনার সমস্ত মুছে ফেলা বার্তা ডান ফলকে প্রদর্শিত হবে৷

জিমেইলে মুছে ফেলা ইমেলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

মনে রাখবেন যে ট্র্যাশটি প্রতি ত্রিশ দিনে খালি করা হয়, তাই আপনি যদি ইমেলগুলি মুছে ফেলে থাকেন এবং ট্র্যাশটি খালি থাকে তবে আপনি পরবর্তী বিকল্পটি অনুসরণ করতে পারেন৷

Gmail সমর্থন ব্যবহার করে ইমেল পুনরুদ্ধার করা

স্থায়ীভাবে মুছে ফেলা ইমেলগুলি পুনরুদ্ধার করতে (যখন আপনার কোন ব্যাকআপ নেই), আপনাকে Gmail সহায়তা টিমের সাথে যোগাযোগ করতে হবে। লিঙ্কটি আপনাকে একটি ফর্মে নিয়ে যাবে। একবার আপনি ফর্মটি পূরণ করলে, আপনার অনুরোধে কাজ করা হবে, এবং আপনার মুছে ফেলা ইমেলগুলি পুনরুদ্ধার করা যেতে পারে (শুধুমাত্র যদি তারা এটি পুনরুদ্ধার করতে পারে)।

ইমেলগুলি পুনরুদ্ধার করার জন্য আপনাকে যে ইমেল ঠিকানাটি প্রয়োজন তা উল্লেখ করতে হবে, আপনি যে তারিখটি অনুপস্থিত ইমেলগুলি লক্ষ্য করেছেন এবং আপনি যদি বর্তমানে ইমেলে লগ ইন করেছেন তা উল্লেখ করতে হবে৷ বাকিটা জিমেইল সাপোর্ট টিমের উপর নির্ভর করে।

উপসংহার

ইমেল ব্যাক আপ করা সেরা অনুশীলন. এর অর্থ হল আপনার কাছে যা গুরুত্বপূর্ণ তার একটি অনুলিপি আপনার কাছে সবসময় থাকবে এবং আপনার উদ্ধারে আসার জন্য Gmail সহায়তা টিমের অপেক্ষা করতে হবে না। যেসব ক্ষেত্রে আপনি ব্যাকআপ করেননি, সেখানে আপনাকে হতাশ হওয়ার দরকার নেই কারণ এখনও আশা আছে।


  1. কিভাবে ম্যাকে মুছে ফেলা ইমেলগুলি পুনরুদ্ধার করবেন (স্থায়ীভাবে মুছে ফেলা ইমেলগুলি)?

  2. কিভাবে মুছে ফেলা iCloud ইমেল পুনরুদ্ধার করবেন

  3. আউটলুক ওয়েবে মুছে ফেলা ইমেলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  4. কীভাবে Gmail-এ প্রচারমূলক ইমেলগুলি থেকে মুক্তি পাবেন